মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২২ ফেব্রুয়ারী ২০১৩, ১০ ফাল্গুন ১৪১৯
বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি
মোরসালিন মিজান ॥ বাঙালীর শোকের দিন অমর একুশে। ১৯৫২ সালের এই দিনে বরকতেরা বুকের রক্ত ঢেলে দিয়েছিলেন। একইসঙ্গে ভীষণ গর্বের এই দিন। কারণ এদিন মায়ের ভাষার মর্যাদা রক্ষায় নতুন ইতিহাস গড়েছিল বাঙালী। প্রতিবারের মতো এবারও নানা আয়োজনে দিবসটি উদ্যাপন করেছে বাংলাদেশ। একুশের প্রথম প্রহরে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে। এর পাশাপাশি তীব্র চিৎকারে জানানো হয়েছে, যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবি। শাহবাগে আয়োজিত মহাসমাবেশ থেকে তরুণ প্রজন্ম আরও একবার সাফ জানিয়ে দিয়েছে, বায়ান্ন ও একাত্তরের চেতনার বিরুদ্ধে যারা, . . .
গ্যাসের আগুনে দগ্ধ শিশু তামিম, মা তাজনাহার অবশেষে মারা গেলেন
স্টাফ রিপোর্টার ॥ গ্যাস লাইনের আগুনে পুড়ে দগ্ধ হওয়া মা ছেলে দু’জনেই মারা গেছে। টানা প্রায় এক সপ্তাহ মৃত্যুর সঙ্গে লড়ে বুধবার ভোরে ৯ বছর বয়সী শিশু তামিম ইকবাল ওরফে খোকন মারা যায়। আর বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার দিকে খোকনের মা তাজনাহার বেগমও মৃত্যুর কোলে ঢলে পড়েন। মা ছেলের মৃত্যুতে এতিম হয়ে গেছে নিহতের ৬ বছর বয়সী একমাত্র ফুটফুটে শিশু কন্যা জান্নাত। জান্নাত এখনো জানে না তার মা ও ভাই আগুনে পুড়ে মারা গেছে। তাকে ঘটনাটি জানানোও হয়নি। বাড়ি মালিকের গাফিলতির কারণে এমন মর্মান্তিক ঘটনাটি ঘটেছে বলে নিহতদের . . .
ঋণের দ্বিতীয় কিস্তির অর্থছাড়ে সম্মত আইএমএফ
জটিলতার অবসান
অর্থনৈতিক রিপোর্টার ॥ আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বর্ধিত সহায়তার (ইসিএফ) দ্বিতীয় কিস্তি ছাড়ে জটিলতার অবসান হয়েছে। ঋণের দ্বিতীয় কিস্তির ১৩ কোটি ৯৪ লাখ ডলার ছাড় করতে সম্মত হয়েছে সংস্থাটির নির্বাহী বোর্ড। সভায় বাংলাদেশে অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলা, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণসহ বিভিন্ন আর্থ-সামাজিক ক্ষেত্রে অগ্রগতির ব্যাপক প্রশংসা করা হয়েছে। ইসিএফ ঋণ পেতে বৈদেশিক উৎস থেকে এক বছরে শত কোটি ডলারের বেশি অর্থ কঠিন শর্তে ঋণ না নেয়ার শর্ত দিয়েছিল আইএমএফ। শর্ত ভেঙ্গে অস্ত্র আমদানি ও রূপপুর পারমাণবিক বিদ্যুত . . .
সবজি বাজারে বসন্তের ছোঁয়া, টমেটো ২০ আলু ১২ টাকায়
কাঁচা মরিচের ঝাল ও পেঁয়াজের ঝাঁজ ফের বেড়েছে
অর্থনৈতিক রিপোর্টার ॥ রাজধানীর সবজির বাজারে যেন বসন্তের ছোঁয়া! প্রতিকেজি দেশী লাল টকটকে টমেটো বিক্রি হচ্ছে ২০ টাকায়। ১২ টাকায় আলু এবং বাঁধা ও ফুলকপি মিলছে ২০-২৫ টাকায়। কমেছে অন্যান্য শাকসবজির দামও। দু’সপ্তাহ আগেও এসব সবজি বর্তমান দামের চেয়ে আড়াই থেকে তিন গুণ বেশি দিয়ে কিনতে হয়েছে। শীতকালীন এসব সবজির দাম কমায় খুশি ক্রেতারা। তবে কাঁচামরিচ ও পেঁয়াজের দাম আবারও বেড়েছে। এই দু’পণ্যের দাম নিয়ে চরম অস্বস্তিতে রয়েছেন দেশের ভোক্তা সাধারণ। কারণ মান ও বাজার ভেদে প্রতিকেজি কাঁচামরিচ বিক্রি হচ্ছে . . .
রাজধানীজুড়ে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ ইতিহাস-ঐতিহ্যের মেলবন্ধনে গড়া বাঙালীর রাষ্ট্র বাংলাদেশ। সংগ্রাম ও আন্দোলনের ইতিহাসে দারুণভাবে সমৃদ্ধ এই দেশ। বৃহস্পতিবার ছিল এ রাষ্ট্রের সংগ্রামী ইতিহাসের তাৎপর্যপূর্ণ একটি দিন। মায়ের ভাষার অধিকার আদায়ে বাংলার দামাল ছেলের রক্তের ঋণে স্নাত তেমনই এক দিন অমর একুশে। একইসঙ্গে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আর ভাষার জন্য বুকের রক্ত ঝরানো দিনটিতে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করা হয়েছে ভাষাশহীদদের। রাজধানীজুড়ে ছিল নানা আয়োজন। প্রাতিষ্ঠানিক আয়োজনের পাশাপাশি পাড়া-মহল্লায়ও ছিল নানা আয়োজন। . . .
ঢাবি ঘিরে শতাধিক মেসে এখনও শিবির সক্রিয়
চালানো হচ্ছে নাশকতা
বাংলানিউজ ॥ যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে উত্তাল শাহবাগের গণজাগরণ চত্বর। দীর্ঘ ১৭ দিন ধরে লাখো কণ্ঠে দিনরাত উচ্চারিত হয়েছে, জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধের দাবি। ঠিক তখনও শাহবাগের আশপাশে ঢাকা বিশ্ববিদ্যালয়কে ঘিরে গড়ে ওঠা শতাধিক ছাত্রাবাসে চলছে শিবিরের গোপন কার্যক্রম। রাজধানীতে হরতালসহ শিবিরের নানা কর্মসূচীতে এ সকল মেস থেকে শিবির ক্যাডাররা সক্রিয় অংশগ্রহণ করে বাস ভাংচুর, অগ্নিসংযোগ, ককটেল বিস্ফোরণসহ নানা নাশকতামূলক কর্মকা- চালিয়ে যাচ্ছে। স্থানীয়রা বলছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়কে ঘিরে অন্তত শতাধিক . . .
ভাষার টানে বাঙালীর বাঁধভাঙ্গা উচ্ছ্বাসে সীমান্তরেখা একাকার
বেনাপোলে দুই বাংলার মিলনমেলা
সাজেদ রহমান/আবুল হোসেন, বেনাপোল থেকে ॥ এপারে বেনাপোল। ওপারে পেট্রাপোল। মাঝে কাঁটাতারের বেড়া। লোহার বড় গেট। আছে বিজিবি-বিএসএফের কড়াকড়ি। তারপরও ২১ ফেব্রুয়ারি দুপুরে দু’বাংলার মানুষের মিলন মেলায় পরিণত হয় সমগ্র চত্বর। ছোট থেকে বড়, সব বয়সের মানুষের অংশগ্রহণ ছিল সেখানে। তাদের বাঁধভাঙ্গা উচ্ছ্বাসে একাকার হয় সীমান্ত রেখা। সীমান্তরক্ষীদের কড়া নিরাপত্তা বেষ্টনী কাউকে রুখতে পারেনি এদিন। ভাষার টানে বাঙালীর বাঁধনহারা আবেগের কাছে সবকিছু হার মানে। তাতে শামিল হন ওপার বাংলার খাদ্যমন্ত্রী জ্যোতি প্রিয় মল্লিক, . . .
পরিবর্তিত আইনে জামায়াতের বিরুদ্ধে মামলা করা যাবে ॥ ব্যারিস্টার রফিক
নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল, ২১ ফেব্রুয়ারি ॥ মানবতাবিরোধী আইনের যে পরিবর্তন এসেছে তাতে রাজনৈতিক দল হিসেবে জামায়াতে ইসলামীর বিরুদ্ধেও মামলা করা যাবে বলে মন্তব্য করেছেন প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিকুল হক। বৃহস্পতিবার দুপুরে টাঙ্গাইলের সখীপুরে উপজেলায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহীদদের স্মরণে আয়োজিত বিনামূল্যে চিকিৎসাসেবা অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে যোগদানকালে সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন। এ সময় তিনি বলেন, যে সময় যাচ্ছে তাতে সামনে কি হবে তা বলা কঠিন। কাদের মোল্লাকে নিয়ে শাহবাগে কয়েকজন . . .
নোয়াখালীতে পাকিস্তানী পতাকা নিয়ে শিবিরের মিছিল, স্থানীয়দের ধাওয়া
নিজস্ব সংবাদদাতা, নোয়াখালী, ২১ ফেব্রুয়ারি ॥ নোয়াখালীর সোনাইমুড়িতে পাকিস্তানের পতাকা নিয়ে জামায়াত-শিবির নেতাকর্মীরা মিছিল করলে স্থানীয় লোকজন তাদের ধাওয়া করে। বৃহস্পতিবার সকালে উপজেলার বারগাঁও ইউনিয়নের কাশিপুর বাজারে পাকিস্তানী পতাকা নিয়ে মিছিল করলে স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীরা স্থানীয়দের সঙ্গে নিয়ে তাদের ধাওয়া করে। খবর পেয়ে সোনাইমুড়ি থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে জামায়াত-শিবিরের কাউকে পাওয়া যায়নি। তবে জামায়াতের দাবি হচ্ছে পাকিস্তানী পতাকা নয় চাঁদ তারা খচিত শিবিরের দলীয় পতাকা নিয়েই তারা মিছিল করেছে। স্থানীয় . . .
মধুপুর বনে গোপন বৈঠককালে জামায়াত শিবিরের ৮০ নেতাকর্মী আটক
নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল, ২১ ফেব্রুয়ারি ॥ মধুপুর বনে বনভোজনের নামে এক গোপন বৈঠক থেকে পুলিশ বৃহস্পতিবার বিকেলে ৮০ জন জামায়াত-শিবিরের নেতাকর্মীকে আটক করেছে। এদের মধ্যে জামায়াত ইসলামীর মধুপুর উপজেলা আমির বোরহানুল ইসলাম ও ছাত্র শিবির মধুপুর উপজেলা শাখার লোকমান হোসেন রয়েছে। মধুপুর বনে বৃহস্পতিবার দুপুরে জামায়াত ইসলাম ইসলামী সমাজকল্যাণ সংস্থার ব্যানারে মধুপুর শাখার আয়োজনে ওই গোপন মিটিং চলছিল। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে বেছে নিয়ে তারা বৃহস্পতিবার জেহাদী আলোচনার জন্য বনের মধ্যে এ বৈঠকের আয়োজন করে। . . .
রেললাইনে দাঁড়িয়ে মোবাইলে কথা বলতে গিয়ে যুবক নিহত
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর খিলক্ষেত বনরূপা আবাসিক প্রজেক্ট এলাকায় ট্রেনে কাটা পড়ে এক যুবক এবং লালবাগে বিদ্যুতস্পৃষ্ট হয়ে এক শিশুর মৃত্যু হয়েছে। বুধবার রাত ১২টার দিকে রেলওয়ে পুলিশ সৈকত সিমলা সুইট (২৭) নামে ওই যুবকের লাশ উদ্ধার করে। সুইটের বাড়ি খুলনা জেলার দাকোপ থানায়। কমলাপুর রেলওয়ে থানা পুলিশ জানায়, ঘটনার সময় সৈকত রেললাইনে দাঁড়িয়ে মোবাইল ফোনে কথা বলছিল। এ সময় ট্রেনের ধাক্কায় সৈকত নিহত হয়। তার মামা শরিফুল ইসলাম সাংবাদিকদের জানান, খুলনা বিএল কলেজ থেকে অনার্স পাস করা সৈকত চাকরির ইন্টারভিউ দিতে খুলনা . . .
সাভারে গণধর্ষণের পর তরুণীর লাশ গাছে
নিজস্ব সংবাদদাতা, সাভার, ২১ ফেব্রুয়ারি ॥ সাভারে এক তরুণীকে গণধর্ষণের পর লাশ গাছের সঙ্গে ঝুলিয়ে রাখে ধর্ষণকারীরা। বুধবার বিকেলে সাভারের কমলাপুর এলাকায় খ্রীস্টান ধর্মাবলম্বীদের ধরে-া গির্জার পাশে একটি আমগাছে ওই গৃহবধূর ঝুলন্ত লাশ দেখে স্থানীয়রা থানায় খবর দিলে পুলিশ ঘটনাস্থল থেকে লাশটি উদ্ধার করে থানায় নিয়ে আসে। নিহতের নাম ওয়াহিদা বেগম (২০)। সে সাভারের বিরুলিয়া ইউনিয়নের ভবানীপুর গ্রামের লদু চানের মেয়ে। এদিকে ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে বৃহষ্পতিবার পুলিশ চারজনকে আটক করেছে। এরা হলো আনিসুর রহমান, . . .
গ্রামীণ ব্যাংক পরিচালনা পর্ষদ ভেঙ্গে দেয়ার সুপারিশ
অর্থনৈতিক রিপোর্টার ॥ গ্রামীণ ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙ্গে দেয়ার সুপারিশ করা হয়েছে। সরকার গঠিত গ্রামীণ ব্যাংক কমিশন সম্প্রতি অন্তর্বর্তীকালীন এই প্রতিবেদন জমা দিয়েছে অর্থ মন্ত্রণালয়ে। এতে বলা হয়েছে, ১৯৮৭ সালের গ্রামীণ ব্যাংক নির্বাচন নীতি গ্রামীণ ব্যাংক অধ্যাদেশের মূল নীতির বিরোধী। ফলে দ্রুত এটা বাদ দেয়া প্রয়োজন বলে মনে করে কমিশন। গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের পদ থেকে ড. মুহাম্মদ ইউনূসের অপসারণের ১৪ মাস পর গত বছর ১৬ মে গ্রামীণ ব্যাংকের ভবিষ্যত নির্ধারণে এই কমিশন গঠন করে সরকার। কমিশন . . .
আজ থেকে মেঘনা ও মেঘনা-গোমতী সেতু দিয়ে যানবাহন চলবে
নিজস্ব সংবাদদাতা, দাউদকান্দি, ২১ ফেব্রুয়ারি ॥ ২২ ফেব্রুয়ারি শুক্রবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মেঘনা ও দাউদকান্দি মেঘনা-গোমতী সেতুর হিঞ্জ বিয়ারিং ও এক্সপানশন জয়েন্ট মেরামত কাজ সম্পন্ন হওয়ায় সকল প্রকার যানবাহন চলাচল করবে। উল্লেখ্য, গত ১৬ ফেব্রুয়ারি শনিবার সকাল ৮টা থেকে ২২ ফেব্রুয়ারি সকাল ৮টা পর্যন্ত টানা ৬ দিন ২য় পর্যায়ে সেতু দুটির স্থায়ীভাবে মেরামতের কারণে সেতুর উপর দিয়ে যানচলাচল বন্ধ ছিল। মেঘনা-গোমতী সেতু টোল আদায়কারী প্রতিষ্ঠানের ম্যানেজার মোহাম্মদ আরাফাত জানান, সেতু মেরামতের দায়িত্বরত সেনাবাহিনী . . .
আশরাফের বক্তব্য শিষ্টাচার বিবর্জিত ॥ ফখরুল
স্টাফ রিপোর্টার ॥ একটি শক্তিশালী দেশের সঙ্গে বোঝাপড়া করতে বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া সিঙ্গাপুর সফরে গেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের বক্তব্যকে পুরোপুরি মিথ্যে ও রাজনৈতিক শিষ্টাচার বিবর্জিত বলে মন্তব্য করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বৃহস্পতিবার সকালে দলের নেতাকর্মীদের নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের শ্রদ্ধা নিবেদন শেষে তিনি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন। মির্জা ফখরুল বলেন, সৈয়দ আশরাফকে আমরা সজ্জন . . .
কুমিল্লায় চতুর্থ শ্রেণীর ছাত্রের হাতবাঁধা লাশ উদ্ধার
নিজস্ব সংবাদদাতা, কুমিল্লা, ২১ ফেব্রুয়ারি ॥ কুমিল্লায় রাব্বি নামের এক স্কুলছাত্রকে নৃশংসভাবে খুন করেছে অজ্ঞাতনামা দুস্কৃতকারীরা। বৃহস্পতিবার ভোরে একটি পুকুর থেকে তার হাতবাঁধা লাশ উদ্ধার করা হয়। জেলার আদর্শ সদর উপজেলার আমড়াতলী ইউনিয়নের রসুল গ্রামে এ হত্যাকান্ডের ঘটনা ঘটে। পুলিশ জানায়, আদর্শ সদর উপজেলার আমড়াতলী ইউনিয়নের রসুলপুর দক্ষিণপাড়া গ্রামের রফিকুল ইসলামের ছেলে ও স্থানীয় আমড়াতলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণীর ছাত্র রাব্বি (১০) বুধবার রাতে একই গ্রামের দক্ষিণপাড়া মসজিদের ওয়াজ-মাহফিলে . . .