মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১২ এপ্রিল ২০১৩, ২৯ চৈত্র ১৪১৯
বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি
মোরসালিন মিজান
বিরাট ভদ্দরলোক। গায়ে ইস্ত্রি করা জামা। শুদ্ধ উচ্চারণে কথা বলেন। আইন বুঝেন। হাইকোর্ট সুপ্রীমকোর্ট বুঝেন। নীতি, নৈতিকতা সব বুঝেন। তবে একাত্তরের মানবতাবিরোধী অপরাধের কথা বললেই আর কিছু বুঝেন না। গুমরামুখো হয়ে যান। বোবা কালা সেজে থাকেন। নিতান্তই বলতে হলে ‘যদি’ ‘কিন্তু’ যোগ করে বলেন। যার অর্থ দাঁড়ায়, খুন ধর্ষণ লুট সবই গো. আযম নিজামী গং করেছে। তবে বিচার করা যাবে না। করলেই ‘তুই বেটা নাস্তিক’। সন্দেহ নেই, হাস্যকর। তবে এমন ঘটনা ঘটছে। একাত্তরের ঘাতকেরা দেশকে অস্থির করতে উঠে . . .
গো. আযম ও কামারুজ্জামানের পক্ষে যুক্তিতর্ক সোমবার শেষ করার নির্দেশ
যুদ্ধাপরাধী বিচার
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত জামায়াতের সাবেক আমির গোলাম আযম ও সহকারী সেক্রেটারি মোহাম্মদ কামারুজ্জামানের পক্ষে যুক্তিতর্ক (আর্গুমেন্ট) শেষ করতে আসামিপক্ষকে সময় বেঁধে দেয়া হয়েছে। ট্রাইব্যুনাল এক পর্যায়ে বলেছে, আর কতদূর গেলে ন্যায়বিচার নিশ্চিত হবে। গোলাম আযমের মামলায় সোমবার যুক্তি উপস্থাপন না করলে আর কোন সুযোগ দেয়া হবে না। ওই দিন শেষ করতে না পারলে যুক্তি উপস্থাপন বন্ধ করে দেয়া হবে। অন্যদিকে কামারুজ্জামানের মামলায় সোমবার লাস্ট টাইম বেঁধে দেয়া হয়েছে। . . .
হেফাজতকে ঢাকায় রেখে সরকার উৎখাত করতে চেয়েছিল বিএনপি
সৈয়দ আশরাফের তথ্য ফাঁস
বিশেষ প্রতিনিধি ॥ হেফাজতে ইসলামের লংমার্চের মাধ্যমে বিএনপি-জামায়াত সরকার উৎখাতের ষড়যন্ত্র করেছিল দাবি করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতার কারণে সেই ষড়যন্ত্র বাস্তবায়ন হয়নি। বিএনপির হরতাল কর্মসূচীকে ‘বাঁকা পথ’ উল্লেখ করে তিনি বলেন, বাঁকা পথ বাদ দিন, সোজা পথে আসুন। অতীতেও আলোচনা করে সমস্যার সমাধান হয়েছে, ভবিষ্যতেও হবে। তবে আলাপ-আলোচনার মাঝে হেফাজতের কোন স্থান নেই। জনগণকে হেফাজতের ভয় দেখিয়েও লাভ নেই। সমাধানের পথে না . . .
বাঁশের কেল্লা নূরানী চাপা থেকে এখনও চলছে অশ্লীল প্রচার
নির্দেশের ২৪ ঘণ্টা পরও বন্ধ করা হয়নি, বিটিআরসির মনিটরিংও নেই
ফিরোজ মান্না ॥ নির্দেশের ২৪ ঘণ্টা পার হলেও বাঁশের কেল্লা ও নূরানী চাপা ব্লগ বন্ধ করা হয়নি। আগের মতো এখনও এই পেজ দুটি থেকে অশ্লীল অপপ্রচার চালিয়ে যাওয়া হচ্ছে। ছড়ানো হচ্ছে ধর্মীয় উন্মাদনা। বিটিআরসি বলছে, ব্লগ দুটি বন্ধ করার জন্য বিভিন্নভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। যে কোন সময় পেজ দুটি বন্ধ করা হবে। ধর্ম অবমাননাকারীদের চিহ্নিত ও শাস্তি নিশ্চিত করতে গঠিত বিশেষ কমিটি বুধবার এই নির্দেশ দিয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব কমিটি প্রধান মাইনুদ্দিন খন্দকার বলেন, সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে প্রকাশিত কোন . . .
শিল্পকলায় দু’দিনের লোক উৎসব শুরু আজ
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ বাঙালীর রয়েছে হাজার বছরের ঐতিহ্য। সেই ঐতিহ্যের এক অনন্য ধারা এ দেশের লোকসংস্কৃতি। আর বাঙালীর শিকড়সন্ধানী এই লোকজ সংস্কৃতি নিয়ে উৎসব আয়োজনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমী। একাডেমীর দেশজ সংস্কৃতির বিকাশ ও আন্তর্জাতিক সংস্কৃতির সঙ্গে মেলবন্ধন শীর্ষক কর্মসূচীর আওতায় অনুষ্ঠিত হবে দুই দিনব্যাপী লোকসংস্কৃতি উৎসব। একাডেমীর সঙ্গীত ও নৃত্য বিভাগের ব্যবস্থাপনায় আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে এই উৎসব। লোকক্রীড়া, লোকনাট্য, লোকনৃত্য, লোকগান এবং লোকসঙ্গীত বিষয়ক তিনটি সেমিনার দিয়ে সাজানো . . .
আলোচনায় বসাতে তৃতীয় পক্ষের প্রয়োজন নেই ॥ হানিফ
স্টাফ রিপোর্টার ॥ বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা ৩৬ ঘণ্টা হরতালের প্রতিবাদে রাজধানীতে পৃথক কর্মসূচী পালন করেছে আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠন। জাতীয় শ্রমিক লীগ আয়োজিত হরতালবিরোধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেছেন, বিএনপি-আওয়ামী লীগকে আলোচনায় বসাতে কোন তৃতীয় পক্ষ বা কারও দূতিয়ালির প্রয়োজন নেই। আলোচনার জন্য আমরা সব সময় প্রস্তুত রয়েছি। এজন্য সংসদ রয়েছে। সংসদের ভেতরে-বাইরে আলোচনা হতে পারে। বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলের বক চত্বরে তিনি . . .
ত্বকীর খুনীদের গ্রেফতার দাবিতে না’গঞ্জে আজ জনসমাবেশ
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ নারায়ণগঞ্জে মেধাবী ছাত্র তানভীর মোহাম্মদ ত্বকী হত্যার প্রতিবাদ ও খুনীদের গ্রেফতারের দাবিতে আজ শুক্রবার বিকেলে শহরের দুই নং রেলগেট এলাকায় জনসমাবেশের আয়োজন করেছে সন্ত্রাস নির্মূলে ত্বকী মঞ্চ। বৃহস্পতিবার সন্ধ্যায় শহরের চাষাঢ়া শহীদ মিনারে মোমবাতি প্রজ্বলন করে সন্ত্রাস নিমূলে ত্বকী মঞ্চ। আজকের সমাবেশে ঢাকা ও নারায়ণগঞ্জের বিভিন্ন রাজনৈতিক ও সাংস্কৃতিক নেতৃবৃন্দ অংশ নেবেন বলে জানিয়েছে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি প্রদীপ ঘোষ বাবু। বক্তব্য রাখবেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন . . .
১৭ ও ১৮ এপ্রিল হরতাল না দেয়ার অনুরোধ
স্টাফ রিপোর্টার ॥ আগামী ১৭ ও ১৮ এপ্রিল হরতাল না দেয়ার অনুরোধ জানিয়েছেন বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট ও লাঙ্গলবন্ধ স্নান উৎসব উদযাপন কমিটি। বৃহস্পতিবার পৃথক বিজ্ঞপ্তির মাধ্যমে তাঁরা বিরোধী দলের নেতার প্রতি এই দাবি জানান। বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ১৭ ও ১৮ এপ্রিল লাঙ্গলবন্ধ স্নান উৎসব পালিত হবে। এটি হিন্দু ধর্মাবলম্বীদের কাছে বৃহত্তর এবং অতি পবিত্র একটি উৎসব। এই উৎসবে দেশ-বিদেশ থেকে প্রতিবছর কয়েক লাখ ভক্তের সমাগম হয় লাঙ্গলবন্ধে। ভক্তবৃন্দের আসা-যাওয়া নিশ্চিত করতে এই সময়ে হরতাল না দেয়ার জন্য ১৮ দলীয় . . .