মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১ ফেব্রুয়ারী ২০১৩, ১৯ মাঘ ১৪১৯
বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি
মোরসালিন মিজান
শুরু হলো ফেব্রুয়ারি। ভাষা আন্দোলনের স্মৃতিবিজড়িত অমর একুশের মাস। ১৯৫২ সালের এই মাসে মায়ের ভাষার মর্যাদা রক্ষায় জীবন দিয়েছিল বাঙালী। মাসটির তাই আলাদা তাৎপর্য। সেই তাৎপর্য তুলে ধরে প্রতি বছর নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে সবার আগে বলতে হবে অমর একুশে গ্রন্থমেলার কথা। আজ শুক্রবার থেকে বাংলা একাডেমী চত্বরে শুরু হচ্ছে বাঙালীর প্রাণের উৎসব। বৃহস্পতিবার একাডেমী চত্বর ঘুরে দেখা যায়, মোটামুটি প্রস্তুত সব। শেষ মুহূর্তটি পার করছেন সংশ্লিষ্টরা। অনেক স্টলই আপন চেহারায় প্রকাশিত হয়েছে। বাকিগুলোর কাজ শেষ হয়ে যাবে . . .
সাকার পক্ষে আইনী লড়াইয়ে রাষ্ট্রের আইনজীবী নিয়োগ
যুদ্ধাপরাধী বিচার
স্টাফ রিপোর্টার ॥ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে নিজের মামলায় নিজেই পরিচালনা করলেন একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত বিএনপির স্থায়ী কমিটির অন্যতম সদস্য সালাহউদ্দিন কাদের (সাকা) চৌধুরী। বৃহস্পতিবার তিনি তার বিরুদ্ধে দেয়া প্রসিকিউশনের সাক্ষীকে জেরা শুরু করেছেন। এদিকে সালাহউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর পক্ষে আইনী লড়াই করতে সালমা হাই টুনি নামে এক আইনজীবীকে রাষ্ট্র কর্তৃক নিয়োগ দেয়া হয়েছে। প্রসিকিউশনের ১৭তম ক্ষতিগ্রস্ত মহিলা সাক্ষীকে অসমাপ্ত জেরা ১০ ফেব্রুয়ারি অনুষ্ঠিত . . .
সবজির বাজারে স্বস্তি, চাল পেঁয়াজে ফের অস্থিরতা
অর্থনৈতিক রিপোর্টার ॥ চাল ও পেঁয়াজে ফের অস্থিরতা দেখা দিলেও স্বস্তি ফিরেছে শীতকালীন সবজির বাজারে। নাজিরশাইল বাদে প্রায় সব ধরনের চালের দাম কেজিপ্রতি বেড়েছে ৩-৪ টাকা পর্যন্ত। প্রতিকেজিতে ১০ টাকা বাড়ায় আমদানিকৃত ভারতীয় পেঁয়াজ পেতে ভোক্তাকে ৪৫-৫০ টাকা গুণতে হচ্ছে। প্রতিকেজিতে ৫ টাকা বেড়েছে নতুন ওঠা দেশী পেঁয়াজের দাম। ৩৫-৩৭ টাকা কিনতে হচ্ছে এই পেঁয়াজ। দাম বাড়ার তালিকায় যোগ হয়েছে ব্রয়লার মুরগি। কেজিপ্রতি ১৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৬০ টাকা। অতি প্রয়োজনীয় এসব নিত্যপণ্যের দাম বাড়লেও ভোক্তাদের স্বস্তি মিলেছে . . .
উত্তরায় শিশু গৃহকর্মীকে গণধর্ষণের পর হত্যা, গ্রেফতার ৪
পল্টনে চাকরির লোভ দেখিয়ে ধর্ষণ, দুই আদম ব্যবসায়ী গ্রেফতার
স্টাফ রিপোর্টার ॥ বৃহস্পতিবার রাজধানীতে ২টি ধর্ষণের ঘটনা ঘটেছে। এর মধ্যে উত্তরায় গণধর্ষণের পর এক শিশু গৃহকর্মীকে হত্যা করা হয়েছে। পুলিশ ঘটনার সঙ্গে জড়িত ৪ জনকে গ্রেফতার করেছে। এদের প্রত্যেককে ৩ দিন করে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। অপরদিকে পল্টন থানাধীন এলাকায় চাকরির প্রলোভনে ফেলে এক নারীকে ধর্ষণ করেছে দুই আদম ব্যবসায়ী। পুলিশ তাদের গ্রেফতার করেছে। আজ তাদের আদালতে সোপর্দ করা হবে। বুধবার রাত সাড়ে ১১টার দিকে রাজধানীর উত্তরার রেড ক্রিসেন্ট হাসপাতাল থেকে মোছাম্মৎ জান্নাত (৯) নামে এক শিশু গৃহকর্মীর . . .
গণমাধ্যমের স্বাধীনতায় সরকার হস্তক্ষেপ করছে না ॥ সাজেদা
ডিইউজের সাধারণসভা
স্টাফ রিপোর্টার ॥ জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী বলেছেন, গণতন্ত্র বিকাশে গণমাধ্যমের ভূমিকা অনস্বীকার্য। গণমাধ্যমের স্বাধীনতা না থাকলে গণতন্ত্র বিকশিত হয় না। দেশের গণমাধ্যম এখন পুরোপুরি স্বাধীনতা ভোগ করছে। সরকার গণমাধ্যমের স্বাধীনতায় কোন হস্তক্ষেপ করছে না। বৃহস্পতিবার ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) বার্ষিক সাধারণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিইউজের সভাপতি ওমর ফারুক। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ . . .
মাইকেল মধুসূদন দত্তের জন্ম জয়ন্তীতে নানা আয়োজন
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ বাংলা সাহিত্যের নবজাগরণের অন্যতম পুরোধা মহাকবি মাইকেল মধুসূদন দত্ত। ঊনবিংশ শতকের এই কবি গতানুগতিকতার বাইরে গিয়ে কবিতাকে দিয়েছিলেন নবরূপ। কবিতার অঙ্গে জুড়েছিলেন অমিত্রাক্ষর ছন্দ। প্রথম বাংলা মহাকাব্য মেঘনাদবধও রচিত হয়েছিল এ কবির সৃজনী প্রতিভায়। নাটক কিংবা প্রহসন রচনায়ও ছিলেন সিদ্ধহস্ত। গত ২৫ জানুয়ারি ছিল মহাকবির জন্মদিন। এ উপলক্ষে বৃহস্পতিবার মাইকেল মধুসূদন পুরস্কার প্রদান ও ১৮৯তম জন্মজয়ন্তী অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিকেলে শিল্পকলা একাডেমীর সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে এ অনুষ্ঠানের . . .
প্রধানমন্ত্রী পাবনা ও সিরাজগঞ্জ যাচ্ছেন কাল
স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ও নিজস্ব সংবাদদাতা, পাবনা ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার পাবনা ও সিরাজগঞ্জ আসছেন। প্রধানমন্ত্রী সিরাজগঞ্জে বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপারে সয়দাবাদে ১০ একর জমির ওপর নির্মিত দ্বৈত জ্বালানি ভিত্তিক ১৫০ মেগাওয়াট বিদ্যুত কেন্দ্র উদ্বোধন করবেন। এর পর তিনি উল্লাপাড়ায় করতোয়া নদীর ওপর ছোনতলা সেতুর উদ্বোধন করবেন। প্রায় ৪৪ কোটি টাকা ব্যয়ে সড়ক ও জনপথ বিভাগ এ সেতু নির্মাণ করেছে। সিরাজগঞ্জ থেকে প্রধানমন্ত্রী পাবনা যাবেন। এদিকে দীর্ঘ ১৩ বছর পর শেখ হাসিনার আগমন উপলক্ষে পাবনায় উৎসবের আমেজ . . .