মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১৯ মে ২০১৩, ৫ জ্যৈষ্ঠ ১৪২০
এই শহরের বুকে শত ক্ষত জমে আছে...
হেফাজতী তাণ্ডবে বিষণ্ন ঢাকা
মোরসালিন মিজান ॥ বেশ কিছুদিন গত হয়েছে। তবে ক্ষত শুকোয়নি। শহর ঢাকার বুক জুড়ে ক্ষত এখন। পুরনো পল্টনকে সত্যিই পুরনো আর জং ধরা মনে হয়। হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশনের এত এত গাড়ি আর রাষ্ট্রীয় সম্পদ হয়েও নেই। মানবসৃষ্ট দুর্যোগের স্মারক। বায়তুল মোকাররম জাতীয় মসজিদ। সেটিও রক্ষা পায়নি। ধ্বংসের চিহ্ন দেয়ালে। চারপাশের দোকানগুলো বসেছে বটে, দোকানির মুখে হাসি নেই। মূল রাস্তার ডিভাইডার উধাও। কী যতেœর গাছগুলো, কেটে সাফ করে ফেলা হয়েছে। উপড়ে ফেলা হয়েছে বৈদ্যুতিক খুঁটি। সব দেখে ভেতরটা হুহু করে ওঠে। কেন . . .
সাভার ট্র্যাজেডি শ্রমিক নিরাপত্তা উন্নয়নে শিক্ষা দেবে ॥ কেরি
দীপু মনির সঙ্গে বৈঠক ॥ মহাসেনের ক্ষতি কাটাতে সহায়তা দেবে ওয়াশিংটন
এনা, নিউইয়র্ক থেকে ॥ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে ওয়াশিংটন ডিসিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ট্রিয়েটি কক্ষে হৃদ্যতাপূর্ণ পরিবেশে স্থানীয় সময় শুক্রবার বেলা দেড়টা থেকে প্রায় আড়াইটা পর্যন্ত (বাংলাদেশ সময় শুক্রবার রাত সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা) এক ঘণ্টা বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনির বৈঠকে প্রাধান্য পায় বাংলাদেশের গার্মেন্টস শ্রমিকদের নিরাপত্তা, অধিকার, রোহিঙ্গা রিফুজি ইস্যু, ড. মুহম্মদ ইউনূস এবং গ্রামীণ ব্যাংক, একাত্তরের ঘাতকদের বিচার প্রক্রিয়া এবং জামায়াত-শিবির-হেফাজতে ইসলামের . . .
মা, বেতন পাইলেই পাঠাইয়া দিমু চিন্তা কইর না...
সাভার ট্র্যাজেডি
সৌমিত্র মানব ॥ কোন আশায় তাঁরা এখনও ছুটে আসছেন ধসে পড়া ৯তলা ভবন ‘রানা প্লাজা’র সামনে তা তারা নিজেরাও জানেন না। হারানো প্রিয়জনের ছবি বুকে ধরে রেখে কাঁটাতার ধরে দাঁড়িয়ে থেকে তাঁরা অপলক তাকিয়ে থাকেন রানা প্লাজার দিকে। তাঁদের দেখে মনে হয়, তাঁদের হারিয়ে যাওয়া প্রিয়জন এই বুঝি ছুটে এল তাঁদের কাছে! বেশ খানিকটা সময় দাঁড়িয়ে থেকে যখন তাঁরা বুঝতে পারেন, এ শুধুই তাঁদের কল্পনা, তখন তাঁদের চোখ থেকে ঝরে পড়ে অশ্রু। কেউ কেউ ভেঙ্গে পড়েন কান্নায়। অনেকেরই বেঁচে থাকার শেষ অবলম্বন ছিল তাঁদের হারিয়ে যাওয়া ব্যক্তিটি। . . .
রূপগঞ্জে টর্নেডোর আঘাতে লন্ডভণ্ড ৬ গ্রাম নিহত ১, আহত ৭৫
নিজস্ব সংবাদদাতা, রূপগঞ্জ, ১৮ মে ॥ রূপগঞ্জে হঠাৎ টর্নেডো আঘাত হেনেছে। শনিবার বিকেলে উপজেলার ভোলাব ইউনিয়নে এই টর্নেডো আঘাত হানে। ৬/৭ মিনিট স্থায়ী টর্নেডোর প্রভাবে ইউনিয়নের ৬টি গ্রাম লন্ডভণ্ড হয়ে গেছে। টর্নেডোর আঘাতে গাছচাপায় গীতা রানী (১০) নামে এক স্কুলছাত্রী নিহত এবং বৃদ্ধ,শিশুসহ আহত হয়েছে অন্তত ৭৫ জন। ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ২ শতাধিক কাঁচা, পাকা ঘরবাড়ি, দোকানপাট, গাছপালা, পানের বরজ, কলাবাগানসহ বিভিন্ন স্থাপনা। স্থানীয় সূত্র জানায়, শনিবার বিকেল সাড়ে ৫টার দিকে উপজেলার ভোলাব ইউনিয়নের চারিতাল্লুক, . . .
নতুন বিদ্যুত আইনের খসড়া শীঘ্রই মন্ত্রিসভায় উত্থাপন
রশিদ মামুন ॥ এক শ’ বছরের বেশি সময় পর দেশে নতুন বিদ্যুত আইন হচ্ছে। বিদ্যুত খাত ব্যাপক বি¯ৃÍতি লাভ করলেও যুগোপযোগী একক কোন আইন ছিল না। ইতোমধ্যেই সংশোধিত আইনের একটি খসড়া তৈরি করা হয়েছে। শীঘ্রই মন্ত্রিসভার অনুমোদনের জন্য আইনটি উত্থাপন করা হবে। যাকে ‘বিদ্যুত আইন ২০১৩’ হিসেবে অভিহিত করা হবে। বিদ্যুত বিভাগ সূত্র জানায়, ১৯১০ সালে দেশে একটি বিদ্যুত আইন প্রণয়ন করা হয়। আইনটি ১০৩ বছরের পুরনো। কোন এক সময় বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ড সব কিছু নিয়ন্ত্রণ করত। কিন্তু এক শ’ বছরের . . .
ফকিরহাটের ইউপি চেয়ারম্যান সঙ্গীসহ খুন
বিক্ষোভ, সড়ক অবরোধ ॥ হত্যার দায় স্বীকার জনযুদ্ধের
নিজস্ব সংবাদদাতা, বাগেরহাট, ১৮ মে ॥ জেলার ফকিরহাট উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও ফকিরহাট সদর ইউনিয়নের ৩ বারের নির্বাচিত জনপ্রিয় চেয়ারম্যান খান জাহিদ হাসানকে সন্ত্রাসীরা শনিবার গুলি করে হত্যা করেছে। এ সময় তাঁর মোটরসাইকেল চালক মুন্নাও নিহত হন। খুলনার দোলখোলা শীতলাবাড়ির নিজ বাসা থেকে ফকিরহাট ইউপি কার্যালয়ে যাওয়ার পথে সকাল সাড়ে ৯টার দিকে বাগেরহাট সীমান্তবর্তী রূপসার কুদির বটতলা এলাকার আমদাবাদ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সামনে ওঁৎ পেতে থাকা সন্ত্রাসীদের গুলিতে খান জাহিদ হাসান (৫৩) . . .
বস্তির শিশুদের প্রাথমিক শিক্ষার একমাত্র ভরসা এনজিও স্কুল
হামিদ-উজ-জামান মামুন ॥ টাকা খরচ করে অথবা এনজিওদের দয়ার ওপর নির্ভর করছে বস্তির শিশুদের প্রাথমিক শিক্ষা। এ খাতে সরকার কোটি কোটি টাকা ব্যয় করলেও তার সুফল মিলছে না শহরের বস্তিবাসীদের ভাগ্যে। এমনই চিত্র পাওয়া গেছে রাজধানীর বিভিন্ন বস্তি ঘুরে। অধিকাংশ বস্তির দুই থেকে তিন কিলোমিটারের মধ্যে কোন সরকারী প্রাথমিক বিদ্যালয় নেই। ফলে সবার জন্য শিক্ষা শুধুমাত্র সেøাগানের মধ্যেই থেকে গেছে এবং প্রাথমিক শিক্ষার সরকারী সুযোগের বাইরেই থাকছে বিপুলসংখ্যক শিক্ষার্থী। এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী আফসারুল আমিন . . .
মুক্তিযুদ্ধের চেতনা ॥ বাস্তবায়নে বড় বাধা মৌলবাদের স্ফীত অর্থনীতি ॥ ড. বারকাত
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ একজন রাজাকার আজীবন রাজাকার। রাজাকার মুক্তিযোদ্ধা হতে পারে না। আর একজন মুক্তিযোদ্ধা আজীবন মুক্তিযোদ্ধা নয়। পরবর্তী সময়ে তিনি মুক্তিযুদ্ধের চেতনাচ্যুত বা ধারণ করতে না পারলে মুক্তিযোদ্ধা পরিচয় দেয়ার অধিকার হারান। অন্যদিকে, সমাজে এখন মুক্তিযোদ্ধারাই সবচেয়ে অর্থনৈতিকভাবে অসচ্ছল ও অমানবিক জীবনযাপন করছেন। সমাজে মুক্তিযুদ্ধের খেতাবপ্রাপ্ত ৩৭ জনেরই মাথা গোঁজার কোন ঠাঁই নেই। আর রাজাকাররা দেশের অর্থনীতির বড় একটি অংশ নিয়ন্ত্রণ করে চলেছে। জঙ্গীবাদী অর্থনীতি স্বাধীনতার চেতনায় . . .
চট্টগ্রামে পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের পুনর্বাসনের উদ্যোগ
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে ঝুঁকিপূর্ণ পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের পুনর্বাসন কাজে জেলা প্রশাসন এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) বিশেষ ব্যবস্থা গ্রহণ করছে। জেলা প্রশাসন ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে ৭ শতাধিক পরিবারকে তাঁবুতে সরিয়ে নেয়ার পর চসিক তাদের স্থায়ী পুনর্বাসনের জন্য প্রকল্প গ্রহণ করেছে। শনিবার ইতোমধ্যেই জেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন চট্টগ্রামে পাহাড়ের স্থানে তাঁবু টাঙ্গানোর কাজ শুরু করা হয়। পরে চসিক এসব পরিবারকে স্থায়ীভাবে পুনর্বাসন করতে টাইগার পাসে একটি সাততলা ভবন নির্মাণ . . .
বিসিসি নির্বাচন ॥ মহাজোটে কোন্দল, ঐক্যজোটেও ঐক্য নেই
খোকন আহমেদ হীরা, বরিশাল থেকে ॥ বরিশাল সিটি কর্পোরেশনের (বিসিসি) নির্বাচনে মহাজোট মনোনীত মেয়র প্রার্থী আলহাজ শওকত হোসেন হিরন। সে হিসেবে আওয়ামী লীগ সমর্থিত এই প্রার্থীর প্রচার কাজও চলছে। কিন্তু তা সত্ত্বেও এখানে কোন্দল দেখা যাচ্ছে। কেননা মহাজোটে বিদ্রোহী প্রার্থী হয়েছেন যুবলীগ নেতা মাহমুদুল হক খান মামুন। দলের হাইকমান্ড তাঁকে নিবৃত্ত করতে পারেননি। এদিকে নাগরিক সমাজের ব্যানারে ১৮ দলীয় ঐক্যজোটের প্রার্থী দক্ষিণ জেলা বিএনপির সভাপতি আহসান হাবীব কামাল। তবে এই জোটেও বিদ্রোহী প্রার্থী হয়েছেন জেলা বিএনপির . . .
আগরতলা মামলা কোন মিথ্যা মামলা ছিল না ॥ কর্নেল শওকত
জবি রিপোর্টার ॥ ঐতিহাসিক আগরতলা মামলাকে আমরা বিভিন্ন বক্তব্যে আগরতলা ষড়যন্ত্র মামলা বলে উল্লেখ করি। আগরতলা মামলা কোন মিথ্যা মামলা ছিল না। এটা একটি সত্য মামলা ছিল। তখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথায় আমরা দেশকে স্বাধীন করার জন্য সশস্ত্র বিপ্লব করতে চেয়েছিলাম। ইতিহাসকে বিকৃত করার জন্য আমরা অন্যকে দোষারোপ করি অথচ আমাদের নিজেদের দোষ দেখি না। আমরা কিছু চাই না শুধু একটু সম্মান চাই। মুক্তিযুদ্ধ জাদুঘরে শনিবার এ কথা বলেন জাতীয় সংসদের ডেপুটি স্পীকার কর্নেল শওকত আলী। ঐতিহসিক আগরতলা মামলা মূল্যায়ন পরিষদ . . .
গণতন্ত্র রক্ষায় ছাড় নয়, সংবিধানের বাইরে কিছু হবে না ॥ নাসিম
স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, গণতন্ত্র রক্ষায় আর কোন ছাড় নয়। সংবিধানের বাইরে কোন কিছু হবে না। তিনি বলেন, বঙ্গবন্ধুকন্যা দেশের শান্তির লক্ষ্যে উদার মন নিয়ে সংলাপের আহ্বান জানিয়েছিলেন। কিন্তু বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়া হঠকারী সিদ্বান্ত নিয়ে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে গণতান্ত্রিক সরকারকে উৎখাতের ষড়যন্ত্র করে দেশে নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি করলেন। খালেদা জিয়াই সংলাপের পরিবেশ নষ্ট করেছেনÑ অভিযোগ করে তিনি আরও বলেন, . . .
যুদ্ধাপরাধীদের বিচার ॥ বানচালে হেফাজতকে ব্যবহার করছে জামায়াত-বিএনপি ॥ শাহরিয়ার কবির
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনায় আয়োজিত এক নাগরিক সমাবেশে বিশিষ্ট লেখক, সাংবাদিক, গবেষক ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সভাপতি শাহরিয়ার কবির বলেছেন, যারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে না, যারা মুক্তিযুদ্ধ মানে না, যারা দেশের স্বাধীনতায় বিশ্বাস করে না তাদের বাংলাদেশে থাকার কোন অধিকার নেই। তিনি বলেন, যুদ্ধাপরাধীদের বিচার বানচাল এবং সরকার উৎখাতের জন্য জামায়াত- বিএনপি চক্র হেফাজতে ইসলামকে ঢাল হিসেবে ব্যবহার করছে। ৫ মে হেফাজতে ইসলামের কাঁধে ভর করে জামায়াত- বিএনপি সরকার . . .
হামিদুর রহমান পুরস্কার পেলেন রফিকুন নবী
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের শিল্পকলার আঙ্গিনায় উজ্জ্বলতম শিল্পী হামিদুর রহমান। দেশের ইতিহাসের সঙ্গে যুক্ত হয়েছে এই নামটি। পঞ্চাশ ও ষাটের দশকের কীর্তিমান এই শিল্পী কেন্দ্রীয় শহীদ মিনারের স্থাপত্য-নকশার প্রধান রূপকার। এদেশে তিনি ছিলেন আধুনিক শিল্প-আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব। এই শিল্পীর স্মৃতি রক্ষার্থে তাঁর পরিবারের পক্ষ থেকে ২০০৭ সালে প্রবর্তন করা হয় হামিদুর রহমান পুরস্কার। সপ্তমবারের মতো অনুষ্ঠিত ২০১৩ সালে হামিদুর রহমান পুরস্কার পেলেন বরেণ্য চিত্রশিল্পী রফিকুন নবী। এ পুরস্কার প্রদানের সার্বিক . . .
খাগড়াছড়িতে ব্রাশ ফায়ারে ইউপিডিএফ নেতা খুন
পার্বত্যাঞ্চল প্রতিনিধি, খাগড়াছড়ি ॥ জেলার মাটিরাঙ্গা উপজেলার বেলছড়িতে আধিপত্য বিস্তারের ঘটনাকে কেন্দ্র করে অজ্ঞাতনামা সন্ত্রাসীদের ব্র্যাশ ফায়ারে পঞ্চ সেন ত্রিপুরা (৩০) পিতা-প্রসেন ত্রিপুরা নামের ইউপিডিএফের (ইউনাইটেট পিপলস ডেমোক্র্যাটিক ফ্রন্ট) এক স্থানীয় নেতা নিহত হয়েছে। হত্যার খবর পেয়ে মাটিরাঙ্গা থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাশ উদ্ধার করে থানায় নিয়ে আসে। পরে ময়না তদন্তের জন্য খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালে মর্গে পাঠানো হয়েছে। মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ আবু ইউছুফ ঘটনার সত্যতা নিশ্চিত করে . . .
কক্সবাজারে বার্মিজ মার্কেটের চারতলার ছাদ ধস
নিজস্ব সংবাদদাতা, কক্সবাজার, ১৮ মে ॥ কক্সবাজার শহরের বার্মিজ মার্কেট এলাকায় হাজী বার্মিজ মার্কেটের চার তলার কয়েকটি কক্ষ ধসে পড়েছে। এতে কেউ হতাহত না হলেও যে কোন সময় ভবনটি ধসে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে জরাজীর্ণ এ ভবনটির মালিকানা নিয়ে বিরোধ থাকায় ভবনের কোন মালিক বাড়ি ছেড়ে বের হচ্ছেন না। প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, শুক্রবার রাত সাড়ে ১২টার দিকে ভবনটির চার তলার দুটি কক্ষের ছাদ ধসে পড়ে। ওই সময় কক্ষ দুটির বাসিন্দারা বাইরে ছিলেন। ভবনটির প্রতিটি তলার ছাদ ও পিলারে ভয়াবহ ফাটল দেখা দিলেও কোন ব্যবস্থা . . .