মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৬ ফেব্রুয়ারী ২০১৩, ২৪ মাঘ ১৪১৯
যুদ্ধাপরাধী বিচারের রায়ে হতাশার সুর, কারও মুখে হাসি নেই
অমর একুশে গ্রন্থমেলা
মোরসালিন মিজান বহু জ্বালাও পোড়াও। হুমকি ধামকি। আর তার পর মঙ্গলবারের হরতাল। সঙ্গত কারণেই ভয় পাওয়ার একটি ব্যাপার ছিল। কিন্তু তা হয়নি। অমর একুশে গ্রন্থমেলায় মোটেও প্রভাব পড়েনি হরতালের। প্রাণের মেলায় ঠিকই যোগ দিয়েছেন লেখক পাঠক প্রকাশকরা। বই দেখেছেন তাঁরা। কিনেছেন। তবে প্রতিদিনের সেই হাসিটি তাঁদের মুখে ছিল না। অধিকাংশ মানুষ কেমন যেন মনমরা হয়েছিলেন। কারণ আর কিছু নয়, শীর্ষ যুদ্ধাপরাধী কাদের মোল্লার বিচারের রায়। একাত্তরের এই ঘাতকের ফাঁসি হবে এটি ছিল খুব সাধারণ একটি প্রত্যাশা। কিন্তু এর পরিবর্তে যাবজ্জীবন . . .
‘আচ্ছা বাবা মানুষ খুন করলে বুঝি বিচার করা হবে না’
হত্যাকারী রক্ষার হরতালে নতুন প্রজন্মের প্রশ্ন
সমুদ্র হক ॥ সভ্য জগতে হত্যাকারীদের রক্ষার ‘হরতাল’ দেখতে হচ্ছে বর্তমান প্রজন্মকে। দেশে যখন ১৫ লাখ কিশোর-কিশোরী জীবনের প্রথম পাবলিক পরীক্ষায় অংশ নিচ্ছে তখন জামায়াত কী প্রমাণ করতে চায় তারা একাডেমিক শিক্ষা চায় না। এই কচি মেধার কিশোররা জানছে ’৭১-এর মানবতাবিরোধী অপরাধী তথা হত্যাকারীদের বিচার করা যাবে না। কোন কিশোর-কিশোরী যদি তাঁর মা-বাবাকে প্রশ্ন করে ‘আচ্ছা বাবা মানুষ খুন করলে বুঝি বিচার করা হবে না।’ অভিভাবকের উত্তর দিতে দেরি হলে ফের যদি কোন শিশু প্রশ্ন ছুড়ে দেয় ‘যাদের . . .
পদ্মা সেতু নিয়ে সরকার নতুন কনসোর্টিয়াম গঠনের চেষ্টা চালাচ্ছে
৯ ও ১০ ফেব্রুয়ারি দাতাদের সঙ্গে বৈঠক
হামিদ-উজ-জামান মামুন ॥ পদ্মা সেতু প্রকল্পে বিশ্বব্যাংকের বাইরে অন্য দাতাদের অর্থায়ন চায় বাংলাদেশ। এ লক্ষ্যে নতুন কনসোর্টিয়াম গঠনে ব্যাপক তৎপরতা চালানো হচ্ছে। তা ছাড়া দাতাদের ভুল ভাঙ্গাতে আগামী ৯ ও ১০ ফেব্রুয়ারি জরুরী বৈঠক ডাকার প্রস্তুতি নিয়েছে অর্থ মন্ত্রণালয়। আজ (বুধবার) এডিবি, জাইকা ও আইডিবিসহ অন্য দাতাদের কাছে বৈঠকে অংশ নেয়ার আমন্ত্রণ পাঠানো হতে পারে। পাশাপাশি বিশ্বব্যাংককেও এসব বৈঠকে অংশ নিতে অনুরোধ জানানো হবে বলে জানা গেছে। তবে বিশ্বব্যাংক বৈঠকে অংশ নিতে আসবে কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করা . . .
নিবন্ধনের ছাড়পত্র পেল আরও ৫ বেসরকারী ব্যাংক
সুগম হলো বাণিজ্যিক কার্যক্রমে আসার পথ
অর্থনৈতিক রিপোর্টার ॥ কোম্পানি গঠনের মাধ্যমে বাণিজ্যিক কার্যক্রমে আসার পথ সুগম হলো চতুর্থ প্রজন্মের জন্য প্রাথমিক অনুমোদন পাওয়া বেসরকারী খাতের ৫ বাণিজ্যিক ব্যাংকের। বাংলাদেশ ব্যাংক পর্ষদ সর্বসম্মতভাবে প্রবাসী উদ্যোক্তাদের মালিকানাধীন দুটি ও দেশী উদ্যোক্তাদের মালিকানাধীন তিনটি ব্যাংককে জয়েন্ট স্টক কোম্পানির নিবন্ধনের জন্য ছাড়পত্র দিতে রাজি হয়েছে। পর্ষদের এই সিদ্ধান্তের ফলে ছাড়পত্র পাওয়া এই ব্যাংকগুলো আগামী এক সপ্তাহের মধ্যে জয়েন্ট স্টক কোম্পানিতে গিয়ে নিজ নিজ কোম্পানির নাম তালিকাভুক্ত করতে পারবে। . . .
জামায়াত-শিবিরের ৫১ নেতাকর্মী গ্রেফতার
জনকণ্ঠ ডেস্ক ॥ হরতালের আগের রাতে এবং হরতালে গাড়ি ভাংচুর, বিক্ষোভ ও নাশকতার আশঙ্কায় সারাদেশে ৫১ জন জামায়াত-শিবির নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। আটককৃতদের মধ্যে দোহার উপজেলা জামায়াতের আমির, রাজবাড়ীতে ইউনিয়ন জামায়াতের আমির ও কিশোরগঞ্জ জেলা শিবির সভাপতি রয়েছেন। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে জামায়াত-শিবির ও পুলিশের মধ্যে দেড় ঘণ্টাব্যাপী সংঘর্ষে ৩ জন পুলিশ আহত হয়েছে। এ ঘটনায় পুলিশ জামায়াত-শিবির সন্দেহে ৯ জনকে আটক করেছে। এ ছাড়া নওগাঁ থেকে দুই জামায়াতকর্মী, খাগড়াছড়িতে হরতালের পিকেটিংয়ের . . .
যুক্তরাষ্ট্র গেলেন এরশাদ
স্টাফ রিপোর্টার ॥ জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ মঙ্গলবার দুই সপ্তাহের সফরে যুক্তরাষ্ট্রে গেছেন। রাত ৯টায় বিমানযোগে ওয়াশিংটনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন তিনি। যুক্তরাষ্ট্র সফরকালে তিনি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে ন্যাশনাল ব্রেকফাস্ট প্রেয়ারে অংশ নেবেন। এছাড়াও তিনি বিভিন্ন সময়ে মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী রবার্ট ব্লেক, কংগ্রেসম্যান পিটার কিং, জোসেফ ক্রাউলি ইভাট ক্লার্ক, এফএইচ ফেলিও মেভাইগা, এনডিআই প্রধান শাড়ি ব্রাউন্ড এবং ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের কর্মকর্তাদের . . .