মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৩ জুন ২০১৩, ৯ আষাঢ় ১৪২০
২৫৫ শিল্পীর চিন্তার জগত দেশ আর সমকাল ভাবনা
জাতীয় চারুকলা প্রদর্শনী
মোরসালিন মিজান ॥ কিছুটা জৌলুস হারিয়েছে জাতীয় চারুকলা প্রদর্শনী। অত প্রচারে আসে না এখন। তবে টিকে আছে। চলমান আছে। শুরু হয়েছিল সেই ১৯৭৫ সালে। এর পর থেকে প্রতি দুই বছর অন্তর অন্তর প্রতিযোগিতাটির আয়োজন করা হচ্ছে। আয়োজক শিল্পকলা একাডেমী। বিগত দিনের ধারাবাহিকতায় শনিবার থেকে শুরু হয়েছে ২০তম জাতীয় চারুকলা প্রদর্শনী। এতে অংশ নিয়েছেন ২৫৫ শিল্পী। শিল্পকর্মের সংখ্যা ২৮০টি। এসব শিল্পকর্মের মাধ্যমে নিজস্ব চিন্তার প্রকাশ ঘটিয়েছেন শিল্পীরা। সেসব চিন্তার সমন্বিত রূপটি এখন দেখা যাচ্ছে জাতীয় চিত্রশালার দ্বিতীয় ও তৃতীয় . . .
আশরাফ ও মঈনুদ্দীনের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ কাল
যুদ্ধাপরাধী বিচার
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় বুদ্ধিজীবী হত্যার আসামি আশরাফুজ্জামান খান ও চৌধুরী মঈনুদ্দীনের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ প্রদান করা হবে সোমবার। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ আদেশ প্রদান করবে। ১৬ জুন অভিযোগ গঠনের ওপর প্রসিকিউশন পক্ষে শুনানি করেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম ও প্রসিকিউটর শাহীদুর রহমান। অপরদিকে আসামিদের পক্ষে ট্রাইব্যুনালের আদেশে রাষ্ট্রীয় খরচে নিযুক্ত আইনজীবী এ্যাডভোকেট আব্দুস শুকুর ও সালমা হাই (টুনি) . . .
কেইপিজেডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার তাগিদ
সংবাদ সম্মেলনে ইয়াংওয়ান গ্রুপ চেয়ারম্যান ॥ জমি হস্তান্তর চুক্তি বাস্তবায়ন ও বিদ্যুত গ্যাস পানি সুবিধা নিশ্চিত করার দাবি
অর্থনৈতিক রিপোর্টার ॥ কোরিয়ান ইপিজেড বাংলাদেশের অন্যতম ব্যস্ত শিল্প এলাকায় পরিণত হতে চায়। এ জন্য সম্পূর্ণ জমি হস্তান্তর চুক্তির বাস্তবায়নসহ বিদ্যমান প্রতিবন্ধকতা দূর করা প্রয়োজন। প্রতিবন্ধকতা দূর করা সম্ভব হলে কেইপিজেড (কোরিয়ান এক্সপোর্ট প্রসেসিং জোন) বাংলাদেশে বিশেষ অর্থনৈতিক অঞ্চল হিসেবে দ্রুত গড়ে উঠতে সক্ষম হবে। একই সঙ্গে ব্যাপক কর্মসংস্থান তৈরির সুযোগ তৈরি হবে কেইপিজেডে। শনিবার রাজধানীর প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলে সাংবাদিক সম্মেলনে কেইপিজেডের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা তুলে ধরে বক্তব্য রাখেন . . .
জেলা থেকে মহানগর খুলনা আওয়ামী লীগে কোন্দল সর্বত্র
রাজন ভট্টাচার্য, খুলনা থেকে ফিরে ॥ জেলা থেকে মহানগর। থানাসহ উপজেলা। ইউনিয়ন থেকে ওয়ার্ড পর্যন্ত সবখানেই আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে কোন্দল চরমে। সব মিলিয়ে কোন্দল-উপকোন্দল আর বিভক্তির কোন শেষ নেই। একজনের চেহারাও অন্যজনে সহ্য করতে পারেন না। এমন অবস্থা খুলনা জেলা আওয়ামী লীগের মধ্যে। খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে পরাজয়ের অন্যতম কারণও এটি। এর মধ্য দিয়ে সম্ভবত আগামী জাতীয় সংসদ নির্বাচনে খুলনার সব ক‘টি আসন হারানোর পথ আওয়ামী লীগ নিজেরাই তৈরি করতে যাচ্ছে। স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীসহ প্রগতিশীল . . .
‘হিটলারের ড্রাগ’ ইয়াবা আসক্তদের সংখ্যা দ্রুত বাড়ছে
পুলিশের জিজ্ঞাসাবাদে এ তথ্য জানান ম্যানিলা চৌধুরী
জনকণ্ঠ রিপোর্ট ॥ বাংলাদেশে মাদক দিন দিন মহামারী আকার ধারণ করছে। আশঙ্কাজনকহারে বাড়ছে মাদকসেবীর সংখ্যা। মাদকাসক্তদের মধ্যে ইয়াবা ট্যাবলেটে আসক্তদের সংখ্যাই বেশি। তুলনামূলক সস্তা, সহজলভ্য, বহনে সুবিধাজনক এবং কোন প্রকার গন্ধ না থাকায় ইয়াবা আসক্তদের সংখ্যা বেড়ে যাচ্ছে। আর সেইসঙ্গে কমে যাচ্ছে ফেনসিডিল, হেরোইনসহ অন্যান্য মাদকসেবীর সংখ্যা। মাদকাসক্তদের সংখ্যা বাড়ায় দেশে মানসিক রোগীর সংখ্যাও গাণিতিকহারে বেড়ে যাচ্ছে। অবস্থা এমন দাঁড়িয়েছে যে ভবিষ্যতে বাংলাদেশে মাদকাসক্তদের চিকিৎসায় সরকারকে বাজেটে আলাদা বরাদ্দ . . .
বাংলা একাডেমীতে জেমকন সাহিত্য পুরস্কার প্রদান অনুষ্ঠান
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ শনিবার প্রদান করা হলো জেমকন সাহিত্য পুরস্কার-২০১৩। সন্ধ্যায় বাংলা একাডেমীর আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এ পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। কান্নাপর্ব উপন্যাসের জন্য পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক আহমাদ মোস্তফা কামাল। আর পোস্টমাস্টার ও অন্যান্য গল্পের পা-ুলিপির জন্য তরুণ লেখক পুরস্কার পেয়েছেন মেহেদী উল্লাহ। পুরস্কারের স্বীকৃতিস্বরূপ আড়াই লাখ টাকা দেয়া হয় আহমাদ মোস্তফা কামালকে। তরুণ কথাশিল্পী মেহেদী উল্লাহ পেয়েছেন ৭৫ হাজার টাকা। অর্থমূল্যের পাশাপাশি লেখকদ্বয়কে ক্রেস্ট . . .
আফগানিস্তানের ছবি ছাপিয়ে ধর্মপ্রাণ মানুষকে বিভ্রান্ত করা হয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী
স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী অধ্যাপক আফম রুহুল হক বলেছেন, আফগানিস্তানের ছবি বাংলাদেশের পত্রপত্রিকায় ছাপিয়ে ধর্মপ্রাণ মানুষকে বিভ্রান্ত করা হয়েছে। বাড়িতে বাড়িতে গিয়ে মহিলারাও একইভাবে ধর্মীয় অনুভূতির কথা বলে আওয়ামী লীগের বিরুদ্ধে অপপ্রচার চালিয়েছে। ধর্মীয় অনুভূতি বড় বাধা হয়ে দাঁড়াচ্ছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর মতাদর্শকে সর্বত্র এগিয়ে নিতে হবে। মন্ত্রী শনিবার সকাল ১০টায় সাতক্ষীরায় আওয়ামী লীগের তৃণমূল পর্যায়ের প্রতিনিধি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য . . .
কুড়িগ্রামে পূবালী ব্যাংকের ভল্ট ভেঙ্গে ৫৮ লাখ টাকা লুট
নৈশ প্রহরী গ্রেফতার
স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ পূবালী ব্যংকের ঘোষপাড়া শাখায় এক দুর্ধর্ষ ডাকাতি হয়েছে। ডাকাতরা ব্যাংকের ভল্ট ভেঙ্গে ৫৮ লাখ টাকা লুটে নিয়েছে। পুলিশ এ ব্যাপারে সন্দেহভাজন হিসেবে নৈশ প্রহরী হাবিবুর রহমানকে গ্রেফতার করেছে। এ ঘটনায় ব্যাংকের গ্রাহকদের মধ্যে উদ্বেগ ও আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ব্যাংকের ম্যানেজার নবাব আলী জানান, শনিবার ব্যাংক বন্ধ থাকলেও জুন ক্লোজিংয়ের কাজে তিনি ও সিনিয়র অফিসার আমিরুল ইসলাম সন্ধ্যা ৬টার দিকে ব্যাংকে এসে ভল্ট ভাঙা দেখতে পান। পরে পুলিশকে খবর দিলে তারা এসে নৈশ প্রহরী হাবিবুর রহমানকে গ্রেফতার . . .