মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৩ নভেম্বর ২০১৩, ২৯ কার্তিক ১৪২০
গরিব বাঁচার কায়দা নাইরে ভাই, কারে কী কইমু...
হরতালে খেটে খাওয়া মানুষের দুর্ভোগ
মোরসালিন মিজান ॥ হরতাল। কথায় কথায়। কারণে ও অকারণে। এমন কর্মসূচীতে দেশের, দেশের মানুষের কী লাভ? বলা মুশকিল। গবেষণা করে দেখা যেতে পারে। তবে সাধারণ মানুষের যে ক্ষতি, তা বোঝার জন্য বেশি দূর যাওয়ার প্রয়োজন নেই। দেখার চোখ থাকাই যথেষ্ট। এখন আশপাশে তাকালে বোঝা হয়ে যায়, ভাল নেই দিনমজুর। খেটে খাওয়া মানুষ ভাল নেই। শ্রমিক শ্রম দিতে প্রস্তুত। কিন্তু কোথায় দেবেন? কাজ নেই। খুঁড়িয়ে চলা জীবন এবার যেন থেমে যাওয়ার শঙ্কায় পড়েছে। হ্যাঁ, সারাবছর জুড়েই হরতাল থাকে দেশে। তবে সাম্প্রতিক সময়ে এর মাত্রা বেড়ে কয়েকগুণ হয়েছে। . . .
এটিএম আজহারের বিরুদ্ধে গণহত্যা ধর্ষণের ৬ অভিযোগ গঠন
যুদ্ধাপরাধী বিচার
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, ধর্ষণ, অপহরণ, আটক, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ ও গুরুতর জখম অভিযোগসহ ৯ ধরনের ছয়টি অভিযোগ গঠন করেছে ট্রাইব্যুনাল। অভিযোগের মধ্যে সুপিরিয়র রেসপনসিবিলিটিও (উর্ধতন নেতৃত্বের দায়) রয়েছে। এর মধ্য দিয়ে তার আনুষ্ঠানিক বিচার শুরু হলো। ৫ ডিসেম্বর প্রসিকিউশনের সূচনা বক্তব্যের জন্য দিন নির্ধারণ করা হয়েছে। চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে . . .
সমঝোতা অনিশ্চিত হলেও থেমে নেই প্রস্তুতি- চলছে প্রার্থী বাছাই
নির্বাচনী হাওয়া শেষ
ঢাকার চার আসনে আসতে পারে নতুন মুখ
রাজন ভট্টাচার্য ॥ নির্বাচনকালীন সরকার নিয়ে বড় দুই রাজনৈতিক দলের সমঝোতার বিষয়টি এখনও অনিশ্চিত। তবুও নির্বাচনের প্রস্তুতি থেমে নেই রাজনৈতিক দলগুলোর। কোন দলের প্রস্তুতি প্রকাশ্যে। আবার কোন দল অপ্রকাশ্যে প্রার্থী চূড়ান্ত করছে। ইতোমধ্যে মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে আওয়ামী লীগসহ জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)। থেমে নেই মাঠের রাজনীতিও। বিভিন্ন রাজনৈতিক দলের সম্ভাব্য প্রার্থীরা মাঠে আছেন। যোগ দিচ্ছেন সামাজিক ও রাজনৈতিক নানা আয়োজনে। গত পাঁচ বছরের সফলতা-ব্যর্থতা ভুলে সবাইকে নিয়ে আবারও এক হয়ে পথ চলার অঙ্গীকার . . .
বিপুলসংখ্যক বোমা উদ্ধার হওয়ায় বড় নাশকতা থেকে বাঁচল রাজধানী
কাঁঠালবাগান ও নিউ পল্টনে আবিষ্কৃত বোমা কারখানা ছিল জামায়াতের
শংকর কুমার দে ॥ কলাবাগান ও লালবাগে বোমা তৈরির কারখানা থেকে বিপুল সংখ্যক বোমা উদ্ধার হওয়ায় উদ্ধারের বড় ধরনের নাশকতা থেকে রক্ষা পেয়েছে রাজধানী ঢাকা। বিএনপি-জামায়াতের নেতৃত্বাধীন আঠারো দলীয় জোটের ডাকা আগের টানা হরতালগুলোতে লালবাগ ও কলাবাগান এলাকায় আবিষ্কৃত বোমা তৈরির কারখানা থেকে বোমা সরবরাহ করা হয়েছে। আগামী দিনে সরকারবিরোধী আন্দোলনে বোমা বিস্ফোরণ ঘটিয়ে হরতাল সফল করার জন্য লালবাগ ও কলাবাগানে বোমা তৈরির কারাখানা স্থাপন করা হয়েছে। এ জন্য নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জেএমবি, হুজি, হিযবুত তাহরীর সদস্যদের বোমা . . .
আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনলেন আরও ৩২২ জন
বিশেষ প্রতিনিধি ॥ বিপুল উৎসাহ-উদ্দীপনা ও বিশাল বিশাল শো-ডাউনের মধ্য দিয়ে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি অব্যাহত রয়েছে। আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা আগামী জাতীয় নির্বাচনে নড়াইল-১ আসনেও প্রতিদ্বন্দ্বিতা করবেন। সোমবার এ আসনের জন্য তাঁর দলীয় মনোনয়নের আবেদনপত্র সংগ্রহ করা হয়েছে। জেলা আওয়ামী লীগের সভাপতি সুভাষ চন্দ্র বোস দলীয় সভানেত্রীর পক্ষে এ আবেদনপত্র কেনেন। এর আগে গোপালগঞ্জ-৩ এবং রংপুর-৬ আসনেও শেখ হাসিনার মনোনয়নের আবেদনপত্র সংগ্রহ করা হয়েছে। আওয়ামী লীগের দলীয় মনোনয়নের আবেদনপত্র বিক্রি তৃতীয় দিন . . .
ফুলবাড়ীতে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, আহত ৫০
৭ ঘণ্টা পর রেল চলাচল শুরু
স্টাফ রিপোর্টার, দিনাজপুর ও নিজস্ব সংবাদদাতা, পার্বতীপুর থেকে ॥ দিনাজপুরের ফুলবাড়ী রেলওয়ে স্টেশনে দুটি আন্তনগর ট্রেনের মুখোমুখি সংঘর্ষে ৫০ জন আহত হয়েছে। আহতদের মধ্যে গুরুতর অবস্থায় ৪ জনকে দিনাজপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে এবং ১৮ জনকে ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। অপর আহত ২৮ জনকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। সোমবার ভোর রাত ৩টা ৪০ মিনিটে দিনাজপুরের ফুলবাড়ী রেলওয়ে স্টেশনে এই দুর্ঘটনা ঘটে। ২টি আন্তনগর ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনা তদন্তে পশ্চিমাঞ্চল রেল বিভাগ ৫ সদস্যের একটি টিম গঠন . . .
নন্দিত লেখক হুমায়ূূন আহমেদের জন্মদিন আজ
নানা কর্মসূচী
স্টাফ রিপোর্টার ॥ একইসঙ্গে সাহিত্য ও শিল্পের বর্ণময় পথে হেঁটেছেন হুমায়ূন আহমেদ। সরলরেখার মতোই সহজ ছিল তাঁর লেখার ভাষা। গল্প বা উপন্যাসের উদ্দীপক কিংবা রহস্যময় বুনটে বিভোর করে রেখেছিলেন পাঠককে। পেয়েছেন এই ভূ-খ-ের সবচেয়ে জননন্দিত লেখকের মর্যাদা। দেশের সাহিত্য ভুবনে ভারতীয় লেখকদের ব্যাপক আধিপত্য হটিয়ে দিয়ে আপন লেখনীর অনবদ্য সৃজনশীল প্রকাশনা শিল্পের ভিত্তিভূমি গড়ে দিয়েছেন। একইভাবে বিচিত্র বিষয়ে নাটক কিংবা চলচ্চিত্রের মাধ্যমে শিল্পরসিকদের দিয়েছেন বিশুদ্ধ বিনোদনের খোরাক। আজ ১৩ নবেম্বর বুধবার বাংলা সাহিত্যের . . .
প্রধানমন্ত্রী আজ বাগেরহাট যাচ্ছেন
নিজস্ব সংবাদদাতা, বাগেরহাট, ১২ নবেম্বর ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার বাগেরহাটে আসছেন। তিনি বাগেরহাট সদর ও রামপালে পৃথক জনসভা এবং মংলায় সুধী সমাবেশে বক্তব্য দেবেন। এ সফরকালে তিনি জেলায় প্রায় ২ হাজার কোটি টাকা ব্যয়ে ১০ প্রকল্পের উদ্বোধন ও ২১ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। অবহেলিত ও অনুন্নত এ জনপদের মানুষের দীর্ঘদিনের দাবি এসব উন্নয়ন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন ও উদ্বোধন উপলক্ষে জেলাব্যাপী ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সৃষ্টি হয়েছে। তাঁর আগমন উপলক্ষে আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের সর্বস্তরের নেতাকর্মীরা . . .