মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০১১, ১৫ আশ্বিন ১৪১৮
বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি
মোরসালিন মিজান ছোট হতে হতে যেন আর হয় না। এর পরও ঠিক ধরে ফেলা যায়_ ট্রেতে ডালপালা ছড়িয়ে থাকা প্রাণটির নাম বটবৃৰ। এর সঙ্গে গ্রাম্য হাট, নদীর ধার কিংবা পুরনো শহরে বহু বছর ঠায় দাঁড়িয়ে বুড়ো হওয়া গাছটির অদ্ভূত মিল। শিল্পিত রূপটিও ভীষণ চোখ জুড়ানো। তবে একটি বা দুটো গাছের ৰেত্রে নয়, অধিকাংশ গাছের বেলায় এ কথা সত্য। এ কারণেই বৃহস্পতিবার ধানম-ির ডবিস্নউভিএ মিলনায়তনে উপচে পড়া ভিড় ছিল শৌখিন মানুষের। সকলেই এসেছিলেন বনসাই দেখতে। বিশেষ এ প্রদর্শনী আয়োজন করে বাংলাদেশ বনসাই সোসাইটি। বায়ান্ন বাজার তেপ্পান্ন গলির শহরে . . .
আইএসআইর তৎপরতা রুখতে বাউচারের সহযোগিতা চান হাসিনা
জনকণ্ঠ ডেস্ক ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের মাটি থেকে সন্ত্রাস নির্মূলে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চেয়েছেন। ঢাকা সফররত মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী রিচার্ড বাউচার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে গেলে শেখ হাসিনা তাঁকে বলেন, পাকিস্তানের সামরিক গোয়েন্দা সংস্থা 'আইএসআই' বাংলাদেশের মাটিতে সন্ত্রাসীদের প্রশিৰণ এবং সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা অব্যাহত রেখেছেন। বাংলাদেশের মাটি ব্যবহার করে আইএসআই যাতে আর এ খেলা না খেলে তা নিশ্চিত করার জন্য পাকিস্তানকে অবহিত করতে বাউচারের প্রতি আহ্বান জানান . . .
কোন অজুহাত চলবে না, সব উপকমিটিকে রিপোর্ট দিতে হবে ২০ দিনের মধ্যে ॥ শিক্ষানীতি বাস্তবায়ন
জাতীয় কমিটির বৈঠক
স্টাফ রিপোর্টার ॥ কোন অজুহাত না দেখিয়ে আগামী ২০ দিনের মধ্যে শিক্ষানীতি বাস্তবায়ন সংক্রান্ত সকল উপ-কমিটিকে (২৪টি) প্রতিবেদন জমা দিতে নির্দেশ দেয়া হয়েছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ অষ্টম শ্রেণী পর্যন্ত প্রাথমিক শিক্ষা উন্নীতকরণ উপ-কমিটিকে আগামী ১৫ দিনের মধ্যে জাতীয় কমিটির কাছে প্রসত্মাবসহ প্রতিবেদন জমা দিতে হবে। আর ২০ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে হবে শিৰা আইনসংক্রান্ত উপ-কমিটিকে। এ সময়ের মধ্যে কাজ শেষ করতে প্রয়োজনে উপ-কমিটিতে সদস্য অন্তর্ভুক্ত এবং সংশিস্নষ্ট অন্যান্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করতে . . .
গ্যাস খাত উন্নয়নে হাজার কোটি টাকা ব্যয়ের পথ সুগম হচ্ছে
তহবিল ব্যবস্থাপনা বিধিমালা মতামতের জন্য আইন মন্ত্রণালয়ে
রশিদ মামুন ॥ নীতিমালার পরিবর্তে বিধিমালায় চূড়ান্ত হচ্ছে গ্যাস উন্নয়ন তহবিলের ভাগ্য। সম্প্রতি গ্যাস উন্নয়ন তহবিল ব্যবস্থাপনা বিধিমালাটি জ্বালানি বিভাগ মতামতের (ভ্যাটিং) জন্য আইন মন্ত্রণালয়ে পাঠিয়েছে। সপ্তাহখানেকের মধ্যে ভ্যাটিং শেষে বিধিমালাটি চূড়ান্ত হবে বলে আশা করছে জ্বালানি বিভাগ। সংশ্রিষ্টরা বলছেন, এতে করে বছরে গ্রাহকের অংশীদারিত্বে গ্যাস অনুসন্ধান এবং উন্নয়নের জন্য জমা হওয়া হাজার কোটি টাকা খরচের পথ সুগম হবে। জ্বালানি বিভাগের সংশ্লিষ্ট সূত্র জানায়, গ্যাস অনুসন্ধান এবং উত্তোলনের সব থেকে বড় সমস্যা . . .
প্রশাসন নড়ে বসেছে, গ্রেফতার ৩ জনের রিমান্ড মঞ্জুর
গৃহবধূকে জুতোপেটা
নিজস্ব সংবাদদাতা, গলাচিপা, ২৯ সেপ্টেম্বর ॥ 'অনৈতিক সম্পর্কের ধুয়া' তুলে সালিশের মাধ্যমে এক গৃহবধূকে জুতোপেটার ঘটনা জনকণ্ঠসহ পত্রপত্রিকায় প্রকাশ ও হাইকোর্টের রুল জারির প্রেৰিতে জেলা-উপজেলা প্রশাসন নড়েচড়ে বসেছে। গৃহবধূ বাদী না হলেও পুলিশ নিজেরাই উদ্যোগী হয়ে সালিশকারীদের বিরুদ্ধে মামলা রেকর্ড করেছে। এ যাবত পুলিশ তিনজনকে গ্রেফতারও করেছে। অন্য আসামিদের গ্রেফতারেও চলছে পুলিশের সাঁড়াশি অভিযান। জেলা প্রশাসনের তদন্তেও ঘটনার সত্যতার চিত্র ফুটে উঠেছে। এ সবের মধ্য দিয়ে ঘটনা ধামাচাপা দেয়ার একটি প্রভাবশালী . . .
বেগমগঞ্জে দুই বখাটে গ্রেফতার, ৫ দিনের রিমান্ড আবেদন, তদন্ত কমিটি
কলেজছাত্রীর অশ্লীল ভিডিও
নিজস্ব সংবাদদাতা, নোয়াখালী, ২৯ সেপ্টেম্বর ॥ উত্ত্যক্ত করার কারণে কলেজ অধ্যক্ষের কাছে বিচারের জের ধরে বেগমগঞ্জে কলেজছাত্রীর অশস্নীল ভিডিও চিত্র ধারণ ও বাড়িঘরে হামলার ঘটনায় দায়েরকৃত মামলায় বেগমগঞ্জ থানা পুলিশ মোঃ শানত্ম মিয়া (২৮) ও মাঈন উদ্দিন (২৬) নামের দুই বখাটেকে গ্রেফতার করেছে। বুধবার রাতে সেনবাগ উপজেলার নবীপুর ইউনিয়নের দেবিসিংপুর থেকে তাদের গ্রেফতার করা হয়। বৃহস্পতিবার তাদের নোয়াখালীর বিচারিক হাকিমের আদালতে সোপর্দ করে ৫ দিনের রিমান্ডের আবেদন করা হয়েছে। ঘটনার হোতা সেনবাগ উপজেলার নবীপুর ইউনিয়নের . . .
মানবাধিকার কমিশন চেয়ারম্যানকে সিলেট কারাগারে যেতে দেয়া হয়নি
স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ সিলেট কেন্দ্রীয় কারাগার পরিদর্শন করতে দেয়া হয়নি জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান মিজানুর রহমান খানকে। এ কারণে তিনি কারা মহাপরিদর্শকের অপসারণ দাবি করেছেন। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় মিজানুর রহমান খান কারাফটকে গিয়ে কারাগারের ভেতরে প্রবেশ করতে চান। এ সময় কারা মহাপরিদর্শকের অনুমতি না থাকায় তাকে ভেতরে ঢুকতে দেয়া সম্ভব নয় বলে জানান কারা কর্তৃপক্ষ। ফলে সকাল ১১টা পর্যন্ত কারাফটকে অবস্থান করে সেখান থেকে ফিরে যান মানবাধিকার কমিশন চেয়ারম্যান। পরে তিনি উপস্থিত সাংবাদিকদের বলেন, . . .
লন্ডনে আইসিইউতে আওয়ামী লীগ নেতা আবদুর রাজ্জাক
স্টাফ রিপোর্টার ॥ আওয়ামী লীগ উপদেষ্টাম-লীর সদস্য ও সাবেক মন্ত্রী আবদুর রাজ্জাক লন্ডনের একটি হাসপাতালের ইনটেনসিভ কেয়ারে আছেন। একটি টিভি চ্যানেলে স্ক্রল দিয়ে এই রাজনীতিকের জন্য লিভার চাওয়া হয়েছে। টেলিভিশন চ্যানেলটি আওয়ামী লীগ নেতা লিভার সমস্যায় আক্রানত্ম বলে প্রচার করে। তবে তাঁর এপিএস মুক্তার তাঁর লিভার সমস্যায় আক্রান্ত হওয়ার বিষয়টি ঠিক নয় বলে জানিয়েছেন। মুক্তার বলেন, আমরা চূড়ান্ত ল্যাবরেটরি টেস্ট রিপোর্টের জন্য অপেক্ষা করছি। টিভি চ্যানেল সূত্র জানায়, সাবেক মন্ত্রী আবদুর রাজ্জাকের লিভার কাজ করছে না। . . .