মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারী ২০১৩, ১৪ ফাল্গুন ১৪১৯
পুড়েছে হাজার হাজার বই ঘুরে দাঁড়ানোর প্রত্যয়, আর্থিক সহায়তা দাবি
অমর একুশে গ্রন্থমেলা
মোরসালিন মিজান ॥ গত শুক্রবারের কথা। ত্রিশ লাখ প্রাণের বিনিময়ে পাওয়া জাতীয় পতাকা এদিন আক্রান্ত হয়েছে। একই দিন আক্রান্ত হয় ভাষা আন্দোলনের স্মৃতিজড়িত শহীদ মিনার। আর তার পর পুড়িয়ে দেয়া হলো অমর একুশে গ্রন্থমেলা। বাঙালীর প্রাণের মেলা রবিবার দাউ দাউ করে জ্বলেছে। ভস্মীভূত হয়েছে ২৪টি প্রকাশনা প্রতিষ্ঠানের স্টল। হাজার হাজার বই পুড়ে ছাই হয়েছে। এমন হৃদয় বিদারক দৃশ্য আগে কখনও দেখেনি বাংলাদেশ। তাই অনেকে চোখের পানি ধরে রাখতে পারেননি। গভীর রাতে জ্বলে ওঠা আগুনের ভয়াবহতা বোঝা যায় দিনের আলোয়। ধীরেন্দ্রনাথ চত্বরটি যেন . . .
বি’বাড়িয়ার মোবারকের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল
যুদ্ধাপরাধী বিচার
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের মামলায় জামিনে থাকা ব্রাহ্মণবাড়িয়ার বহিষ্কৃত আওয়ামী লীগ নেতা মোবারক হোসেনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিল করেছে প্রসিকিউশন পক্ষ। তাঁর বিরুদ্ধে আনীত আনুষ্ঠানিক অভিযোগ আমলে নেবে কি না সে বিষয়ে আগামী ১১ মার্চ শুনানির দিন ধার্য করেছে ট্রাইব্যুনাল। এদিকে জামায়াতে নেতা কাদের মোল্লার বিরুদ্ধে তদন্ত কর্মকর্তার জেরা বন্ধ করার বিষয়টি পুনর্বিবেচনার আসামিপক্ষের মৌখিক আবেদন নাকচ করে দিয়েছে ট্রাইব্যুনাল। বিএনপি নেতা আব্দুল আলীমের . . .
অস্কারে ড্যানিয়েলের রেকডর্, আসরের চমক মিশেল ওবামা
আরও খবর ৯-এর পাতায়
জনকণ্ঠ ডেস্ক ॥ অস্কারের ৮৫তম আসরে এবারে সেরা অভিনেতার পুরস্কার জয় করে ইতিহাস গড়লেন প্রখ্যাত ব্রিটিশ অভিনেতা ড্যানিয়েল ডে লুইস। এর আগেও দুবার অস্কার জয় করেন ৫৫ বছর বয়সী এ অভিনেতা। সেরা অভিনেতার বিভাগে এ নিয়ে মোট তিনবার অস্কার পাওয়ার রেকর্ড গড়লেন তিনি। সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে নেন জেনিফার লরেন্স। সিলভার লিইনিং প্লেবুকে কম বয়সে বিধবার দুঃখ-কষ্ট নিয়ে অভিনয় করে এই পুরস্কার জিতে নেন। সেরা চলচ্চিত্রের পুরস্কার পায় আর্গো। অস্কারে তিন তিনবার সেরা অভিনেতার পুরস্কার পেয়ে ড্যানিয়েল নিজেও বিস্ময়ে হতবাক . . .
নাশকতার প্রস্তুতি নিতে রোহিঙ্গা-জামায়াত রণকৌশল বদল
রোহিঙ্গা ক্যাম্প ও আলীকদমে জঙ্গীদের গোপন আনাগোনা
এইচএম এরশাদ, কক্সবাজার ॥ রামুর বৌদ্ধ জনপদে নারকীয় হামলার ঘটনায় সম্পৃক্ত রোহিঙ্গা জঙ্গীদের জামায়াত-শিবিরের কানেকশন সচেতন মহলকে নতুন করে ভাবিয়ে তুলছে। রামু বৌদ্ধ বিহার ও বড়ুয়াপল্লীতে অগ্নিসংযোগ, হামলা ও লুটের ঘটনার নীলনক্সা প্রণয়নকারী জঙ্গী নেতা আত্মগোপনে থাকা হাফেজ ছালামত উল্লাহ ও জামায়াত নেতা তোফাইল আহমদের সঙ্গে জামায়াত-শিবির ক্যাডাররা যোগাযোগ রক্ষা করে চলছে বলে একাধিক সূত্রে জানা গেছে। যেখানে মানবতাবিরোধী অপরাধে আটক যুদ্ধাপরাধীসহ সকল যুদ্ধাপরাধীদের আইনের আওতায় এনে ফাঁসির দাবিতে দেশজুড়ে গণজাগরণমঞ্চে . . .
বিশ্বব্যাংকের সহায়তা ছাড়াই অর্থনৈতিক শুমারি শুরু হচ্ছে
প্রাক্কলিত ব্যয় ১৯৪ কোটি টাকা ॥ চলবে মার্চ-এপ্রিল দু’মাস
হামিদ-উজ-জামান মামুন ॥ বিশ্বব্যাংকের সহায়তা ছাড়াই সরকারী অর্থায়নে অবশেষে শুরু হচ্ছে অর্থনৈতিক শুমারি প্রকল্প। এর মাধ্যমে কৃষির বাইরে সকল অর্থনৈতিক কর্মকা-ের তথ্য সংগ্রহ এবং বেঞ্চমার্ক তথ্য ভা-ার তৈরি করা হবে। আগামী মার্চ থেকে শুরু হয়ে এপ্রিল পর্যন্ত এ শুমারি হবে বলে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) সূত্রে জানা গেছে। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১৯৩ কোটি ৫২ লাখ ৯০ হাজার টাকা। ২০১৬ সালের জুনের মধ্যে এ শুমারির কাজ শেষ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এদিকে জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর . . .
নবীন প্রবীণ ২৭ শিল্পীর চিত্রকলা প্রদর্শনী শিল্পাঙ্গনে
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ শিল্পানুরাগীদের এক আঙিনায় নবীন ও প্রবীণ শিল্পীদের চিত্রকলা দেখার সুযোগ করে দিয়েছে শিল্পাঙ্গন। ধানম-ির এই গ্যালারিতে চলছে দেশের খ্যাতিমান ও উদীয়মান তরুণ শিল্পীদের যৌথ চিত্রকর্ম প্রদর্শনী। শিরোনাম ‘মাস্টারস এ্যান্ড আদারস।’ দর্শনার্থীদের বাংলাদেশের চারুকলার গতিবিধি পর্যবেক্ষণের সুযোগ করে দিয়েছে এই প্রদর্শনী। বিষয় বৈচিত্র্যে ভরপুর এ প্রদর্শনীতে আছে ২৭ শিল্পীর চিত্রকর্ম। মূর্ত থেকে বিমূর্ত কিংবা আধা-বিমূর্ত সব ধরার কাজের সমাবেশ ঘটেছে। আর ছবি আঁকার মাধ্যমের ক্ষেত্রেও বহুমুখিতার . . .
সাগর-রুনী হত্যার আলামত পুলিশ আসার আগেই নষ্ট হয়ে গেছে
সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী
সংসদ রিপোর্টার ॥ সাগর-রুনী হত্যাকা-ের গুরুত্বপূর্ণ আলামত পুলিশ আসার আগেই নষ্ট হয়ে গেছে। তারা মিডিয়া ব্যক্তিত্ব হওয়ায় ঘটনার পর পরই সাংবাদিক ও সাধারণ জনগণ ঘটনাস্থলে পৌঁছার কারণে গুরুত্বপূর্ণ আলামত নষ্ট হয়ে গেছে বলে জাতীয় সংসদকে জানিয়েছেন স্ব^রাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর। সোমবার সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি আরও জানান, বাংলাদেশে বর্তমানে ১৮৯টি দেশের প্রায় সোয়া তিন লাখ নাগরিক বসবাস করছেন। এদের মধ্যে ৬৬ হাজারের বেশি বিদেশী নাগরিক কর্মরত রয়েছেন। . . .