মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৯ সেপ্টেম্বর ২০১১, ৪ আশ্বিন ১৪১৮
রসে ভরপুর ভিটামিন সি সমৃদ্ধ, ভেষজ গুণে অনন্য
মৌসুমী ফল আমলকী
মোরসালিন মিজান কবিগুর‍ুর চোখ বলে কথা। তাই তো আমলকী গাছের পানে তাকিয়ে লিখেছিলেন_ শীতের হাওয়ার লাগল নাচন,/ আমলকীর এই ডালে ডালে। পাতাগুলি শিরশিরিয়ে ঝরিয়ে দিল তালে তালে। তবে শীতকাল নয় এখন। ঝরছে না গাছের পাতা। বরং আমলকীতে ঠাঁসা গাছ। বলার অপেৰা রাখে না, এ ফলের গুণের কথা জানে সর্বজন। তবে একবার মনে করিয়ে দেয়া ভাল_ ফলটির এখন মৌসুম। দর দামের কম বেশি থাকলেও সর্বত্র পাওয়া যাচ্ছে গোলাকৃতির রসালো মাংসল ফলটি। বিশেষ করে রাজধানীর ফুটপাথগুলোতে ঝুরি ভর্তি আমলকী নিয়ে বসেছেন বিক্রেতারা। হাল্কা সবুজ বা হলুদাভ রঙের . . .
অর্থনৈতিক কর্মকা- চাঙ্গা করতে আয়কর প্রদানের বিকল্প নেই
ব্যবসায়ী পেশাজীবী মহলে তোড়জোড়
শাহ্ আলম খান ॥ 'একজন নিয়মিত করদাতা মাত্রই সচেতন নাগরিক। আয়কর সামাজিক অসমতাও দূর করে।' আয়করের এই বার্তা ইতোমধ্যে ঘরে ঘরে ও কর্মস্থলে পৌঁছে গেছে। উদ্বুদ্ধ হচ্ছে মানুষ। অন্যদিকে ব্যক্তি শ্রেণীর করদাতার করযোগ্য আয়ের রিটার্ন জমা দেয়ার এখনই সময়। সাংবিধানিক নিয়ম অনুযায়ী প্রত্যেক ব্যক্তি শ্রেণীর করদাতাকে আগামী ৩০ সেপ্টেম্বরের নির্দিষ্ট সময়সীমার মধ্যেই রিটার্ন দাখিল করতে হবে। তাই বসে নেই করদাতারা। সরকারী-বেসরকারী সকল পেশাজীবী ও ব্যবসায়ী শ্রেণীর মানুষ এখন তাঁদের সারা বছরের আয়ের করযোগ্য অংশ স্বপ্রণোদিতভাবে . . .
বিমানের রিয়াদ ফ্লাইট বাতিল, ৩১৪ যাত্রীর চরম দুর্ভোগ
বিমানবন্দরে বিক্ষোভ মিছিল, স্লোগান
স্টাফ রিপোর্টার ॥ বিমানের রিয়াদগামী একটি ফ্লাইট বাতিল করায় তিন দিন ধরে চরম ভোগানত্মির মধ্যে ৩১৪ যাত্রী বিমানবন্দরে অবস্থান করছেন। তাঁদের কোন হোটেল দেয়া হয়নি। তাঁরা বিমানবন্দরের ভেতরে এক প্রকার না খেয়ে রয়েছেন। আটকাপড়া যাত্রীরা রবিবার সকালে বিমানবন্দরে বিৰোভে ফেটে পড়েন। গত ১৬ সেপ্টেম্বর দুপুর ১২টা ২০ মিনিটে ঢাকা থেকে এ যাত্রীদের রিয়াদের উদ্দেশে রওনা হওয়ার কথা ছিল। কিন্তু বিমান দফায় দফায় ফ্লাইট সিডিউল পরিবর্তন করেছে। পরে যাত্রীদের কোন কিছু না জানিয়ে বিজি-০৪৯ ফ্লাইটটি বাতিল করা হয়। বিমান গত চার দিনে . . .
দেশে চাষের জমি কমে এক কোটি ৪৫ লাখ একরে এসে ঠেকেছে ॥ নগরায়নের নামে আগ্রাসী থাবা
লালফিতায় আটকে গেছে স্থায়ী কমিটির সুপারিশ
ফিরোজ মান্না ॥ ভূমি ব্যবস্থাপনা কার্যক্রম আধুনিকায়নের উদ্যোগ গতিহীন হয়ে পড়েছে। আশঙ্কা করা হচ্ছে, বর্তমান সরকারের আমলে ভূমি ব্যবস্থাপনা কাজ শেষ হবে না। আমলাতন্ত্রের জটিলতার জালে আটকে গেছে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির নানা সুপারিশ। উপেৰিত হচ্ছে প্রধানমন্ত্রীর নির্দেশও। তবে ভূমি মন্ত্রণালয়ের সচিব মোকলেছুর রহমান বলেন, ভূমি ব্যবস্থাপনা এবং আধুনিকায়নের দুটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। আড়াই বছর মেয়াদের একটি প্রকল্পের অনুমোদন দিয়েছে পরিকল্পনা মন্ত্রণালয়। অন্য প্রকল্পটি অনুমোদনের অপেৰায় রয়েছে। . . .
রাজধানীতে কিশোর হত্যা ॥ আওয়ামী লীগ নেতার মৃত্যু
ছয়টি অস্বাভাবিক মৃত্যু
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর লালবাগে থানার শহীদনগরে এক কিশোরকে পিটিয়ে হত্যা করা হয়েছে। পুরনো ঢাকায় আওয়ামী লীগের এক নেতার মৃতু্য হয়েছে। তেজগাঁও শিল্পাঞ্চলে এক নবজাতকের লাশ উদ্ধার হয়েছে। এদিকে আরও ছয়টি অস্বাভাবিক মৃত্যু হয়েছে। রবিবার পুলিশ ও মেডিক্যাল সূত্রে এ তথ্য জানা গেছে। স্থানীয় সূত্র জানায়, রবিবার সকাল ৬টায় লালবাগ থানাধীন শহীদনগর জেএন সাহা লেনের ৯৫ নম্বর মেস থেকে বিল্রাল হোসেন শুভকে (১৫) ডেকে নিয়ে যায় তার কয়েক বন্ধু। এ সময় ওই যুবকরা শুভকে মারধর করে পালিয়ে যায়। খবর পেয়ে তার মামা লিটন দৌড়ে বাসা . . .
জামায়াত-শিবিরের ১৮ নেতাকর্মীর জামিন নামঞ্জুর জেলে প্রেরণ
পুলিশের সঙ্গে সংঘর্ষ
কোর্ট রিপোর্টার ॥ গত ১৩ সেপ্টেম্বর রাজধানীর মালিবাগ-মগবাজার ও রমনা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে পুলিশের সঙ্গে জামায়াত-শিবির নেতাকর্মীর মধ্যে সংঘর্ষে গ্রেফতার ১৮ নেতাকর্মীর রিমান্ড ও জামিন আবেদন নাকচ করে দিয়েছেন আদালত। রবিবার রিমান্ড ও জামিনের আবেদনের ওপর শুনানি শেষে ঢাকার মহানগর হাকিম শাহাদাত হোসেন এ আদেশ দেন। আসামিদের হাজতি পরোয়ানা মূলে কারাগারে পাঠানো হয়েছে। আসামিরা হলেন, আবু জাফর মাইনুদ্দিন, সারোয়ার আলম, মাহফুজুর রহমান, মোজাম্মেল, শহীদুল, রহমান, রফিকুল, ইউসুফ, ইয়াসিন, ইমরান, সাজ্জাত, নুরম্নজ্জামান, . . .
ক্যাম্পাসে চাকরিচ্যুতদের অনশন ও বিক্ষোভ রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি আজ
জাতীয় বিশ্ববিদ্যালয়
নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ১৮ সেপ্টেম্বর ॥ জাতীয় বিশ্ববিদ্যালয়ের চাকরিচু্যত শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা রবিবার সকাল হতে দুপুর পর্যন্ত ক্যাম্পাসে প্রতীকী অনশন কর্মসূচী পালন করেছে। তারা দুপুরের খাবার ও নামাজের বিরতি দিয়ে বেলা ৩টা থেকে ক্যাপাসে অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ সমাবেশ কর্মসূচীও পালন করে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের নিচতলায় চাকরি রক্ষা কমিটির আহ্বায়ক নুরম্নল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন কমিটির সদস্য সচিব মিয়া হোসেন রানা, আব্দুল জলিল, নুরুজ্জামান, কায়েদে আজম, রবিউল . . .
চট্টগ্রামে হরিণের শিং কৃষ্ণমূর্তি ইয়াবা উদ্ধার গ্রেফতার ২
র্যাবের অভিযান
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম নগরীর বায়েজিদ বোস্তামী এলাকা থেকে কিছু হরিণের শিং, একটি কৃষ্ণমূর্তি ও ২শ' পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করেছে র্যাব। গ্রেফতার করা হয়েছে এর সঙ্গে জড়িত ২ জনকে। গোপন তথ্যের ভিত্তিতে রবিবার বিকেলে এ অভিযান পরিচালিত হয়। কবিরাজি ওষুধ তৈরির জন্য হরিণের শিংগুলো সংগ্রহ করা হয়েছে বলে গ্রেফতারকৃতরা দাবি করলেও এসব নিষিদ্ধ জিনিস বিদেশে পাচারের জন্য সংগৃহীত হয়ে থাকতে পারে বলে ধারণা করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। র্যাব সূত্র জানায়, দেশ থেকে হরিণের শিংসহ বিভিন্ন নিষিদ্ধ . . .
পুলিশ কর্মকর্তা স্বামীর বিরুদ্ধে স্ত্রীর যৌতুকের মামলা
কোর্ট রিপোর্টার ॥ পুলিশের সহকারী পুলিশ সুপার (এএসপি) শেখ জয়নুদ্দিনের বিরুদ্ধে যৌতুকের মামলা করেছেন তাঁর স্ত্রী মনিকা পারভীন নীলা। রবিবার ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে হাজির হয়ে তিনি এ মামলা দায়ের করেন। ঢাকা মহানগর হাকিম হাবিবুল হক শুনানি শেষে শেখ জয়নুদ্দিন ও তাঁর ভাই শেখ আব্দুল গনিকে আগামী ৩১ অক্টোবর আদালতে হাজির হতে সমন জারি করেছেন। শেখ জয়নুদ্দিন বর্তমানে রাজশাহীর সারদায় প্রশিক্ষণে রয়েছেন। মামলায় অভিযোগ করা হয়, ২০০৯ সালের ২ ফেব্রুয়ারি বাদিনী নীলার সঙ্গে আসামি শেখ জয়নুদ্দিনের বিয়ে হয়। বিয়ের . . .