মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৩ মার্চ ২০১৩, ২৯ ফাল্গুন ১৪১৯
ঢাকায় ছাড়িয়েছে দশ লাখ, সারাদেশে নীরবে চলছে
জামায়াত-শিবির নিষিদ্ধে গণস্বাক্ষর কর্মসূচী
মোরসালিন মিজান ॥ সন্দেহ নেই, একটু নীরবে হচ্ছে কাজটা। তবে সাফল্য এত যে, অবাক না হয়ে পারা যায় না। সকাল থেকে রাত পর্যন্ত চলা কর্মসূচীতে অংশগ্রহণ করছেন বিপুল পরিমাণ মানুষ। নিজের নাম সই করার মাধ্যমে গণজাগরণ মঞ্চের ছয় দফা দাবির প্রতি সমর্থন জানাচ্ছেন তাঁরা। সমাবেশ, প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি ঢাকায় অনেক দিন ধরে এ কর্মসূচী চলছে। দেশের অন্যান্য গণজাগরণ মঞ্চেও চলমান আছে স্বাক্ষর গ্রহণ। বাসা-বাড়ি, অফিস, শিক্ষা-প্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠানেও নিজ নিজ উদ্যোগে কর্মসূচী চলছে। নির্ধারিত ফরমে স্বাক্ষর . . .
বি’বাড়িয়ার সাবেক আওয়ামী লীগ নেতা মোবারককে জেলে পাঠানোর নির্দেশ
যুদ্ধাপরাধী বিচার
দুই আইনজীবীকে জরিমানা
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ব্রাহ্মণবাড়িয়ার বহিষ্কৃত আওয়ামী লীগ নেতা হাজী মোঃ মোবারক হোসেনের বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়েছে। একই সঙ্গে অভিযোগ (চার্জ) গঠন বিষয়ে শুনানির জন্য ৪ এপ্রিল দিন ধার্য করা হয়েছে। তার জামিন আবেদন খারিজ করে জেলহাজতে পাঠানোর আদেশ দিয়েছে ট্রাইব্যুনাল। হরতালের দিন ব্যক্তিগত কারণ দেখিয়ে গোলাম আযম ও আবদুল আলীমের দুই আইনজীবী ট্রাইব্যুনালে উপস্থিত না হওয়ায় তাদের জরিমানা করা হয়েছে। অন্যদিকে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর বিরুদ্ধে . . .
হরতাল রাজনীতিতে ত্যক্তবিরক্ত মানুষ ক্ষোভে ফুঁসছে
চোরাগোপ্তা হামলার শেষ কোথায়- কে দেবে নিরাপত্তা
সমুদ্র হক ॥ হরতালে এতটাই ত্যক্ত-বিরক্ত সাধারণ মানুষ, যা নিয়ে তারা ক্ষোভে ফুঁসে আছে। আগ্নেয়গিরির লাভা যেভাবে বিস্ফোরণোন্মুখ হয়ে থাকে তেমনই হয়ে আছে মানুষ। সেই অবস্থা হলে রাজনৈতিক দলগুলোর কর্মসূচীর কি হাল হবে তা নেতারা কি অনুভব করতে পারছেন! হরতালের আগের দিন সন্ধ্যায় চোরাগোপ্তা ককটেলবাজি বোমাবাজি করে গাড়ি ভেঙ্গে ও আগুন দিয়ে প্যানিক ছড়িয়ে এবং হরতালের দিনে একইভাবে পিকেটিং করে পুলিশের ওপর ককটেল নিক্ষেপ ইটপাটকেল ছুঁড়ে কতটা রাজনৈতিক প্রজ্ঞার পরিচয় তাঁরা দিচ্ছেন! এখন তো সাধারণ লোক একটুতেই ধরে নেয় মানুষের . . .
দশ সিটি কর্পোরেশনকে ‘নাশকতা প্রতিরোধ কমিটি’ গঠনের নির্দেশ
মেয়র আহ্বায়ক ও প্রধান নির্বাহী হবেন সদস্য সচিব
তৌহিদুর রহমান ॥ দেশের ১০ সিটি কর্পোরেশনকে ‘সন্ত্রাস ও নাশকতা প্রতিরোধ কমিটি’ গঠনের নির্দেশ দেয়া হয়েছে। প্রতিটি সিটি কর্পোরেশনের মেয়রকে আহ্বায়ক ও প্রধান নির্বাহী কর্মকর্তাকে সদস্য সচিব করে এই কমিটি গঠন করতে বলা হয়েছে। তবে যেসব সিটি কর্পোরেশনে মেয়র নেই সেসব সিটি কর্পোরেশনের আহ্বায়ক হবেন প্রশাসক। সোমবার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়েছে। অপরদিকে এই কমিটিতে স্থানীয় সংসদ সদস্যরা প্রয়োজনীয় পরামর্শ প্রদান করবেন বলেও . . .
বাংলাদেশ-জাপান সমকালীন চিত্রকলা উৎসব শিল্পকলায়
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ ও জাপানের সম্মিলিত শিল্প গোষ্ঠী পরিচালিত প্রতিষ্ঠান কাহাল আর্ট গ্রুপ। বিশ্বব্যাপী তরুণ শিল্পীদের চিত্রকল্পকে দর্শকের সামনে উপস্থাপন করাই এ প্রতিষ্ঠানের প্রধান অভিপ্রায়। সেই লক্ষ্যে ফেব্রুয়ারি মাসে প্রতিষ্ঠানটি সারা দেশের তরুণ শিল্পীদের কাছ থেকে চিত্রকর্ম সংগ্রহ করে। একইসঙ্গে জাপানের তরুণ শিল্পীদের শিল্পকর্মও সংগ্রহ করা হয়। সংগৃহীত চিত্রকর্ম থেকে বাছাইকৃত ছবি নিয়ে অনুষ্ঠিত হয় প্রতিযোগিতা। আর সেই প্রতিযোগিতায় জমা পড়া ছবি নিয়ে ৮ মার্চ থেকে শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালায় . . .
চট্টগ্রাম-ঢাকা রুটে বিশেষ ট্রেন চলবে
সেতু মেরামত
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মেঘনা ও গোমতী সেতু মেরামতের লক্ষ্যে রেলের পূর্বাঞ্চলে আন্তঃনগর বিশেষ ট্রেন চালু রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী ১৫ মার্চ থেকে ২১ মার্চ পর্যন্ত এসব ট্রেন চট্টগ্রাম-ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-নোয়াখালী-ঢাকা রুটে চলাচল করবে। পূর্বাঞ্চলীয় রেলের উপ-পরিচালক (জনসংযোগ) মিজানুর রহমানের পক্ষ থেকে জানানো হয়েছে, চট্টগ্রাম থেকে ঢাকামুখী আন্তঃনগর এক্সপ্রেস, ট্রেন-সুবর্ণ এক্সপ্রেস ১৫ মার্চ শুক্রবার, ১৭ মার্চ রবিবার মহানগর প্রভাতী, মহানগর গোধূলি এক্সপ্রেস ট্রেন . . .
ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে যাচ্ছে ১৪ দলের প্রতিনিধি দল
জামায়াতী তাণ্ডব
বিশেষ প্রতিনিধি ॥ সম্প্রতি জামায়াত-শিবিরের সহিংস তাণ্ডবে ক্ষতিগ্রস্ত এলাকায় আজ বুধবার থেকে পরিদর্শনে যাচ্ছে আওয়ামী লীগের নেতৃত্বাধীন কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ে গঠিত প্রতিনিধি দল। প্রতিনিধি দলের দেয়া রিপোর্ট অনুযায়ী ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন, অপরাধীদের শাস্তির আওতায় আনাসহ বিভিন্ন ব্যবস্থা নেবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। ক্ষতিগ্রস্ত এলাকাসমূহে সর্বস্তরের জনসাধারণের সঙ্গেও মত-বিনিময়ের কর্মসূচী গ্রহণ করেছে ১৪ দল। আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য আবদুল লতিফ সিদ্দিকীর নেতৃত্বে গঠিত ১৪ দলের কেন্দ্রীয় প্রতিনিধি . . .
সাতক্ষীরায় স্বাস্থ্যমন্ত্রী
জামায়াতী সন্ত্রাসের বিরুদ্ধে সম্মিলিত প্রতিরোধের আহ্বান
স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক এমপি বলেছেন, জামায়াত-শিবির ও স্বাধীনতাবিরোধীদের সন্ত্রাস বন্ধ করতে সকল বিভেদ ভুলে সম্মিলিতভাবে প্রতিরোধ গড়ে তুলতে হবে। যুদ্ধাপরাধীদের বিচার বাধাগ্রস্ত করতে তারা মাঠে নেমেছে উল্লেখ করে তিনি বলেন, মামুনকে হত্যা করে আর নজরুলের বাড়ি পুড়িয়ে যুদ্ধাপরাধীদের বিচার বন্ধ করা যাবে না। ’৭১ থেকে ২০১৩ একই সূত্রে গাথা উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ’৭১-এ যারা দেশের বিরুদ্ধে সক্রিয় ছিল, তারাই ৭৫-এ একই ধরনের ঘটনা ঘটায়। তারা আবার . . .