মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৩, ৩১ ভাদ্র ১৪২০
বাঙালী বাংলা সংস্কৃতিকে পূর্ণাঙ্গরূপে তুলে ধরার হৃদ্ধ পুরুষ
আনিসুজ্জামানকে আজীবন সম্মাননা
মোরসালিন মিজান ॥ বিশেষণ। বিশেষণের পর বিশেষণ। সবই ব্যবহৃত হলো আনিসুজ্জামানের জন্য। দেশের বিশিষ্টজনরা তাঁকে ব্যাখ্যা করলেন। ব্যাখ্যা করার চেষ্টা করলেন। কিন্তু স্বল্প আয়ুর অনুষ্ঠান। সংক্ষিপ্ত আলোচনা। তাই অনেককে অতৃপ্তি নিয়ে মাইক্রোফোন ছাড়তে হলো। বাকিদের কেউ পরম শ্রদ্ধেয় স্যারের হাতে ফুল তুলে দিলেন। কেউবা প্রিয় বন্ধুকে দিলেন প্রীতি উপহার। আর ভক্ত অনুরাগীরা স্বাগত জানালেন করতালির মাধ্যমে। সব মিলিয়ে অনবদ্য আয়োজন। হ্যাঁ, মনে হতে পারে আনিসুজ্জামানের জন্মদিন কিংবা সেরকম বিশেষ কোন দিবসের বর্ণনা। আদতে তা . . .
যে জাতি ইতিহাস ভুলে যায় তার সামনে এগোবার পথও বন্ধ
নৌ কমান্ডো সম্মেলনে অধ্যাপক আনিসুজ্জামান
স্টাফ রিপোর্টার ॥ দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করতেই যুদ্ধাপরাধীদের বিচার করা উচিত। দেশকে ও দেশের মানুষের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা ধরে রাখতে অবশ্যই যুদ্ধাপরাধীদের বিচার করতে হবে। তবে বর্তমান গতিতে যুদ্ধাপরাধের বিচার চলতে থাকলে আগামী কয়েক মাসে তা শেষ করা যাবে কি না সন্দেহ রয়েছে। শনিবার রাজধানীর মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে মুক্তিযোদ্ধা নৌকমান্ড এ্যাসোসিয়েশনের দ্বি-বার্ষিক সম্মেলনে ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান এসব কথা বলেন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় ধর্মান্ধতার প্রভাব . . .
দেশকে এগিয়ে নিতে আওয়ামী লীগকে ভোট দিতে হবে
চট্টগ্রামে তরুণ শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময়ে জয়
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ প্রধানমন্ত্রী তনয় ও তাঁর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, আমাদের এগিয়ে যেতে হলে আওয়ামী লীগকে ভোট দিতে হবে। গত সাড়ে চার বছরে আওয়ামী লীগ সরকার দেশে যে উন্নয়ন করেছে এদেশের ইতিহাসে তা কোনদিন হয়নি। তিনি বলেন, বিএনপি ক্ষমতায় আসলে দেশ আবারও সেই কালো দিনে পিছিয়ে যাবে। আমরা সে কালো দিনে আর ফিরে যেতে চাই না। সজীব ওয়াজেদ জয় শনিবার সকালে চট্টগ্রাম ক্লাবে তরুণ শিক্ষার্থীদের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠানে এসব কথা বলেন। বেসরকারী প্রতিষ্ঠান সুচিন্তা ফাউন্ডেশনের . . .
মীর কাশেমের নির্দেশে পাঁচ জনকে ডালিম হোটেলে নির্যাতন করা হয়
যুদ্ধাপরাধী বিচার
অভিযোগপত্র-১
বিকাশ দত্ত ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য মীর কাশেম আলীর নির্দেশে চট্টগ্রামের ডালিম হোটেলে আটক করে মোঃ ওমর উল ইসলামসহ ৫ জনকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন করা হয়। অন্য যাঁদের অপহরণ করে নির্যাতন করা হয় তাঁদের মধ্যে রয়েছেন, লুৎফর রহমান, জাহাঙ্গীর আলম চৌধুরী, সাইফুদ্দিন খান ও জব্বার মেম্বার। একইভাবে তাঁর নির্দেশে অপহরণ, লুণ্ঠন, অগ্নিসংযোগ ও আটক রেখে নির্যাতন করার আরও অভিযোগ পাওয়া গেছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে . . .
সামনে কোরবানির ঈদ-মসলার বাজার অস্থির, নিয়ন্ত্রণের উদ্যোগ
আমদানি শুল্ক প্রত্যাহারের অনুরোধ জানিয়ে এনবিআরকে চিঠি দেবে মন্ত্রণালয়
এম শাহজাহান ॥ কোরবানির ঈদ সামনে রেখে মসলার দাম নিয়ন্ত্রণে উদ্যোগ গ্রহণ করেছে সরকার। আমদানি শুল্ক প্রত্যাহার করা হলে দাম কমে আসবে বলে মনে করা হচ্ছে। আর তাই সব ধরনের মসলা আমদানিতে শুল্ক প্রত্যাহারের জন্য অনুরোধপত্র তৈরি করছে বাণিজ্য মন্ত্রণালয়। আগামী সপ্তাহ নাগাদ এই অনুরোধপত্র জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) পৌঁছে দেয়া হবে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে এ তথ্য। সূত্রমতে, উচ্চ শুল্ক হারের কারণে মসলার দাম বেড়ে যাচ্ছে। একই সঙ্গে কোরবানি ঈদ সামনে রেখে চোরাই পথে মসলা আমদানি বাড়ছে বলে অভিযোগ রয়েছে। সম্প্রতি . . .
শরতের সন্ধ্যায় গান ও কবিতার যুগলবন্দী পরিবেশনা
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ শনিবার শরতের সন্ধ্যায় ভেসে বেড়াল গানের সুর, উচ্চারিত হলো কবিতার ছন্দ। গান শোনালেন ইয়াসমিন মুশতারি আর কবিতাপাঠ করলেন রবিশঙ্কর মৈত্রী। কবিতা ও গানের এমন যুগলবন্দী পরিবেশনা অনুষ্ঠিত হলো জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে। মানববিনাশী দানব প্রতিরোধে জাগো স্বদেশ স্লোগানে এ অনুষ্ঠানের আয়োজন করে সাংস্কৃতিক সংগঠন আমরা সূর্যমুখী। আয়োজনের শুরুতে ছিল সংক্ষিপ্ত আলোচনা। ব্যারিস্টার আমীরুল ইসলামের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন নজরুল সঙ্গীতশিল্পী সুজিত মোস্তফা ও খিলখিল কাজী, গীতিকবি শহীদুল্লাহ . . .
গোদাগাড়ীতে পদ্মায় নৌকাডুবি ॥ দুই লাশ উদ্ধার, নিখোঁজ ১৩
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীর গোদাগাড়ীতে পদ্মায় নৌকাডুবিতে ১৩ জন নিখোঁজ হয়েছে। ঘটনার পর থেকে শিশুসহ ২ জনের লাশ উদ্ধার করা হলেও ১৩ জনের হদিস মেলে নি। শনিবার দুপুর ১২ টার দিকে এ ঘটনা ঘটে। স্থানীয়রা জানান, দুপুরে গোদাগাড়ী রেলবাজার খেয়াঘাট থেকে অন্তত ৫০ যাত্রী নিয়ে শ্যালোচালিত একটি নৌকা চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চর আলাতুলী যাচ্ছিল। এ সময় গোদাগাড়ী থানার সামনে পদ্মানদীর মাঝপথে নৌকাটি ডুবে যায়। এ সময় যাত্রীদের চিৎকারে স্থানীয় লোকজন অন্য নৌকায় গিয়ে ৩৫ জনকে উদ্ধার করলেও ১৩ জন নিখোঁজ হন। ঘটনার . . .
দলের পক্ষে কাজ করবেন, প্রার্থী হওয়ার ইচ্ছা নেই মহিউদ্দিন চৌধুরীর
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ আগামী দশম জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম মহানগরের ৪ আসনের মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে নগর আওয়ামী লীগ নেতৃবৃন্দ ও তৃণমূল নেতাকর্মীদের মতবিনিময় সভায় বলা হয়েছে দলের পক্ষ থেকে যাকেই প্রার্থী দেয়া হোক নৌকার পক্ষে ভোট দিয়ে বিজয় উপহার দেয়া হবে। অবশ্য এ অনুষ্ঠানে দলের চার এমপিদের কেউ যোগ দেননি। অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে সাবেক মেয়র ও দলের নগর সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী বলেন, আগামী সংসদ নির্বাচনে কোন আসনে তিনি প্রার্থী হবেন না, তবে দল যেখানে নির্বাচনের জন্য কাজ করতে বলবে . . .