মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৩০ জুন ২০১৩, ১৬ আষাঢ় ১৪২০
পাকা আমের মধুর রস, পথশিশুদের অন্যরকম দিন
আমরা খাঁটি গরিবের উপহার
মোরসালিন মিজান ॥ মানুষ বলেই মানুষের প্রতি দায়। এই সমাজের প্রতি দায়। বলা বাহুল্য, দায় বাড়ছে। ঋণে জর্জরিত হচ্ছে মানুষ। তবু দেনা শোধ করার তাগিদ নেই। অত চোখে পড়ে না। তবে কিছুত ব্যতিক্রম আছে। সেই ব্যতিক্রমগুলোর একটি ‘খাঁটি গরিব।’ হ্যাঁ, অদ্ভুত নাম। এই নামে সারাদেশের হাজার হাজার তরুণ-তরুণী ফেসবুকে সংগঠিত হয়েছেন। অধিকাংশ সদস্য এখনও শিক্ষার্থী। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের পড়েন। সঙ্গত কারণেই সীমিত সাধ্য। তবে গরিব ভাবার কোন কারণ নেই। অন্য অনেকের চেয়ে এরা বড়লোক। মনের দিক থেকে বড়লোক। এর পরও কী যেন . . .
জামালপুরে আলবদরের প্রতিষ্ঠাতা আশরাফের বিরুদ্ধে তদন্ত শুরু
যুদ্ধাপরাধী বিচার
বিকাশ দত্ত ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় আলবদর বাহিনীর প্রতিষ্ঠাতা জামালপুরের আশরাফ হোসেনের বিরুদ্ধে প্রাথমিকভাবে তদন্ত শুরু করেছে তদন্ত সংস্থা। হত্যা গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে তার বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে। তদন্তকারী সংস্থার কর্মকর্তা মতিউর রহমান এ কথা জানিয়েছেন। এ ছাড়া পিরোজপুরের মঠবাড়িয়ার জাতীয় পাটির সাবেক এমপি ইঞ্জিনিয়ার আব্দুল জব্বার, বাগেরহাটের রাজাকার শেখ সিরাজুল ইসলাম মাস্টারসহ আরও অর্ধডজন ব্যক্তির বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে। তদন্ত শেষে এদের বিরুদ্ধে প্রসিকিউশনে তদন্ত রিপোর্ট . . .
কাজের বিনিময়ে অর্থ ॥ যুক্ত হচ্ছে ৬০ হাজার দুস্থ পরিবার
ব্যয় হবে এক হাজার ১০২ কোটি টাকা
হামিদ-উজ-জামান মামুন ॥ ইউরোপীয় ইউনিয়ন ও সরকারের যৌথ অর্থায়নে সারা দেশে গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণের উদ্যোগ নিয়েছে সরকার। সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় এটি নেয়া হচ্ছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে ৫৯ হাজার ১৮০টি মহিলা প্রধান পরিবারকে অতিদারিদ্র্য থেকে বের করে আনা এবং গ্রামীণ বাজার ও সার্ভিস সেন্টার সংযোগকারী ৯০ হাজার ৯৬০ কিলোমিটার সড়ক বছরব্যাপী রক্ষণাবেক্ষণ করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ১০২ কোটি টাকা। এর মধ্যে ইউরোপীয় ইউনিয়নের ২৮৮ কোটি ৭৫ লাখ টাকা এবং . . .
কোচিং বাণিজ্য বন্ধে এখনও সফল হইনি ॥ শিক্ষামন্ত্রী
হতাশ মন্ত্রী বললেন মেডিক্যাল বুয়েটে ভর্তিতে এখনও কোটি কোটি টাকার বাণিজ্য হয়
স্টাফ রিপোর্টার ॥ কোচিং বাণিজ্য বন্ধে এখনও সফল হতে না পেরে হতাশা ব্যক্ত করলেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। শিক্ষামন্ত্রী বলেছেন, আমরা কোচিং বাণিজ্যের বিরুদ্ধে। তবে শিক্ষা প্রতিষ্ঠানের অতিরিক্ত ক্লাসের বিরুদ্ধে নই। অতিরিক্ত ক্লাস করালে প্রতি ঘণ্টায় ৭৫ টাকা দেয়া হচ্ছে। আমরা কোচিং বাণিজ্য বন্ধের চেষ্টা করলেও এখনও সফল হইনি। এখন মেডিক্যাল-বুয়েটে ভর্তির জন্য প্রতিবছর কোটি কোটি টাকার বাণিজ্য হয়। এটা ছাত্র-শিক্ষক-অভিভাবক কেউ বন্ধ করতে দেয় না। শনিবার রাজধানীর এলজিআরডি মিলনায়তনে গণস্বাক্ষরতা অভিযান আয়োজিত . . .
জন্মদিনে গান ও কথামালায় স্মরণ অজিত রায়কে
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ সুরের মায়ায় সঙ্গীতকেই জীবনের সাধনা হিসেবে নিয়োছিলেন অজিত রায়। সঙ্গীতের নানা শাখায় বিচরণ করে কাটিয়ে দিয়েছে পুরোটা জীবন। স্বাধীন বাংলা বেতারের শব্দসৈনিক, সুরকার ও সঙ্গীত পরিচালক এই বরেণ্য শিল্পীর ৭৫তম জন্মদিন ছিল শনিবার। আর জন্মদিনে প্রয়াত এই সঙ্গীতজ্ঞকে স্মরণ করা হয় গান ও কথামালায়। আর সুর ও কথায় এই স্মরণের আয়োজন করে তাঁরই গড়া প্রতিষ্ঠান অভ্যুদয় সঙ্গীত অঙ্গন। বৃষ্টিভেজা সন্ধ্যায় শিল্পকলা একাডেমীর সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে বসেছিল এই আয়োজন। দুটি পর্বে বিভক্ত ছিল অনুষ্ঠান। প্রথম পর্বে . . .
মুক্তিযোদ্ধাদের জন্য ৫ ভাগ দোকান বরাদ্দ দেয়া হবে
ঢাকা সিটি কর্পোরেশন
স্টাফ রিপোর্টার ॥ ঢাকা সিটি কর্পোরেশনের মালিকানাধীন মার্কেটের দোকান বরাদ্দের ক্ষেত্রে শতকরা ৫ ভাগ দোকান মুক্তিযোদ্ধাদের প্রদান করা হবে। এছাড়া শিল্পী, সাহিত্যিক, সমাজসেবীদের জন্যও কোটা থাকবে। ঢাকা সিটি কর্পোরেশনের দোকান বরাদ্দের ক্ষেত্রে এসব নিয়ম অন্তর্ভুক্ত করে একটি উপআইনমালা তৈরি করা হয়েছে। এই উপআইনমালার নাম দেয়া হয়েছে, ‘সিটি কর্পোরেশন মার্কেট উপআইন মালা, ২০১৩।’ শীঘ্রই উপআইনমালার প্রজ্ঞাপন জারি করা হবে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। . . .
রাজ্জাক প্লাজা খুলে দেয়া হচ্ছে আজ
নিজস্ব সংবাদদাতা, সাভার, ২৯ জুন ॥ অবশেষে সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে রবিবার সকালে খুলে দেয়া হচ্ছে ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাজার বাসস্ট্যান্ডে ধসে পড়া রানা প্লাজার অদূরে অবস্থিত বহুতল বিশিষ্ট বাণিজ্যিক ভবন ‘রাজ্জাক প্লাজা’। ফাটল দেখা দেয়ার পর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) বিশেষজ্ঞ প্রতিনিধি দল ভবনটি পরীক্ষা করে দেখার পর কোন ত্রুটি না পাওয়ায় রবিবার সকালে ভবনটি খুলে দেয়ার সিদ্ধান্ত নেয় সংশ্লিষ্ট প্রশাসন। শনিবার রাতে সর্বসাধারণের জ্ঞাতার্থে এ ব্যাপারে মাইকিং করা হয়। সাভার . . .