মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৭ মে ২০১৩, ৩ জ্যৈষ্ঠ ১৪২০
বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি
মোরসালিন মিজান ॥ বাংলাদেশে মনুষ্যসৃষ্ট দুর্যোগের কোন অভাব নেই। যে যার মতো করে দুর্যোগ সৃষ্টি করে চলেছেন। সাভারে রানা সাহেব গড়েছিলেন নয়তলা ভবন। টাকা ওয়ালা বলে কথা, নিয়ম নীতির তোয়াক্কা করেননি। ফলে ফাটল দেখা দেয় ভবনে। এর পরও আক্কেল হয়নি। লোভী রানা ও গার্মেন্টসের মালিকরা মিলে হাজার হাজার কর্মীকে পুরে দেয় ভবনের ভেতর। এর পর যা হবার তাই হয়েছে। ধসে পড়েছে ভবন। এক হাজারের অধিক মানুষ মারা পড়েছে। শত শত পঙ্গু। মনুষ্যসৃষ্ট এই বিপর্যয় খুব কাছে থেকে দেখেছে ঢাকা। শোকে কাতর হয়েছে। এই শোক কাটতে না কাটতে গত ৫ মে নগরবাসী . . .
আগামী বাজেট খুব বেশি উচ্চাভিলাষী হবে না ॥ মুহিত
অর্থনৈতিক রিপোর্টার ॥ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আগামী বাজেট খুব বেশি উচ্চাভিলাষী নির্বাচনী বাজেট হবে না। তিনি জানিয়েছেন শেষ বাজেট, তাই ভাল হবে। এ ছাড়া এবারের বাজেটে বাড়তি যে রাজস্ব আয় হবে তা পদ্মাসেতু নির্মাণে বিনিয়োগ করা হবে। বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে এফবিসিসিআই ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) যৌথ উদ্যোগে আয়োজিত পরামর্শক কমিটির ৩৪তম সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি সব কথা বলেন। এনবিআর চেয়ারম্যান গোলাম হোসেনের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী দিলীপ . . .
'নতুন নীতিমালার কথা বলে ঋণ দেয়া বন্ধ করা যাবে না'
এবিবি নির্বাহীদের সঙ্গে গবর্নরের বৈঠক ॥ খেলাপী ঋণ বৃদ্ধিতে উদ্বেগ
অর্থনৈতিক রিপোর্টার ॥ খেলাপী ঋণ বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। রাজনৈতিক অস্থিতিশীলতা, হরতাল ও বিশ্বমন্দার প্রভাবে এমনটি হচ্ছে বলে মনে করছে কেন্দ্রীয় ব্যাংক। এজন্য ঋণ শ্রেণীকরণের নতুন নীতিমালার অজুহাতে ঋণ প্রদান বন্ধ না করতে বলা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) সঙ্গে বৈঠকে এ উদ্বেগ প্রকাশ করা হয়। গবর্নর ড. আতিউর রহমানের সভাপতিত্বে সভায় এবিবি’র চেয়ারম্যান নুরুল আমিন, কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি . . .
বৃষ্টি থামলেই নিখোঁজদের জন্য ভিড়, ফিরে যায় দীর্ঘশ্বাস ফেলে
আহতরা জানে না কী তাদের ভবিষ্যত
সৌমিত্র মানব ॥ দুপুরের পর বৃষ্টি থেমে গেলে আবারও ভিড় জমে রানা প্লাজার সামনে। স্বজনহারা কয়েকজন এদিনও আসেন ‘অজানা’ আশায় দুর্ঘটনাস্থলটিতে। যথারীতি পুলিশ প্রহরাও রয়েছে সেখানে। যাঁরাই আসছেন, তাঁরাই চলে যাওয়ার সময় দীর্ঘশ্বাস ফেলছেন। রানা প্লাজার ধ্বংসস্তূপ থেকে যাদের জীবিত উদ্ধার করা হয়, তাদের অনেকে এখনও বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। অল্প কয়েকজন ব্যতীত সকলেই বকেয়া বেতন, সরকারীসহ বিভিন্ন সংগঠন ও ব্যক্তির কাছ থেকে আর্থিক সাহায্য পেয়েছেন। কিন্তু তাদের সকলেরই একই কথাÑ ‘যে কয়টা টাকা . . .
বাবুনগরী, সালাউদ্দিন বুলু, শামীমের জিজ্ঞাসাবাদ চলছে
স্টাফ রিপোর্টার ॥ গত ৫ মে হেফাজতের তা-ব ও পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত জানতে জুনায়েদ বাবুনগরী, বিএনপির যুগ্ম মহাসচিব সালাউদ্দিন আহমেদ ও বরকতউল্লাহ বুলু এবং জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর ছেলে শামীম সাঈদীকে জিজ্ঞাসাবাদ চলছে। এজন্য বৃহস্পতিবার হেফাজতে ইসলামের মহাসচিব জুনায়েদ বাবুনগরীকে ৯ দিনের রিমান্ড শেষে আদালতে সোর্পদ করে আবার ২২ দিনের রিমান্ডে নেয়া হয়েছে। আর জামিনের মুক্তির পর বৃহস্পতিবার ঢাকা কেন্দ্রীয় কারাগারের ফটক থেকে গ্রেফতার করা হয়েছে বিএনপির সাবেক মন্ত্রী সালাউদ্দিন আহমেদকে। অন্যদিকে . . .
বাংলা একাডেমীতে রবীন্দ্রনাথ বিষয়ক বইয়ের প্রকাশনা অনুষ্ঠান
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে তাঁকে নিয়ে গ্রন্থ প্রকাশ করল বাংলা একাডেমী। বাঙালীর সংস্কৃতিসত্তার বাইরেও জাতিসত্তা সৃষ্টিতে রবীন্দ্রনাথের অবদান নিয়ে বইটি লিখেছেন অধ্যাপক ফকরুল ইসলাম। গ্রন্থের শিরোনাম রবীন্দ্রনাথ ট্যাগোর এ্যান্ড ন্যাশনাল আইডেন্টিটি ফরমেশন ইন বাংলাদেশ : এসেজ এ্যান্ড রিভিউজ। বৃহস্পতিবার সন্ধ্যায় একাডেমীর আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে বইটির প্রকাশনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রকাশনা অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির . . .
নিহত এক শ’ শ্রমিকের পরিবারকে অর্থ সহায়তা প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৪ এপ্রিল সাভারে ভবন ধসে নিহতদের মধ্যে ১শ’ গার্মেন্টস শ্রমিকের পরিবারকে প্রথম দফায় আর্থিক সহায়তার চেক দিয়েছেন। প্রধানমন্ত্রী বৃহস্পতিবার তাঁর কার্যালয়ে এক অনুষ্ঠানে নিহত ১শ’ শ্রমিকের পরিবারের ১১৬ জনকে এই চেক দেন। সহায়তার প্রথম পর্যায়ে নিহত এক শ’ শ্রমিকের প্রত্যেকের পরিবারকে দুই লাখ টাকা করে দেয়া হয়েছে বলে জানান প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ। খবর বাসস ও বিডি নিউজের। সাভারের মর্মান্তিক দুর্ঘটনায় নিহতদের পরিবার ও আহতদের সহায়তা দেয়া অব্যাহত থাকবে . . .
যুদ্ধাপরাধী বিচার ॥ কাদের মোল্লার মামলায় আপীল শুনানি চলছে
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লাকে দেয়া ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে উভয় পক্ষের (রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষ) দায়ের আপীল আবেদনের উপর শুনানি অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার প্রধান বিচারপতি মোঃ মোজাম্মেল হোসেনের নেতৃত্বে ছয় সদস্যে আপীল বেঞ্চে ১৩ দিনের মতো শুনানি হয়। পরে আগামী রবিবার পর্যন্ত শুনানি মুলতবি করেছে সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। প্রধান বিচারপতি ছাড়া বেঞ্চের অপর বিচারপতিরা হচ্ছেনÑ বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, . . .
সিরাজগঞ্জে চরমোনাই পীর ॥ আওয়ামী লীগ, বিএনপি কোন দলই শান্তি দিতে পারেনি- ভবিষ্যতেও পারবে না
স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির হযরত মাওলানা সৈয়দ রেজাউল করিম পীর সাহেব চরমোনাই বৃহস্পতিবার বিকেলে সিরাজগঞ্জে এক সমাবেশে বলেছেন, নো আওয়ামী লীগ- নো বিএনপি। কোন দলই মানুষের শান্তি দিতে পারেনি। ভবিষ্যতেও পারবে না। তাই ইসলাম ইজ দ্য বেস্ট উল্লেখ করে তিনি আগামী নির্বাচনে তাঁর দলকে ভোট দেওয়ার আহ্বান জানালেন। একই সঙ্গে তিনি নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানেরও দাবি জানান। সমাবেশে পীর সাহেব বলেছেন- স্বাধীনতার ৪২ বছরে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় . . .
তত্ত্বাবধায়ক সরকার চাই না, নিরপেক্ষ নির্বাচন চাই ॥ এরশাদ
নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ১৬ মে ॥ জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, জাতীয় পার্টি সন্ত্রাস ও মানুষ হত্যার রাজনীতি করে না। যারা পবিত্র কোরআন শরীফ এবং মসজিদে হামলা চালিয়ে আগুন লাগায় আমি তাদের সঙ্গে নেই। আমরা অনেকবার প্রতারিত হয়েছি আর প্রতারিত হতে চাই না। তত্ত্বাবধায়ক সরকার চাই না, তবে নিরপেক্ষ নির্বাচন চাই। তিনি বলেন, শাহবাগের কারণে হেফাজতের সৃষ্টি হয়েছে। মাসের পর মাস শাহবাগে সমাবেশ যারা করল তাদের সরকার নিরাপত্তা এবং খাদ্য দিল। এ সময় রোগীরা চরম ভোগান্তির শিকার হলেও তা নিয়ে কারও . . .
শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ
আজ ১৭ মে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ১৯৮১ সালের এদিনে দীর্ঘ নির্বাসন শেষে তিনি বাংলার মাটিতে ফিরে আসেন। এদিন বিকেল সাড়ে ৪টায় ইন্ডিয়ান এয়ারলাইন্সের বোয়িং বিমানে তিনি ভারতের রাজধানী দিল্লী থেকে কলকাতা হয়ে তৎকালীন কুর্মিটোলা বিমানবন্দরে এসে পৌঁছেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নির্মমভাবে নিহত হন। এ সময় তাঁর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা প্রবাসে থাকায় ঘাতকদের হাত থেকে তাঁরা রেহাই পান। খবর বাসসর।পরবর্তীতে ১৯৮১ . . .
চট্টগ্রাম বোর্ডের আজকের পরীক্ষা ৩ জুন
স্টাফ রিপোর্টার ॥ ঘূর্ণিঝড় মহাসেনের কারণে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের আজকের পূর্ব নির্ধারিত ইংরেজী দ্বিতীয় পত্রের পরীক্ষা পিছিয়ে দেয়া হয়েছে। এ পরীক্ষা আগামী ৩ জুন সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। এ নিয়ে চট্টগ্রাম বোর্ডের ইংরেজী দ্বিতীয় পত্র পরীক্ষা চতুর্থবারের মতো মতো পিছানো হলো। বৃহস্পতিবার আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সিদ্ধান্ত অনুসারে পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. পীযূষ দত্ত। তিনি বলেন, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে শুক্রবার অনুষ্ঠিত . . .
ডাক্তার স্ত্রীকে পিটিয়ে হত্যা- কুমিল্লায় সেনা কর্মকর্তার বিরুদ্ধে মামলা
নিজস্ব সংবাদদাতা, কুমিল্লা, ১৬ মে ॥ কুমিল্লা সেনানিবাসে কর্মরত লে. কর্নেল মোঃ শফিকুল ইসলামের বিরুদ্ধে তাঁর চিকিৎসক স্ত্রী ডা. শেজাদী আফসারকে পিটিয়ে হত্যার অভিযোগে কোতোয়ালি মডেল থানায় বৃহস্পতিবার বিকেলে হত্যা মামলা দায়ের করা হয়েছে। কুমিল্লা সেনানিবাসের নীলিমা ৭৪ নামের বাসভবনে গত সোমবার এ হত্যাকা-ের ঘটনা ঘটে। ওই সেনাকর্মকর্তাসহ ৪ জনকে আসামি করে মামলাটি দায়ের করেন নিহতের ছোট ভাই ডা. মোঃ জাভেদ হোসেন। এ ব্যাপারে কুমিল্লা সেনানিবাসের জিওসি মেজর জেনারেল মোঃ জাহিদুর রহমান সাংবাদিকদের জানিয়েছেন, ঘটনার পর . . .
মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দীপু মনির বৈঠক আজ
কূটনৈতিক রিপোর্টার ॥ দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট ইস্যুতে আজ শুক্রবার ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে বৈঠক করবেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি। বাংলাদেশ সময় শুক্রবার রাত দেড়টায় এ বৈঠক হবে। বৈঠকে যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশী কয়েকটি পণ্যের বিশেষ শুল্কমুক্ত সুবিধা জিএসপি বহাল রাখা, চলতি মাসের শেষে ঢাকায় অনুষ্ঠিতব্য দ্বিপাক্ষিক অংশীদারিত্ব সংলাপ, টিকফা চুক্তি, সন্ত্রাসবাদ দমন সহায়তা ও নিরাপত্তাসহ গুরুত্বপূর্ণ কয়েকটি ইস্যুতে আলোচনা হবে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে এ তথ্য। উল্লেখ্য, . . .
গণধোলাইয়ে তিন ডাকাতের মৃত্যু
নিজস্ব সংবাদদাতা, সাভার, ১৬ মে ॥ আশুলিয়ায় যাত্রীবাহী পরিবহনে ডাকাতির চেষ্টাকালে গণধোলাইয়ে তিন ডাকাতের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার ভোরে নরসিংহপুর-কাশিমপুর সড়কের দিয়াখালী এলাকায় এ ঘটনা ঘটে। খবর পেয়ে পুলিশ নিহতদের লাশ উদ্ধার করে মর্গে প্রেরণ করে। জানা গেছে, ভোর সাড়ে চারটার দিকে দিয়াখালী এলাকায় একটি যাত্রীবাহী ও একটি প্রাইভেটকারে ডাকাতির উদ্দেশ্যে হামলা চালায় সংঘবদ্ধ একদল ডাকাত। এ সময় বাস ও প্রাইভেটকারের চালক গেট লক করে দিয়ে জোরে হর্ন বাজাতে থাকলে পাহাড়ায় থাকা নিরাপত্তারক্ষীসহ এলাকাবাসী সেখানে ছুটে আসে . . .
শুকরিয়া আদায় করে দোয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘মহাসেন’ ঝড়ের কবল থেকে জানমাল রক্ষার জন্য সর্বশক্তিমান আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করে মোনাজাত করতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ বলেন, ত্রিমাত্রিক ঘূর্ণিঝড়ের কবল থেকে বাংলাদেশের মানুষকে রক্ষায় রহমতের জন্য আল্লাহর শুকরিয়া আদায় করেছেন প্রধানমন্ত্রী। খবর বাসসর। তিনি আজ শুক্রবার জুমার নামাজে দেশের সব মসজিদে বিশেষ দোয়া মাহফিল এবং অন্য ধর্মাবলম্বীদের উপাসনালয়েও অনুরূপ প্রার্থনাআয়োজনের আহ্বান জানান। উল্লেখ্য, ভারত মহাসাগরে . . .
সিম ও থ্রিজি লাইসেন্সের ওপর কর ভ্যাট কমল
অর্থনৈতিক রিপোর্টার ॥ মোবাইল ফোনের সিমের কর ৬০০ টাকা থেকে কমিয়ে ৩০০ টাকা করা হয়েছে। কমেছে থ্রিজি লাইসেন্সের ওপর মূল্য সংযোজন করও। বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এক জরুরী বৈঠকে মোবাইল ফোনের সিমের কর এবং থ্রিজি লাইসেন্সের ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে সাড়ে ৭ শতাংশ করার সিদ্ধান্ত নেয়া হয়। ওই বৈঠকের পর এ সংক্রান্ত একটি এসআরও জারি করেছে এনবিআর। . . .