মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০১৩, ৩ বৈশাখ ১৪২০
আগুনের ওপর দিয়ে হাঁটা, চড়ক ঘুরানো বিচিত্র আয়োজন
গ্রামবাংলার ঐতিহ্যবাহী চড়ক পুজো
সঞ্জয় সরকার ॥ জ্বলন্ত অগ্নিকু-ের ওপর দিব্যি হেঁটে যাচ্ছেন জলজ্যান্ত মানুষ! লম্ফঝম্প করছেন ধারালো কাঁটাছুরি বা দায়ের ওপর। জিহ্বায় লোহার শলাকা ভেদ করে ঘুরছেন এদিক-সেদিক। কেউ কেউ আবার পিঠে গেঁথে দেয়া বড়শির সাহায্যে ২৫-৩০ ফুট উঁচু চড়কাকৃতির গাছে ঘুরছেন অনবরত। কেউ আবার রামদা-ত্রিশূল হাতে উদ্দাম নেচে চলেছেন শিব-কালীর বেশে। জিহ্বায় লোহার শলাকা ভেদ করে ঘুরছেন এদিক-সেদিক। দর্শনার্থীরা ঘিরে ধরছেন তাঁদের। দর্শনার্থীদের উদ্দেশ্যে ছিটিয়ে দিচ্ছেন খেলনা-বাতাসা-পানি। হাজার হাজার পুণ্যার্থী মুহুর্মুহু উলুধ্বনি আর . . .
খালেদা উপভোগ করলেন জাসাসের সাংস্কৃতিক অনুষ্ঠান
স্টাফ রিপোর্টার ॥ প্রথমবারের মতো বর্ষবরণের আয়োজন করল বিএনপি। রবিবার বাংলা নববর্ষের প্রথম দিনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ বর্ষবরণের আয়োজন করা হয়। আর এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। বর্ষবরণ অনুষ্ঠানে যোগ দিয়ে দলের পক্ষ থেকে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন। দর্শক সারিতে বসে তিনি আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করলেও কোন বক্তৃতা রাখেননি। বিএনপির অঙ্গ সংগঠন জাতীয়তাবাদী সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পল্টন দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ অনুষ্ঠানের . . .
এবার ১০ কোটি টাকার বাজেট নিয়ে মাঠে নামছে হেফাজত
ঢাকা অবরোধ কর্মসূচী
শংকর কুমার দে ॥ ঢাকা অবরোধ কর্মসূচীতে বড় ধরনের শো-ডাউন করতে অন্তত ১০ কোটি টাকা ব্যয় করার বাজেট নিয়ে মাঠে নামছে হেফাজতে ইসলাম। রাজধানী ঢাকা অবরোধে ২০ লক্ষাধিক নেতাকর্মী, সমর্থক ও মানুষজন জড়ো করার লক্ষ্য নিয়ে মাঠে নেমেছে তারা। আগামী ৫ মে ঢাকা অবরোধ কর্মসূচী করে তারা রাজধানীতে গণজাগরণ মঞ্চের মতোই আরেকটি মঞ্চ স্থাপন করার কথা চিন্তাভাবনা করছে। এভাবে রাজধানী ঢাকাকে বিচ্ছিন্ন করে সারাদেশকে অচল করে দেয়ার ব্যাপারে আলাপ-আলোচনার মাধ্যমে কর্মপদ্ধতি নির্ধারণ করা হচ্ছে। এ জন্য তারা নাশকতা ও নৈরাজ্যের চেষ্টা করতে . . .
রক্তপাত, সহিংসতার দায় বিএনপিকে নিতে হবে ॥ নাসিম
১৪ দলের পাঁচ দিনের কর্মসূচী
বিশেষ প্রতিনিধি ॥ যুদ্ধাপরাধীদের বিচারের পক্ষে জনমত সৃষ্টি এবং দেশজুড়ে বিএনপি-জামায়াতের অব্যাহত সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে পাঁচ দিনের কর্মসূচী ঘোষণা করেছে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল। বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ে প্রতিবাদ সমাবেশে ১৮ এপ্রিল ধানম-ির আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে নারী নেতাদের সঙ্গে সংহতি বৈঠক এবং ২, ৩ ও ৪ মে রাজধানীসহ সারাদেশে প্রতিবাদ সমাবেশ করবে ১৪ দল। সোমবার দুপুরে ধানম-ির আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে ১৪ দলের বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন আওয়ামী . . .
পদ্মায় নৌকাডুবি ॥ পহেলা বৈশাখে আনন্দ ভ্রমণে গিয়ে তিন জনের মৃত্যু নিখোঁজ ১
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ পহেলা বৈশাখে রাজশাহীর পদ্মা নদীতে আনন্দ ভ্রমণে গিয়ে একদিন পর লাশ হয়ে ফিরেছে একই পরিবারের দুই সদস্যসহ তিনজন। এ ঘটনায় আরও একজন নিখোঁজ রয়েছে। রবিবার বিকেলে রাজশাহীর চারঘাট উপজেলার মুক্তারপুরে পদ্মা নদীতে নৌকাডুবিতে এ ঘটনা ঘটে। ঘটনার একদিন পর সোমবার তিনজনের লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় নিহতরা হলো উপজেলার মোক্তারপুর ট্রাফিক মোড় এলাকার আমিনুল হকের মেয়ে মুক্তি খাতুন (১৩), ছোট ছেলে আসিফ আলী (১০) এবং একই এলাকার রফিকুল ইসলাম (৬৫)। নৌকাডুবির পর থেকে একই এলাকার তুরিন আলী নামের আরও . . .
তাজরীনে হতাহতদের ক্ষতিপূরণে নারাজ ওয়ালমার্ট
তবে হংকংয়ের লি এ্যান্ড ফুং রাজি
বিশেষ প্রতিনিধি ॥ তাজরীন ফ্যাশনসে ভয়াবহ অগ্নিকা-ে ক্ষতিগ্রস্ত শ্রমিকদের ক্ষতিপূরণ দিতে অস্বীকৃতি জানিয়েছে যুক্তরাষ্ট্রের খুচরা বিক্রেতা ওয়াল-মার্ট ও সিয়ার্স হোল্ডিং কর্পোরেশন। তবে ক্ষতিগ্রস্ত শ্রমিকদের ক্ষতিপূরণ দিতে সম্মতি জানিয়েছে হংকংয়ের ক্রেতা প্রতিষ্ঠান লি এ্যান্ড ফুং লিমিটেড। ব্লুমবার্গ বিজনেস উইকের এক খবরে এ কথা বলা হয়েছে। বাংলাদেশের তাজরীন ফ্যাশনসে ভয়াবহ অগ্নিকা-ে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ আদায়ে কাজ করছে ওয়াশিংটনভিত্তিক আন্তর্জাতিক শ্রমিক অধিকার সংগঠন ওয়ার্কার্স রাইটস কনসোর্টিয়ামের। এ . . .
শেষ হলো আন্তর্জাতিক লোকসংস্কৃতি সম্মেলন
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ শনিবার থেকে বাংলা একাডেমীর আয়োজনে শুরু হয় আন্তর্জাতিক লোকসংস্কৃতি সম্মেলন। দেশ-বিদেশের বিশিষ্ট ফোকলোরবিদদের অংশগ্রহণে তাৎপর্যপূর্ণ হয়ে ওঠে এ সম্মেলন। তিন দিনব্যাপী এ সম্মেলনের তৃতীয় ও শেষ দিন ছিল সোমবার। সব মিলিয়ে তিন দিনের সম্মেলনে লোকসংস্কৃতি বিষয়ক ৮টি অধিবেশন অনুষ্ঠিত হয়। সমাপনী দিন সকাল ১১টায় একাডেমীর কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে ‘ফোকলোর আর্কাইভস ও তথ্যপ্রযুক্তি এবং ফোকলোরে বিশ্বায়নের প্রভাব’ শীর্ষক অধিবেশন অনুষ্ঠিত হয়। এতে পাঁচটি পৃথক প্রবন্ধ উপস্থাপন করেন . . .
যুদ্ধাপরাধী বিচার ॥ কামারুজ্জামান ও গো. আযমের পক্ষে যুক্তিতর্ক শেষ ॥ পাল্টা জবাব আজ ও কাল
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত জামায়াতের সাবেক আমির গোলাম আযম ও সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের পক্ষের আইনজীবীদের যুক্তিতর্ক শেষ হয়েছে। আজ কামারুজ্জামান ও কাল গোলাম আযমের পক্ষে দেয়া যুক্তিতর্কের পাল্টা জবাব ও সমাপনী বক্তব্য প্রদান করবেন প্রসিকিউশন পক্ষ। প্রসিকিউশন সূত্রে জানা গেছে তাদের জবাব ও সমাপনী বক্তব্য শেষ হলেই ট্রাইব্যুনাল রায় ঘোষণার জন্য দিন নির্ধারণ করবে। অন্যদিকে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জামায়াতের বর্তমান আমির মতিউর . . .
ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছে সরকার ॥ মোশাররফ
স্টাফ রিপোর্টার ॥ আওয়ামী লীগ ’৭৫-এর মতো গণতন্ত্রের পথ রুদ্ধ করে বাকশাল কায়েম করার চেষ্টা করছে। ক্ষমতাকে চিরস্থায়ী করতে ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছে। আওয়ামী লীগ গায়ের জোরে ক্ষমতায় থাকার চেষ্টার করলে দেশে যে বিশৃঙ্খল ও সংঘাতময় পরিবেশ সৃষ্টি হবে তার দায় আওয়ামী লীগকে বহন করতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, আওয়ামী লীগ বাঁকা পথে ক্ষমতা দীর্ঘস্থায়ী করতে চাইছে। বিকল্প শক্তিকে তারা সব সময় সমর্থন করছে। বর্তমানেও সেই চেষ্টা করে যাচ্ছে। সোমবার . . .
আমার দেশ ॥ অবৈধভাবে মুদ্রণ ও বিতরণের দায়ে ১৯ আসামি কারাগারে
স্টাফ রিপোর্টার ॥ অবৈধভাবে দৈনিক আমার দেশ পত্রিকার মুদ্রণ, বিতরণ ও বিক্রয়ের অভিযোগে দায়েরকৃত মামলায় গ্রেফতারকৃত ১৯ আসামির রিমান্ড নামঞ্জুর করে কারাগারে পাঠিয়েছে আদালত। মামলার প্রধান দুই আসামি দৈনিক সংগ্রাম পত্রিকার সম্পাদক আবুল আসাদ ও দৈনিক আমার দেশ পত্রিকার প্রকাশনা ও মুদ্রণ বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাহমুদা বেগম (আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক গ্রেফতারকৃত মাহমুদুর রহমানের মা) পলাতক বলে পুলিশের দাবি। তাঁদের গ্রেফতারে চেষ্টা চলছে। এদিকে পবিত্র কাবা শরীফ নিয়ে বিকৃত এবং মিথ্যা সংবাদ প্রচার . . .
প্রচুর নথি উদ্ধার ॥ গোপন বৈঠক থেকে শিবিরের ১৭ নেতাকর্মী গ্রেফতার
স্টাফ রিপোটর, রাজশাহী ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিনোদপুরে একটি ছাত্রাবাসে গোপন বৈঠকের সময় তল্লাশি চালিয়ে ১৭ শিবিরের নেতাকর্মীকে গ্রেফতার করেছে র‌্যাব সদস্যরা। সোমবার বিকেল সোয়া ৫টার সময় বিনোদপুরের ‘শান্তিনীড়’ ছাত্রাবাসে এ তল্লাশি অভিযান চালানো হয়। জানা গেছে, বিকেল সোয়া ৫টার সময় গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাবের একটি দল বিনোদপুরের শান্তিনীড় ছাত্রাবাসে অভিযান চালায়। তল্লাশি অভিযানে ছাত্রাবাসের বিভিন্ন কক্ষ থেকে ঢাকার একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ ১৭ শিবিরকর্মীকে আটক . . .
বাংলাদেশ একটি উদার সহিষ্ণু দেশ ॥ মজেনা
নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি, ১৫ এপ্রিল ॥ বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজেনা বলেন, বাংলাদেশ অত্যন্ত সুন্দর একটি দেশ। এই দেশের মানুষও চমৎকার। এদেশে রয়েছে নানা বৈচিত্র্য। ঈশ্বরের আশীর্বাদে এদেশের মাটি উর্বর, রয়েছে প্রচুর খনিজ সম্পদ, পানি ও সুন্দর জলবায়ু যা অন্য কোথাও পাওয়া বিরল। এর মধ্যে রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের দৃশ্য অপরূপ। এখানকা মানুষগুলো অসাধারণ। এদের রয়েছে প্রবল কর্মশক্তি, প্রাণচাঞ্চল্য এবং উদারতা। নববর্ষের এই দিনে বাংলাদেশের ভবিষ্যতের ব্যাপারে আমি অত্যন্ত আশাবাদী। . . .
পহেলা বৈশাখে র‌্যালি ॥ জাবিতে ছাত্রী লাঞ্ছিতের প্রতিবাদে বিক্ষোভ ক্লাস বর্জন
জাবি সংবাদদাতা ॥ গত রবিবার পহেলা বৈশাখে নববর্ষের শোভাযাত্রায় রং দেয়াকে কেন্দ্র করে ছাত্রলীগ কর্তৃক মাস্টার্সের দুই ছাত্রীকে লাঞ্ছিত করার ঘটনার বিচার চেয়ে ৩ দফা দাবি ও ৩ দিনের আল্টিমেটাম দিয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ছাত্রীরা। সোমবার সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের হল থেকে এ বিক্ষোভ মিছিল বের হলে বিশ্ববিদ্যালয়ের সব কয়টি আবাসিক ছাত্রী হলের ছাত্রীরা এতে অংশ নেয়। একই সঙ্গে ছাত্রীরা ক্লাস বর্জন করে।মিছিলটি বেগম খালেদা জিয়া হলের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের . . .
আওয়ামী লীগের শোভাযাত্রায় জনতার ঢল
স্টাফ রিপোর্টার ॥ সকল ষড়যন্ত্র রুখে দিয়ে যুদ্ধাপরাধীদের বিচার সম্পন্নের পাশাপাশি সন্ত্রাস, নৈরাজ্য, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার অঙ্গীকার করেছে আওয়ামী লীগ। গত রবিবার বাংলা বর্ষবরণ উপলক্ষে রাজধানীতে আয়োজিত শোভাযাত্রাপূর্ব সমাবেশে ঢাকা মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ এ অঙ্গীকার ব্যক্ত করেন। রবিবার সকাল সোয়া ৮টায় রাজধানীর বাহাদুর শাহ পার্ক এলাকা থেকে ঢাকা মহানগর আাওয়ামী লীগের শোভাযাত্রা বের হয়। সর্বস্তরের মানুষের ঢল নামা এই শোভাযাত্রাটি রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু . . .
অসাম্প্রদায়িক চেতনায় চট্টগ্রামে বৈশাখী উৎসব
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশে চট্টগ্রামে পালিত হয়েছে পহেলা বৈশাখ। প্রাণের উৎসবে মেতে ওঠে নারী-পুরুষ, শিশু-কিশোর সবাই। নগরী ও জেলার বিভিন্ন স্থানে ছিল মানুষের ঢল। সর্বত্রই ছিল একই সেøাগান Ñ ‘রাজাকারমুক্ত বাংলাদেশ চাই’। এবারও সংস্কৃতিপ্রেমী মানুষের প্রধান আকর্ষণ ছিল দৃষ্টিনন্দন ডিসি হিল ও সিআরবির শিরীষতলা। এছাড়া পতেঙ্গা সমুদ্র সৈকতসহ নগরজুড়ে এবং জেলার বিভিন্ন উপজেলায় ছিল অসংখ্য আয়োজন। বাংলা নববর্ষকে বরণ করে নেয়ার আয়োজনের পরিধি . . .
শুনানি শেষ, আজ আদেশ ॥ জুডিশিয়ারি ক্ষমতায় থাকলেও লাগে, না থাকলেও লাগে ॥ প্রধান বিচারপতি
স্টাফ রিপোর্টার ॥ সরকারের সদিচ্ছা থাকলে সকালে সিদ্ধান্ত হয়, বিকেলে অর্ডিন্যান্স হতে দেখা গেছে। জুডিশিয়ারির ক্ষেত্রে যত কষ্ট, অন্য জায়গায় অত কষ্ট হয় না। ক্ষমতায় থাকলেও লাগে, না থাকলেও লাগে। আদালতে সবাইকে আসতে হয়। জুডিশিয়াল পে স্কেল বা বিচারকদের বেতন ভাতা সংক্রান্ত অগ্রগতি প্রতিবেদন দাখিলের পর এ বিষয়ে শুনানির সময় সোমবার প্রধান বিচারপতি এমন মন্তব্য করেন। প্রধান বিচারপতি মোঃ মোজাম্মেল হোসেনের নেতৃত্বে ছয় বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চে এ শুনানি হয়। আজ এ বিষয় আদেশ দেয়া হবে। আদালতে রাষ্ট্রপক্ষে এ্যাটর্নি . . .