মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ৩১ আগষ্ট ২০১৩, ১৬ ভাদ্র ১৪২০
সুর আর সংগ্রামের অদ্ভুত যুগলবন্দী মৃত্যুহীন প্রাণ
আলতাফ মাহমুদ স্মরণ
মোরসালিন মিজান ॥ বাবা নেই। বাবা আছেন। শাওনের বেলায় দুটোই সত্য। কারণ, প্রিয় পিতাকে শেষবার জীবিতই দেখেছিলেন তিনি। এর পর হারিয়ে যাওয়ার গল্প! একাত্তরের এক দুর্যোগপূর্ণ দিনে সন্তানের কাছ থেকে হারিয়ে গিয়েছিলেন পিতা আলতাফ মাহমুদ। এই হারিয়ে যাওয়ার আজকের মানে মৃত্যু বটে। তবে এও সত্য, ৪৪ হাজার বর্গমাইলের কোথাও দেশপ্রেমিক সুরকারের সমাধি খুঁজে পাওয়া যায়নি। নাকে খত দিয়ে বাংলাদেশ ছাড়ার সময় হানাদার বাহিনী জানিয়ে যায়নি আলতাফ মাহমুদের মৃত্যুর তারিখ। আর তাই দুটো সত্য আঁকড়ে ধরে বড় হয়েছে শাওন। তবে এ দুটির বাইরে গিয়ে . . .
শেখ হাসিনার সফরে চাঙ্গা আওয়ামী লীগ, নির্বাচনী আমেজ
তোরণ ও ব্যানারে সয়লাব উত্তর চট্টগ্রাম
হাসান নাসির, চট্টগ্রাম অফিস ॥ নির্বাচনকালীন সরকার ব্যবস্থা কেমন হবে তা এখনও ঠিক না হলেও প্রচারে নেমে পড়েছে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট। প্রধানমন্ত্রী শেখ হাসিনা একের পর এক জনসভায় নৌকা প্রতীকে ভোট দেয়ার আহ্বান রাখছেন জনগণের প্রতি। এতে করে নির্বাচনের প্রস্তুতি শুরু করে দিয়েছেন আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা। চলছে হাইকমা-ের নজরে আসার চেষ্টা এবং উচ্চপর্যায়ে জোর লবিং। বৃহস্পতিবার চট্টগ্রামের ফটিকছড়িতে আয়োজিত বিশাল জনসভায়ও পরিলক্ষিত হয় নেতার সমর্থনে শোডাউন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের মধ্য দিয়ে . . .
বাংলাদেশের ওপর দিয়ে পূর্বাঞ্চল থেকে বিদ্যুত নিতে চায় ভারত
উজানে ড্যাম ও বাঁধ দিয়ে ৫৫ হাজার মে.ও. বিদ্যুত উৎপাদন করবে, কিছুটা দেবে বাংলাদেশকেও
স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের ওপর দিয়ে বিদ্যুত পরিবহন করতে চায় ভারত। দুই দেশের বিদ্যুত সহায়তা সমঝোতা স্মারকের আওতায় দীর্ঘদিন ধরে বিষয়টি আলোচিত হচ্ছে। এখন ভারত এই প্রক্রিয়ার দৃশ্যমান রূপ দিতে চায়। এ জন্য বাংলাদেশের ওপর দিয়ে স্থায়ী বিদ্যুত পরিবহন ব্যবস্থা গড়ে তুলতে চাইছে দেশটি। পরিবাহিত বিদ্যুত থেকে বাংলাদেশকে কিছু অংশ দেয়া হবে বলে জানা গেছে। এ জন্য দুই দেশের কারিগরি কমিটির তৈরি একটি রিপোর্ট চূড়ান্ত করতে বলা হয়েছে। বিদ্যুত বিভাগ সূত্র জানায়, বৃহস্পতিবার বিকেলে মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ভারত-বাংলাদেশ বিদ্যুত . . .
অবৈধ শ্রমিক ধরতে মালয়েশিয়ায় কাল থেকে অভিযান
তবে বাংলাদেশীদের উদ্বিগ্ন হওয়ার কারণ নেই বলে জানিয়েছে মন্ত্রণালয় সূত্র ॥ মন্ত্রীর প্রেসব্রিফিং আজ
ফিরোজ মান্না ॥ এবার অবৈধ অভিবাসীদের মালয়েশিয়া ছাড়তে হবে। দেশটির কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে সেখানে কোন অবৈধ অভিবাসীকে থাকতে দেয়া হবে না। অবস্থানরত অবৈধ শ্রমিকদের ধরে দেশে ফেরত পাঠাতে তারা রবিবার থেকে একটি বড় অভিযান শুরু করতে যাচ্ছে। অবৈধ অভিবাসীদের ধরতে দেড় লাখ পুলিশ নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। যাদের আটক করা হবে, তাদের ১৪ দিন সময় দেয়া হবে বৈধ কাগজ হাজির করতে। তা না পারলে আটকদের জায়গা হবে দেশটির ১২টি ডিটেনশন সেন্টারে। কারণ দেশটির কোন কারাগারেই কয়েদি রাখার জায়গা নেই। দেশটিতে অবৈধ অভিবাসীর সংখ্যা . . .
সাবেক পুলিশ কর্মকর্তা খুনের ২৪ ঘণ্টায়ও গ্রেফতার নেই
খুনীদের ধরতে র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনী অভিযানে নেমেছে
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর রামপুরায় দুবর্ৃৃত্তরা বাড়িতে ঢুকে একুশে আগস্ট গ্রেনেড হামলার তদন্ত কর্মকর্তা ও সিআইডির অবসরপ্রাপ্ত অতিরিক্ত পুলিশ সুপার ফজলুল করিম খান (৬৫) খুনের ২৪ ঘণ্টার পার হলেও আইনশৃঙ্খলাবাহিনী কাউকে গ্রেফতার করতে পারেনি। থানায় কোন মামলা হয়নি। শুক্রবার সন্ধ্যা পর্যন্ত থানায় মামলা না হওয়ার কথা স্বীকার করেছেন থানার ওসি দেলোয়ার হোসেন। তবে রাতে মামলা দায়ের হতে পারে বলে তিনি জানিয়েছেন। এদিকে গুরুত্বপূর্ণ ও চাঞ্চল্যকর মামলার তদন্ত ও দুর্ধর্ষ দুর্বৃত্তদের গ্রেফতার এবং পারিবারিক সম্পত্তির . . .
ক্ষমতায় গেলে পঞ্চদশ সংশোধনী বাতিল করা হবে ॥ মওদুদ
স্টাফ রিপোর্টার ॥ ক্ষমতায় গেলে পঞ্চদশ সংশোধনী বাতিল করা হবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। তিনি বলেন, এই সংবিধানের পবিত্রতা নেই। আওয়ামী লীগ ক্ষমতায় এসে সংবিধান টুকরো টুকরো করেছে। ফ্যাসিস্ট মনোভাব নিয়ে সংবিধান সংশোধন করেছে। সরকার ক্ষমতা চিরস্থায়ী করার জন্য সংবিধানের পঞ্চদশ সংশোধনী এনেছে। এই সংশোধনী সম্পূর্ণ সংবিধানবিরোধী। ক্ষমতায় টিকে থাকার জন্য তারা যত ব্যবস্থাই করুক না কেন জনগণের আন্দোলনের মুখে তা উড়ে যাবে। শুক্রবার বেলা ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে . . .
গান কবিতা নৃত্যে ক্রান্তি শিল্পীগোষ্ঠীর প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্র্টার ॥ ‘সংস্কৃতি হোক সমাজ বদলের হাতিয়ার’ সেøাগানে ১৯৬৭ সালে যাত্রা করে ক্রান্তি শিল্পীগোষ্ঠী। সময়ের বহমানতায় সাংস্কৃতিক সংগঠনটি উদ্যাপন করল প্রতিষ্ঠার ৪৬ বছর। এ উপলক্ষে শুক্রবার ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন ও ২০১৩ সালের ক্রান্তি পদক প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। পদক পেয়েছেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক সৈয়দ হাসান ইমাম। তাঁকে সম্মাননা স্মারক প্রদানের পাশাপাশি পরিয়ে দেয়া হয় উত্তরীয়। শরতের সন্ধ্যায় সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের . . .
উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ ৪ ঘণ্টা বন্ধ
নিজস্ব সংবাদদাতা, নাটোর, ৩০ আগস্ট ॥ দিনাজপুর থেকে আসা ঢাকাগামী আন্তঃনগর দ্রুতযান এক্সপ্রেস’ ট্রেনের একটি বগির চাকার ইকোলাইজিং বিম ভেঙ্গে পড়ায় শুক্রবার দুপুর থেকে উত্তরাঞ্চলের সঙ্গে দক্ষিণাঞ্চল ও ঢাকার রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। পরে বগিটি সরিয়ে নিলে ৪ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়। নাটোর রেলস্টেশন মাস্টার অশোক কুমার চক্রবর্তী জানান, দিনাজপুর থেকে ছেড়ে আসা ঢাকাগামী আন্তঃনগর দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটি নাটোর স্টেশন থেকে ছেড়ে যায় ১টা ১৫ মিনিটে। এর ঠিক ১০ মিনিটের মধ্যে খবর আসে ইয়াসিনপুর রেলস্টেশনের . . .
অসাংবিধানিক সরকার আসলে দায়িত্ব সরকারের ॥ বি. চৌধুরী
স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ও সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কোন নির্বাচনে অংশ নেবেন না। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সংবিধানের বাইরে কোন নির্বাচন হবে না। আমরাও বলি সংবিধানের অধীনেই নির্বাচন হবে। তবে সংবিধান সংশোধন করে সেই সংশোধিত সংবিধানের অধীনেই নির্বাচন হবে। দেশে কোন অসাংবিধানিক সরকার ক্ষমতা গ্রহণ করলে পরবর্তীতে যে কোন পরিস্থিতির জন্য বর্তমান সরকারকেই তার দায়-দায়িত্ব গ্রহণ করতে হবে। বদরুদ্দোজা . . .
তত্ত্বাবধায়কে নির্বাচন হলে আওয়ামী লীগ প্রার্থীরা জামানত হারাবে ॥ ফখরুল
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হলে আওয়ামী লীগের সকল প্রার্থীর জামানত বাজেয়াফত হবে। ক্ষমতায় যাওয়ার প্রশ্নই আসে না। তিন তিনটি নির্বাচন করে তিনি এখন তত্ত্বাবধায়ক সরকার বাতিল করতে চান। কারণ জনগণের কাছে করা ওয়াদার একটিও তাঁরা পূরণ করতে পারেননি। তাঁরা জনগণের আস্থা হারিয়ে ফেলেছেন। তাই তারা দলীয় সরকারের অধীনে নির্বাচন চাচ্ছে। কিন্তু দুর্বার আন্দোলনের মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকারের দাবি মানতে বর্তমান সরকারকে বাধ্য . . .
মোবাইলে অশ্লীল ছবি বাঁশখালীতে শিশু ধর্ষণ ॥ ধর্ষিতার পরিবারকে হুমকি ধমকি
নিজস্ব সংবাদদাতা, বাঁশখালী, ৩০ আগস্ট ॥ স্বামী পরিত্যক্ত অসহায় মহিলার ৭ বছরের একমাত্র শিশুকন্যাকে মোবাইলে অশ্লীল ছবি দেখিয়ে ধর্ষণ করেছে ৫ সন্তানের জনক হত্যা মামলার আসামি কবির আহম্মদ (৪৫)। ধর্ষণের পর এক মাস ধরে হুমকি-ধমকি দিয়ে ও ভয়-ভীতি দেখিয়ে অসুস্থ অবস্থায় ঘরোয়া চিকিৎসা করে হাসপাতালে পাঠাতে দেয়নি ধর্ষিতা শিশুকে। ধর্ষিতা শিশুর শারীরিক অবস্থার অবনতি হলে এবং গ্রামে ঘটনা জানাজানি হলে গ্রামবাসী চাঁদা তুলে গত ১২ আগস্ট চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের ওসিসিতে তাকে ভর্তি করা হয়। ওসিসিতে গুরুতর অসুস্থ . . .