মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২২ ডিসেম্বর ২০১৩, ৮ পৌষ ১৪২০
প্রতিদিন সন্ধ্যায় গুলি করে হত্যা, লাশের স্তূপ খেত শেয়াল-কুকুরে
আজ গৌরনদী মুক্তদিবস
খোকন আহম্মেদ হীরা ॥ চোখের সামনে আজও ভেসে ওঠে শুধু লাশ আর লাশ। প্রতিদিন সন্ধ্যায় নারী-পুরুষদের একত্রে বেঁধে গুলি করে হত্যা করত হায়েনারা (পাক সেনারা)। একপর্যায়ে লাশগুলো পঁচে গন্ধ হয়ে যেতো। শেয়াল, কুকুর ও কাকে ছিড়ে খেত আর লাশের গন্ধ ছড়াতো। লাশের গন্ধে আশপার্শ্বের লোকজনদের বাড়ি ঘর ছাড়ার উপক্রম হয়ে দাঁড়িয়েছিল। তখন গ্রামবাসীর অনুরোধে রশি দিয়ে বাঁধা লাশগুলোর রশি খুলে ভাসিয়ে দিয়েছি গয়নাঘাটার খালে। এভাবেই প্রায় তিন শতাধিক নারী-পুুরুষের লাশ ভাসিয়ে দিয়েছি খালের পানিতে। অনেক চড়াই উৎরাইয়ের পর স্থানীয় মুক্তিযোদ্ধা . . .
নিজামীর মামলার রায় দু’এক দিনের মধ্যে
যুদ্ধাপরাধী বিচার
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত জামায়াতে ইসলামীর বর্তমান আমির মতিউর রহমান নিজামীর মামলার রায় দুই একদিনের মধ্যেই ঘোষণা করা হতে পারে প্রসিকিউশনপক্ষ এমনটিই আশাবাদ ব্যক্ত করেছেন। বিচারিক কার্যক্রম শেষে সিএভি করার পর আজ ৪২ দিন হতে চলেছে। ১৩ নবেম্বর বিচারিক কার্যক্রম শেষে রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখেন ট্রাইব্যুনাল। মুক্তিযুদ্ধের সময় হত্যা, লুট, ধর্ষণ, উস্কানি ও সহায়তা, পরিকল্পনা ও ষড়যন্ত্র এবং বুদ্ধিজীবী হত্যার মতো ১৬টি অভিযোগ রয়েছে। চেয়ারম্যান . . .
পাকিস্তানী পণ্য বর্জন করুন- গণজাগরণের ক্যাম্পেন শুরু
জামায়াত-শিবিরের ককটেল হামলায় বাপ্পাদিত্য আহত
স্টাফ রিপোর্টার ॥ দেশজুড়ে সপ্তাহব্যাপী পাকিস্তানী পণ্য বর্জনের ক্যাম্পেন শুরু করেছে গণজাগরণ মঞ্চ। জামায়াত-শিবিরের ককটেল হামলায় আহত হয়েছেন গণজাগরণ মঞ্চের সংগঠক বাপ্পাদিত্য বসু। এদিকে কাদের মোল্লার ফাঁসির প্রেক্ষিতে পাকিস্তানের সংসদে নিন্দা প্রস্তাব আনায় সারাদেশে নিন্দা আর প্রতিবাদের ঝড় অব্যাহত রয়েছে। শনিবার পাকিস্তানের পতাকায় আগুন দিয়েছে ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান।‘ আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক ক্যাপ্টেন (অব) এ বি তাজুল ইসলাম বলেছেন, বিরোধীদলীয় নেত্রীর পাকিস্তানপ্রীতি জাতিকে . . .
রাজাকার ঘৃণাস্তম্ভ- জামায়াতী গাত্রদাহে গুঁড়িয়ে দেয়া হলো?
বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ কুচকুচে কালো রঙের একটি স্তম্ভ। ইট-বালি-সিমেন্টে গড়া স্তম্ভটির উর্ধ্বাংশে দু’টা লাল চোখ আর লিকলিকে জিহ্বা। মাথায় টুপির আদলে ত্রিভুজাকৃতি করা। গলায় ঝুলানো জুতার মালা। কুৎসিত এ স্তম্ভটি রাজাকারের প্রতীক। একাত্তরের রাজাকারের প্রতি ঘৃণা প্রদর্শনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু ক্যাফেটেরিয়ার সামনে এই ‘ঘৃণাস্তম্ভ’টি নির্মাণ করা হয় ২০০৭ সালে। পাশে লেখা, ‘এখানে থুথু ফেলুন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নির্মিত এ ভাস্কর্যটি কয়েক বছর ধরে জঞ্জালে ঢাকা . . .
শহীদ মিনারে শিরীষ তলায় খালেদ খানের কফিনে অন্তিম শ্রদ্ধা
টাঙ্গাইলে বাবার কবরের পাশে চিরশয়ান
স্টাফ রিপোর্টার ॥ দীর্ঘদিন অসুস্থতায় চোখের আড়াল হলেও নাট্যকর্মী ও ভক্তদের হৃদয়ের আড়াল হননি অভিনয়শিল্পী খালেদ খান। বরেণ্য এই নাট্যশিল্পীর বিদায়বেলায় যেন সে কথারই প্রমাণ মিলল। আর বিদায়যাত্রায় শুধু যে নাট্যকর্মীদের ভালবাসা পেলেন তাও নয়। শেষ শ্রদ্ধা জানিয়েছেন কবি, সাহিত্যিক, শিক্ষাবিদ, কণ্ঠশিল্পী, সংস্কৃতিজন থেকে শুরু করে সর্বস্তরের মানুষ। পছন্দের মানুষকে হারানোর আবেগ সইতে না পেরে অনেকের চোখের কোল বেয়ে ঝরেছে অশ্রু। শনিবার সকাল সাড়ে দশটা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত টানা দুই ঘণ্টা কেন্দ্রীয় শহীদ মিনারে . . .
জাতীয় পার্টির এমপি প্রার্থীদের কার কত সম্পদ
হলফনামায় যা আছে
রাজন ভট্টাচার্য ॥ অর্থ-সম্পদের অভাব নেই জাতীয় পার্টির শীর্ষ নেতাদের। কারও কারও সম্পদ ৫ বছরে দ্বিগুণ হয়েছে। রাজধানীতে ২০টি প্লট ও ফ্ল্যাটের মালিক দলের শীর্ষ নেতা ফিরোজ রশীদ। রওশন এরশাদের ব্যাংকেই জমা আছে ২৬ কোটি টাকার বেশি। হোটেল ও আর গার্মেন্টস ব্যবসায় সম্পদের পাহাড় গড়েছেন রুহুল আমিন হাওলাদার। অঢেল সম্পদের মালিক সাংসদ প্রার্থী ও যুদ্ধাপরাধী হান্নানের। প্রায় শত কোটি টাকার মালিক ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। খ্যাতিমান মাঈদুলের স্ত্রীর নামে আছে সাড়ে ১০ কোটি টাকা। এক কথায় বললেÑ কি নেই জাপার . . .
বগুড়ায় গণজাগরণ মঞ্চের সমাবেশে ককটেল হামলা ॥ আহত ৬
স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ বগুড়ায় গণজাগরণ মঞ্চের আয়োজনে শনিবার সকালে মানববন্ধন ও সমাবেশ প্রস্তুতির সময় ককটেল ফাটিয়ে হামলা চালানো হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ১৭ রাউন্ড রাবার বুলেট ছোড়ে। এই ঘটনার জন্য মঞ্চের আহ্বায়ক ও সেক্টর কমান্ডারস ফোরামের সভাপতি মাছুদার রহমান হেলাল জামায়াত-শিবিরকে দায়ী করেছেন। ককটেলের আঘাতে আহ্বায়ক হেলাল, সাইফুল ইসলাম পল্টু, এ্যাডভোকেট দুলাল কুন্ডু, একজন পুলিশ অফিসারসহ ৬ জন আহত হয়েছেন। পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন, ঢাকায় পাকিস্তানী হাইকমিশন অভিমুখে যাওয়ার সময় . . .
গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষায় আওয়ামী লীগকে ক্ষমতায় আনতে হবে
চট্টগ্রামে প্রতিবাদ সমাবেশ
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বিএনপি ও জামায়াত-শিবিরের অবরোধের নামে দেশব্যাপী অরাজকতা ও বিশ্ঙ্খৃলা সৃষ্টির প্রতিবাদে চট্টগ্রাম মহানগরী আওয়ামী লীগ শনিবার নগরীতে প্রতিবাদ সমাবেশ করেছে। এতে বক্তারা সাধারণ মানুষদের বিরোধী জোটের কর্মসূচী প্রত্যাখ্যানের আহ্বান জানায় এবং গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষায় আগামী নির্বাচনে আবারও আওয়ামী লীগকে রাষ্ট্রক্ষমতায় আনতে সহায়তা কামনা করে। দারুল ফজল মার্কেট চত্বরে ঐক্যবদ্ধ আওয়ামী লীগের সমাবেশে বিপুলসংখ্যক নেতাকর্মী উপস্থিত হন। মহানগর আওয়ামী লীগ সহ-সভাপতি এ্যাডভোকেট . . .
ঢাকা-৬ আসনের এমপি মিজানুর রহমান খান দীপু পরলোকে
বিশেষ প্রতিনিধি ॥ ঢাকা-৬ আসনের সরকারদলীয় সংসদ সদস্য মিজানুর রহমান খান দীপু আর নেই। মাত্র ৪৯ বছর বয়সেই নিভে গেল অসম্ভব জনপ্রিয় তরুণ এই সাংসদের জীবন প্রদীপ। ২০০৮ সালের নির্বাচনে বিএনপির সাবেক মেয়র সাদেক হোসেন খোকাকে বিপুল ভোটে পরাজিত করে সবাইকে তাক লাগিয়ে দেয়া দীপু এখন অনন্তলোকের বাসিন্দা। শিল্পপতি, ক্রীড়া সংগঠক ও সমাজসেবক মিজানুর রহমান দীপুর এই অকালমৃত্যু কেউই যেন সহজভাবে মেনে নিতে পারছে না। তিন দফা জানাজা শেষে জুরাইন কবরস্থানে চিরনিন্দ্রায় শায়িত করা হয়েছে সাংসদ দীপুকে। মস্তিষ্কে রক্তক্ষরণে শনিবার . . .