মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০১৩, ২৫ আশ্বিন ১৪২০
যাই যাই করছে শরত আসছে হেমন্ত সবজি চাষের প্রস্তুতি
বদলে যাচ্ছে প্রকৃতি
মীর নাসিরউদ্দিন উজ্জ্বল বদলে গেছে প্রকৃতি। শরত বিদায়ের পথে। সপ্তাহ পরই আসবে হেমন্ত। কিন্তু ঘন ঘন বৃষ্টি। অক্টোবরের এই সময়ে ঘাসের সবুজ গালিচায় বিন্দু বিন্দু শিশির পড়ার কথা। প্রকৃতিতে থাকার কথা হিমেল পরশ। গরম তো নয়ই, যেন শীতও নয়। কিন্তু প্রচন্ড গরম অনুভূত হচ্ছে। প্রকৃতিতে এখন শীত দুয়ারে কড়া নাড়ার পরিবর্তে বর্ষার মতো বৃষ্টি। শ্যামল বাংলায় শরতের কাশফুল থাকলেও হেমন্তের আগমনী বার্তা এখনও লক্ষ্য করা যাচ্ছে না। বর্ষার পানি নামতেও বিলম্ব হচ্ছে। আকাশে মেঘের ভেলা আছে ঠিকই। কিন্তু আকাশ ভেঙ্গে অঝোর ধারার বৃষ্টি। . . .
যুদ্ধাপরাধীদের বিচারের মধ্য দিয়েই জামায়াত শিবির নির্মূল হবে
নিউইয়র্কে আলোচনায় অর্থমন্ত্রী মুহিত
এনা, নিউইয়র্ক থেকে ॥ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত নিউইয়র্কে এক সুধী সমাবেশে বলেন, ‘শাপলা চত্বরে হেফাজতে ইসলামকে সমাবেশের অনুমতি প্রদানের ঘটনাটি হয়ত ভুল ছিল। তবে তাদের ঐ স্থান থেকে সরাতে যে পদক্ষেপ নেয়া হয় তার ফলে ওরা পর্যুদস্ত হয়েছে। ওরা আর কখনই বড় শক্তি হিসেবে আবির্ভূত হতে পারবে না। হেফাজতের নেতা কর্তৃক মহিলাদের সম্পর্কে বিদ্বেষমূলক মন্তব্য করার বিষয়টিও ওদের আন্দোলন দুর্বল করার ক্ষেত্রে বড় ধাক্কা দিয়েছে।’ ৮ অক্টোবর মঙ্গলবার সন্ধ্যায় (বাংলাদেশ সময় বুধবার সকাল) জাতিসংঘে বাংলাদেশ মিশনের . . .
খোকন রাজাকারের বিরুদ্ধে অভিযোগ গঠন ॥ সূচনা বক্তব্য ৩ নবেম্বর
যুদ্ধাপরাধী বিচার
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে পলাতক ফরিদপুরের নগরকান্দা পৌরসভার মেয়র জাহিদ হোসেন খোকনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে ট্রাইব্যুনাল। তার বিরুদ্ধে ১১টি অভিযোগের ভিত্তিতে অভিযোগ গঠন করে ৩ নবেম্বর সূচনা বক্তব্য (ওপেনিং স্টেটমেন্ট) উপস্থাপনের দিন ধার্য করা হয়েছে। এর মাধ্যমে খোকন রাজাকারের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে বিচার শুরু হলো। একই অভিযোগে জামায়াতের নায়েবে আমির আবদুস সুবহানের বিরুদ্ধে প্রসিকিউশনের অভিযোগ (চার্জ) গঠনের শুনানি শেষ হয়েছে। অভিযোগ গঠনের বিপক্ষে আসামিপক্ষের . . .
গাজীপুরে গার্মেন্টসের আগুন নিভেছে, তদন্ত কমিটি গঠন
মোস্তাফিজুর রহমান টিটু, গাজীপুর, ৯ অক্টোবর ॥ গাজীপুরে শ্রীপুরের আসওয়াদ নিট কম্পোজিট কারখানার আগুন দীর্ঘ ১০ ঘণ্টার চেষ্টায় নিভিয়েছে ফায়ার সার্ভিসের কর্মীরা। তবে বুধবার দুপুরেও ধ্বংসস্তূপ থেকে ধুয়া নির্গত হতে দেখা গেছে। আগুনে নিহতের সংখ্যা নিয়ে বিভ্রান্তি দেখা দিয়েছে। ঘটনাস্থল থেকে ৯ জনের লাশ উদ্ধারের কথা রাতে জানালেও বুধবার সরকারীভাবে মামা-ভাগ্নেসহ ৭ জনের লাশ উদ্ধারের কথা স্বীকার করা হয়েছে। উদ্ধারকৃত লাশগুলো তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। অগ্নিকা-ের ঘটনা তদন্তের জন্য জেলা প্রশাসন ও ফায়ার . . .
এবার আওয়ামী লীগ দুর্গ মৌলভীবাজারের ৪ আসনেই তীব্র প্রতিদ্বন্দ্বিতা
নির্বাচনী হাওয়া
সৈয়দ হুমায়েদ আলী শাহীন, মৌলভীবাজার ॥ মৌলভীবাজার জেলার আয়তন ২৬৮২.২৯ বর্গ কিলোমিটার। জেলায় ৭ উপজেলা নিয়ে জাতীয় সংসদের চারটি আসন রয়েছে। চা বাগান অধ্যুষিত এ জেলা বরাবরই আওয়ামী লীগের দুর্গ হিসেবে পরিচিত। গত জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন মহাজোট সবকটি আসনেই বিপুল ভোটের ব্যবধানে বিএনপির বাঘা বাঘা প্রার্থীদের পরাজিত করে। কিন্তু বর্তমানে পরিস্থিতি অনেকটাই পাল্টে গেছে। জেলার ৪টি আসনেই তীব্র প্রতিদ্বন্দ্বিতার সম্ভাবনা রয়েছে। খসড়া ভোটার তালিকা অনুযায়ী জেলায় মোট ভোটার সংখ্যা ১০ লাখ ৬৮ হাজার ৬শ’ ৪৭। এর মধ্যে . . .
কাজী মোতাহার হোসেন স্মারক বক্তৃতা, বৃত্তি ও পদক প্রদান
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ জাতীয় অধ্যাপক প্রয়াত কাজী মোতাহার হোসেনের ৩২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে বুধবার দুপুরে এক স্মারক বক্তৃতা, বৃত্তি ও পদক প্রদান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের আয়োজন করেছে যৌথভাবে কাজী মোতাহার হোসেন ফাউন্ডেশন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান, প্রাণ পরিসংখ্যান ও তথ্য পরিসংখ্যান বিভাগ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। ফাউন্ডেশনের সভাপতি প্রফেসর ড. সন্জীদা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে ‘কাজী মোতাহার . . .
পল্লী সঞ্চয় ব্যাংক গঠন করা হবে ॥ প্রধানমন্ত্রী
স্টাফ রিপোর্টার ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, গ্রামীণ অর্থনীতিকে শক্তিশালী করতে পল্লী সঞ্চয় ব্যাংক গঠন করা হবে। প্রতিটি উপজেলায় এ ব্যাংক গড়ে তোলা হবে। এ ব্যাংকের মালিক হবেন গ্রামের দরিদ্র জনগণ। বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের সফল অংশগ্রহণকারীদের পুরস্কার বিতরণী ও উপকারভোগীদের মধ্যে ডিজিটাল লেনদেন পদ্ধতি সম্প্রসারণ কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব জানান। স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন বিভাগের সচিব . . .
এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু
উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
চাঁপাইনবাবগঞ্জে বুধবার দেশের প্রথম বেসরকারী কৃষি বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরুর মধ্যদিয়ে কৃষি শিক্ষায় আগ্রহী শিক্ষার্থীদের জন্য নতুন সুযোগের দ্বার উন্মোচিত হলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকালে গণভবনে এক অনুষ্ঠানের মাধ্যমে ‘এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়’ নামে এই নতুন বিশ্ববিদ্যালয়টির উদ্বোধন করেন। অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রীর প্রেসসচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের এ কথা জানান। খবর বাসসর। ‘জনসংখ্যা বৃদ্ধির কারণে দিন দিন চাহিদা বৃদ্ধি পাওয়ায় খাদ্য উৎপাদন বৃদ্ধির কোন বিকল্প নেই’ . . .