মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৭ মার্চ ২০১৩, ২৩ ফাল্গুন ১৪১৯
ইতিহাস কথা কয়
বাঙালী হিসেবে একাত্তরের ৭ মার্চ রেসকোর্স ময়দানে ঐতিহাসিক ভাষণদানরত বঙ্গবন্ধুকে দেখার সৌভাগ্য যাদের হয়নি তাদের পক্ষে শেখ মুজিবুর রহমানের বিরাটত্ব কল্পনা করা কঠিন। সেই গগনচুম্বী গৌরবগাথার প্রতিচ্ছবি আমার মতো অধম এক আলোকচিত্রীর স্মৃতিতে ভাস্বর। নিগৃহীত স্বাধীনতাকামী জাতির ইতিহাসে সে এক অমোচনীয় কাহিনী- সেই কাহিনীর পরিণত রূপই আমাদের স্বাধীনতা- কপটাচারে যা কেউ কোনদিন মুছে ফেলতে পারবে না। বাঙালী হয়ে বাঙালীকে যে উচ্চতায় তিনি প্রতিষ্ঠিত করেছেন তার তুলনা বিরল। ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম এবারের . . .
খালেদা গণতন্ত্রের জন্য উপযুক্ত কিনা তা ভাবতে হবে
জনগণের উদ্দেশে মন্ত্রী ও সংসদ সদস্যগণ
সংসদ রিপোর্টার ॥ যুদ্ধাপরাধী জামায়াতের পক্ষ না ছাড়লে বিরোধীদলীয় নেতা খালেদা জিয়াকে রাজনীতির ময়দান থেকে বাদ দিতে জনগণকে জাতীয় সিদ্ধান্ত নেয়ার আহ্বান জানিয়েছেন মহাজোটের সিনিয়র মন্ত্রী ও সংসদ সদস্যরা। জামায়াতে ইসলামীর সহিংস তা-ব ও তাতে বিএনপির সমর্থনের কড়া সমালোচনা করে তারা বলেছেন, দেশে অস্থিতিশীলতা সৃষ্টি করে বিরোধীদলীয় নেতা ক্ষমতায় আসতে চান। যুদ্ধাপরাধীদের পক্ষে অবস্থান নেয়া বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া গণতন্ত্রের জন্য উপযুক্ত কিনা জনগণকে আজ সে সিদ্ধান্ত নিতে হবে। রাষ্ট্রপতির ভাষণের সম্পর্কে আনীত . . .
জামায়াতের তিন নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
যুদ্ধাপরাধী বিচার
স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ জামায়াতে ইসলামীর তিন নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধে অভিযুক্তদের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারাধীন বিষয়ে বক্তব্য দেয়া সংক্রান্ত ব্যাপারে আদালত অবমাননার কারণে তাদের বিরুদ্ধে এ আদেশ দেযা হয়েছে। তিন নেতাকে গ্রেফতার করে ২১ মার্চ ট্রাইব্যুনালে হাজির করতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দেয়া হয়েছে। জামায়াতের তিন নেতা হচ্ছেন জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল রফিকুল ইসলাম খান, কেন্দ্রীয় কর্মপরিষদ . . .
সাম্রাজ্যবাদের বিরুদ্ধে উচ্চকণ্ঠ শ্যাভেজ আর নেই
স্তব্ধ ভেনিজুয়েলা, ৭ দিনের শোক ঘোষণা
জনকণ্ঠ ডেস্ক ॥ ভেনিজুয়েলার বিপ্লবী নেতা ও প্রেসিডেন্ট হুগো শ্যাভেজ আর নেই। প্রায় দু’বছর ক্যান্সারের সঙ্গে লড়ে অবশেষে হেরে গেলেন তিনি। মঙ্গলবার রাজধানী কারাকাসের একটি সামরিক হাসপাতালে মারা যান সাম্রাজ্যবাদের বিরুদ্ধে সোচ্চার কণ্ঠস্বর ৫৮ বছরের এই সাম্যবাদী নেতা। ভাইস প্রেসিডেন্ট নিকোলা মাদুরো রাষ্ট্রীয় টেলিভিশনে বাষ্পরুদ্ধ কণ্ঠে জাতিকে প্রেসিডেন্টের মৃত্যুর খবর জানান। তিনি কান্না-জড়িত কণ্ঠে বলেন, এটি আমাদের জন্য এক গভীর বেদনার ক্ষণ। শ্যাভেজের মরদেহ কারাকাসে মিলিটারি একাডেমীতে নিয়ে যাওয়া হয়েছে। . . .
সৌদিতে ফের জনশক্তি রফতানি শুরু হতে পারে
সৌদি গেজেট পত্রিকায় আভাস
বিশেষ প্রতিনিধি ॥ বিশেষ কমিটির রিপোর্টের পর সৌদি আরবে বাংলাদেশী জনশক্তি পুনরায় রফতানি শুরু হতে পারে। সৌদি গেজেট পত্রিকা এমনই আভাস দিয়েছে। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডারসেক্রেটারি ড. আহমেদ আল-ফিহাদের উদ্ধৃতি দিয়ে পত্রিকাটি বলছে, বাংলাদেশী কর্মীদের নিয়োগের ব্যাপারে বিশেষ কমিটিকে সুপারিশ করতে বলা হয়েছে। কমিটি সুপারিশ প্রদানকালে বাংলাদেশী কর্মীদের নির্ভরযোগ্যতা ও কাজের প্রতি তাদের নিষ্ঠার সঙ্গে অতীতের কিছু সন্ত্রাসী কর্মকা-ও বিবেচনায় নেয়া হবে। সম্প্রতি সৌদি-বাংলাদেশ যৌথ কমিশনের এক বৈঠক রিয়াদে . . .
বর্ণিল আয়োজনে উদ্ভাসিত চ্যানেল আই সেরাকণ্ঠ গ্র্যান্ড ফিনালে
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ বর্ণিল আয়োজন আর ভিন্নধর্মী নানা চমকের মধ্য দিয়ে শেষ হলো চ্যানেল আইয়ের সঙ্গীত প্রতিভা অন্বেষণবিষয়ক টিভি রিয়েলিটি শোয়ের গ্র্যান্ড ফিনালে। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বুধবার সন্ধ্যায় সেরা দশ প্রতিযোগীকে নিয়ে অনুষ্ঠিত হয় ‘কনিয়া চ্যানেল আই সেরাকণ্ঠ ২০১২’র এ মহোৎসব। শুরুতে ধনধান্য পুষ্প ভরা আমাদের এই বসুন্ধরা, সংকোচের বিহ্বলতা নিজেরে অপমান, ঐ শিকল পরা ছল, কারার ঐ লৌহ কপাট, ভয় কি মরণে গানগুলো পরিবেশন করে খুদে গানরাজের শিল্পীরা। চ্যানেল আই সেরাকণ্ঠ এবং খুদে . . .
জামায়াত-শিবিরের সন্ত্রাসী গ্রেফতারে সাঁড়াশি অভিযানের নির্দেশ
শংকর কুমার দে ॥ দেশের বিভিন্ন জেলায় জামায়াত-শিবিরের যারা বিজিবি, র‌্যাব, পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর ওপর হামলা ও সহিংস সন্ত্রাসে সক্রিয় অংশগ্রহণ করেছে এবং সাম্প্রদায়িক দাঙ্গা বাধিয়েছে তাদের তালিকা তৈরি করা হচ্ছে। এ ধরনের অপরাধী ও দুর্বৃত্তদের বিরুদ্ধে দায়ের করা মামলার আসামিদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান চালানোর নির্দেশ দেয়া হয়েছে। খুব শীঘ্রই জামায়াত-শিবিরের এসব দুর্বৃত্ত ও অপরাধীর বিরুদ্ধে গ্রেফতারি অভিযান পরিচালনা করা হবে বলে জানা গেছে। সরকারের উচ্চ পর্যায় সূত্রে এ খবর জানা গেছে। যুদ্ধাপরাধী জামায়াতের . . .
উচ্চ মাধ্যমিক শ্রেণির পড়াশোনা
ইংরেজি প্রথম পত্র
আমিনুল ইসলাম মন্জু সাবেক অধ্যাপক নবযুগ বিশ্ববিদ্যালয় কলেজ, কুশুরা, ধামরাই, ঢাকা (পূর্ব প্রকাশের পর) Fill in the gaps with suitable words from the boxes (Make any grammatical change if necessary). There are more words in the box than you need. Unit – 12 (1) Unit- 12. Lesson- 1 Dr. Zoha was (a) ——- in Bakuria in West Bengla. He passed (b) ——- Matriculation and Intermediate examinations (c) ———- 1948 and 1950 respectively (d) ——— . . .