মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৫ নভেম্বর ২০১৩, ২১ কার্তিক ১৪২০
অস্তিত্ব রক্ষায় সাশ্রয়- হিসাব রাখতে হবে প্রতিফোঁটায়
মিঠাপানির পরিমিত ব্যবহার
সমুদ্র হক ॥ ভূগোলের পাঠ- পৃথিবীতে তিন ভাগ জল এক ভাগ স্থল, তারপরও বিশ্বজুড়ে সুপেয় মিঠা পানির অভাব। বিশ্ব পরিস্থিতির বিশ্লেষকদের অভিমত- তৃতীয় বিশ্বযুদ্ধ হবে না। তারপরও যদি কখনও কোন কারণে মহাযুদ্ধ লেগেই যায় তা হবে সুপেয় পানির জন্য। পানি বিজ্ঞানীদের কথা- পৃথিবীতে পানির যত আধার (মহাসাগর সাগর উপসাগর নদ নদী খাল বিল ও ভূগর্ভ) তার ৯৭ শতাংশই লবণাক্ত, ২ শাতংশ উত্তর মেরুতে বরফ জমে আছে। মাত্র এক-শতাংশ মিঠা পানি বা সুপেয় পানি। এই এক-শতাংশ পানি নিয়ে যখন কাড়াকাড়ি লেগে যাবে তখনই...... কী হবে তা আনপ্রেডিক্টেবল! এত . . .
আলবদর বাহিনীর সর্বাধিনায়ক ছিলেন নিজামী
যুদ্ধাপরাধী বিচার
প্রসিকিউশনের যুক্তিতর্ক উপস্থাপন
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে যুক্তিতর্ক অব্যাহত রয়েছে। প্রসিকিউশনপক্ষ যুক্তিতর্কে বলেছে, আলবদর বাহিনীর সর্বাধিনায়ক ছিলেন মতিউর রহমান নিজামী। তাঁর কার্যকর নিয়ন্ত্রণ ছিল আলবদর বাহিনীর সদস্যদের ওপর। আজও প্রসিউকউশনপক্ষ ট্রাইব্যুনালে যুক্তিতর্ক উপস্থাপন করবে। অন্যদিকে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) বিরুদ্ধে আদালত অবমাননা রুল শুনানির জন্য আগামী ৮ ডিসেম্বর দিন রেখেছে . . .
প্রাণহানির ‘হুকুমদাতা’ খালেদাকে আসামি করে মামলা দাবি
সংসদে ক্ষোভে ফেটে পড়লেন মহাজোটের সিনিয়র সদস্যরা
সংসদ রিপোর্টার ॥ সংলাপের পথ ছেড়ে হরতালের নামে ধ্বংসাত্মক কর্মকাণ্ড, পুড়িয়ে মানুষ হত্যা আর সংখ্যালঘুদের ওপর বিএনপি-জামায়াতের হামলার ঘটনায় সোমবার জাতীয় সংসদে ক্ষোভে ফেটে পড়েন মহাজোটের সিনিয়র সংসদ সদস্যরা। তাঁরা অবিলম্বে হরতালের নামে ১৯ জন মানুষের প্রাণহানীর ঘটনায় ‘হুকুমদাতা’ হিসেবে বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়াকে প্রধান আসামি করে মামলা দায়ের এবং ধ্বংসাত্মক-নৈরাজ্যকর কর্মকাণ্ডের সঙ্গে জড়িতদের কঠোরহস্তে দমন করার জন্য সরকারের কাছে দাবি জানান। পয়েন্ট অব অর্ডারে প্রায় সোয়া এক ঘণ্টার অনির্ধারিত . . .
দশ হাজার মে.ও. বিদ্যুত- আলোক উৎসব হবে ১২ নবেম্বর
উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ॥ বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্র ও হাতিরঝিলে লেজার শো আতশবাজি
রশিদ মামুন ॥ দশ হাজার মেগাওয়াট উৎপাদন ক্ষমতাকে ঘিরে উৎসব করতে যাচ্ছে বিদ্যুত বিভাগ। ইতোমধ্যে দেশে স্থাপিত বিদ্যুত কেন্দ্রের ক্ষমতা ১০ হাজার মেগাওয়াট ছাড়িয়ে গেছে। তবে এর সঙ্গে ভারতীয় ৫০০ মেগাওয়াট বিদ্যুত আমদানিকেও যোগ করা হয়েছে। এ জন্য আগামী ১২ নবেম্বর ‘আলোক উৎসব’ নামে বিশেষ একটি অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে বিদ্যুত বিভাগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উৎসবের উদ্বোধন করবেন। বিদ্যুত বিভাগের অতিরিক্ত সচিব তাপস কুমার রায় এ প্রসঙ্গে সোমবার জনকণ্ঠকে বলেন, ইতোমধ্যে তারা অনুষ্ঠানের প্রস্তুতি নিতে . . .
সেই আদুরীকে ৫ রিক্সা ও নগদ ৭৬ হাজার টাকা তুলে দিল ডিএমপি
নির্যাতিত গৃহকর্মী আদুরীর জীবনের নতুন অধ্যায় শুরু
শংকর কুমার দে ॥ ‘রাখে আল্লা মারে কে’? এই প্রবাদ বাক্যের প্রতীক আদুরী। দশ বছর বয়স তার। নতুন জীবন ফিরে পেয়েছে সে। তাকে পাঁচটি রিক্সা ও নগদ ৭৬ হাজার টাকা প্রদান করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে ঢাকা মহানগর পুলিশ। আদুরীর জীবনের নতুন অধ্যায়ের যাত্রা শুরু হয়েছে। নতুন জীবন শুরু হলো আদুরীর। অজপাড়াগাঁয়ের দরিদ্র এক অসহায় পরিবারের সন্তান আদুরী। অন্য দশটা মেয়ের পুতুল খেলার বয়সে সে হয়ে ওঠে অন্যের বাড়ির গৃহকর্মী। অভাবের তাড়নায় পেটের দায়ে গ্রাম থেকে এসেছিল আলো ঝলমলে এই রাজধানীতে। গৃহকর্ত্রীর নির্মম . . .
তিস্তার ওপর দেড় হাজার মিটার দীর্ঘ সেতু হচ্ছে সৌদি অর্থায়নে
একনেকে উঠছে আজ
হামিদ-উজ-জামান মামুন ॥ সৌদি ফান্ডের সহায়তায় তিস্তা নদীর ওপর প্রায় দেড় হাজার মিটার দীর্ঘ সেতু নির্মাণ করতে যাচ্ছে সরকার। এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৬৩০ কোটি টাকা। এর মধ্যে সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্ট (এসএফডি) দেবে ৫২৩ কোটি ৪৯ লাখ ৮৬ হাজার টাকা, বাকি ১০৬ কোটি ৫০ লাখ ১৪ হাজার টাকা সরকারী তহবিল থেকে ব্যয় করা হবে। এ সেতুটি নির্মিত হলে গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ ও কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলার মধ্যে সরাসরি সড়ক যোগাযোগ নেটওয়ার্ক স্থাপিত হবে বলে আশা করা হচ্ছে। আজ মঙ্গলবার জাতীয় অথনৈতিক পরিষদের নির্বাহী . . .
সেন্টমার্টিনের স্মৃতি- চারুশিক্ষার্থীদের শিল্পকর্ম প্রদর্শনী জয়নুলে
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ তাঁরা সবাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের এমএফএ শেষ বর্ষের চারুশিক্ষার্থী। গত সেপ্টেম্বরে এ চারুশিক্ষার্থীরা দলবেঁধে সফর করেন দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিনে। আকর্ষণীয় পর্যটন স্থানটির নয়নাভিরাম নৈসর্গিক সৌন্দর্যে মুগ্ধ হন সফরকারীরা। আর প্রকৃতির সেই রূপময়তার প্রকাশে রং-তুলি নিয়ে ক্যানভাসে ছবি আঁকেন অনেকে। কেউ বা গড়েছেন ভাস্কর্য। ১৬ জনের ভ্রমণকারী দলের একজন আলোকচিত্রে ফ্রেমবন্দী করেছেন প্রবাল দ্বীপের প্রাকৃতিক প্রাচুর্যকে। চারুশিক্ষার্থীদের সেই সব শিল্পকর্ম নিয়ে চারুকলা . . .