মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৮ ডিসেম্বর ২০১৩, ২৪ অগ্রহায়ন ১৪২০
নানা মাধ্যমে গড়েছেন নিজের কল্পনাকে, দায়িত্ববোধও অত্যুজ্জ্বল
রনবীর ‘বাস্তবতার অনুষঙ্গ’ বেঙ্গলে
মোরসালিন মিজান ॥ সত্তর বছরের জীবন। দীর্ঘ অভিযাত্রা। কত কত ভাল মন্দের দিন! তবে থেমে থাকা নেই একদম। ছবি আঁকা কাজ। তাই করেছেন। নিবিষ্ট থেকেছেন। নানা মাধ্যমে গড়েছেন নিজের কল্পনাকে। দায় এবং দায়িত্ববোধের জায়গা থেকেও অত্যুজ্জ্বল। সব মিলিয়ে একটি তাৎপর্যপূর্ণ পরিভ্রমণ। আর এ পরিভ্রমণের নাম রফিকুন নবী। খ্যাতিমান এ শিল্পীর জন্মদিন ছিল গত ২৮ নবেম্বর। পরিবারের সদস্যদের সঙ্গে বলা চলে মামুলি কেটেছে জন্মের প্রথম শুভক্ষণ। তবে বিশেষ পরিকল্পনা ছিল বেঙ্গল গ্যালারির। সে পরিকল্পনা অনুযায়ী শনিবার থেকে শুরু হয়েছে তাঁর একক . . .
রেললাইন ও সরকারী স্থাপনায় নজরদারি ঊাড়ান
স্থানীয় জনপ্রতিনিধিদের প্রতি মন্ত্রণালয়ের নির্দেশ
তৌহিদুর রহমান ॥ রেললাইন ও সরকারী স্থাপনাগুলোতে নজরদারির জন্য স্থানীয় জনপ্রতিনিধিদের প্রতি নির্দেশ দেয়া হয়েছে। এ বিষয়ে সারাদেশের মেয়র, প্রশাসক ও চেয়ারম্যানদের কাছে নির্দেশ পাঠিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এতে আরও বলা হয়েছে, রেললাইন ও সরকারী স্থাপনায় ক্ষতিসাধনের কোন আশঙ্কা দেখা দিলে দ্রুত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানাতে হবে। এ ছাড়া নাশকতা প্রতিরোধে স্থানীয় জনগণকে এ কাজে সম্পৃক্ত করতে হবে। দেশের সব সিটি কর্পোরেশনের মেয়র, জেলা পরিষদের প্রশাসক, পৌরসভার মেয়র, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের . . .
একনেকে অনুমোদন না হওয়ায় বিশ্বব্যাংকের প্রকল্পের টাকা অনিশ্চিত
হামিদ-উজ-জামান মামুন ॥ বিশ্বব্যাংকের প্রতিশ্রুত এক হাজার কোটি টাকা (১২৫ মিলিয়ন মার্কিন ডলার) সহজ শর্তের ঋণ আটকে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। মানসম্মত উচ্চশিক্ষা নিশ্চিতকরণ প্রকল্প বাস্তবায়নে অতিরিক্ত হিসেবে এ টাকা দেয়ার কথা রয়েছে সংস্থাটির। শুধু তাই নয়, প্রকল্পটির তৃতীয় সংশোধনী প্রস্তাব অনুমোদন না হলে বাস্তবায়ন কাজও বন্ধ হয়ে যাবে। কেননা চলতি মাসেই এটির মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। কিন্তু জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে সময়মতো অনুমোদন না হওয়ায় প্রকল্পটির বাস্তবায়ন ও ঋণ দুটোই থমকে যাবে . . .
জঙ্গীবাদ দমনে বাংলাদেশ সরকারের পাশে থাকবে সুইডেন
সুইডিশ পার্লামেন্টে সেমিনার
গত ৬ ডিসেম্বর সুইডিশ পার্লামেন্টের পররাষ্ট্রবিষয়ক সংসদীয় কমিটির উদ্যোগে ‘বাংলাদেশ এ্যাট দ্য ক্রসরো ড. সেক্যুলার ডেমোক্র্যাসি অর রিলিজিয়াস এক্সট্রিমিজম’ শীর্ষক এক সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে পররাষ্ট্রবিষয়ক সংসদীয় কমিটির আহ্বায়ক ও ক্ষমতাসীন জোটের এমপি ইসমাইল কামিলের সভাপতিত্বে সূচনা বক্তব্য দেন বাংলাদেশ থেকে আমন্ত্রিত আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটর ব্যারিস্টার ড. তুরিন আফরোজ। একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি সুইডেন শাখার সভাপতি জনাব আকতার এম জামানের সঞ্চালনায় সেমিনারে বক্তব্য . . .
প্রধানমন্ত্রী পদত্যাগ না করলে সাংবিধানিক শূন্যতা সৃষ্টি হবে ॥ নোমান
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ তত্ত্বাবধায়ক সরকার মেনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ না করলে নব্বইয়ের মতো সাংবিধানিক শূন্যতা সৃষ্টি হবে বলে দাবি করেছেন বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান। শনিবার চট্টগ্রামে অবরোধের সমর্থনে নাসিমন ভবনের দলীয় কার্যালয়ে কর্মিসমাবেশে এ আহ্বান জানান তিনি। বিএনপি নেতা আবদুস সাত্তারের সভাপতিত্বে সমাবেশে নোমান দাবি করেন, একতরফা নির্বাচন করার ক্ষমতা এ সরকারের নেই। সারাদেশে মানুষ রাজপথে নেমে এসেছে। গণজোয়ার সৃষ্টি হয়েছে এ সরকারের বিরুদ্ধে। সরকারের . . .
নির্বাচন স্থগিত করার আহ্বান বিএনপির
স্টাফ রিপোর্টার ॥ ঘোষিত তফসিলের একতরফা নির্বাচনে কোন ব্যক্তি বা দলের আদেশ না মানতে সরকারী কর্মকর্তা-কর্মচারীদের প্রতি আহ্বান জানিয়েছে বিএনপি। একই সঙ্গে নির্বাচন স্থগিত করতে নির্বাচন কমিশনের প্রতি আবারও আহ্বান জানায় দলটি। শনিবার সকালে এক ভিডিও বার্তায় দলের যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদ বলেন, আওয়ামী লীগ নির্বাচনকে ভয় পায় বলেই একতরফা প্রহসনের নির্বাচন করতে চায়। আমরা নির্বাচন কমিশনকে আবারও সরকারের তল্পিবাহক না হয়ে প্রহসনের এই নির্বাচন অবিলম্বে স্থগিত করার দাবি করেন তিনি। নির্দলীয় সরকারের দাবির এই . . .