মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর ২০১৩, ১৯ ভাদ্র ১৪২০
বাঁশ শাকপাতা পেঁয়াজে নান্দনিক শিল্পকর্ম-অনাবিষ্কৃত সৌন্দর্য
সৃষ্টিশীল উদ্ভাবন
সমুদ্র হক ॥ ভাবনার সঙ্গে ভর করে ভাবনাগুলো কাছে নিয়ে কত কিছুই না সৃষ্টি করা যায়। শিল্পরস সৃষ্টির সব উপাদানই আছে ঘরে বাইরে। এগুলোকে শুধু নিজের ভাবনা দিয়ে সুন্দর করে সাজিয়ে তুললেই হয়ে যায় এক নান্দনিক শিল্পকর্ম। অনেক সময় এসব সৃষ্টিশীল শিল্পকর্ম মানুষের মনে প্রবেশ করে। এ জন্য মনের দরজাটি খোলা রাখতে হয়। কেউ পারে, কেউ পারে না। যে পারে তার হাতেই উঠে আসে সৃষ্টিশীল কর্ম। যা দেখে কেউ অনুভব করে- ঈশ্বরপ্রদত্ত মেধা। চারুকলার শিল্পীরাই কি শুধু শিল্পের ভুবনে আছে! এমন প্রশ্নের উত্তর একটা সময় ছিল ‘হ্যাঁ’ . . .
জিএসপি ফিরে পেতে শ্রমিকের অধিকার নিশ্চিত করতে হবে
শ্রমিকের রক্তমাখা পোশাক যুক্তরাষ্ট্র নেবে না ॥ মজেনা
অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের শ্রমিকদের রক্তমাখা পোশাক আমেরিকা নেবে না। যুক্তরাষ্ট্রের কংগ্রেসের এক প্রভাবশালী নেতার এমন মন্তব্য তুলে ধরে বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজেনা বলেন, এজন্য বাংলাদেশের উচিত হবে শ্রমিকদের অধিকার নিশ্চিত করা। অধিকার নিশ্চিত হলে বাংলাদেশ থেকে পোশাক আমদানিতে ক্রেতাদের আগ্রহ বাড়বে। একই সঙ্গে যুক্তরাষ্ট্রও জিএসপি সুবিধা ফিরিয়ে দিতে সম্মত হবে বলে তিনি জানান। সোমবার ঢাকা চেম্বার অব কমার্সের হেল্প ডেক্সের উদ্বুধনী অনুষ্ঠানে মজেনা এসব কথা বলেন। ঢাকা চেম্বার . . .
স্বাধীনতার পর রাজধানী পেল প্রথম সরকারী শিক্ষা প্রতিষ্ঠান
হাজারীবাগের সরকারী মহাবিদ্যালয় উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী
স্টাফ রিপোর্টার ॥ স্বাধীনতার পরে প্রথমবারের মতো রাজধানী ঢাকা পেল সম্পূর্ণ নতুন প্রতিষ্ঠিত কোন সরকারী শিক্ষা প্রতিষ্ঠান। হাজারীবাগে শিক্ষার আধুনিক সব সুযোগ সুবিধা সম্পন্ন শহীদ বেগম শেখ ফজিলাতুন্নেসা মুজিব সরকারী মহাবিদ্যালয়ের আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে সোমবার দেশের শিক্ষার উন্নয়নে নতুন এ যুগের সূচনা করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তবে কেবল এই প্রতিষ্ঠানই নয়, সকল বাধা-বিপত্তি পেরিয়ে এগিয়ে যাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রাজধানীর নতুন ১৭ সরকারী হাইস্কুল ও কলেজ প্রতিষ্ঠার বহু আলোচিত . . .
মুফতি জসিম তরুণদের সশস্ত্র জিহাদে উদ্বুদ্ধ করছিলেন
আদালতে স্বীকারোক্তি ॥ কারাগারে প্রেরণ আনসারুল্লাহ প্রধানকে
শংকর কুমার দে ॥ আনসারুল্লাহ বাংলা টিমের প্রধান জসিমউদ্দিন রাহমানী বলেছেন, সশস্ত্র জিহাদ করে আল-কায়েদার আদর্শে বাংলাদেশকে শরিয়া রাষ্ট্র বানানোর জন্য তাঁরা আনসারুল্লাহ বাংলা টিম গঠন করা হয়েছে। এজন্য তিনি দীর্ঘদিন ধরে মসজিদে, ওয়াজে, জুমার নামাজের খুতবায়, পুস্তিকা ছাপিয়ে ও ইন্টারনেটের মাধ্যমে উগ্র মতবাদ প্রচার করে তরুণদের জিহাদে উদ্বুদ্ধ করে আসছেন। আনসারুল্লাহ বাংলা টিমের সিøপার সদস্যদের দিয়ে কতল (হত্যা) করার নির্দেশ দিয়েছেন নাস্তিক ব্লগারদের। দেশে বড় ধরনের নাশকতার মাধ্যমে থানা ও অস্ত্র লুট করার . . .
সময় মাত্র কয়েক সপ্তাহ, ভুল সিদ্ধান্তে বিদায় বেদনাদায়ক করবেন না
সরকারের উদ্দেশে ফখরুল
স্টাফ রিপোটার ॥ সরকারের সময় শেষে হয়ে আসছে। আর মাত্র কয়েক সপ্তাহ বাকি। নির্বাচনে সরকার ফাঁকা মাঠে গোল দেয়ার চেষ্টা করছে। কিন্তু সরকারকে ফাঁকা মাঠে গোল দিতে দেয়া হবে না। শেষ সময়ে সরকারের আসল চেহারা বেরিয়ে এসেছে। সরকার বুঝতে পারছে জনগণ তাদের সঙ্গে নেই। এখন নিজেদের মাধ্যমে নির্বাচন করে তারা ক্ষমতাকে চিরস্থায়ী করতে চায় বলে মন্তব্য করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি সরকারের এই বিদায় বেলায় কোন ভুল সিদ্ধান্তে বিদায়কে বেদনাদায়ক না করার আহ্বান জানান সরকারকে। সোমবার বিকেলে রাজধানীর . . .
রাজধানীতে পুলিশের সঙ্গে ছাত্রদলের সংঘর্ষ, গ্রেফতার
স্টাফ রিপোর্টার ॥ জাতীয়তাবাদী ছাত্রদল রাজধানীর কয়েক স্থানে তা-বলীলা চালিয়েছে। সমমনা ছাত্র শিবিরের মতোই ভয়ঙ্কর রূপ ধারণ করে পুলিশের সঙ্গে লড়াই করেছে ছাত্রদলের ক্যাডাররা। সোমবার দুপুরে বিজয়নগর, মৎস্য ভবন, জাতীয় প্রেসক্লাব ইত্যাদি স্থানে সংঘর্ষের এসব ঘটনা ঘটে। এসব সংঘর্ষে ছাত্রদলের ক’জন কর্মী আহত হয়েছেন। সন্ত্রাসী কর্মকা-ের অভিযোগে পুলিশ মৎস্যভবন থেকে ১৭, বিজয় নগর থেকে ৮ ও প্রেসক্লাব এলাকা থেকে ৪ জনকে আটক করে। পুলিশ জানায়-দুপুরে রাজধানীর বিভিন্ন স্থান থেকে ছাত্রদলকর্মীরা মিছিল নিয়ে সোহরাওয়ার্দী . . .
সপ্তাহব্যাপী সমকালীন চলচ্চিত্র প্রদর্শনী শুরু শিল্পকলায়
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ শিল্পকলা একাডেমীর নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের আয়োজনে সোমবার থেকে শুরু হলো সপ্তাহব্যাপী সমকালীন চলচ্চিত্র প্রদর্শনী। একাডেমীর নাট্যশালার ইন্টারন্যাশনাল ডিজিটাল আর্কাইভে সাতটি চলচ্চিত্র নিয়ে এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রতিদিন সন্ধ্যা ছয়টায় দর্শকরা বিনা দর্শনীতে এই ছবিগুলো দেখার সুযোগ পাবেন। প্রদর্শনীর প্রথম দিন দেখানো হয় রেদোয়ান রনি পরিচালিত চলচ্চিত্র চোরাবালি। আজ মঙ্গলবার প্রদর্শিত হবে গিয়াসউদ্দীন সেলিমের ছবি মনপুরা। বুধবার দেখানো হবে মোরশেদুল ইসলামের ছবি আমার বন্ধু . . .
জবি সংলগ্ন পুরান ঢাকায় ব্যবসায়ী ছাত্র সংঘর্ষে আহত ৪
তুচ্ছ ঘটনার জের
জবি রিপোর্টার ॥ ঘড়ি মেরামত করে না দেয়ার জের ধরে পুরান ঢাকার একটি দোকান ভাংচুর করেছে ছাত্রদলের নেতাকর্মীরা। দোকান ভাংচুরের ঘটনাকে কেন্দ্র করে ছাত্রদলের নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে ব্যবসায়ীরা। এ সময় শিক্ষার্থীদের লক্ষ্য করে চার রাউন্ড গুলি ছোড়ার অভিযোগ করা হলেও পুলিশ তা অস্বীকার করেছে। সংঘর্ষের ঘটনায় পুলিশসহ ৪ জন আহত হয়েছে। সোমবার জবি বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে। দুই মাস আগে মনোবিজ্ঞান বিভাগের ছাত্র ও ছাত্রদল কর্মী হাসিব ভাগ্যকূল ওয়াচ হাউস থেকে একটি ঘড়ি কেনে। ঘড়িটি নষ্ট হয়ে যাওয়ায় . . .