মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৮ ডিসেম্বর ২০১৩, ১৪ পৌষ ১৪২০
লেখাটাই প্রেম, শেষ দিন পর্যন্ত চালিয়ে যাওয়ার ইচ্ছা...
সৈয়দ হক ও রাবেয়া খাতুনের জন্মদিন
মোরসালিন মিজান ॥ দু’জনই খুব গুণী মানুষ। বিদগ্ধজন। লেখালেখির জন্য নিবেদিত। শুরু করেছিলেন শৈশবে। আর এখন বার্ধক্য। তবে শরীরে শুধু। মন সতেজ। সবুজ। দিব্য দৃষ্টি। সব দেখেন। দেখার চোখ বাঁচিয়ে রেখেছেন। আগলে রেখেছেন বোধ-বুদ্ধি-বিবেক। হ্যাঁ, তাঁদের লেখা এই সত্যকে প্রতিষ্ঠিত করেছে। পাঠককে মুগ্ধ করে রেখেছে সৃষ্টি সম্ভার। সেই সঙ্গে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করতে রাখছে গুরুত্বপূর্ণ ভূমিকা। এভাবে স্বতন্ত্র উচ্চতায় আজ সৈয়দ শামসুল হক। বিশেষ জায়গা করে নিয়েছেন রাবেয়া খাতুন। একই সঙ্গে দুজনের মহিমা প্রচারের কারণ, . . .
যুদ্ধাপরাধী ও জঙ্গীসঙ্গ ত্যাগ করুন, নইলে বিতাড়িত হবেন
মতবিনিময় সভায় খালেদার উদ্দেশে তথ্যমন্ত্রী
স্টাফ রিপোর্র্টার ॥ তথ্য ও সংস্কৃতিমন্ত্রী হাসানুল হক ইনু বিরোধীদলের চেয়ারপার্সনের উদ্দেশে বলেছেন, যুদ্ধাপরাধী ও জঙ্গীবাদীদের ত্যাগ করুন, না হলে রাজনীতির মঞ্চ থেকে বিতাড়িত হবেন। শুক্রবার রাজধানীর সিরডাপ আন্তর্জাতিক মিলনায়তনে এক মতবিনিময়সভায় তিনি এ কথা বলেন। অপরদিকে বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট আবেদ খান বলেছেন, ধর্মীয় সাম্প্রদায়িকতা, রাজনৈতিক সহিংসতা ও পরিকল্পিতভাবে এলাকা থেকে উচ্ছেদে হামলায় দেশে ধর্মীয় সংখ্যালঘু আশঙ্কাজনক হারে কমছে। বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ, শারি, বাংলাদেশ দলিত পঞ্চায়েত ফোরাম, বাংলাদেশ . . .
রাজশাহীতে শিবিরের চোরাগোপ্তা হামলার টার্গেট পুলিশ
দুই মাসে ৩০ পুলিশ জখম ॥ একজনের মৃত্যু
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীতে আত্মগোপনে থাকা দুর্ধর্ষ শিবির ক্যাডাররা আবারও চোরাগোপ্তা হামলার মিশন শুরু করেছে। আর তাদের টার্গেটে পরিণত হয়েছে পুলিশ। ১৮ দলের সরকারবিরোধী চলমান আন্দোলন এবং একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচারের প্রতিবাদ কর্মসূচীতে বোমা হামলায় এবার প্রাণ হারালেন পুলিশের কনস্টেবল সিদ্ধার্থ রায়। রাজশাহীতে জামায়াত-শিবিরের হামলার টার্গেটের প্রথম বলি হলেন তিনি। বিভিন্ন সময় পুলিশের ওপর হামালার ঘটনা ঘটলেও হত্যার ঘটনা ঘটল বৃহস্পতিবার। এছাড়া গত দুমাসে জামায়াত-শিবিরের হামলায় জখম হয়েছে . . .
নিত্যপণ্যের বাজারে স্বস্তি ॥ সবজি, পেঁয়াজসহ সব জিনিসের দাম কমেছে
অবরোধ-হরতাল হলে ফের দাম বাড়বে
অর্থনৈতিক রিপোর্টার ॥ অবরোধ-হরতাল না থাকায় স্বস্তি ফিরে এসেছে নিত্যপণ্যের বাজারে। সবজি, পেঁয়াজ ও মাছসহ প্রায় প্রতিটি পণ্যের দাম কমতির দিকে রয়েছে। আমদানিকৃত প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ টাকায়। যা গত সপ্তাহ দু’য়েক আগেও ৮৫-৯০ টাকায় বিক্রি হয়। প্রায় সব ধরনের শীতাকালীন সবজি বিক্রি হচ্ছে ১৫-৩০ টাকার মধ্যে। দাম কমায় ভোক্তারা খুশি। তবে জিনিসপত্রের দাম কমার এই প্রবণতা অব্যাহত থাকবে কিনা তা নিয়ে ক্রেতা-বিক্রেতাদের শঙ্কা রয়েছে। তাদের আশঙ্কা, বিএনপি, জামায়াত-শিবিরের অবরোধ-হরতাল ও নৈরাজ্যকর তা-বে আবারও . . .
পাকিস্তানকে একঘরে করার আহ্বান গণজাগরণ মঞ্চের
শাহবাগে সমাবেশ ॥ পণ্য বর্জনের প্রচার চালাবে কর্মীরা
স্টাফ রিপোর্টার ॥ পাকিস্তানকে আন্তর্জাতিকভাবে একঘরে করার আহ্বান জানিয়েছে গণজাগরণ মঞ্চ। আজ থেকে দেশব্যাপী পাকিস্তানের পণ্য বর্জনের প্রচার চালাবে মঞ্চের কর্মীরা। শুক্রবার শাহবাগের প্রজন্ম চত্বরে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে বক্তারা এসব কথা জানান। বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে অযাচিত হস্তক্ষেপের প্রতিবাদে পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক স্থগিতের দাবিতে এই সমাবেশের আয়োজন করা হয়। এতে মুক্তিযোদ্ধা, বীরাঙ্গনা, শিক্ষাবিদ, বুদ্ধিজীবী, আইনজীবী, ছাত্রনেতাসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেন। যুদ্ধাপরাধীরা . . .