মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ৫ এপ্রিল ২০১৪, ২২ চৈত্র ১৪২০
শোল গজার পাবদা পুঁটি মিলছে কম- আমদানি হয় বাইরে থেকে
হারিয়ে যাচ্ছে দেশী মাছ
কামরুজ্জামান বাচ্চু ॥ কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে বিভিন্ন প্রজাতির দেশী সাচরা মাছ। এসব মাছ এখন আর সচরাচর দেখা যায় না। জনসংখ্যা বৃদ্ধি, পুকুর নালা, ডোবা, খাল-বিল ভরাট হয়ে যাওয়ায় এসব সাচরা মাছ বিলুপ্ত হয়ে যাচ্ছে। তার স্থান এখন দখল করে নিয়েছে, হ্যাচারিতে প্রজননকৃত মাছ। ব্যাপক জনগোষ্ঠীর চাহিদা মিটাতে পার্শ্ববর্তী দেশ থেকেও মাছ আমদানি হচ্ছে আমাদের দেশে। এক সময় শোল, টাকি, গজার, পাবদা, পুঁটি, শিং, মাগুর, ভাটা, সরপুটি, বাইন, ফলি, ভ্যাদি, গুইঙ্গা, খলিশা, বাইলা, বোয়াল, মটকাচিংড়ি, মলেন্দাসহ বিভিন্ন প্রজাতির . . .
অবশেষে ঢাকা মহানগর বিএনপির দায়িত্ব পাচ্ছেন খোকা-সোহেল
মির্জা আব্বাস অনুসারীদের আপত্তি
শরীফুল ইসলাম ॥ অবশেষে ঢাকা মহানগর বিএনপির সাংগঠনিক দায়িত্ব পাচ্ছেন দলের ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা ও স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবিব-উন-নবী খান সোহেল। যে কোন দিন তাঁদের নেতৃত্বে ২১ সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হবে। সেই সঙ্গে ৩ মাসের মধ্যে একটি পূর্ণাঙ্গ কমিটি করার সময়সীমা বেঁধে দেবেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। খোকা-সোহেলের নেতৃত্বাধীন কমিটি ঘোষণার আগেই খোকার ব্যাপারে বিএনপি হাইকমান্ডের কাছে দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের অনুসারীরা প্রবল আপত্তি দিয়ে রেখেছেন বলে জানা গেছে। . . .
কুড়িগ্রামে ডিবি পুলিশের ফেনসিডিল নাটক ভেস্তে গেছে
ব্যবসায়ী সমাজের ৪৮ ঘণ্টার আল্টিমেটাম
রাজু মোস্তাফিজ, কুড়িগ্রাম থেকে ॥ কুড়িগ্রাম শহরের প্রাণকেন্দ্র কলেজ মোড় এলাকায় এক দোকানে ফেনসিডিল রেখে ব্যবসায়ীকে ডিবি পুলিশের গ্রেফতার-বাণিজ্য ভেস্তে গেছে। ব্যবসায়ী-জনতার প্রতিরোধের মুখে ডিবি পুলিশের দলটি পিছু হটে। বিক্ষুব্ধ ব্যবসায়ীরা ফেনসিডিল নাটকের নায়ক এএসআই আনোয়ারকে আটক করে। পরে ছাত্রলীগের কয়েক নেতার মধ্যস্থতায় ওই পুলিশ কর্মকর্তাকে ব্যবসায়ীরা ছেড়ে দেন। তাৎক্ষণিকভাবে সদর থানা পুলিশের তদন্তে ঘটনার সত্যতা খুঁজে পাওয়া যায়। পুলিশ সুপারের পক্ষ থেকে অভিযুক্ত ডিবি পুলিশ সদস্যদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা . . .
বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে পাঁচ দিনের এসএমই মেলা শুরু
অংশ নিচ্ছেন ১৫০ ক্ষুদ্র উদ্যোক্তা
অর্থনৈতিক রিপোর্টার ॥ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাঁচ দিনব্যাপী এসএমই মেলা শুরু হয়েছে। এ মেলায় পাটজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, পোশাক, ডিজাইন ও ফ্যাশনওয়্যার, হস্তশিল্প, কৃষি প্রক্রিয়াজাত পণ্য, গৃহস্থালি দ্রব্য, প্লাস্টিক, ইলেক্ট্রিক্যাল, ইলেক্ট্রনিক্স এবং লাইট ইঞ্জিনিয়ারিং দ্রব্যসহ ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতে উৎপাদিত দেশীয় পণ্য প্রদর্শন করা হচ্ছে। এবারের মেলায় দেশের বিভিন্ন জেলা ও উপজেলা থেকে আগত ১৫০ জন ক্ষুদ্র উদ্যোক্তা স্টল দিয়েছেন। শুক্রবার থেকে শুরু হওয়া এই মেলা আগামী . . .
সরকারী চাকরিতে কোটা পদ্ধতি সরল করার সুপারিশ পিএসসির
বিভাষ বাড়ৈ ॥ নিখুঁতভাবে উপযুক্ত প্রার্থী মনোনয়নের স্বার্থে সরকারী চাকরির ক্ষেত্রে আবারও প্রচলিত কোটা প্রয়োগ পদ্ধতি সরলীকরণের সুপারিশ করেছে সরকারী কর্ম কমিশন (পিএসসি)। বিসিএস পরীক্ষায় কোটা পদ্ধতির বণ্টন ব্যবস্থার জটিলতা নিরসনে সরকারের দিক থেকে কোন কার্যকর উদ্যোগ না আসায় এ নিয়ে টানা ষষ্ঠবারের মতো এ সুপারিশ করল কমিশন। এর আগে ২০০৮ সাল থেকে পিএসসির প্রতিটি বার্ষিক প্রতিবেদনেই প্রচলিত কোটা প্রয়োগ পদ্ধতি সরলীকরণের সুপারিশ করা হয়েছিল। পিএসসির অভিমত, প্রচলিত কোটা সংক্রান্ত নীতিমালার প্রয়োগ অত্যন্ত জটিল, দুরূহ . . .
ইলিশের বাজারে এখন বৈশাখী ঝড়
ঢাউস সাইজের প্রতিটি বিক্রি হচ্ছে সাড়ে তিন থেকে ৪ হাজার টাকায়
এম শাহজাহান ॥ বৈশাখী ঝড় এখন ইলিশের বাজারে। পহেলা বৈশাখ সামনে রেখে সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাচ্ছে ইলিশ মাছের দাম। মাছটির চাহিদা যেমন বাড়ছে, তেমনি বেড়েছে দামও। ওজন নয়, সাইজ ও আকার ভেদে বাজারে ইলিশ মাছ বিক্রি হচ্ছে। রাজধানীতে বড় ঢাউস সাইজের প্রতিপিস ইলিশ মাছ বিক্রি হচ্ছে সাড়ে তিন থেকে চার হাজার টাকা। এক কেজি সমপরিমাণ সাইজের মাছ কিনতে হলে ভোক্তাকে দেড় থেকে ১ হাজার ৮শ’ টাকা গুনতে হচ্ছে। তবে এর চেয়ে ছোট হলে ৮শ’ থেকে হাজার টাকায় মিলছে প্রতিটি ইলিশ। এই দামেও ইলিশের বাজারে ক্রেতারা হুমড়ি . . .
পাঁচ তরুণ লেখক পেলেন এইচএসবিসি কালি ও কলম সাহিত্য পুরস্কার
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ তাঁরা সবাই নবীন কবি কিংবা গদ্য লেখক। তবে নবীন হলেও লেখালেখির আঙিনায় প্রত্যেকেই আপন মনন ও সৃজনশীলতায় উজ্জ্বল। শুক্রবার বসন্তের সন্ধ্যায় এমন পাঁচ তরুণ লেখককে প্রদান করা হলো ২০১৩ সালের এইচএসবিসি-কালি ও কলম পুরস্কার। নবীন কবি ও লেখকদের সাহিত্যচর্চা ও সাধনাকে গতিময় করার উদ্দেশ্যে এবং তরুণদের সৃজনধারাকে সঞ্জীবিত করার লক্ষ্যে ২০০৮ সাল থেকে এই পুরস্কার প্রবর্তন করা হয়। সন্ধ্যায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এ পুরস্কার প্রদান করা হয়। গত বছরের এই তরুণ কবি ও লেখক পুরস্কারপ্রাপ্ত . . .
জমি নিয়ে বিরোধ, চাঁদপুরে মুক্তিযোদ্ধা খুন
নিজস্ব সংবাদদাতা, চাঁদপুর, ৪ এপ্রিল ॥ চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার নয়াহাট এলাকায় জমি সংক্রান্ত বিরোধে ছোট ভাই মাওলানা মোস্তাফিজের জুতোর আঘাতে মাথায় মারাত্মক জখম হয়ে খুন হয়েছে বড় ভাই মুক্তিযোদ্ধা লুৎফুর রহমান (৬৫)। শুক্রবার দুপুরে এ মৃত্যু ঘটে। লুৎফুর ওই এলাকার খান বাড়ীর মৃত নুর খানের ছেলে। তিনি স্থানীয় একটি মসজিদের ইমাম ছিলেন। ফরিদগঞ্জ থানা পুলিশ, নিহতের স্বজন ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, শুক্রবার দুপুর সাড়ে ১২টায় ফরিদগঞ্জ উপজেলার চাঁদ পুর গ্রামে সম্পত্তিগত বিরোধের জের ধরে ছোট ভাই মাওলানা মোস্তাফিজুর . . .
দ্বিতীয় উদ্যোক্তা মেলা উদ্বোধন পার্বত্যাঞ্চলের উন্নয়নে দরকার গণমুখী শাসন ব্যবস্থা ॥ সন্তু লারমা
নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি, ৪ এপ্রিল ॥ পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা বলেছেন, উন্নয়নের পূর্বশর্ত গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক ও গণমুখী শাসনব্যবস্থা। কিন্তু দেশে সেটা অনুপস্থিত। যে দেশের মানুষ প্রতিদিন প্রতিনিয়ত গণবিরোধী শাসনব্যবস্থার মুখোমুখী সেখানে কিভাবে মানুষের জীবনধারা উন্নয়নমুখী হবে। সন্তু লারমা বলেন, পার্বত্যাঞ্চলের মানুষ সব সময় অশান্তিতে। তারা আজও নানাভাবে অবহেলা-বঞ্চনার শিকার। এখানকার শাসনব্যবস্থার অব্যবস্থাপনা কুড়ে কুড়ে খাচ্ছে এ . . .
যৌতুকের জন্য গৃহবধূর শরীরে জ্বলন্ত ॥ সিগারেটের ছ্যাঁকা
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ যৌতুক দিতে ব্যর্থ হওয়ায় রাজশাহীর মোহনপুরে জেসমিন বেগম (৩৫) নামে এক গৃহবধূকে পাশবিক নির্যাতন করা হয়েছে। জ্বলন্ত সিগারেটের ছ্যাঁকা দিয়ে তার হাত-পা ও শরীরের বিভিন্ন অংশ পুড়িয়ে দেয়া হয়েছে। গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে ওই গৃহবধূকে উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় মামলা দায়েরের পর পুলিশ গৃহবধূর জা (স্বামীর ভাইয়ের স্ত্রী) ফাহিমা আকতারকে গ্রেফতার করেছে। বৃহস্পতিবার রাতে উপজেলার ধুরইল গ্রামে এ ঘটনা ঘটে। মামলার এজাহার ও এলাকাবাসী সূত্রে জানা যায়, উপজেলার মাখনপুর . . .
নির্বাচনোত্তর সহিংসতা ॥ হামলাকারী জামায়াত বিএনপি ক্যাডাররা প্রকাশ্যে, পুলিশ নির্বিকার
সংবাদদাতা, রায়পুর, লক্ষ্মীপুর, ৪ এপ্রিল ॥ জেলার রায়পুরে উপজেলা নির্বাচনকালীন ও পরবর্তী সহিংসতার ঘটনায় জড়িত বিএনপি-জামায়াতের কর্মীরা প্রকাশ্যে চলাফেরা করলেও এখনও কেউ গ্রেফতার বা আটক না হওয়ায় পুলিশের বিরুদ্ধে নির্বিকার ভূমিকার অভিযোগ উঠেছে। পঞ্চম ধাপের উপজেলা নির্বাচনের পূর্ব দিন থেকে শুরু হওয়া জামায়াত-বিএনপির নেতৃত্বে সংঘটিত একাধিক হামলার বিষয়ে বৃহস্পতিবার রাতে চরআবাবিল ইউনিয়নের উদমারা গ্রামের হাজী আমিন উল্যা বেপারির ছেলে আ’লীগ কর্মী জসিম উদ্দিন ৩৫ জামায়াত-বিএনপি কর্মীর নাম উল্লেখসহ অজ্ঞাত . . .
বিএনপির আন্দোলন হুমকিতেই সীমাবদ্ধ থাকবে ॥ নাসিম
স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ উপজেলা পরিষদ নির্বাচনের পর বিএনপি নেত্রী খালেদা জিয়া নির্বাচিত সরকারের পতন ও নতুন সংসদ নির্বাচনের দাবিতে আন্দোলন গড়ে তোলার যে হুমকি দিয়েছেন তার জবাবে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, তাদের আন্দোলনের হুমকি ‘শুধু হুমকিতেই সীমাবদ্ধ থাকবে।’ আন্দোলন গড়ে তোলার ক্ষমতা বিএনপির নেই। তাদের আন্দোলনের ডাক আঁস্তাকুড়ে নিপতিত হবে। কারণ এ দেশের জনগণ তাদের ধ্বংসাত্মক আন্দোলনের সঙ্গে নেই। উপজেলা নির্বাচনেও তার প্রমাণ মিলেছে। . . .
অবস্থার অবনতি, সাংসদ হিরণকে দেশে ফিরিয়ে আনা হয়েছে
নিজস্ব সংবাদদাতা, গৌরনদী, ৪ এপ্রিল ॥ বরিশাল-৫ আসনের সংসদ সদস্য ও সাবেক মেয়র আলহাজ শওকত হোসেন হিরণকে দেশে ফিরিয়ে আনা হয়েছে। দীর্ঘ ১৩ দিন সিঙ্গাপুরের হাসপাতালে লাইফ সার্পোটে রাখার পর বৃহস্পতিবার রাত দেড়টার দিকে তাকে দেশে ফিরিয়ে আনা হয়। এর পর তাকে ঢাকার এ্যাপোলো হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু হিরণের শারীরিক অবস্থার কোন উন্নতি হয়নি। বরং তার হৃদস্পন্দন আরও কমে আসছে। সিঙ্গাপুরে তার মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়। হিরণের পরিবার বলছে, যখন পর্যন্ত তার (হিরণের) সামান্যতম স্পন্দন থাকবে ততক্ষণ লাইফ সাপোর্ট . . .