মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৩, ৩০ অগ্রহায়ন ১৪২০
গবাদিপশুর বিকল্প খাদ্য নেপিয়ার ঘাস- বছরে ৯ বার কাটা যায়
এক কৃষক স্বাবলম্বী, অনেকে উজ্জীবিত
আবু জাফর সাবু ॥ গবাদি পশুর খাদ্য উন্নত জাতের নেপিয়ার ঘাস চাষ করে স্বাবলম্বী হয়ে উঠেছেন এক সময়ের দরিদ্র কৃষক আব্দুল গফুর। এ থেকে পলাশবাড়ি উপজেলার কিশোরগাড়ী ইউনিয়নের সুলতানপুর বাড়ইপাড়া গ্রামের এই কৃষক প্রান্তিক জনগোষ্ঠীর কাছে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন। যা নেপিয়ার ঘাস চাষে উজ্জীবিত করেছে ওই গ্রামের অনেক কৃষককে। জানা গেছে, কৃষক আব্দুল গফুর তার পালিত দুটি গরুর খাদ্য চাহিদা মেটাতে হিমশিম খাচ্ছিলেন। কেননা এই গরুর দুধ বিক্রি করেই তাঁর সংসারের চাহিদা পূরণ করতে হয়। উল্লেখ্য, গত ২০০৭ সালে বন্যার কারণে . . .
রওশন এরশাদের নেতৃত্বে জাপা নির্বাচনে যাবে
মনোনয়নপত্র প্রত্যাহার করেননি অনেকে
স্টাফ রিপোর্টার ॥ নির্বাচনে অংশগ্রহণ ইস্যুতে তিন ভাগে বিভক্ত জাতীয় পার্টি। সর্বশেষ এরশাদকে বাদ দিয়ে রওশন এরশাদের নেতৃত্বে দলের বেশিরভাগ নেতা নির্বাচনে অংশ নিচ্ছেন। শুক্রবার রাত ৯টা পর্যন্ত এ ব্যাপারে রওশন এরশাদের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোন ঘোষণা আসেনি। জাপার হেভিওয়েট নেতাদের অনেকে শেষ দিনেও মনোনয়নপত্র প্রত্যাহার করেননি। আবেদনে ত্রুটি থাকায় বাতিল হয়নি এরশাদ, জিএম কাদেরসহ শীর্ষ একাধিক নেতার মনোনয়ন। ইতোমধ্যে আওয়ামী লীগের পক্ষ থেকে জাপাকে ৫৯টি আসন দেয়া হয়েছে। শুক্রবার রওশন এরশাদের বাসায় জাপার নেতাসহ আওয়ামী . . .
সুপ্রীমকোর্টে চূড়ান্ত নিষ্পত্তির পালা এবার সাঈদীর
একটি মামলার শুনানি চলছে, ৫টি অপেক্ষায়
আরাফাত মুন্না ॥ স্বাধীনতার ৪২ বছর পর শুরু হলো কলঙ্ক মোচনের অধ্যায়। এ অধ্যায়ের সমাপ্তি ঘটাবে বাঙালী জাতি- এমনটাই জানিয়েছেন সংশ্লিষ্টরা। যুদ্ধাপরাধের বিচারে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠনের ৩ বছর ৯ মাস পর প্রথম কোন যুদ্ধাপরাধী হিসেবে কাদের মোল্লার চূড়ান্ত দণ্ড কার্যকর করা হলো। এবার সুপ্রীমকোর্টে চূড়ান্ত নিষ্পত্তির পালা একাত্তরে দেইল্লা রাজাকার খ্যাত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া ৯টি রায়ের মধ্যে ৭টির বিরুদ্ধে সুপ্রীমকোর্টে আপীল করা হয়েছে। এর মধ্যে একটি . . .
কাদের মোল্লার ফাঁসি হওয়ায় নিউইয়র্কে বিজয় উৎসব
এনা, নিউইয়র্ক থেকে ॥ কাদের মোল্লাকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদন্ড প্রদানের ঘটনা উৎসবমুখর পরিবেশে উদযাপনের জন্যে ১২ ডিসেম্বর বৃহস্পতিবার সন্ধ্যায় (বাংলাদেশ সময় শুক্রবার সকাল) নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইট্্সে বিজয় উৎসবের আয়োজন করে সম্মিলিতভাবে নিউইয়র্ক গণজাগরণ মঞ্চ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের যুক্তরাষ্ট্র শাখা, যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা যুব কমান্ড এবং যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা সংসদ। সমস্বরে সেøাগান উঠে ‘জয় জয় জয় হলো-কাদের মোল্লার ফাঁসি হলো’, ‘জয় জয় জয় হলো-বাঙালির জয় হলো’, . . .
ফরিদপুরে কাদের মোল্লার দাফন সম্পন্ন
নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর, ১৩ ডিসেম্বর ॥ মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসির রায় কার্যকর হওয়ার পর কড়া প্রহরায় প্রশাসনের তত্ত্বাবধানে ফরিদপুরের নিজ গ্রামে জামায়াত নেতা আবদুল কাদের মোল্লার লাশ দাফন করা হয়েছে। শুক্রবার ভোর চারটা ১০ মিনিটে সদরপুর উপজেলার ভাসানচর ইউনিয়নের আমিরাবাদ গ্রামের পারিবারিক গোরস্তানে মা-বাবার কবরের পাশে তাঁকে দাফন করা হয়। বৃহস্পতিবার রাত দুইটা ১০ মিনিটে কাদের মোল্লার লাশ ফরিদপুর জেলা প্রশাসকের পক্ষ থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেট শিবলী মামুন ভাঙ্গা চৌরাস্তা থেকে গ্রহণ করেন। ১৫টি গাড়ি . . .
রাজনীতিকরা দেশটাকে কোথায় নিয়ে যাচ্ছেন?
প্রশ্ন ওয়াহিদ উদ্দিন মাহমুদের
অর্থনৈতিক রিপোর্টার ॥ হরতাল ও অবরোধসহ চলমান রাজনৈতিক অস্থিরতার জন্য রাজনীতিবিদদের দূষলেন বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক ওয়াহিদ উদ্দিন মাহমুদ। তিনি বলেন, কী উদ্দেশ্যে, কোথায় দেশটাকে নিয়ে যাওয়া হচ্ছে তা আমাদের রাজনীতিবিদরা জানেন না। অর্থনীতির স্বার্থে ও দেশকে বাঁচাতে অনতিবিলম্বে সহিংসতা বন্ধের আহ্বান জানান তিনি। শুক্রবার রাজধানীর মিরপুরে ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টে (বিআইবিএম) ‘ইনক্লুসিভ ফাইন্যান্সিয়াল সাসটেনেবল ডেভেলপমেন্ট’ বইয়ের প্রকাশনা উৎসবে তিনি এসব কথা বলেন। ওয়াহিদ উদ্দিন মাহমুদ . . .
সেনবাগেও ট্রাইব্যুনাল বিচারপতির বাড়িতে বোমা হামলা শিবিরের
মুক্তিযোদ্ধাকে পিটিয়ে জখম
নিজস্ব সংবাদদাতা, নোয়াখালী, ১৩ ডিসেম্বর ॥ জেলার সেনবাগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারক বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমের বাড়িতে পেট্রোল বোমা হামলা ও গুলিবর্ষণ করেছে জামায়াত-শিবিরকর্মীরা। বৃহস্পতিবার রাত সোয়া ১টার দিকে উপজেলার কাবিলপুর গ্রামে বিচারপতির বাড়িতে এই ঘটনা ঘটে। এ সময় কর্তব্যরত পুলিশ সদস্যরা পাল্টা গুলি ছুড়লে হামলাকারীরা পালিয়ে যায়। তবে হামলায় বাড়ির কোন ক্ষতি হয়নি। পরে পুলিশ ঘটনাস্থল থেকে দুটি পেট্রোল বোমা, দুটি ককটেল ও একটি হকিস্টিক উদ্ধার করে। এ ঘটনায় ৬৫ রাউন্ড চাইনিজ রাইফেল ও . . .