মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর ২০১১, ২২ ভাদ্র ১৪১৮
পাঁচ ঘণ্টার কেনাবেচা, আপা ভাবির কুশল বিনিময়
কুতুবখালীর বউবাজার
মীর আব্দুল আলীম, রূপগঞ্জ তখন সকাল ৬টা। কুতুবখালীর বউ বাজার নানা বয়সী মহিলার পদচারণায় মুখরিত। সবাই স্বাধীনভাবে কেনাকাটা করছে। কেউ ব্যাগে ভরে নিচ্ছে আলু পটোল, আর রকমারি সবজি। বিক্রেতাদের হাঁক-ডাক, পাশাপাশি চলে বুয়া আপা ভাবি কেমন আছেন? সঙ্গে চলে এমন কুশল বিনিময়। নেই ইভটিজিংয়ের ঝামেলা। কারণ এখানকার ক্রেতা-বিক্রেতারা সবাই নারী। মধ্য বয়সী সালেহা চট বিছানো দোকানে বসে দাঁড়িপাল্লায় নানা ধরনের তরিতরকারি নিজের হাতে মেপে দিচ্ছেন। প্রতিদিন সকাল ৬টা থেকে ১১টা পর্যনত্ম এখানে বসে তিনি তরকারি বিক্রি করেন। স্বামী . . .
জাতীয় বিশ্ববিদ্যালয়ের কর্মকাণ্ডে ক্ষুব্ধ মন্ত্রণালয়
শিক্ষামন্ত্রী বলেন, সঙ্কট কাটাতে পদৰেপ ভার্সিটি কর্তৃপক্ষকেই নিতে হবে
স্টাফ রিপোর্টার ॥ জাতীয় বিশ্ববিদ্যালয়ের হতাশাব্যঞ্জক কর্মকাণ্ডে ক্ষুব্ধ শিক্ষা মন্ত্রণালয়। অসন্তুষ্ট বিশ্ববিদ্যালয়টির শীর্ষ কর্মকর্তাদের সমন্বয়হীনতায়। শিৰামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ইমেজ সঙ্কট দেখা দিয়েছে। এটি আশানুরূপ কাজ করতে পারছে না। বিশ্ববিদ্যালয় কর্তৃপৰকেই সঙ্কট কাটিয়ে শিৰার উন্নয়নে দ্রুত পদক্ষেপ নিতে হবে। নিয়মিত সমন্বয়সভা করতে হবে শীর্ষ কর্মকর্তাদের এবং সেই সভার সিদ্ধান্ত অনুযায়ী কাজ করতে হবে। মনে রাখতে হবে এখানে ১২ লাখের বেশি শিৰার্থী পড়ালেখা করছে। সোমবার দেশের . . .
তিস্তা পারের আনন্দ উৎসব থেমে গেল নিমেষেই
তিস্তার পানিবণ্টন চুক্তি হচ্ছে না
নিজস্ব সংবাদদাতা, নীলফামারী, ৫ সেপ্টেম্বর ॥ তিস্তার পানি চুক্তির আনন্দ উৎসবে যখন তিস্তাপারের লাখো মানুষ সোমবার সমবেত হয়ে আনন্দ উৎসব পালন করে বাড়ি ফিরছিল ঠিক সে সময় তিস্তা চুক্তি বাতিল হয়েছে এমন খবর ছড়িয়ে পড়ায় তিস্তাপারজুড়ে হতাশা আর ক্ষোভ ছড়িয়ে পড়ে। এ নিয়ে তিসত্মাপারজুড়ে তোলপাড় সৃষ্টি হয়। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতার অগ্রণী ভূমিকায় তিসত্মার পানি চুক্তি হতে যাচ্ছে এমন খবর প্রচারের পর এবার ছড়িয়ে পড়ল মমতার আপত্তিতেই তিস্তা নদীর পানি চুক্তি বাতিল করা হয়েছে। সোমবার বিকেলে ভারতীয় টিভি চ্যানেল ২৪ ঘণ্টায় . . .
বিচারপতি প্রসঙ্গে বিরোধী নেত্রীর বক্তব্য গভীর ষড়যন্ত্রের শামিল
সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সভায় মন্তব্য
স্টাফ রিপোর্টার ॥ সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সভায় বক্তারা বলেছেন, সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হককে নিয়ে বিরোধীদলীয় নেত্রীর কুরুচিপূর্ণ বক্তব্য বিচার বিভাগের স্বাধীনতা ও সার্বভৌমত্ব ধ্বংসের সুগভীর ষড়যন্ত্রের শামিল। সভা থেকে বিরোধীদলীয় নেত্রীর উস্কানীমূলক বক্তব্য প্রত্যাহার করার দাবিতে আইনজীবী সমাজসহ সকল পেশাজীবী সংসঠনকে সোচ্চার আহ্বান জানানো হয়। সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের এক সভা সংগঠনের আহ্বায়ক ব্যারিস্টার এম আমীর-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় সাবেক প্রধান বিচারপতিকে কটাৰ . . .
যশোরে বাস কাউন্টারে সন্ত্রাসী হামলা ভাংচুর সড়ক অবরোধ
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ সন্ত্রাসীরা তাণ্ডব চালিয়ে ঈগল পরিবহনের ২টি কাউন্টার ও ১টি যাত্রীবাহী বাস ভাংচুর (ঢাকা মেট্রো-ব-১৪-৩০৩৩) এবং ৬ পরিবহন শ্রমিককে কুপিয়ে জখম করেছে। সোমবার বিকেলে ঘন্টাব্যাপী এই তা-ব চালায়। এ ঘটনার তাৎক্ষণিক প্রতিবাদে পরিবহন শ্রমিকরা সড়ক অবরোধ করে যশোর থেকে সকল রুটে বাস চলাচল বন্ধ করে দেয়। সংশিষ্ট একাধিক সূত্র জানায়, যশোর সদর আসনের এমপি খালেদুর রহমান টিটোর বড় ছেলে মাশুক হাসান জয় শুল্কমুক্ত কোটায় কেনা পাজেরো জীপ নিয়ে সোমবার ঢাকা থেকে যশোর ফিরছিলেন। তিনি ফেরি থেকে দৌলতদিয়া . . .
মমতার বিরোধিতায় মেননের বিস্ময়
তিস্তার পানি চুক্তি
স্টাফ রিপোর্টার ॥ ভারতের প্রধানমন্ত্রীর এবারের বাংলাদেশ সফরে তিস্তার পানি চুক্তিতে মমতার বিরোধিতায় বিষ্ময় প্রকাশ করেছেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। সোমবার এক বিবৃতিতে ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং-এর ঢাকা আগমনকে স্বাগত জানিয়ে তিনি বলেছেন, বাংলাদেশের মানুষ আশা করে ভারতের বিরাজমান সমস্যাসমূহের সমাধানে এই সফর গভীর তাৎপর্যময় হবে। মেনন বলেন, বাংলাদেশের জনগণ সব সময়ই ভারতের সঙ্গে সর্বোত্তম সম্পর্কের প্রত্যাশা করে। এই প্রেৰাপটে এবারে ভারতের প্রধানমন্ত্রীর সফরে সীমান্ত সমস্যা, ছিটমহল, . . .
মনমোহন ও একটি কামরাঙা চারা
বাংলানিউজটোয়েন্টিফোরডটকম ॥ সামান্য থেকে রাতারাতি অসামান্য হয়ে উঠেছে কামরাঙা গাছের একটি চারা। কদরের কমতি নেই ঔষধি গুণসম্পন্ন ভেষজ এই উদ্ভিদের। চলছে বিশেষ যত্ন-আত্তি। তিন ফুট উচ্চতার ছোট্ট কামরাঙা চারাটিতে ফুল ধরেছে। স্থান পেয়েছে জাতীয় স্মৃতিসৌধের গ্রিন হাউসে। চারাটি ঘিরে চলছে নিরাপত্তা কর্মীদের শেষ মুহূর্তের পরীক্ষা-নিরীক্ষা। ভারতের প্রধানমন্ত্রীর জন্য বলে কথা! মঙ্গলবার মনমোহন সিং সাভারে জাতীয় স্মৃতিসৌধে এই চারাটি নিজ হাতে রোপণ করবেন। চারা রোপণের সঙ্গে সঙ্গে গুরুত্বপূর্ণ রাষ্ট্রনায়ক ও অতিথিদের . . .