মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৬ আগষ্ট ২০১৩, ১১ ভাদ্র ১৪২০
পথের ধারে কত নাম হারা ফুল, কতই না কথা-
বনফুল ঘেঁটু
সমুদ্র হক ॥ পথের ধারে, কোন ঝাউবনে কত ফুল ফোটে। কোনটির নাম আছে, কোনটির নেই। নাম হারা ফুলের খবর কে রাখে! যেগুলোর নাম আছে তার খবরই বা রাখে ক’জনা। এসব বনফুল প্রকৃতির নিয়মে সবার অগোচরে পরিচর্যা ছাড়া অবহেলা ভরে ফোটে; এক সময় ঝরেও যায়। কেউ দেখে না। কারও চোখের সামনে পড়লেও এড়িয়ে যায়। মনেও রাখে না। গ্রামের পথের ধারে যেখানেই ঘাস ও সামান্য লতাপাতা গজিয়ে ওঠে এর মধ্যেই কখন যে বনফুলের ছোট্ট অথবা বিছানো গাছ গজিয়ে উঁকি দেয়, তা বুঝতেই দেয় না। এসব বনফুল বেশির ভাগ সময় প্রকৃতিপ্রেমী ও ফুলপ্রেমীদের চোখেও সহসা ধরা . . .
মুনতাসীর মামুনকে জড়িয়ে নয়া দিগন্তের তথ্য সন্ত্রাস
মিসর দূতাবাসকে হুমকিদাতা শিবিরকর্মীকে প্রগতিশীল বানানোর অপচেষ্টা
জনকণ্ঠ রিপোর্ট ॥ নিজেদের পিঠ বাঁচাতে মিসর দূতাবাস বোমা মেরে উড়িয়ে দেয়ার হুমকিদাতা আটক শিবিরকর্মী শওকতকে এবার প্রগতিশীল বানানোর অপচেষ্টা চালাচ্ছে জায়ায়াত-শিবির ও তাদের মদদপুষ্টরা। এ লক্ষ্যে একই সঙ্গে যুদ্ধাপরাধীদের বিচার দাবিতে সক্রিয় মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী দেশের বিশিষ্ট বুদ্ধিজীবীদের সঙ্গে শিবিরের ফোকাস কোচিংয়ের ওই ছাত্রের ছবিজুড়ে দিয়ে মিথ্যা ও বিকৃত তথ্য ছড়ানো হচ্ছে। কোথাও কোথাও হুমকিদাতার ছবি বুদ্ধিজীবীদের সঙ্গে জুড়ে দিয়ে আবার কোথাও একজনের ছবির নিচে আরেকজনের নাম লিখে তাদের সন্ত্রাসী হিসেবে . . .
প্রধানমন্ত্রী যাচ্ছেন ২৯ আগস্ট ফটিকছড়িতে ব্যাপক প্রস্তুতি
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামের ফটিকছড়িতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভা আগামী ২৯ আগস্ট। জনসভা সফল করতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে আওয়ামী লীগ। নেতাকর্মী ও সমর্থকরা দিন-রাত ব্যস্ত মাইক প্রচার ও ব্যানার ফেস্টুন এবং পোস্টার লাগানোর কাজে। প্রধানমন্ত্রীর জনসভাকে সামনে রেখে শুধু ফটিকছড়িই নয়, নড়েচড়ে উঠেছে উত্তর চট্টগ্রাম। লাখো মানুষের সমাবেশ ঘটানোর টার্গেট নিয়েছে আওয়ামী লীগ। আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন জনকণ্ঠকে বলেন, ফটিকছড়িতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার . . .
সিদ্ধিরগঞ্জ ৩৩৫ মে.ও. বিদ্যুত প্রকল্পে বিকল্প উৎস থেকে ঋণ
বিশ্বব্যাংকের সাড়া না মেলায় এ উদ্যোগ
হামিদ-উজ-জামান মামুন ॥ সিদ্ধিরগঞ্জ ৩৩৫ মেগাওয়াট বিদ্যুত কেন্দ্র স্থাপন প্রকল্পে বিশ্বব্যাংক থেকে ঋণ না নিয়ে বিকল্প উৎস থেকে ঋণ নেয়া হচ্ছে। সংস্থাটির কাছে ঋণ প্রস্তাবের দীর্ঘদিন পেরিয়ে গেলেও কোন সাড়া না পেয়ে এ উদ্যোগ নিয়েছে সরকার। কিছুটা বেশি সুদে হলেও গুরুত্বের কথা বিবেচনায় রেখে এক হাজার কোটি টাকা ঋণ নেয়া হচ্ছে। ইতোমধ্যেই বেসরকারী খাতের ব্যাংক এইচএসবিসি থেকে প্রকল্পটি বাস্তবায়নে বড় অঙ্কের ঋণ নেয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। কিছুটা কঠিন শর্তের ঋণের বিষয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব আবুল কালাম . . .
সামষ্টিক অর্থনীতি স্থিতিশীল ॥ ব্যাংকার্স সভায় গবর্নর
‘বেসিক ব্যাংকের আর্থিক অবস্থা ভাল, এমওইউ স্বাক্ষর করানো হয়েছে ফলে শীঘ্রই অবস্থা আগের মতো হবে’
অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্যাংকার্স সভায় বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান বলেছেন, বেসিক ব্যাংকের আর্থিক অবস্থা ভাল। তবে সম্প্রতি বেসিক ব্যাংকের কিছু অনিয়ম উদ্ঘাটিত হওয়ায় তাদের সমঝোতা স্মারকে (এমওইউ) স্বাক্ষর করানো হয়েছে। এমওইউর অধীনে বেসিক ব্যাংককে তদারকি করায় অচিরেই ব্যাংকটির অবস্থা আগের মতো হবে বলে আমি আশা করছি। রবিবার কেন্দ্রীয় ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে আয়োজিত ব্যাংকার্স সভায় শতভাগ রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকটির বিষয়ে এমন মন্তব্য করেন। সভায় সকল ব্যাংকের প্রধান নির্বাহীরা উপস্থিত . . .
যুদ্ধাপরাধী বিচার ॥ ইউসুফ ধর্মান্তরিত করার সঙ্গেও জড়িত
অভিযোগপত্র-২
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত জামায়াতের সিনিয়র নায়েবে আমির রাজাকার বাহিনীর প্রতিষ্ঠাতা একেএম ইউসুফ শুধু হত্যা, লুণ্ঠন, ধর্ষণ, অগ্নিসংযোগ, গণহত্যার সঙ্গেই জড়িত নয়, ধর্মান্তরিত করার সঙ্গেও জড়িত। একাত্তরের জুলাই মাসে বাগেরহাট জেলার কচুয়াতে প্রায় ২০০ হিন্দুকে তিনি জোরপূর্বক ভয়ভীতি দেখিয়ে ধর্মান্তরিত করেন। প্রসিকিউশন পক্ষ ট্রাইব্যুনালে অভিযোগপত্র দায়েরের পর এ খবর জানা গেছে। ঘটনার বিবরণে জানা যায়, জামায়াত নেতা বৃহত্তম খুলনা জেলা কেন্দ্র্রীয় শান্তি . . .
নিজামীর নেতৃত্বে পাকিরা দুই গ্রামের ৪শ’ মানুষকে হত্যা করে
সাক্ষী জামালউদ্দীনের জবানবন্দী
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে ১৭তম সাক্ষী বীর মুক্তিযোদ্ধা জামাল উদ্দিন (৬০) জবানবন্দী প্রদান করেছেন। জবানবন্দীতে তিনি বলেছেন, একাত্তরের ১৪ মে নিজামীর নেতৃত্বে পাকবাহিনী রূপসী ডেমরা ও বাউশগাড়ী গ্রাম ঘেরাও করে গুলি করে নিরস্ত্র ৪শ’ মানুষকে হত্যা করে। এ সময় ২-৩শ’ বাজারসহ বাড়িঘর আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয়। এমনকি সেখানে অনেক হিন্দু-মুসলিম মেয়েকে ধর্ষণ করা হয়। এছাড়া মুক্তিযুদ্ধের সময় বুদ্ধিজীবী . . .
খাদ্য নিরাপত্তা আইন আজ চূড়ান্ত হচ্ছে
তপন বিশ্বাস ॥ সর্বোচ্চ চৌদ্দ বছর কারাদ- ও ২০ লাখ টাকা জরিমানার বিধান রেখে খাদ্য নিরাপত্তা আইন আজ সোমবার চূড়ান্ত হতে যাচ্ছে। মন্ত্রিসভার অনুশাসন অনুযায়ী এটি চূড়ান্ত করতে সোমবার আইন মন্ত্রণালয়ে ছয় মন্ত্রী বৈঠকে বসবেন। ইতোমধ্যে ভেটিং সম্পন্ন হওয়া আইনটি আজ বৈঠকে চূড়ান্ত করে তা জাতীয় সংসদে বিল আকারে উপস্থাপনের জন্য পাঠানো হবে। আইনটিতে খাদ্যদ্রব্যে ফরমালিন বা স্বাস্থের জন্য মারাত্মক ক্ষতিকর কোন রাসায়নিক দ্রব্য ব্যবহার করলে সাত বছর কারাদ- ও ১০ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। পুনরায় একই অপরাধ সংঘটিত . . .
লালমনিরহাটে জঙ্গী সন্দেহে আটক শিশু ও নারীসহ ৯ জন জেলহাজতে
নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ২৫ আগস্ট ॥ রবিবার দুপুরে জেএমবি সন্দেহে আটক নারী, পুরুষ ও শিশুসহ ৯ জনকে জেলার আদিতমারী থানা পুলিশ চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট কোর্টে সোপর্দ করেছে। আদালত তাদের জামিন না মঞ্জুর করে জেলহাজতে প্রেরণের নির্দেশ দেয়। আটককৃতরা হলেন শরিফুল ইসলাম (৩৫), তার স্ত্রী মোছাঃ আরিফিন আক্তার (২৮) তার শিশু পুত্র আক্তারুজ্জামান আরিফ (৭)। ববি খাতুন (২৭), নাহিদ পারভীন লাকি (২৪), শাহানাজ পারভীন (৩০)। শিশুপুত্র বিপ্লব (৪), লিমন (৪), আফরোজা (৪)। আটককৃতদের বাড়ি কুষ্টিয়া, রাজশাহী ও দিনাজপুর . . .
দয়াগঞ্জে শিবিরের ঝটিকা মিছিল ককটেল নিক্ষেপ
স্টাফ রিপোর্টার ॥ পুরান ঢাকার শ্যামপুর থানাধীন দয়াগঞ্জ মোড়ে ইসলামী ছাত্র শিবির ঝটিকা মিছিল করে ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে। এ ঘটনায় রোকসানা (৩৫) নামে এক পথচারী আহত হন। পরে তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। প্রত্যক্ষদর্শীরা জানান, রবিবার সকাল ৯টার দিকে পুরান ঢাকার শ্যামপুর থানাধীন জুরাইন দয়াগঞ্জ মোড় থেকে শিবির ঢাকা মহানগর দক্ষিণ শাখার ৪০/৫০ নেতাকর্মী ঝটিকা মিছিল বের করে। এ সময় মিছিল থেকে দয়াগঞ্জ মোড়ে ৮টি ককটেল বিস্ফোরণ ঘটে। পরে মিছিলটি গেন্ডারিয়া বাসস্ট্যান্ড পর্যন্ত একটি ঝটিকা মিছিল বের . . .
বগুড়ায় আটক ৩ জঙ্গীকে জিজ্ঞাসাবাদ চলছে ॥ মুখ খুলছে না কেউ
স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস॥ বগুড়ায় অত্যাধুনিক স্বয়ংক্রিয় ভারী অস্ত্রসহ আটক উগ্রবাদী ৩ জঙ্গীকে পুলিশ ১০ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে। পুলিশ এ মামলা তদন্ত করলেও মামলার তদন্তভার র‌্যাবের কাছে হস্তান্তর করা হতে পারে। এদিকে জামায়াত-শিবির অধ্যুষিত এলাকা থেকে জঙ্গীদের দ্বিতীয় প্রশিক্ষণ শিবিরের সন্ধান পাওয়ার পর পুলিশ ধারণা করছে বাইরে থেকে জঙ্গী ক্যাডারদের বগুড়ায় এনে প্রশিক্ষণ দেয়া হলেও সেখানকার স্থানীয় কোন গ্রুপ তাঁদের সহযোগিতা করছে। এক্ষেত্রে জামায়াত-শিবিরের কোন গ্রুপের কানেকশন থাকার সম্ভবনা . . .
স্নাতক প্রথম বর্ষে ॥ ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ নামে আবশ্যিক বিষয় চালুর সিদ্ধান্ত
স্টাফ রিপোর্টার ॥ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স, ডিগ্রী (পাস) প্রথম বর্ষে ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ নামে ১০০ নম্বরের (৪ ক্রেডিট) একটি কোর্স আবশ্যিক বিষয় হিসেবে চালু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। রবিবার জাতীয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সিনেট হলে একাডেমিক কাউন্সিলের ৭৯তম সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়। পাশাপাশি জাতীয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে থিসিসসহ ১ বছর ৬ মাস মেয়াদী মাস্টার্স ও এমবিএ প্রোগ্রাম চালু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। জানা গেছে, ইতিহাস, ঐতিহ্য, দীর্ঘ জাতীয় মুক্তি সংগ্রাম, . . .
জাতীয় কবি স্মরণে জাদুঘরে তিন দিনের অনুষ্ঠানমালা
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ রবিবার শরতের বিকেলে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে ভেসে বেড়াল নজরুলের অবিনাশী গানের সুর। উচ্চারিত হলো তাঁর বিপ্লব, সাম্য ও মানবতার কবিতা। নিবেদিত হলো তাঁকে নিয়ে বিশিষ্টজনদের শব্দমালা। সঙ্গে ছিল কবির গানের সুরে নৃত্যের পরিবেশনা। আর এমন মনরাঙ্গানো অনুষ্ঠানের আয়োজন করে নজরুল ইনস্টিটিউট। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৩৭তম প্রয়াণবার্ষিকী উপলক্ষে শুরু হলো প্রতিষ্ঠানটির তিন দিনব্যাপী অনুষ্ঠানমালা। একই সঙ্গে শুরু হলো ঢাকা বিভাগের জাতীয় নজরুল সম্মেলন। প্রধান অতিথি হিসেবে তিন দিনের এ অনুষ্ঠানমালার . . .
সাতক্ষীরা সীমান্তে বিদ্যুতের তারে জড়িয়ে বাংলাদেশী রাখালের মৃত্যু
স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ সাতক্ষীরার বৈকারী সীমান্তের বিপরীতে বৈদ্যুতিক তারে জড়িয়ে এক গরু রাখালের মৃত্যু হয়েছে। রবিবার সকালে তাকে সীমান্তের ওপারে জিরো লাইন থেকে প্রায় ৩শ’ গজ ভেতরে ভারতের কৈজুড়ি এলাকায় মৃত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। নিহত যুবকের নাম শফিকুল ইসলাম বাবু মিয়া (৩১)। সে সাতক্ষীরার আশাশুনি উপজেলার আব্দুল মজিদ সরদারের ছেলে। বিএসএফের কৈজুড়ি ক্যাম্পের সদস্যরা পুলিশের সহায়তায় যুবকের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য বসিরহাট মহকুমা হাসপাতালে পাঠিয়েছে। লাশ ফেরত পেতে বিজিবি ও বিএসএফের মধ্যে . . .
সুনামগঞ্জে গ্রামীণ ব্যাংকের ৪ কর্মকর্তা জেলে
নিজস্ব সংবাদদাতা, সুনামগঞ্জ, ২৫ আগস্ট ॥ ভুয়া সদস্য তৈরি করে ব্যাংক থেকে টাকা উত্তোলন ও তাদের নামে কিস্তি ও সঞ্চয়ের টাকা আতœসাতের অভিযোগে দুদকের দায়েরকৃত পৃথক তিন মামলায় সুনামগঞ্জে গ্রামীণ ব্যাংকের চার কর্মকর্তাকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দিয়েছে আদালত। রবিবার বিকেলে সুনামগঞ্জের স্পেশাল ট্রাইব্যুনালের বিচারক জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসরাইল হোসেন আসামিদের জামিন নামঞ্জুর করে এ নির্দেশ দেন। আদালত সূত্রে জানা যায়, সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার পান্ডারগাঁও ইউনিয়নের গ্রামীণ ব্যাংকের কেন্দ্র ব্যবস্থাপক . . .