মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০১১, ১৪ আশ্বিন ১৪১৮
ভেসে আসে শঙ্খনাদ বসে হরেক পসরা পুজোয় কদর
শঙ্খবাদ্যে মাঙ্গলিক ধ্বনি ঐতিহ্যের অংশ
মোরসালিন মিজান কান পাতলেই শঙ্খধ্বনি। দুর্গোৎসবের মূল পর্ব শুরু হয়ে গেলে এ ধ্বনিতেই মুখরিত হয়ে ওঠবে সব ম-প। কারণ শঙ্খধ্বনিকে মাঙ্গলিক জ্ঞান করেন সনাতন ধর্মাবলম্বীরা। বহু কালের ধারাবাহিকতায় শঙ্খ এখন বাঙালী ঐতিহ্যেরও অংশ বটে। জানা যায়, কম্বু বা শাঁখ নামেও পরিচিতি রয়েছে শঙ্খের। সামুদ্রিক এক প্রকার শামুকের খোলস দিয়ে এটি তৈরি করা হয়। গায়ের রং সফেদ শাদা। মসৃণ। অনেকে আবার একে সোনা ও রম্নপার পাত দিয়ে অলঙ্কৃত করেন। শঙ্খের মুখটি বক্রাকার ছিদ্র বিশিষ্ট। ভেতরে ছিদ্র পথটিও বক্রাকার। এর সামনের অংশে মুখ লাগিয়ে . . .
যুদ্ধাপরাধ ॥ জাতিসংঘের সম্পৃক্ততায় পাকিস্তানের সমালোচনা
জনকণ্ঠ ডেস্ক ॥ বাংলাদেশে যুদ্ধাপরাধ ইস্যুতে জাতিসংঘের সম্পৃক্ততায় বিরক্তি প্রকাশ করেছে পাকিস্তান। ঢাকায় পাকিস্তানের হাইকমিশনার আলমগীর বাবর ২০০৯ সালের ১০ মে মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে দেখা করে বলেছেন, যুদ্ধাপরাধ ইসু্যতে জাতিসংঘের সম্পৃক্ত হওয়া উচিত নয়। তিনি মার্কিন দূতকে বলেন, ইউএনডিপির প্রতিনিধি রেনাটা লক ডেসালিয়েনের সঙ্গে দেখা করে ঢাকায় পাকিস্তানের রাজনৈতিক কাউন্সিলর জানতে চেয়েছেন যে কোন্ কর্তৃত্ববলে ইউএনডিপি বাংলাদেশের যুদ্ধাপরাধ ইসু্য নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা করছে? বাংলাদেশ নিয়ে বিশ্বে . . .
স্ত্রীর সামনে যুবলীগ নেতার মাথা কেটে নিল দুর্বৃত্তরা
গফরগাঁওয়ে এলাকাবাসীর সঙ্গে সংঘর্ষ ॥ গুলির খোসা ও হাতবোমা উদ্ধার, আহত ৭
নিজস্ব সংবাদদাতা, গফরগাঁও ২৮ সেপ্টেম্বর ॥ গফরগাঁওয়ের সাংসদ ক্যাপ্টেন (অব) গিয়াস উদ্দিন আহাম্মেদের সাবেক পিএস ও যুবলীগ নেতা মেহেদী হাছান ইলিয়াসকে (৩২) তার স্ত্রীর সামনে শিরশ্ছেদ করে হত্যা করেছে দুষ্কৃতকারীরা। এরপর থেকেই স্ত্রী নার্গিস আক্তার বাকরুদ্ধ হয়ে পড়ে। ঘটনাটি ঘটে মঙ্গলবার রাত আনুমানিক ১টায় উপজেলার নিগুয়ারী ইউনিয়নের বেলদিয়া গ্রামে তার নিজ বাড়িতে। এলাকাবাসী, নিহতের পরিবার, পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, রাত ১টায় আধুনিক ও দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে ৭০/৮০ জনের একদল দুর্বৃত্ত ইলিয়াসের বাড়ি ঘেরাও . . .
প্রস্তাবিত প্রকল্প দ্রুত প্রক্রিয়াকরণের পর অনুমোদনের তাগিদ
সচিবদের সঙ্গে পরিকল্পনা কমিশনের বৈঠক
অর্থনৈতিক রিপোর্টার ॥ মন্ত্রণালয় থেকে প্রস্তাবিত প্রকল্প দ্রুত প্রক্রিয়াকরণ করে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদনের দাবি জানিয়েছেন সচিবরা। এছাড়া শতভাগ এডিপি বাস্তবায়ন করতে হলে প্রকল্প বাস্তবায়নে প্রয়োজন অনুযায়ী অর্থ বরাদ্দের বিষয়টি নিশ্চিত করতেও অনুরোধ জানিয়েছেন তাঁরা। বুধবার রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলনকৰে চলতি অর্থবছরের আগস্ট পর্যন্ত এডিপি বাস্তবায়ন পর্যালোচনা ও শতভাগ বাস্তবায়নের কৌশল নির্ধারণে অনুষ্ঠিত বৈঠকে বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবরা এসব দাবি জানান। পরিকল্পনামন্ত্রীর . . .
শিল্পীর রং তুলির নিপুণ ছোঁয়ায় বঙ্গবন্ধু ও শেখ হাসিনা
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ চিত্রশিল্পী শেখ আসমানের ক্যানভাসে উঠে এলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার মেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিল্পীর রং-তুলির নিপুণ ছোঁয়ায় নানা অভিব্যক্তিতে উপস্থিত হয়েছেন পিতা ও কন্যা। ২৮ সেপ্টেম্বর ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৬৫তম জন্মদিন। এ দিনটিকে উপলক্ষ করে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার মেয়ে শেখ হাসিনাকে নিয়ে চিত্রকর্ম এঁকেছেন এই শিল্পী। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালায় 'তুমি বাংলাদেশ' শীর্ষক এ প্রদর্শনীর উদ্বোধন হয় বুধবার। বিকেলে . . .
চউক অধিগ্রহণকৃত অব্যবহৃত জমি ফিরিয়ে দেয়ার দাবি
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ অধিগ্রহণ করা অব্যবহৃত জমি ক্ষতিগ্রস্ত মালিকদের ফিরিয়ে দিতে আদালতের নির্দেশনা থাকলেও এ ব্যাপারে কোনই পদক্ষেপ নিচ্ছে না চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক)। বরং চউকের দুর্নীতিবাজ কর্মকর্তা জেলা প্রশাসকের সার্ভেয়ারদের সঙ্গে আঁতাত করে তা প্রভাবশালীদের নামে বরাদ্দ প্রদানের অপচেষ্টা চালাচ্ছেন। এছাড়া হয়রানির শিকার হচ্ছে প্রকৃত ক্ষতিগ্রস্ত ভূমি মালিকরা। চট্টগ্রাম প্রেসক্লাবে বুধবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করে সিডিএ এভিনিউ ক্ষতিগ্রস্ত ভূমি মালিক সংগ্রাম কমিটি। কমিটির . . .
গৃহবধূকে জুতোপেটা গলাচিপায় তোলপাড়, ইউপি মেম্বার গ্রেফতার
নিজস্ব সংবাদদাতা, গলাচিপা, ২৮ সেপ্টেম্বর ॥ কথিত 'অনৈতিক' সম্পর্কের ধুয়া তুলে এক গৃহবধূর নির্যাতনের ঘটনায় গোটা এলাকায় তোলপাড় সৃষ্টি হয়েছে। জেলা ও পুলিশ প্রশাসন ঘটনাটি পৃথক তদন্ত শুরু করেছে। গলাচিপা পুলিশ এরই মধ্যে কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করেছে। অন্যতম সালিশকারী ইউপি মেম্বার হাশেম হাওলাদারকে গ্রেফতার করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। হাইকোর্ট দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য পটুয়াখালীর পুলিশ সুপার ও গলাচিপা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন। আলোচিত নির্যাতনের এ ঘটনাটি ঘটেছে পটুয়াখালীর . . .