মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৪ মার্চ ২০১৩, ১০ চৈত্র ১৪১৯
সবজি বাগানের নিচেই ছিল হাজার বছরের বৌদ্ধ বিহার
মুন্সীগঞ্জে অমূল্য আবিষ্কার দেশকে বিশ্বে করে দেবে নতুন স্থান
মীর নাসিরউদ্দিন উজ্জ্বল রঘুরামপুর। এটি মুন্সীগঞ্জ শহর থেকে পাঁচ কিলোমিটার দূরের একটি গ্রাম। প্রাচীন বাংলার রাজধানী সদর উপজেলার রামপাল ইউনিয়নের এই গ্রামের একটি সবজি বাগানের মাটির নিচেই চাপা পড়ে ছিল হাজার বছরের পুরনো বৌদ্ধ বিহার। এর সন্ধান পাওয়ার পর শনিবার দুপুরে আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলনে বিক্রমপুর অঞ্চলে প্রত্নতত্ত্ব খনন ও ঐতিহাসিক নিদর্শন আবিষ্কার নিয়ে গবেষণা পরিচালক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান এই তথ্য নিশ্চিত করেন। আবিস্কার হওয়া বৌদ্ধ . . .
আবাসিকে নতুন গ্যাস সংযোগ দেয়ার সময় এসেছে
সরকারকে যৌক্তিকতা তুলে ধরে আজ কালের মধ্যে চিঠি দেবে পেট্রোবাংলা
রশিদ মামুন ॥ গৃহস্থালিতে নতুন গ্যাস সংযোগ উন্মুক্ত করার যৌক্তিকতা তুলে ধরে আজকালের মধ্যে সরকারকে চিঠি দিতে যাচ্ছে পেট্রোবাংলা। চিঠিতে মূলত বর্তমান গ্যাসের উৎপাদন পরিস্থিতি, কেন নতুন সংযোগ দেয়া উচিত এবং নতুন সংযোগ না দিলে বিতরণ কোম্পানি কিভাবে লোকসান করবে তা বলা হবে। একই সঙ্গে অবৈধভাবে গ্যাস ব্যবহারের চিত্রও তুলে ধরা হবে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর গ্যাস সঙ্কট সামাল দিতে ২০০৯ সালের পহেলা অক্টোবর থেকে সিলেট অঞ্চল ছাড়া সারাদেশে নতুন শিল্প ও বাণিজ্যিক সংযোগ বন্ধ করে দেয়। পরে ২০১০ সালের ১৩ জুলাই . . .
বগুড়ার পথে পথে খালেদাকে ব্যাপক সংবর্ধনা
আজ পথসভা
শরীফুল ইসলাম, বগুড়া থেকে ॥ পুলিশের গুলিতে নিহতদের পরিবারের সদস্যদের সমবেদনা জানাতে দু’দিনের সফরে বগুড়ায় পৌঁছেছেন বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। শনিবার রাত ৯টায় তিনি সড়ক পথে বগুড়া সার্কিট হাউসে পৌঁছান। বগুড়া সার্কিট হাউসে তিনি রাতযাপন শেষে আজ রবিবার সকাল সাড়ে ১০টার দিকে জয়পুরহাটের উদ্দেশ রওনা দেবেন। বগুড়া ও জয়পুরহাটে আজ তিনটি পথসভায় বিরোধী দলীয় নেতা বক্তব্য রাখবেন। এদিকে বগুড়া যাওয়ার পথে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে রাস্তায় ব্যাপক সংবর্ধনা দেয়া হয়। এর আগে শনিবার . . .
স্বামী অনন্ত জলিলের বিরুদ্ধে মারধরের অভিযোগ স্ত্রী বর্ষার
জিডির পর ফ্ল্যাটে তালা লাগিয়ে উভয়ে গায়েব
স্টাফ রিপোর্টার ॥ অভিনেতা অনন্ত জলিলের বিরুদ্ধে মারধরের অভিযোগ করে থানায় সাধারণ ডায়েরি করেছেন অভিনেতার স্ত্রী আফিয়া নুসরাত বর্ষা। শারীরিক ও মানসিক নির্যাতনের অভিযোগটি দায়ের করা হয়েছে। অভিযোগ দায়েরের পর স্বামী-স্ত্রী নিজের ফ্ল্যাটে তালা লাগিয়ে লাপাত্তা হয়ে গেছেন। মিডিয়া আর পুলিশের অনুসন্ধানে কেঁচোখুঁড়তে সাপ বেরিয়ে যাওয়ার ভয়ে তাঁরা ইচ্ছে করেই আত্মগোপনে থাকতে পারেন। নিজেদের নাম ফলাও করে প্রচার করতেও এমন নাটক সাজাতে পারেন। স্বার্থসংশ্লিষ্ট বিষয়াদি ছাড়াও এমন পাল্টাপাল্টি জিডি দায়েরের পেছনে প্রেমঘটিত কোন . . .
নতুন করে জামায়াতী সহিংসতার পরিকল্পনা
মোকাবেলার কার্যকর প্রস্তুতি নেই আইনশৃঙ্খলা বাহিনীর ॥ গোয়েন্দা রিপোর্ট
শংকর কুমার দে ॥ পুলিশ সদস্যদের হতাহত, আক্রমণ ও সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর সহিংস সশস্ত্র হামলা চালিয়ে শক্তি ও সাহস পেয়ে গেছে জামায়াত-শিবির। আবারও নানা অজুহাতে সশস্ত্র সন্ত্রাসের তা-বলীলা চালিয়ে দেশব্যাপী নৈরাজ্য ও বিশৃঙ্খলা সৃষ্টির পরিকল্পনা করছে তারা। জামায়াত-শিবিরের এ ধরনের সন্ত্রাসী কর্মকা- কিভাবে মোকাবেলা করা হবে তার কোন কার্যকর পরিকল্পনা ও প্রস্তুতি নেই আইনশৃঙ্খলা বাহিনীর। এই ধরনের আশঙ্কা করছে গোয়েন্দা সংস্থা। গোয়েন্দা সংস্থার দেয়া প্রতিবেদনে এই ধরনের তথ্যের কথা উল্লেখ করা হয়েছে। গোয়েন্দা সংস্থার . . .
আওয়ামী লীগ আজ কমিউনিস্ট হয়ে গেছে ॥ নূরে আলম সিদ্দিকী
স্টাফ রিপোর্টার ॥ বঙ্গবন্ধুর আওয়ামী লীগ আজকে কমিউনিস্টে পরিণত করা হয়েছে। প্রধানমন্ত্রী নিজেই জানেন না তাঁকে সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা রুদ্ধ করে দেয়া হয়েছে। তিনি জানেন না প্রশাসনে আজ কারা বসে আছে। প্রধানমন্ত্রী যদি নিজের বিবেকের আয়নায় নিজেকে দেখেন তাহলে বুঝতে পারবেন তিনি আজ গৃহবন্দী হয়ে পড়েছেন। তথাকথিত সমাজতন্ত্রীরা যারা বঙ্গবন্ধুকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করেছিল তাঁরা আজ আরামে ক্ষমতা ভোগ করছে। বাস্তিল দুর্গ থেকে শেখ হাসিনাকে উদ্ধার করতে না পারলে দেশের গণতন্ত্র নিশ্চিত করা যাবে না বলে মন্তব্য করেছেন . . .
রাজনৈতিক সহিংসতায় অর্থনৈতিক বিপর্যয় বাড়ছে ॥ মজেনা
অর্থনৈতিক রিপোর্টার ॥ রাজনৈতিক সহিংসতার কারণে অর্থনৈতিক বিপর্যয় ক্রমেই বাড়ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজেনা। এদিকে সহিংস কর্মকা- করছে এমন রাজনৈতিক দলগুলোকে সহযোগিতা না করতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান। একই সঙ্গে হরতালের মতো কর্মসূচীর বিরুদ্ধে অবস্থান নিতে জনগণের প্রতি আহ্বান জানান তিনি। শনিবার রাজধানীতে আন্তর্জাতিক বাণিজ্য ফোরাম আয়োজিত এক অনুষ্ঠানে তাঁরা বক্তব্য রাখছিলেন। রাজধানীর একটি হোটেলে সংগঠনটির . . .
বঙ্গোপসাগরে জেলে বহরে গণডাকাতি, ৩০ জনকে অপহরণ
নিজস্ব সংবাদদাতা, বাগেরহাট, ২৩ মার্চ ॥ বঙ্গোপসাগরে ফিশিং ট্রলারে গণডাকাতির ঘটনা ঘটেছে। এ সময় জেলেদের মারধর ও ট্রলারগুলোতে লুটপাট করা হয়। তারা ৩০ জেলেকে মুক্তিপণের দাবিতে অপহরণ করেছে। দস্যুরা অপহৃত প্রত্যেকের জন্য দু’লাখ টাকা করে দাবি করেছে। অপহৃতদের মধ্যে বাগেরহাটের শরণখোলার তিন জেলে রয়েছেন। দস্যুরা প্রত্যেক ট্রলার থেকে জালানি তেলসহ প্রায় ১০ লাখ টাকার মালামাল লুট করে নিয়ে গেছে বলে শনিবার ফিরে আসা জেলেরা জানিয়েছেন। জানা গেছে, শুক্রবার রাতে সুন্দরবনসংলগ্ন সাগরের ১নং ফেয়ারওয়ে বয়ার গাংরাইল এলাকায় . . .