মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৪ জানুয়ারী ২০১৩, ১ মাঘ ১৪১৯
রাশি রাশি লালপদ্ম সাদা ফুল, নয়নাভিরাম দৃশ্য-মন ভরে যায়
পত্নীতলার জলাশয়ে শাপলার সমারোহ
বিশ্বজিৎ মনি দিনটি ছিল শুক্রবার। দুপুর ছুঁই ছুঁই করলেও কুয়াশাচ্ছন্ন আকাশের কারণে মনে হচ্ছিল, যেন সকালই রয়ে গেছে। নওগাঁ জেলা সদর থেকে পত্নীতলা উপজেলার নজিপুর হয়ে প্রায় ৩৪ কিলোমিটার উত্তরে খাসপাড়া গ্রাম। রাস্তা দিয়ে যেতেই চোখে পড়ল দুটি শিশু এক গোছা করে সাদা শাপলা ফুল কাঁধে করে গলায় জড়িয়ে নিয়ে যাচ্ছে। জিজ্ঞেস করতেই ওরা বলল, এগুলো তারা বাজারে বিক্রি করতে যাচ্ছে। এ সময় পাশের জলাশয়ে চোখে পড়ল, সাদা আর লাল শাপলা ফুলের সমারোহ। এ যেন শাপলা ফুলের এক মিলনমেলা। যদিও শীতের কারণে ফুলগুলোর বেশকিছু এখনো পাঁপড়ি মেলতে . . .
সাঈদীর বিরুদ্ধে পুনরায় প্রসিকিউসনের যুক্তিতর্ক শুরু
যুদ্ধাপরাধী বিচার
স্টাফ রিপোর্টার ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত জামায়াতের নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে পুনরায় প্রসিকিউশনের যুক্তিতর্ক শুরু হয়েছে। সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার পক্ষের আইনজীবীর যুক্তিতর্ক অব্যাহত রয়েছে। আজ আবার দুটি মামলায় যুক্তিতর্ক শুরু হবে। অন্যদিকে বাংলাদেশ টেলিভিশন এবং এটিএন নিউজের দুই রিপোর্টারকে সতর্ক করে আদালত অবমাননার আবেদন নিষ্পত্তি করে দিয়েছে ট্রাইব্যুনাল। একই সঙ্গে কোন পক্ষ ক্ষতিগ্রস্ত হয় এমন প্রতিবেদন প্রকাশ . . .
কেমন আছেন চা শ্রমিকরা ২ ॥ চিকিৎসা সুবিধাও নেই, কাজ করতে হয় ঝুঁকি নিয়ে
স্বাস্থ্যসেবা কেন্দ্র থাকলেও ডাক্তারের দেখা পাওয়া যায় না ॥ খাবার পানির তীব্র সঙ্কট
আসিফ ত্বাসীন, মৌলভীবাজার থেকে ফিরে ॥ নরেশ গোয়ালা। চা বাগানে কর্মরত শ্রমিকদের একজন সর্দার। বংশপরম্পরায় তিনি চা বাগানে কাজ করছেন। তাঁর অধীনে কাজ করেন আরও ১২ জন নারী-পুরুষ। বাগানে নানা পোকামাকড় থাকে, ধুলাবালির কথা তো বলাই বাহুল্য। শ্রমিকদের কাজ করার জন্য পোশাকের প্রয়োজন পড়ে। কিন্তু যাদের অবস্থা ‘নুন আনতে পান্তা ফুরোয়’ তাদের পক্ষে এসব পোশাক সংগ্রহ করা এক প্রকার অসাধ্যই। তাই স্বাস্থ্যের ঝুঁকি নিয়েই কাজ করতে হয় তাদের। শ্রম শোষণের এক মারাত্মক চিত্র পরিলক্ষিত হয় মৌলভীবাজারের চা বাগানগুলোতে। . . .
সরকারের নির্দেশ উপেক্ষা ॥ সহায়ক শিক্ষার নামে স্কুলে স্কুলে অনুমোদনহীন বই
অসাধু ব্যবসায়ী ও শিক্ষা প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিরা জড়িত, এ্যাকশনে যাচ্ছে এনসিটিবি
বিভাষ বাড়ৈ ॥ সরকারের বিনামূল্যের সহায়ক (বাংলা ব্যাকরণ ও ইংলিশ গ্রামার) বই সরবরাহে বিলম্ব কাজে লাগিয়ে দেশব্যাপী সক্রিয় হয়ে উঠছে অসাধু ব্যবসায়ী ও শিক্ষা প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিরা। সরকারী আদেশ সম্পূর্ণ লঙ্ঘন করে বিভিন্ন প্রতিষ্ঠানে সহায়ক শিক্ষার নামে শুরু হয়েছে নৈরাজ্য। ‘অনুমোদনহীন সহায়ক বই পড়ানো যাবে না, পাঠ্যসূচীতে রাখলে শাস্তি’ সরকারের এ কঠোর নির্দেশ উপেক্ষা করে বইয়ের বাজার দখলে নিয়েছে এরা। কিন্ডারগার্টেন, প্রাথমিক ও মাধ্যমিক স্কুল ছেয়ে গেছে অনুমোদনহীন ও নিম্নমানের সহায়ক বইয়ে। সহায়ক . . .
বেঙ্গলে ফরিদা জামানের চিত্রকলা প্রদর্শনী ‘নিরন্তর মাটির টানে’
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ চিত্রকলা সৃজনে নিয়ত নিরীক্ষার পথচলা এক চিত্রশিল্পী ফরিদা জামান। রং-রেখা কিংবা বিন্যাসে ক্যানভাসে বহুমাত্রিক পথে ঘুরে বেড়ায় এই শিল্পীর রং-তুলি। তাই তো তাঁর গ্রামীণ জীবনধারাকে উপজীব্য করে আঁকা ছবিগুলোয় পাওয়া যায় স্বতন্ত্র্য বৈশিষ্ট্যের আবহ। আছে পরিবর্তনের ছোঁয়া। আর তেমন কিছু চিত্রকর্ম নিয়ে রবিবার থেকে বেঙ্গল শিল্পালয়ে শুরু হলো শিল্পীর একক চিত্রকলা প্রদর্শনী। শিরোনাম নিরন্তর মাটির টানে। পৌষের সন্ধ্যায় প্রধান অতিথি হিসেবে দুই সপ্তাহব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী . . .
সিরাজগঞ্জে ফের ছাত্রদল-ছাত্রলীগ সংঘর্ষ, পুলিশ সাংবাদিকসহ আহত ৩০
স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ সিরাজগঞ্জ বিশ্ববিদ্যালয় কলেজে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আবারও ছাত্রলীগ-ছাত্রদলের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। রবিবার দফায় দফায় ওই সংঘর্ষে পুলিশ সাংবাদিক, পথচারীসহ অন্তত ৩০ জন আহত হয়েছেন। আহতদের স্থানীয় বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়েছে। সংঘর্ষ চলাকালে স্থানীয় কলেজ রোড, ইবিরোড এলাকার ১০টি দোকান ভাংচুর করা হয়েছে। এ সময় পুলিশ ছাত্রদলের ১জনকে আটক করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ১২ রাউন্ড টিয়ারশেল ও ৪৮ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে। সিরাজগঞ্জ সরকারী কলেজে শনিবারের . . .
টেকনাফে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে ডাকাত সর্দার নিহত
আটক তিন, অস্ত্র উদ্ধার
নিজস্ব সংবাদদাতা, কক্সবাজার, ১৩ জানুয়ারি ॥ জেলার টেকনাফে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে মালেক নামে এক ডাকাত নিহত হয়েছে। আহত হয়েছে দারোগাসহ ৩ পুলিশ সদস্য। লুণ্ঠিত মালামালসহ আটক করা হয়েছে ৩ ডাকাতকে। রবিবার ভোররাত ৪টায় কক্সবাজারের টেকনাফ উপকূলীয় অঞ্চল নোয়াখালী এলাকায় এ ঘটনা ঘটে। পুলিশ ঘটনাস্থল থেকে ৩টি বন্দুক, ১৩ রাউন্ড গুলি, রামদা ১টি, দামামা ১টি, ৫টি মুখোশ, মোবাইলসেট ১২টি, ২০ হাজার ৮শ’ টাকা উদ্ধার করেছে। পুলিশ জানায়, শুক্রবার টেকনাফের পশ্চিম উপকূলীয় মেরিন ড্রাইভ সড়কে সংঘটিত গণডাকাতির ঘটনায় জড়িত . . .