মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৩, ৫ অগ্রহায়ন ১৪২০
অর্থকরী ফল, সুস্বাদু রসালো- চাহিদা ব্যাপক
পঞ্চগড়ের কমলা
এ রহমান মুকুল ॥ চায়ের পর বিদেশে রফতানিযোগ্য দেশের অর্থকরী ফল কমলা ভিটামিন-সি’র আধার কমলার চাষ পঞ্চগড়ের দৃশ্যপট বদলে দিয়েছে। জেলার বিভিন্ন বসতবাড়ির আঙ্গিনা ও ছোট-বড় বাগানে ধরেছে প্রচুর কমলা। অত্যন্ত সুস্বাদু রসালো ফল কমলার ভর মৌসুমে পাইকাররা প্রতিবছর ছুটে যায় বাগান মালিকদের কাছে। পঞ্চগড়ের উৎপাদিত কমলা ফরমালিনমুক্ত এবং মিষ্ট হওয়ায় বাজারে এর চাহিদা ব্যাপক। তাই প্রতিবছর কমলার মৌসুমে পাইকাররা মালিকদের কাছে গিয়ে অগ্রিম বাগান কিনে নেয়। গত বছর কমলার বাম্পার ফলন ও চড়া দাম পাওয়ায় কমলা চাষীদের মুখে . . .
মীর কাশেমের মামলার সাক্ষ্যগ্রহণ শুরু ১০ ডিসেম্বর
যুদ্ধাপরাধী বিচার
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিয্ক্তু জামায়াতের নির্বাহী কমিটির সদস্য মীর কাশেম আলীর মামলার সাক্ষ্যগ্রহণ শুরুর জন্য ১০ ডিসেম্বর দিন ধার্য করেছেন ট্রাইব্যুনাল। একইসঙ্গে ২৫ নবেম্বরের মধ্যে আসামিপক্ষকে মামলার যাবতীয় নথিপত্র দিতে নির্দেশ দিয়েছেন আদালত। একই মামলায় জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর পক্ষে যুক্তিতর্ক অব্যাহত রয়েছে। মানবতাবিরোধী অপরাধের মামলায় অভিযুক্ত জামায়াত নেতা মাওলানা একেএম ইউসুফের বিরুদ্ধে জবানবন্দী প্রদান করেছেন প্রসিকিউশনপক্ষের অষ্টম . . .
বাংলাদেশী শ্রমিকরা যাতে হেনস্থা না হয়, নজর রাখবে কুয়ালালামপুর
প্রধানমন্ত্রীর অফিসে দ্বিপাক্ষিক বৈঠক
স্টাফ রিপোর্টার ॥ মালয়েশিয়ায় কর্মরত বাংলাদেশী শ্রমিকরা যাতে কোন ধরনের হয়রানির শিকার না হয়, সে বিষয়ে নজর রাখার আশ্বাস দিয়েছে কুয়ালালামপুর। সোমবার ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে আনুষ্ঠানিক বৈঠককালে এ আশ্বাস পাওয়া যায়। বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সফরত মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক নিজ নিজ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের এ কথা জানান। মালয়েশীয় প্রতিনিধিদল বাংলাদেশের লাভজনক খাতে আরও বিনিয়োগে . . .
প্রাকৃতিক দুর্যোগের ক্ষয় ও ক্ষতি মোকাবেলায় প্রাতিষ্ঠানিক কাঠামো হচ্ছে
ওয়ারশ জলবায়ু সম্মেলন
কাওসার রহমান, ওয়ারশ (পোল্যান্ড) থেকে ॥ জলবায়ু পরিবর্তনে প্রাকৃতিক দুর্যোগের ক্ষয় ও ক্ষতি মোকাবেলায় প্রাতিষ্ঠানিক কাঠামো গঠনের পথেই এগুচ্ছে ওয়ারশর জলবায়ু সম্মেলনের আলোচনা। মূলত উন্নত দেশগুলো তাদের কঠোর অবস্থান থেকে সরে আসায় শেষ পর্যন্ত উন্নয়নশীল দেশগুলো প্রাকৃতিক দুর্যোগের ক্ষয় ও ক্ষতির বিষয়টি দেখভাল করার জন্য একটি পৃথক আন্তর্জাতিক মেকানিজম পেতে যাচ্ছে। তবে দুর্যোগের কারণে যে ক্ষয় ও ক্ষতির ঘটনা ঘটবে তার ক্ষতিপূরণ প্রদানের ব্যাপারে এখনও কোন সুরাহা হয়নি। বাংলাদেশ, ভারত, চীনসহ উন্নয়নশীল দেশগুলো এ . . .
আমিনুল ইসলামকে নিবেদিত শিল্পকর্ম প্রদর্শনীর সমাপ্তি
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের আধুনিক চিত্রকলা আন্দোলনের অন্যতম পথিকৃৎ শিল্পী আমিনুল ইসলাম। শিল্পসাধনা ও আধুনিকতাবোধের মাধ্যমে এদেশের শিল্পভুবনকে সমৃদ্ধ করেছেন এ বরেণ্য শিল্পী। জীবদ্দশায় তিনি তরুণ ও সম্ভাবনাময় শিল্প-শিক্ষার্থীদের চিত্রশিল্পের বৃহত্তর পথ নির্মাণে উৎসাহিত করেছেন। আর শিল্পীর স্মৃতি রক্ষার্থে তাঁর পরিবারের পক্ষ থেকে এ বছর থেকে প্রবর্তন করা হয়েছে আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার। পুরস্কার প্রদানের পাশাপাশি সেই প্রতিযোগিতায় জমা পড়া সেরা ১০ তরুণ শিল্পীর শিল্পকর্ম নিয়ে ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে . . .
একজনের মৃত্যুদ- ১২ জনের যাবজ্জীবন
রবিউল্লাহ হত্যা মামলা
কোর্ট রিপোর্টার ॥ কিশোরগঞ্জ জেলার বাজিতপুর থানার মাইজচর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রবিউল্লাহ মেম্বার হত্যা মামলায় একজনকে মৃত্যুদ- ও ১২ জনকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছেন ঢাকার ৩ নম্বর দ্রুতবিচার ট্রাইব্যুনাল। বিচারক এবিএম সাজেদুর রহমান সোমবার দুপুরে এ রায় ঘোষণা করেন। রায়ে যাবজ্জীবন কারাদ-প্রাপ্তদের প্রত্যেককে ১০ হাজার টাকা করে অর্থ- দেয়া হয়েছে। অনাদায়ে তাদের আরও এক বছর করে কারাদ-ের নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। মৃত্যুদ-প্রাপ্ত আসামি হলেন কামাল মিয়া। তিনি পলাতক রয়েছেন। যাবজ্জীবনপ্রাপ্ত আসামিরা . . .
অবশেষে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পেল বিএনএফ
স্টাফ রিপোর্টার ॥ অবশেষে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পেয়েছে বহুল আলোচিত বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ)। সোমবার নির্বাচন কমিশনের পক্ষ থেকে দলের চেয়ারমান আবুল কালাম আজাদের হাতে দলের নিবন্ধন সার্টিফিকেট তুলে দেয়া হয়। এ নিবন্ধনের ফলে আগামী দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনএফ অংশগ্রহর পথ সুগম হলো। নির্বাচন কমিশন জানিয়েছে, গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশের (আরপিও) ৯০ (এইচ) ধারা অনুযায়ী রাজনৈতিক দল হিসেবে নিবন্ধনের সব শর্ত পূরণ করায় বিএনএফকে নিবন্ধন দেয়ার সিদ্ধান্ত হয়। রবিবার কমিশন বৈঠকে বিএনএফকে রাজনৈতিক . . .
চবিতে লিফলেট বিলি নিয়ে ছাত্রলীগ শিবির সংঘর্ষ
ভর্তিচ্ছুদের মধ্যে আতঙ্ক
চবি সংবাদদাতা ॥ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ইসলামী ছাত্রশিবিরের লিফলেট বিলিকে কেন্দ্র করে ছাত্রলীগ ও ছাত্রশিবিরের মধ্যে ধাওয়া পাল্টাধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। সোমবার চবির বাণিজ্য অনুষদের সামনে প্রথমে উভয় দলের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটলে মুহূর্তে তা পুরো ক্যাম্পাসে ছড়িয়ে পড়ে। এ সময় শিবিরের সশস্ত্র ক্যাডাররা ছাত্রলীগের নেতাকর্মীদের ওপর শাহ আমানত হলের সামনে ধাওয়া দিলে ছাত্রলীগ প্রতিরোধ গড়ে তোলে। এ সময় উভয় গ্রুপের মধ্যে ইটপাটকেল নিক্ষেপ হয়। ছাত্রলীগের প্রতিরোধের একপর্যায়ে শিবির পিছু হটে এবং শিবির নিয়ন্ত্রিত . . .