মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৪ সেপ্টেম্বর ২০১১, ২০ ভাদ্র ১৪১৮
আবহমান বাংলার ঐতিহ্য ঈদের আনন্দ, উপচে পড়া ভিড় কপোতাক্ষে
নৌকাবাইচ
কবির হোসেন/সঞ্জয় রায় চৌধুরী, কেশবপুর ও মাগুরা থেকে পবিত্র ঈদ-উল-ফিতর উপলৰে যশোরের কেশবপুরে কপোতাক্ষ নদ এলাকার শেখপুরা-শ্রীপুর বিলে নৌকাবাইচ অনুষ্ঠিত হয় ঈদ বিকেলে। কপোতাক্ষে উপচেপড়া পানিতে তলিয়ে যাওয়া বিলের পানিতে গ্রামবাংলার ঐতিহ্য নৌকাবাইচ দেখতে দূরদূরন্ত থেকে হাজার হাজার নারী-পুরুষ-শিশু জড়ো হয় বিলপারে। বিভিন্ন এলাকার ১০/১২টি দল আকর্ষণীয় রং-বেরঙের সুসজ্জিত নৌকা নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। ঈদের দিন বিকেলের মনোরম পরিবেশে বিলে চারপাশে লোক জমা হয় নৌকাবাইচ দেখতে। ঈদের ছুটিতে নাড়ির টানে ঘরেফেরা . . .
বর্ণবাদী হামলা রুখতে পূর্ব লন্ডনের বাঙালীরা এখন রাস্তায়
কিছু ট্রেন সার্ভিস বন্ধ ॥ তিন হাজার দাঙ্গা পুলিশ মোতায়েন
শফিকুল ইসলাম জীবন, লন্ডন থেকে ॥ পূর্ব লন্ডনে এখন বিরাজ করছে টান টান উত্তেজনা। বর্ণবাদী সংগঠন ইংলিশ ডিফেন্স লীগের হামলার আশঙ্কায় বাঙালী এবং মুসলিম কমিউনিটিগুলো এখন রাস্তায় অবস্থান করছে। ব্রিটিশ সরকার কোন ধরনের মিছিল সমাবেশ নিষিদ্ধ করার পরও ইডিএল পূর্ব লন্ডনের বাঙালী কমিউনিটিতে তাদের জঙ্গী মিছিল নিয়ে আসার সিদ্ধান্তে অটল রয়েছে। বিশেষ করে ইস্ট লন্ডন মসজিদ এবং হোয়াইট চ্যাপেল রোডকে তাদের টার্গেট হিসেবে ঘোষণা করেছে। লন্ডন সময় দুপুর নাগাদ প্রাপ্ত খবর অনুযায়ী জানা যায়, তারা পূর্ব লন্ডনে আসার জন্য বিভিন্ন . . .
কিডনি ব্যবসায়ী চক্রের মূল হোতারা গ্রেফতার হয়নি
কালাইয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে প্রতারকরা
নিজস্ব সংবাদদাতা, জয়পুরহাট, ৩ সেপ্টেম্বর ॥ জয়পুরহাটের কালাই উপজেলায় কিডনি ব্যবসায়ী চক্রের একটি দলকে কালাই থানা পুলিশ গ্রেফতার করলেও কিডনি ব্যবসায়ীর মূল হোতাদের এখনও গ্রেফতার করতে পারেনি। জয়পুরহাট পুলিশ সুপার মোঃ মোজাম্মেল হক সম্প্রতি কিডনি পাচার চক্রের হোতাদের নানা তৎপরতার কাহিনী সাংবাদিকদের জানান। জানা যায়, জয়পুরহাট জেলার কালাই উপজেলার মাত্রাই ইউনিয়নের বহুতি গ্রামের আব্দুস ছাত্তার ঢাকা বোরাইজ করপোরেশনের একটি প্রতিষ্ঠানে চাকরিকালে (২০০৫ সালে) প্রতিষ্ঠানের মহাব্যবস্থাপকের ছেলের কিডনি অকেজো হওয়ায় . . .
প্রচণ্ড আশাবাদী দহগ্রাম আঙ্গরপোতার মানুষ
মনমোহনের ঢাকা সফর
জাহাঙ্গীর আলম শাহীন, দহগ্রাম-আঙ্গরপোতা ছিটমহল থেকে ফিরে ॥ ভারতীয় প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের বাংলাদেশ সফর নিয়ে দহগ্রাম আঙ্গরপোতা ছিটমহলবাসীর মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ করা যাচ্ছে। ড. মনমোহন সিংয়ের আগামী ৬ সেপ্টেম্বর ঢাকা সফরের কথা। দহগ্রাম-আঙ্গরপোতা ছিটমহল সরেজমিন পরিদর্শনে গিয়ে তাদের মধ্যে ব্যাপক আগ্রহ লক্ষ করা যায়। তাদের মধ্যে ভারতীয় প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফর নিয়ে যেন কৌতূহলের শেষ নেই। তারা ধরেই নিয়েছে এ সফরে ভারত নিয়ন্ত্রিত তিন বিঘা করিডর ২৪ ঘণ্টা খোলা রাখার দাবির প্রতি ভারতের প্রধানমন্ত্রী . . .
দেশের স্বার্থবিরোধী চুক্তি হলে আন্দোলনে নামবে বিএনপি
মির্জা ফখরুলের ঘোষণা
স্টাফ রিপোর্টার ॥ ভারতের সঙ্গে দেশের স্বার্থবিরোধী চুক্তি হলে আন্দোলনে নামার হুমকি দিয়েছে প্রধান বিরোধী দল বিএনপি। একইসঙ্গে দলটির দাবি, অবশ্যই তিস্তা চুক্তিতে গ্যারান্টি ক্লজ থাকতে হবে। শনিবার দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের তৃতীয় 'কারামুক্তি দিবস' উপলৰে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে মিলাদ মাহফিল শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ দাবি জানান। একইদিন পৃথক এক আলোচনাসভায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব অভিযোগ করেন, নির্বাচন . . .
সিনেমা হলে ঢাকাই ছবি দেখে ঈদ আনন্দ উদ্যাপন
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ ঢাকাই সিনেমার সেই সোনালি দিন আর নেই। বৈচিত্র্যহীন গল্প, মানহীন নির্মাণ, শিল্পী সঙ্কটসহ বর্তমানে নানা সমস্যায় জর্জরিত এদেশের চলচ্চিত্র শিল্প। ফলে হারিয়ে যাবে মধ্যবিত্ত শ্রেণীর দর্শক। আর নিম্নবিত্ত শ্রেণীর দর্শকরাই এখন ঢাকাই ছবির প্রধান ভরসা। তবে এই ক্রানত্মিলগ্নেও ঈদ উপলৰে বড় পর্দায় মুক্তি পাওয়া বাণিজ্যিক ধারার ৫টি ছবি যেন এই শিল্পের জন্য সুবাতাস ছড়িয়েছে। প্রেক্ষাগৃহগুলোতে ভিড় জমিয়েছেন সিনেমাপ্রেমীরা। এবারের ঈদে সারাদেশের প্রায় সাড়ে ছয় শ' প্রেৰাগৃহের মধ্যে ২২৯টিতে চলছে এই নতুন . . .