মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর ২০১৩, ২১ অগ্রহায়ন ১৪২০
আন্দামান নিকোবর থেকে আসা- কখনও ফল কখনও সবজি
টক খাবারের অন্যতম আকর্ষণ কামরাঙ্গা
সমুদ্র হক ॥ সে-ই কবে ক-ত যুগ আগে সাগরের দ্বীপ আন্দামান নিকোবের একটি গাছে টক অথচ সুস্বাদু ফল ধরেছিল। পরে সেই ফল দক্ষিণ এশিয়ায় রাজত্ব করে যাচ্ছে দুইভাবে। কখনও ফল, কখনও সবজি হয়ে। নামটিও মজার ও সুন্দর। বাংলা এই নাম কে যে দিয়েছিল! রাঙ্গা মনের মাধুরি মিশিয়েই কোন একজন এই নাম বানিয়েছেন, কামরাঙ্গা। নিভৃত গ্রামে অনেকেই এই নাম বিপর্যয় বা অপভ্রমাংশ করে ফেলে। উচ্চারিত হয় ‘কারেঙ্গা’। তাই বলে ভিনদেশী ভাষায় ‘হেন কারেঙ্গা তেন করেঙ্গা’র মতো কিছু নয়। কোনভাবে কামরাঙ্গার ‘ম’ ডিলিট . . .
মোবারক হোসেনের মামলা প্রায় শেষ পর্যায়ে
যুদ্ধাপরাধী বিচার
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে দুটি ট্রাইব্যুনালে বর্তমান ৮টি মামলার মধ্যে আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত ব্রাক্ষণবাড়িয়ার হাজী মোঃ মোবারক হোসেনের মামলাটি প্রায় শেষ পর্যায়ে। অন্য মামলাগুলো বিভিন্ন পর্র্যায়ে রয়েছে। মোঃ মোবারক হোসেনের মামলায় প্রসিকিউশনপক্ষের তদন্ত কর্মকর্তাসহ ১২ জন সাক্ষ্যপ্রদান করেছেন। রবিবার থেকে তার পক্ষে সাফাই সাক্ষ্যগ্রহণের জন্য দিন নির্ধারণ রয়েছে। সাফাই সাক্ষ্য শেষ হওয়ার পর যুক্তিতর্ক। এর পর রায় ঘোষণর জন্য অপেক্ষমাণ (সিএভি) করা হবে। চেয়ারম্যান . . .
রাজনৈতিক পরিস্থিতি সুস্থ না হওয়া পর্যন্ত ঋণের সুদ স্থগিত করুন
বাংলাদেশ ব্যাংকের প্রতি ব্যবসায়ীদের আবেদন
রহিম শেখ ॥ হরতাল ও অবরোধসহ চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে ব্যবসায়ীরা ঋণের কিস্তি ঠিকমতো পরিশোধ করতে না পারায় সঙ্কটে পড়েছে দেশের ব্যাংক খাত। রফতানিকারক, গার্মেন্টস মালিক বা ট্রেডিং করে এমন অনেক ব্যবসায়ীদের ঋণের কিস্তি সময় মতো দেয়ার সামর্থ্য নেই বলে জানিয়ে দিয়েছেন ব্যাংকগুলোকে। পরিবহন ব্যবসা বাধাগ্রস্ত হওয়ায় ব্যাংকগুলো থেকে নেয়া নয় হাজার কোটি টাকার ঋণ আদায় অনিশ্চিত হয়ে পড়েছে। এর ফলে ব্যাংকগুলোতে খেলাপী ঋণের পরিমাণ বাড়ার আশঙ্কা করছেন ব্যাংকাররা। জানা গেছে, বছরের শেষ মাস ডিসেম্বর ব্যাংকগুলোর জন্য ঋণ . . .
পরিস্থিতি যাচাই শেষে ক’ওয়েলথ পর্যবেক্ষক প্রেরণ বিষয়ে সিদ্ধান্ত
নির্বাচন কমিশনের সঙ্গে ক’ওয়েলথ প্রতিনিধি দলের বৈঠক
স্টাফ রিপোর্টার ॥ নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করেছেন কমনওয়েলথের তিন সদস্যের প্রতিনিধি দল। বৈঠক শেষে প্রতিনিধি দলনেতা মার্টিন কাসেরি (হেড অব ডেমোক্র্যাসি) সাংবাদিকদের বলেন, চলমান রাজনৈতিক পরিস্থিতি যাচাই করে নির্বাচনে পর্যবেক্ষণ প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্ত নেবে কমনওয়েলথ। বুধবার সকাল ১০টায় প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন আহমেদের সঙ্গে কমনওয়েলথ প্রতিনিধি দল বৈঠক করে। বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে বৈঠকের অংশ হিসেবে বুধবার দুপুরে আওয়ামী লীগ নেতাদের সঙ্গেও বৈঠক করেন সফররত প্রতিনিধি দলটি। বৈঠকে . . .
মান্না দে স্মরণে শিল্পকলায় আলোচনা ও সঙ্গীতানুষ্ঠান
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ প্রখ্যাত কণ্ঠশিল্পী মান্না দে স্মরণে শিল্পকলা একাডেমীর চিত্রশালা মিলনায়তনে বুধবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয় আলোচনা ও সঙ্গীতানুষ্ঠান। একাডেমীর সঙ্গীত ও নৃত্যকলা বিভাগের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত এ স্মরণানুষ্ঠানে প্রয়াত শিল্পীর জীবন ও কর্মের ওপর সংক্ষিপ্ত আলোচনা করেন একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সমগ্র অনুষ্ঠানের সঞ্চালক দেশের স্বনামধন্য সঙ্গীতশিল্পী সুবীর নন্দি। তিনি বলেন, আমার জন্মের সময় . . .
ব্যবসায়ী জুলফিকার আলির কানাডায় আত্মসমর্পণ
পদ্মা সেতু দুর্নীতি মামলা
বিশেষ প্রতিনিধি ॥ পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতি মামলায় অভিযুক্ত বাংলাদেশী ব্যবসায়ী জুলফিকার আলি ভুঁইয়া (৪৮) কানাডা পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন। গত মঙ্গলবার সকালে তিনি নিজে কানাডার আরসিএসপি ন্যাশনাল ডিভিশনে গিয়ে আত্মসমর্পণ করেন। তার বিরুদ্ধে বাংলাদেশে ৬ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু প্রকল্পের কাজ পেতে এসএনসি লাভালিন গ্রুপের কর্মকর্তাদের সঙ্গে ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগ রয়েছে। প্রায় ৩০০ কোটি ডলারের পদ্মা সেতু প্রকল্পে কানাডার প্রকৌশলী প্রতিষ্ঠান এসএনসি-লাভালিনের কাজ পাওয়ার জন্য দুর্নীতির অভিযোগে তার . . .
দিল্লী বিধানসভা নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন
জনকণ্ঠ ডেস্ক ॥ দিল্লী বিধানসভার ৭০টি আসনের জন্য নির্বাচন বুধবার শান্তিপূর্ণভাবেই শেষ হয়েছে। নির্বাচনে কংগ্রেস, বিজেপি, আম আদমি পার্টি এবং স্বতন্ত্র প্রার্থীসহ ৮১০ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। নির্বাচনে প্রায় ৬৫ শতাংশ ভোট পড়ে বলে জানা গেছে। বিকেল ৫টা পর্যন্ত ভোটের সময় নির্ধারিত থাকলেও এ সময় ভোটকেন্দ্রে লম্বা লাইন ছিল। ফলে তাদের ভোটগ্রণ করতে সন্ধ্যা ৭টা বেজে যায়। এ সময় ৬৬ শতাংশ ভোট পড়ে বলে অনুমান করা হয়। আর এত ভোটারের উপস্থিতি দিল্লী বিধানসভা নির্বাচনে সর্বোচ্চ। খবর এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া . . .