মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৬ মে ২০১৩, ২৩ বৈশাখ ১৪২০
কল্যাণী নারী ওরা ১১ জন, তথ্যপ্রযুক্তি ও স্বাস্থ্যসেবায় নিবেদিত
চ্যালেঞ্জিং পেশা
আবু জাফর সাবু ॥ নারীরা যে পুঁজি খাটিয়ে আত্মনির্ভরতা অর্জন করতে পারে সেটা প্রমাণ করতেই ব্যতিক্রমী এক সাহসী কাজে নেমেছেন গাইবান্ধা সদর উপজেলার গ্রামের সোঁদা মাটির গন্ধ ছোঁয়ানো ১১ জন নারী। আবার সে ব্যবসার ধরনটাও একেবারে ভিন্ন। গ্রামে গঞ্জে তথ্যপ্রযুক্তি ও স্বাস্থ্যসেবা প্রদানের মাধ্যমে অর্থ উপার্জন করে আত্মনির্ভর হিসেবে নিজকে গড়ে তোলা। এ যেন ভিন্নতর এক ব্যবসার মডেল। চ্যালেঞ্জিং এই পেশায় নিয়োজিত নারীদের নামকরণ করা হয়েছে ‘তথ্য কল্যাণী।’ এদের পোশাকেও রয়েছে ভিন্নতা। মাথায় সাদা ক্যাপ এবং আকাশি . . .
মুজাহিদের মামলায় কাল বাদী পক্ষের যুক্তিতর্ক শুরু
যুদ্ধাপরাধী বিচার
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মামলায় বাদীপক্ষের যুক্তিতর্ক (আর্গুমেন্ট) শুরু হবে ৭ মে। অন্যদিকে মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামীকে চিকিৎসার অনুমতি দিয়ে তার পক্ষে অতিরিক্ত ডকুমেন্ট দাখিলের আবেদন খারিজ করেছে ট্রাইব্যুনাল। তাকে বারডেম হাসপাতালে চিকিৎসার অনুমতি দেয়া হয়। রবিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ১ ও ২ এ আদেশ প্রদান করেছে। মুজাহিদ একাত্তরে . . .
খালেদা জিয়া পেছনের দরজা দিয়ে ক্ষমতায় যেতে চান ॥ ইনু
‘চাইছেন জল ঘোলা করে তালেবানী রাষ্ট্র কায়েম করতে’
বিশেষ প্রতিনিধি ॥ বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া ‘জল ঘোলা’ করে ‘তালেবানী মার্কা’ রাষ্ট্র কায়েম করতে চান বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেন, খালেদা জিয়ার ৪৮ ঘণ্টা সময় বেঁধে দেয়া গণতান্ত্রিক রাজনীতির বিরুদ্ধে আল্টিমেটাম দেয়ার শামিল। তিনি আইন-আদালত-সংবিধান কিছুই মানেন না। আদালতের রায়ে স্পষ্ট বলা আছে আগের তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থায় ফিরে যাওয়া যাবে না। তবে সংসদ যদি মনে করে তবে আগামী দুটি নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের মাধ্যমে করতে পারে। সব কিছু জানার পরও খালেদা . . .
১৫ হাজার কারখানার জন্য পরিদর্শক ১৬, চৌদ্দ পদ শূন্য
কর্মক্ষেত্র ঝুঁকিমুক্ত রাখতে ভূমিকা নেই, সংখ্যা বাড়ানোর দাবি আইএলও’র
তৌহিদুর রহমান ॥ ঢাকা বিভাগের প্রায় ১৫ হাজার শিল্প কারখানা পরিদর্শনের জন্য পরিদর্শক রয়েছেন মাত্র ১৬ জন। এ হিসেবে প্রায় সাড়ে ৯শ’ প্রতিষ্ঠানের বিপরীতে পরিদর্শক রয়েছেন মাত্র একজন। লোকবল কম থাকার কারণে শ্রমিকদের কর্মক্ষেত্র ঝুঁকিমুক্ত রাখতে তেমন কোন ভূমিকা রাখতে পারছে না প্রতিষ্ঠানটি। সে কারণে প্রতিষ্ঠানটিতে জনবল ও অন্যান্য সুবিধা নিশ্চিত করার জন্য দাবি করেছেন পরিদফতরের কর্মকর্তারা। অপরদিকে সাভারের রানা প্লাজা দুর্ঘটনার পরে আন্তর্জাতিক শ্রম সংস্থাও দাবি জানিয়েছে বাংলাদেশের শিল্প কারখানায় পরিদর্শকের . . .
নিখিল চন্দ্রের পটচিত্র প্রদর্শনী আবহমান বাংলা জলরঙে
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ বাংলার লোক-চিত্রকলার এক অনন্য ধারা পটচিত্র। রঙের ছোঁয়া পটের ওপর ফুটিয়ে তোলা হয় চিত্রমালা। যদিও এই ভূখণ্ডে পটচিত্রের ধারা খুব গতিশীল নয়। বরং ক্রমশই আশঙ্কাজনকভাবে কমছে এই ধারার শিল্পীর সংখ্যা। তার পরও নানাভাবে পটচিত্রের প্রভাব ও ধারাবাহিকতা লক্ষ্য করা যায় দেশের বিভিন্ন শিল্পীর ক্যানভাসে। তাঁদেরই একজন চিত্রশিল্পী নিখিল চন্দ্র দাস। পরম যতেœ প্রাচীন বাংলার এই শিল্পরীতির চর্চা করছেন। এই শিল্পীর রঙের বৈভবে উজ্জীবিত পটচিত্র প্রদর্শনী চলছে রাজধানীর গুলশানের নিকেতনের জলরং গ্যালারিতে। . . .
আমেরিকায় ফান্ড সংগ্রহ চলছে, ক্ষোভ দায়ী মার্কিন কোম্পানির বিরুদ্ধে
সাভার ট্র্যাজেডি
এনা, নিউইয়র্ক থেকে ॥ রানা প্লাজা ট্র্যাজেডিতে হতাহতদের সাহায্যার্থে জাতিসংঘে বাংলাদেশ মিশনের কর্মকর্তারা একদিনের বেতন প্রদানের সিদ্ধান্ত নিয়েছেন। এ অর্থ প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে প্রেরণ করা হবে বলে এ মিশনের প্রধান ড. এ কে এ মোমেন বার্তা সংস্থা এনাকে জানান। এর আগে, নিউইয়র্ক অঙ্গরাজ্যের পার্লামেন্টের মেম্বার ডেভিড ওয়েপ্রিনের আহ্বানে ৩ মে বাদ জুমা জ্যামাইকায় একটি পার্টি হলে অনুষ্ঠিত প্রার্থনা সমাবেশে আমেরিকা রেডক্রস তহবিল সংগ্রহের কথা জানায়। আমেরিকায় দক্ষিণ এশীয়দের অধিকার ও মর্যাদা নিয়ে কর্মরত স্বেচ্ছাসেবী . . .