মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১২ জুলাই ২০১৩, ২৮ আষাঢ় ১৪২০
বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি
মোরসালিন মিজান ॥ এই তাহলে আল্লামা শফী! এই তাঁর চাওয়া! সারা দুনিয়া যখন এগিয়ে চলেছে তখন কী বলছে এই বুড়ো? শুনে মনে হয় মধ্যযুগ। গা শিউরে ওঠে। ধর্মের নামে নারীদের ছোট করা হয়েছে আগেও। তুচ্ছ করা হয়েছে। নারীদের বঞ্চিত হওয়ার ইতিহাস পুরনো। ওঠোনে ফেলে বারবার দুররা মারা হয়েছে নারীকে। কিন্তু আজকের বাংলাদেশ তো সেখানে দাঁড়িয়ে নেই। এগিয়ে গেছে। এগিয়ে যাচ্ছে। এর পরও কি করে সেই অন্ধকার যুগকে আহ্বান করেন শফী? হ্যাঁ, সম্প্রতি ইউটিউবে প্রকাশিত একটি ভিডিওতে তাঁর সে আহ্বান পরিষ্কার। শফীর বক্তব্য বারবার প্রচার করছে টেলিভিশনগুলো। . . .
নিজামীর বিরুদ্ধে শ্যামলী নাসরিন চৌধুরীর জেরা শেষ
যুদ্ধাপরাধী বিচার
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে তৃতীয় সাক্ষী শহীদ জায়া শ্যামলী নাসরিন চৌধুরীর জেরা শেষ করেছে আসামিপক্ষ। ১৪তম সাক্ষীর জন্য ২১ জুলাই দিন নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত আব্দুল আলীমের মামলার কার্যক্রম আগামী ১৭ জুলাই পর্যন্ত মুলতবি কর হয়েছে। জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মুহাম্মদ মুজাহিদের মামলায় প্রসিকিউশনের সাক্ষী জহির উদ্দিন জালাল ওরফে বিচ্ছু জালালের বিরুদ্ধে আদালত অবমাননার . . .
দেশের ক্ষতিগ্রস্ত সড়কের ‘অগ্রাধিকার তালিকা’ সংগ্রহের নির্দেশ
দ্রুত সংস্কার করা হবে
তৌহিদুর রহমান ॥ আগামী ঈদ-উল-ফিতর সামনে রেখে সারাদেশের ক্ষতিগ্রস্ত সড়কের ‘অগ্রাধিকার তালিকা’ সংগ্রহ করতে নির্দেশ দেয়া হয়েছে। ঈদে জন সাধারণের যাতায়াতের জন্য যে সকল সড়ক দ্রুত মেরামত ও সংস্কার করা প্রয়োজন, সে সব সড়কের অগ্রাধিকার তালিকা করা হবে। এই তালিকা অনুযায়ী সড়ক মেরামত ও সংস্কার করবে সড়ক বিভাগ। ইতোমধ্যে এ বিষয়ে সড়ক বিভাগের মনিটরিং টিমের প্রধানকে নির্দেশনা দেয়া হয়েছে। অপরদিকে দেশের বেশির ভাগ জাতীয় ও আঞ্চলিক মহাসড়কের অবস্থা ‘বেশ ভাল’ উল্লেখ করে প্রতিবেদন পাঠিয়েছে যোগাযোগ মন্ত্রণালয়ে . . .
কক্সবাজার থেকে চট্টগ্রামে আসছে অত্যাধুনিক অস্ত্র ॥ চাইনিজ রাইফেল উদ্ধার
চাঁদাবাজির সময় ছাত্রলীগ ক্যাডার গ্রেফতার
মাকসুদ আহমদ, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে হঠাৎ করে অত্যাধুনিক অস্ত্রের চালান প্রবেশ ও ব্যবহার বেড়ে গেছে। সন্ত্রাসীরা কক্সবাজার ও মিয়ানমার সীমান্তবর্তী এলাকা থেকে এসব অস্ত্র নিজেদের ব্যবহার ও বিক্রির উদ্দেশ্যে নিয়ে আসছে বলে পুলিশের পক্ষ থেকে জানা গেছে। বুধবার গভীর রাতে চট্টগ্রামের প্রবেশদ্বার কর্ণফুলী সেতু এলাকার মইজ্যারটেক বাসস্ট্যান্ড থেকে একটি টু-টু বোরের অত্যাধুনিক রাইফেল উদ্ধার করেছে পুলিশ। কর্ণফুলী থানা এলাকায় গত ১ জুলাই আরও দুটি অত্যাধুনিক এলজি উদ্ধার হয়েছে। একটি স্কুলব্যাগ থেকে এ অত্যাধুনিক . . .
ঠিকাদার নির্দিষ্ট থাকায় পদ্মা সেতুর চীনা প্রস্তাব অগ্রহণযোগ্য ॥ অর্থমন্ত্রী
অনুদানের ৫ কোটি ডলার ছাড় ভারতের
অর্থনৈতিক রিপোর্টার ॥ পদ্মা সেতু নির্মাণে ভারত সরকারের অনুদানের ২০ কোটি ডলারের তৃতীয় কিস্তিতে আরও পাঁচ কোটি ডলার ছাড় করেছে দেশটি। বৃহস্পতিবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সঙ্গে বৈঠক শেষে ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার পঙ্কজ শরণ সাংবাদিকদের এ তথ্য জানান। এ সময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের জানান, দুর্নীতির অভিযোগের কারণে নির্ধারিত ঠিকাদার দিয়ে নয়, আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে নির্বাচিত ঠিকাদার দিয়েই পদ্মাসেতু প্রকল্পের কাজ করা হবে। অর্থমন্ত্রী বলেন, ঋণচুক্তির আওতায় . . .
সীমিত সম্পদ সত্ত্বেও পুষ্টি উন্নয়নে নিরলস কাজ হচ্ছে
ধাত্রীদের ৮৫ ভাগ পুষ্টি সম্পর্কে জ্ঞান রাখেন ॥ জরিপ রিপোর্টে তথ্য
স্টাফ রিপোর্টার ॥ ‘পুষ্টিসেবার গুণগতমান এবং এর ব্যবহার সম্পর্কে জনগোষ্ঠীর ধারণা’ শীর্ষক এক কর্মশালায় বক্তারা বলেছেন, সম্পদের সীমাবদ্ধতা সত্ত্বেও সরকার পুষ্টি উন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছে। শিশুমাতৃমৃত্যু এবং পুষ্টিহীনতা রোধে সরকার বিভিন্নভাবে উদ্যোগ নিয়েছে। এ উপলক্ষে একটি জরিপ চালানো হয়। ওই জরিপে উল্লেখ করা হয়, ধাত্রীদের মধ্যে শতকরা ৮৫ ভাগ পুষ্টি এবং ৮০ শতাংশ কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম সম্পর্কে জানেন। তাঁরা জানেন ক্লিনিকের মাধ্যমে পুষ্টি ও স্বাস্ব্যসেবা নিশ্চিত করা হয়। বৃহস্পতিবার . . .
ইফতার পার্টিকেন্দ্রিক রাজনীতি জমানোর চেষ্টায় এরশাদ
রাজনীতিতে নতুন মিশন
রাজন ভট্টাচার্য ॥ সিটি নির্বাচনের পর এবার ইফতার পার্টি কেন্দ্রিক রাজনীতি জমানোর চেষ্টা চালাচ্ছেন জাপা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। বিএনপি ও আওয়ামী লীগে নিজের কদর বাড়াতেই রাজনীতিতে নতুন মিশন নিয়ে নেমেছেন তিনি। জাতীয় পার্টির ইফতার মাহফিলে ইতোমধ্যে দলের পক্ষ থেকে প্রায় সকল রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রণপত্র পৌঁছানো হয়েছে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার কাছেও। ১৮ দলে ভেড়াতে বিএনপির পক্ষ থেকে ইফতার মাহফিলে এরশাদকে আমন্ত্রণ জানানো হয়েছে। সব মিলিয়ে . . .
ফাইন্ডিং এ ভয়েস- ১৬ তরুণ শিল্পীর প্রদর্শনী
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ গত ফেব্রুয়ারি ও মার্চ মাসজুড়ে গণজাগরণের ঢেউয়ে উত্তাল ছিল শাহবাগের প্রজন্ম চত্বর। মানবতাবিরোধী অপরাধীদের ফাঁসির দাবিতে রাজপথে নেমেছিল লাখো জনতা। জেগে উঠেছিল মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত নতুন প্রজন্ম। আর গণজাগরণের সেই তারুণ্যের কণ্ঠকে ধারণ করে ভিন্নরকম এক উদ্যোগ নেয় রাজধানীর প্রগতি সরণির অ্যাথেনা গ্যালারি। তরুণ প্রতিশ্রুতিশীল শিল্পীদের সৃজনশীল কণ্ঠস্বরকে ক্যানভাসে মেলে ধরার আয়োজন করে। ১৬ থেকে ১৯ মার্চ পর্যন্ত একঝাঁক তরুণ শিল্পীকে নিয়ে কর্মশালার আয়োজন করে। এতে অংশ নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের . . .
চট্টগ্রামে স্ত্রীর হাতে স্বামী খুন
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম নগরীর বাকলিয়া থানার মাস্টারপুল এলাকায় স্বামীকে হত্যা করেছে তার স্ত্রী। গত বুধবার রাতে এ ঘটনা ঘটে। এ হত্যাকা-ের জন্য মাকে আসামি করে থানায় মামলা দায়ের করেছে কন্যা। বাকলিয়া থানা সূত্রে জানা যায়, নিহত আইয়ুব চৌধুরীর (৫১) বাড়ি পটিয়া উপজেলার রশিদাবাদ গ্রামে। তিনি সপরিবারে নগরীর বাকলিয়ার মাস্টারপুল এলাকায় নিজস্ব বাসায় বসবাস করতেন। পারিবারিক বিরোধের জের ধরে গত বুধবার রাতে স্ত্রী হোসেন আরা বেগমের সঙ্গে তার ঝগড়া বাঁধে। বাসায় থাকা এ দম্পতির মেজ মেয়ে তানজিলা বাবা-মায়ের . . .
মিয়ানমারে সাজা ভোগ করে দেশে ফিরলেন ৭৫ বাংলাদেশী
নিজস্ব সংবাদদাতা, কক্সবাজার ও সংবাদদাতা, টেকনাফ, ১১জুলাই ॥ বিজিবি-মিয়ানমার অভিবাসন বিভাগের ব্যাটালিয়ন পর্যায়ে মংডুতে দুু’ঘণ্টাব্যাপী পতাকা বৈঠক শেষে বিভিন্ন মেয়াদে সাজা ভোগ করা ৭৫ বাংলাদেশী নাগরিককে বিজিবির কাছে হস্তান্তর করেছে মিয়ানমার অভিবাসন বিভাগ। বৃহস্পতিবার মিয়ানমারের মংডু শহরে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টায় ৪২ বিজিবি ব্যাটালিয়ন কমান্ডার লে. কর্নেল মোঃ জাহিদ হাসানের নেতৃত্বে ১৩ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল ও মিয়ানমার মংডুস্থ অভিবাসন বিভাগের ডেপুটি পরিচালক ইউ সু নিং এর নেতৃত্বে ৮ সদস্যের . . .
গাজীপুরে দুটি পোশাক কারখানায় শ্রমিক বিক্ষোভ, ভাংচুর
একটি বন্ধ ঘোষণা
নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ১১ জুলাই ॥ গাজীপুরের দু’টি পোশাক কারখানার শ্রমিকরা বিভিন্ন দাবিতে বৃহস্পতিবার বিক্ষোভ ও কর্মবিরতি পালন করেছে। এ সময় বিক্ষুদ্ধ শ্রমিকরা ভাংচুর ও সড়ক অবরোধ করে। শ্রমিক অসন্তোষের কারণে কর্তৃপক্ষ একটি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ এবং অপরটি একদিনের জন্য ছুটি ঘোষণা করেছে। কারখানার শ্রমিক ও শিল্প পুলিশ সূত্রে জানা গেছে, গাজীপুর সদর উপজেলার পানিশাইল এলাকার মাছিহাতা সোয়েটার লিমিটেড কারখানার শ্রমিকরা কাজের দর, টিফিন বিলসহ বিভিন্ন দাবিতে গত ১ জুলাই কর্মবিরতি কর্মসূচী . . .
শহীদ আহসান উল্লাহ মাস্টারের ছেলে সোহেলের অকাল মৃত্যু
নিজস্ব সংবাদদাতা, টঙ্গী, ১১ জুলাই ॥ শহীদ আহসান উল্লাহ মাস্টারের ছোট পুত্র ও গাজীপুর-২ আসনের সংসদ সদস্য জাহিদ আহসান রাসেলের একমাত্র ছোট ভাই জাবিদ আহসান সোহেল (৩৪) সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার রাত ১টার দিকে মারা গেছেন (ইন্নালিল্লাহি...রাজিউন)। তিনি রবি মোবাইল কোম্পানির সেলস ডিপার্টমেন্টের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছিলেন। বুধবার সন্ধ্যায় সোহেলের গুরুতর অবস্থার সংবাদ পেয়ে রাসেল এমপি রাতেই ছুটে যান সিঙ্গাপুরের উদ্দেশে। সিঙ্গাপুরস্থ মাউন্ট এলিজাবেথ হাসপাতালে . . .
এতিমদের সঙ্গে খালেদা জিয়ার ইফতার
স্টাফ রিপোর্টার ॥ প্রতিবারের মত এবারও প্রথম রোজায় এতিম ও ওলামা-মাশায়েখদের সঙ্গে ইফতার করলেন জাতীয় সংসদে বিরোধী দলের নেতা ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। বৃহস্পতিবার রাজধানীর ইস্কাটনের লেডিস ক্লাবে এতিম ওলামা-মাশায়েখদের জন্য এ ইফতার মাহফিলের আয়োজন করেন তিনি। ইফতার অনুষ্ঠানে খালেদা জিয়া এতিম শিক্ষার্থীদের কাছে গিয়ে কুশল বিনিময় ও তাদের খোঁজ-খবর নেন। ইফতারের আগে দেশের সমৃদ্ধি ও সাফল্য কামনা করে মোনাজাত করা হয়। ইফতারে তেজগাঁওয়ের রহমতে আলম মিশন, শান্তিনগর ও ফকিরেরপুলের মাদ্রাসা ও এতিমখানার দেড় শতাধিক . . .
সৌদিতে হাতাহাতির জন্য দায়ী এনএসআই কর্মকর্তা
কূটনৈতিক রিপোর্টার ॥ সৌদি আরবে দুই বাংলাদেশী কর্মকর্তার হাতাহাতির ঘটনায় জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) কর্মকর্তাকে দায়ী করে জেদ্দা থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রতিবেদন পাঠানো হয়েছে। প্রতিবেদনে মারামারির সূত্রপাত করার জন্য এককভাবে দায়ী করা হয়েছে ওই কর্মকর্তাকে। আর পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তার ক্ষেত্রে বলা হয়েছে, তিনি ঘটনার শিকার হয়েছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে এ তথ্য। সূত্রমতে, এনএসআই কর্মকর্তাকে সাময়িকভাবে কাজ থেকে বিরত রাখা হয়েছে। তবে তার বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা . . .
চট্টগ্রামে ভ্রাম্যমাণ আদালতের ওপর ব্যবসায়ীদের হামলা, গ্রেফতার ১
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম নগরীর চৌমুহনী এলাকায় ভ্রাম্যমাণ আদালতের ওপর ব্যবসায়ীদের হামলার ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে চউক কর্ণফুলী বাজারে এ ঘটনা ঘটে। ভ্রাম্যমাণ আদালতের ওপর হামলায় জড়িত থাকার অভিযোগে পুলিশ এক ব্যবসায়ীকে আটক করেছে। চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট হাবিবুল হাসানের নেতৃত্বে রমজানে ভেজালবিরোধী এ অভিযান পরিচালনা করছিল ভ্রাম্যমাণ আদালত। বিএসটিআই-এর উদ্যোগে পরিচালিত এ আদালতের সঙ্গে ছিলেন কনজুমার এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) প্রতিনিধি . . .
বাঘা থানার দুই দারোগার বিরুদ্ধে আদালতে হত্যা মামলা
পুলিশী নির্যাতনে মৃত্যু
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীর বাঘা থানাহাজতে মাত্র পাঁচ হাজার টাকা ঘুষ না দেয়ায় পুলিশের নির্যাতনের শিকার সাজাপ্রাপ্ত কয়েদির মৃত্যুর ঘটনায় হত্যা মামলা দায়ের হয়েছে। ঘটনার ১০ দিন পর বৃহস্পতিবার রাজশাহীর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি করেন নিহত কয়েদি হাসমত আলী ভুট্টুর (৪৫) বাবা মসলেম উদ্দিন। মামলায় বাঘা থানার দুই দারোগাকে আসামি করা হয়েছে। এরা হলেন এসআই সেলিম ও এসআই আসাদ। মামলাটি আমলে নিয়ে আদালত অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) তদন্তের নির্দেশ দিয়েছে। মামলার বাদী মসলেম উদ্দিন তাঁর অভিযোগে . . .
১০টি কমিউনিটি ক্লিনিক তৈরি করে দিচ্ছে তুরস্ক
অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের দরিদ্র মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ১০টি কমিউনিটি ক্লিনিক তৈরি করছে তুরস্ক। এজন্য ২ লাখ ৫০ হাজার মার্কিন ডলার অনুদান দিচ্ছে দেশটি। এ লক্ষ্যে টার্কিস ইন্টারন্যাশনাল কো-অপারেশন এ্যান্ড কো-অর্ডিনেশন এজেন্সির (টিকা) সঙ্গে সরকারের একটি প্রটোকল স্বাক্ষরিত হয়েছে। বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) যুগ্ম সচিব (মধ্যপ্রাচ্য) সেলিম রেজা এবং সংস্থার পক্ষে এক্সপার্ট বুরাক সেরিটালরা। . . .