মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৩, ৭ আশ্বিন ১৪২০
মোটা রেখার ড্রইংয়ে গ্রামীণ প্রাণপ্রাচুর্য অদেখা সুষমা
এসএম সুলতানের একক প্রদর্শনী
মোরসালিন মিজান ॥ দিব্যি আছেন এসএম সুলতান। প্রিয় সংগ্রহ হয়ে আছেন। তবে তাঁর ছবির প্রদর্শনীর উদ্যোগ চোখে পড়ে না। সঙ্গত কারণেই এত বড় বিশাল শিল্পী অনেকাংশে অদেখা। তবে বেঙ্গল শিল্পালয় যে ‘অদেখা’র কথা বলছে সেটির আলাদা তাৎপর্য আছে। ‘অদেখা’ মানে সবটুকু অদেখা। অনেকেই জানেন, লম্বা সময় অনাবিষ্কৃত ছিলেন সুলতান। অনাবিষ্কৃত ছিলেন মানে, বাংলাদেশে অনাবিষ্কৃত ছিলেন। পৃথিবীর বিভিন্ন দেশ জয় করার পর নিজ দেশের মানুষের নজর কাড়েন তিনি। দেশে ফিরে আসেন। অনুকূল পরিবেশে নব উদ্যমে শুরু করেন ছবি আঁকার . . .
সাকা চৌধুরীর মামলার রায় চলতি সপ্তাহে ঘোষণার সম্ভাবনা
যুদ্ধাপরাধী বিচার
বিকাশ দত্ত ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর মামলার রায় চলতি সপ্তাহে ঘোষণা করার সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে বিএনপি অপর নেতা আব্দুল আলীমের মামলার বিচারিক কার্যক্রম ও বুদ্ধিজীবী হত্যার অন্যতম নায়ক, চৌধুরী মুঈনুদ্দীন ও আশরাফুজ্জামান খানের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ আজ শেষ হচ্ছে। আলীমের মামলায় রায় ঘোষণার জন্য বুদ্ধিজীবী হত্যা মামলায় যুক্তিতর্ক উপস্থাপনের জন্য দিন নির্ধারণ করা হতে পারে। একই সঙ্গে বর্তমান সরকারের মেয়াদের মধ্যেই ট্রাইব্যুনাল . . .
ভারতের জেলে বন্দী শিশু শান্তি, প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা
রাজু মোস্তাফিজ, কুড়িগ্রাম থেকে ॥ কিশোরী শান্তি খাতুন (১০) সাড়ে ৪ মাস ধরে বিনাবিচারে ভারতের কারাগারে বন্দী রয়েছে। দিনমজুর বাবা ফজল হক মেয়েকে ফেরত পেতে বিজিবিসহ বিভিন্ন জায়গায় ঘুরছে। নিরুপায় হয়ে তিনি সাংবাদিকদের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহানুভূতি ও হস্তক্ষেপ কামনা করেছেন। শিশুটিকে গত ২৮ এপ্রিল আমিরুল মন্ডল নামে এক ভারতীয় নাগরিক অপহরণ করে নিয়ে যায়। পরে বর্ডার পারাপারের সময় শান্তি বিএসএফের হাতে আটক হয়। ভারতীয় বিএসএফ শিশুটিকে উদ্ধার করে পুলিশের হাতে হস্তান্তর করে। এ নিয়ে শান্তির পরিবারে চলছে . . .
চাঞ্চল্যকর ১২৪ কেজি সোনা চোরাচালান ধামাচাপা দেয়া হচ্ছে?
বিমানবন্দর থানার ওসি বললেন মামলা হয়নি তাই ব্যবস্থা নেয়া যাচ্ছে না
আজাদ সুলায়মান ॥ ধামাচাপা দেয়া হচ্ছে বিমানের ১২৪ কেজি সোনা চোরাচালানের ঘটনা। বিমানের সুনাম রক্ষায় এখন সব দোষ চাপানো হচ্ছে- ভিনদেশের ওপর। অথচ বিমানের দুর্ধর্ষ চোরাকারবারীদের চিহ্নিত করার পরও তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিতে পারছে না আইন প্রয়োগকারী সংস্থা। জানতে চাইলে বিমানবন্দর থানার ওসি শামসুদ্দিন সালেহ চৌধুরী বলেন, এ ঘটনায় কোন মামলা হয়নি। তাই চোরাকারবারীরা চিহ্নিত হলেও ব্যবস্থা নেয়া যাচ্ছে না। মামলা কেন দায়ের করা হয়নি- এ প্রশ্নেরও জবাব মেলেনি। পুলিশ বলছে, মামলা করার দায়িত্ব ছিল উদ্ধারকারী সংস্থা . . .
জীবনের গল্প : যাপিত জীবন- মুক্তিযুদ্ধ জাদুঘরে প্রদর্শনী
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ প্রতিটি দেশের মানুষেরই রয়েছে নিজস্ব জীবনধারা। আছে নিজ নিজ ঐতিহ্য-সংস্কৃতি ও কৃষ্টি। একইভাবেই দক্ষিণ এশিয়ার দেশগুলোর মানুষেরও রয়েছে আপন ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি ও ভিন্ন ভিন্ন ধরনের যাপিত জীবন। আর এমন নানাবিধ ইতিহাস-ঐতিহ্যমাখা জীবনের স্মারক এখন শোভা পাচ্ছে মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে। দক্ষিণ এশীয় আর্কাইভের কিছু নিদর্শন নিয়ে এখানে শুরু হয়েছে ‘জীবনের গল্প : যাপিত জীবন’ শিরোনামের আলোকচিত্র প্রদর্শনী। দক্ষিণ এশীয় অঞ্চলের বিভিন্ন দেশ থেকে আহরিত আলোকচিত্রের সঙ্গে কথার সম্মিলন . . .
এতিম শিশুকে নির্যাতনের অভিযোগ
স্টাফ রিপোর্টার ॥ আফরোজা নামের এক এতিম শিশুকে পৈশাচিক নির্যাতনের অভিযোগ পাওয়া গেছে। শনিবার ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ওয়ানস্টপ ক্রাইসিস সেন্টারে তাকে ভর্তি করা হয়েছে। এ ব্যাপারে যাত্রাবাড়ী থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। পুলিশ বলছে ঘটনার সত্যতা এখনও পাওয়া যাচ্ছেনা। মেডিক্যাল রিপোর্ট না পাওয়া পর্যন্ত কিছুই বলা যাচ্ছেনা। আর ভিকটিমের অভিযোগ পুলিশ এখনও আসামি ধরছে না। মামলার বাদী আফরোজার বড় বোন রাবেয়া জানান, গত বৃহস্পতিবার রাতে মাতুয়াইলের ভাড়া বাসায় থাকা অবস্থায় এ ঘটনা ঘটে। বাড়ির মালিক আব্দুল করিম . . .
উপাচার্যকে সিন্ডিকেট সভায় যাওয়ার সুযোগ দিলেন আন্দোলনকারীরা
রোকেয়া বিশ্ববিদ্যালয়
স্টাফ রিপোর্টার, রংপুর ॥ মুক্তিযুদ্ধের চেতনায় প্রগতিশীল শিক্ষকদের লাগাতার কর্মসূচীর কারণে শনিবার পঞ্চম দিনেও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অবরুদ্ধ রয়েছেন। তবে শনিবার সন্ধ্যা ৬টায় সিন্ডিকেটের সভা থাকার কারণে আন্দোলনকারীরা উপাচার্যকে সভায় উপস্থিত হওয়ার জন্য তাঁদের কর্মসূচী খানিকটা শিথিল করে তাঁকে সভায় যেতে দেন। বিশ্ববিদ্যালয়ের সার্বিক উদ্ভূত পরিস্থিতি নিয়ে জরুরী সভা আহ্বান করা হয়েছিল সন্ধ্যা ৬টায়। কিন্তু এ সময়েও তাঁদের অবস্থান কর্মসূচী অব্যাহত ছিল। রাত ১০টায় রিপোর্ট লেখা পর্যন্ত সিন্ডিকেটের . . .