মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৯ আগষ্ট ২০১৩, ১৪ ভাদ্র ১৪২০
ইতিহাসে সভ্যতার ধারা, নির্বাসনে আজ কাঁসার বাসনকোসন
প্রাচীন তৈজসপত্র
সমুদ্র হক প্রাচীন ইতিহাসের ধারায় কাঁসার বাসনকোসন সভ্যতাকে এগিয়ে নিয়ে গিয়েছে। ঐতিহ্যের এই কাঁসার কদর আজ আর নেই। এ্যান্টিকসের খাতায় নাম লিখে তা দৃশ্যমান হয় কোন জাদুঘরে বা প্রবীণ কোন মানুষের কুটিরে। বর্তমান প্রজন্ম কাঁসার জিনিসপত্র হয়ত দেখেইনি। একটা সময় প্রজন্মেরই পূর্বসূরি (এবং আজ যারা মধ্যবয়সী ও প্রবীণ) প্রত্যেকের ঘরে ছিল কাঁসার থালা বাটি জগ গ্লাস পাতিল গামলা কলসি বালতি পানদানিসহ নানা কিছু। এমন কি ইঁদারা ও কুয়ার পারে কাঁসার বদনা ব্যবহার হতো। বড় গৃহস্থ ও বনেদি ঘরে প্রত্যেকের খাবার জন্য আলাদা করে . . .
ঈদের আগেই মাঈনুদ্দীন ও আশরাফুজ্জামানের মামলার রায়
যুদ্ধাপরাধী বিচার
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় বুদ্ধিজীবী হত্যায় অভিযুক্ত পলাতক আলবদর বাহিনীর অপারেশন ইনচার্জ চৌধুরী মাঈনুদ্দীন এবং চীফ এক্সিকিউটর মোঃ আশরাফুজ্জামান খানের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলা দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। প্রসিকিউশনের ১৮ সাক্ষী ইতোমধ্যে তাঁদের জবানবন্দী প্রদান করেছেন। আজ ১৯তম সাক্ষীর জবানবন্দী গ্রহণ করা হবে। সাক্ষীদের জবানবন্দী শেষে আসামি পক্ষের সাক্ষী থাকলে তারাও সাক্ষী প্রদান করবেন। এরপর যুক্তিতর্ক। সর্বশেষ রায়। প্রসিকিউশন সূত্র জানা গেছে, এভাবে চললে ঈদের আগেই মামলার বিচারিক . . .
প্রধানমন্ত্রী ঘোষিত ১৭ স্কুল-কলেজ প্রতিষ্ঠা প্রকল্প এগিয়ে যাচ্ছে
হাজারীবাগে শহীদ বেগম শেখ ফজিলাতুননেছা মুজিব সরকারী মহাবিদ্যালয় উদ্বোধন ২ সেপ্টেম্বর
বিভাষ বাড়ৈ ॥ ভূমিদস্যুদের বাধাসহ নানা বিপত্তি পেরিয়ে এগিয়ে যাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রাজধানীর নতুন ১৭ সরকারী হাইস্কুল ও কলেজ প্রতিষ্ঠার বহু আলোচিত প্রকল্পের কাজ। এর অংশ হিসেবে আগামী ২ সেপ্টেম্বর হাজারীবাগে উদ্বোধন হতে যাচ্ছে ‘শহীদ বেগম শেখ ফজিলাতুননেছা মুজিব সরকারী মহাবিদ্যালয়।’ স্বাধীনতার পর এই প্রথম ঢাকায় সম্পূর্ণ নতুনভাবে প্রতিষ্ঠিত কোন সরকারী কলেজের একাডেমিক কার্যক্রম শুরু হচ্ছে। আধুনিক ও অত্যাধুনিক শিক্ষা উপকরণ দিয়ে কলেজের একটি বিজ্ঞানাগার স্থাপন করা হয়েছে। চলতি বছরেই . . .
উৎসাহ উদ্দীপনায় জন্মাষ্টমী পালিত ॥ মিছিলে মানুষের ঢল
কঠোর নিরাপত্তা
বিশেষ প্রতিনিধি ॥ বিপুল উৎসাহ-উদ্দীপনা এবং সম্প্রীতি ও সৌহার্দ্যরে চেতনায় উদ্দীপিত হয়ে বুধবার সারাদেশে পালিত হয়েছে মহাবতার শ্রীকৃষ্ণের জন্মতিথি, শুভ জন্মাষ্টমী। ঢাকাসহ সারাদেশেই কড়া নিরাপত্তা ব্যবস্থায় হিন্দু সম্প্রদায় বের করে বর্ণাঢ্য ও মনোলোভা ঐতিহাসিক জন্মাষ্টমীর মিছিল। শান্তি, কল্যাণ ও মানবতাবোধের শক্তিতে প্রাণিত হয়ে উগ্র সাম্প্রদায়িকতা, অসত্য ও অন্যায়ের অবসান সম্ভবÑ এই পূর্ণতিথিতে সেই শুভকামনাই ছিল দিবসটির মূল কথা। শুভ জন্মাষ্টমী উপলক্ষে দিনের শুরুতেই ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে . . .
গণেশ হালুইয়ের একক চিত্রকলা প্রদর্শনী বেঙ্গলে
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ ভারতের খ্যাতনামা শিল্পী গণেশ হালুইয়ের তুলিতে নিসর্গের অন্তর-সৌন্দর্যের নানা দিক উন্মোচিত হয়েছে। তাঁর নিসর্গবোধ এক সূক্ষ্ম, তীব্র ও সংবেদনময় সৃষ্টিতে দ্যুতিময় হয়ে ধরা পড়েছে। বিভিন্ন মাধ্যমে তিনি তাঁর অনুভূতিকে তুলে ধরেছেন। বিমূর্ত অনুধ্যানে ধৃত এই অনুভব শিল্পীকে এক ব্যতিক্রমী শিল্পীতে পরিণত করেছে। এই সৃজনধারার মধ্য দিয়ে তিনি এখন ভারতবর্ষের অগ্রগণ্য শিল্পী। খ্যাতনামা এই শিল্পীর একক চিত্রকলা প্রদর্শনী শুরু হয়েছে ধানম-ির বেঙ্গল গ্যালারিতে। ‘বাস্তবের ছন্দ’ শীর্ষক এ প্রদর্শনীর . . .
মুলাদীতে গোপন বৈঠক, ছাত্রী সংস্থার ২২ কর্মী আটক
নিজস্ব সংবাদদাতা, গৌরনদী, ২৮ আগস্ট ॥ বরিশালের মুলাদী উপজেলার গাছুয়া ইউনিয়নের পইচ্চাহোসনাবাদ গ্রাম থেকে বুধবার দুপুরে গোপন বৈঠক চলাকালীন জামায়াতে ইসলামীর সহযোগী সংগঠন ইসলামী ছাত্রী সংস্থার ২২ সদস্যাকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় তাদের কাছ থেকে নিজামী, মুজাহিদী, সাঈদীর ও মওদুদীদের লেখা ৩৬টি বই ও ২টি সিডি উদ্ধার করা হয়। বরিশাল জেলা পুলিশ সুপার একেএম এহসানউল্লাহ জানান, গাছুয়া ইউনিয়ন জামায়াতের সেক্রেটারি মোঃ আতাউর রহমান মাস্টারের পইচ্চাহোসনাবাদ গ্রামের বাসভবনে বুধবার দুপুরে গোপন বৈঠক করছিলেন ইসলামী ছাত্রী . . .
মির্জা ফখরুলের বক্তব্য দুঃখজনক, অনভিপ্রেত ॥ এ্যাটর্নি জেনারেল
স্টাফ রিপোর্টার ॥ কোকোর পাচার করা অর্থ ফিরিয়ে আনার নামে নাটক সাজানো হয়েছে বলে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুলের বক্তব্য অনভিপ্রেত ও দুঃখজনক বলে মন্তব্য করেছেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি বলেন, একটি পরিবারকে তোষন করতেই এই বিএনপি নেতা এমন বক্তব্য দিয়েছেন। বুধবার একটি বেসরকারী টিভি চ্যানেলে দেয়া এক সাক্ষাতকারে তিনি এসব কথা বলেন। এ্যাটর্নি জেনারেল বলেন, এদেশের আদালত, সিঙ্গাপুরের আদালতের রায় এবং বিভিন্ন দেশের সহযোগিতায় এ টাকা উদ্ধার করা হয়েছে। তিনি বলেন, এর পর বিএনপি মহাসচিব বা পার্টির . . .
আনসারুল্লাহকে বি-টিম হিসেবে মাঠে নামিয়েছে জামায়াত
শংকর কুমার দে ॥ যুদ্ধাপরাধীর বিচার বানচাল ও বাধাগ্রস্ত করার লক্ষ্যে মাঠে নামানো হয়েছে উগ্র মৌলবাদী জঙ্গী সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমকে। জামায়াত-শিবির নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠনগুলোর বি-টিম হিসেবে আনসারুল্লাহ বাংলা টিম নামের এই জঙ্গী সংগঠনটিকে মাঠে নামিয়েছে। নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জেএমবি, হিযবুত ও হুজি আর আনসারুল্লাহ বাংলা টিম মুদ্রার এপিঠ-ওপিঠ। দেশব্যাপী নাশকতা ও নৈরাজ্য সৃষ্টির মাধ্যমে আইনশৃঙ্খলার অবনতি করে সরকারকে বেকায়দায় ফেলার জন্য মাঠে নামানো হয়েছে আনসারুল্লাহ বাংলা টিম নামের এই জঙ্গী সংগঠনটিকে। . . .
ফেসবুকের কাছে ১২ জনের তথ্য চেয়েছে সরকার
বিডিনিউজ ॥ জানুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ে সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুকের কাছে ১২ জন ব্যবহারকারীর তথ্য চেয়েছে বাংলাদেশ সরকার। বিভিন্ন দেশের সরকারের কাছ থেকে পাওয়া এ ধরনের অনুরোধ নিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। প্রতিবেদনে দেয়া তালিকায় দেখা যায়, একটি অনুরোধে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ১২ জন ব্যবহারকারীর তথ্য চাওয়া হলেও তারা সরকারকে কোন তথ্য দেয়নি। অবশ্য যুক্তরাষ্ট্র, ভারত, জার্মানিসহ বিভিন্ন দেশের পক্ষ থেকে ৩৮ হাজার ফেসবুক ব্যবহারকারীর তথ্য চেয়ে করা অনুরোধ ৮০ শতাংশ ক্ষেত্রে . . .
সিলেটে ছাত্রদলের দু’গ্রুপের সংঘর্ষে আহত ১০
স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনের উপস্থিতিতে বুধবার সিলেটে ছাত্রদলের দুই গ্রুপে সংঘর্ষ হয়েছে। সংঘর্ষে উভয়পক্ষের ১০ নেতাকর্মী আহত হয়েছেন। নগরীর কুমারপাড়ার একটি কমিউনিটি সেন্টারে সিলেট জেলা বিএনপির কর্মীসম্মেলনে এ সংঘর্ষ হয়। পরে দলের সিনিয়র নেতাদের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। জানা গেছে, কর্মীসম্মেলন সামনের সারিতে বসা নিয়ে জেলা ছাত্রদল নেতা মিজানুর রহমান নেছার ও দক্ষিণ সুরমা ছাত্রদলের সাধারণ সম্পাদক মকসদু আহমদ গ্রুপের মধ্যে কথা কাটকাটি ও হাতাহাতি . . .