মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১১ সেপ্টেম্বর ২০১১, ২৭ ভাদ্র ১৪১৮
দস্যু বনহুর মাসুদ রানা, ট্রেনে বসে বই পড়ার আনন্দ আজ স্মৃতি
রেলস্টেশনে বুকস্টল
মোরসালিন মিজান 'ইস্টিশনের রেলগাড়িটা' একটু বেশিই কাছে টানে। এর জানালায় সবুজ গ্রাম, দূর পাহাড় আর নদীর বয়ে চলা দেখে মুগ্ধ বাঙালী। ধ্রুপদী অনেক গল্প উপন্যাসে রেলগাড়ি এসেছে। স্থান হয়েছে চলচ্চিত্রেও। বহু কবি এ মুগ্ধতার কথা লিখে প্রকাশ করেছেন। রবীন্দ্রনাথ ঠাকুরের 'হঠাৎ দেখা' কবিতাটির কথা মনে পড়ে? অনবদ্য এ কবিতা রেলের কামড়ায় বসেই রচনা করেছিলেন কবিগুরু। আজকের জনপ্রিয়তম কবি নির্মলেন্দু গুণতো ট্রেনে যতটা, তার বেশি চড়েছেন ছাদে! সে কথা কবিতায় বলেছেন তিনি। লিখেছেন_ 'একতার ছাদে জনতার কবি'। . . .
অপদখলীয় ২৬৭ একর জমি ফেরত পাচ্ছে বাংলাদেশ
চেষ্টা চলছে আরও ৪৮৫ একর জমির বিরোধ মীমাংসার
বাংলানিউজটোয়েন্টিফোরডটকম ॥ ভারতের দখলে থাকা বাংলাদেশের দাবি করা ৭৯৩ একর জমির মধ্যে ২৬৭ দশমিক ৫ একর জমি ফেরত পাচ্ছে বাংলাদেশ। এদিকে বাংলাদেশের কাছ থেকে ভারত ফেরত পাচ্ছে আনুমানিক ২৬১ একর জমি। ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের ঢাকা সফরে হওয়া চুক্তি অনুযায়ী, ওই পরিমাণ জমি ফেরত পাওয়া যাবে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও ভূমি জরিপ অধিফতর সূত্র জানায়। অপদখলীয় জমিগুলোর মধ্যে ৯টির অবস্থান পশ্চিমবঙ্গ সীমান্তে, ৩টির ত্রিপুরা সীমান্তে ও ১টির মেঘালয় সীমান্তে। অসম সীমান্তের অমীমাংসিত অপদখলীয় ৪৮৫ একর জমি নিয়ে . . .
চার মোবাইল অপারেটরের লাইসেন্স ফি চূড়ান্ত, চিঠি দেবে বিটিআরসি
স্পেক্ট্রাম ফি অর্ধেকে কমিয়ে আনাসহ অনেক দাবি মানা হয়েছে
ফিরোজ মান্না ॥ চার মোবাইল অপারেটরের লাইসেন্স ফি মন্ত্রণালয় থেকে চূড়ান্ত করে বিটিআরসিতে পাঠানো হয়েছে। এখন বিটিআরসি মন্ত্রণালয়ের কাটছাঁট করা গাইডলাইন অনুযায়ী অপারেটরদের চিঠি ইস্যু করবে। এ বছরের শেষ দিকে গ্রামীণফোন, বাংলালিংক, রবি ও সিটিসেল মোবাইল ফোন কোম্পানির লাইসেন্স নবায়ন করতে হবে। বিটিআরসি নির্ধারিত লাইসেন্স ফি নিয়ে মোবাইল কোম্পানিগুলো আপত্তি তোলে। এরপর মন্ত্রণালয়ও বিষয়টির কোন সিদ্ধান্ত দিতে পারেনি। পরে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে এক বৈঠকে গত ৯ আগস্ট বিষয়টির ফয়সালা হয়। ওই বৈঠকে স্পেক্ট্রাম ফি কমিয়ে . . .
তিস্তার পারে আবার ফিরে আসবে জীববৈচিত্র্য, স্বপ্ন ৩০ লাখ মানুষের
পানি চুক্তি নিয়ে আশাবাদ
জাহাঙ্গীর আলম শাহীন, লালমনিরহাট থেকে ॥ তিন মাসের মধ্যেই তিস্তা নদীর পানি চুক্তি হবে। সরকারের এ ধরনের প্রতিশ্রুতিতে আবার স্বপ্ন দেখতে শুরু করেছে তিস্তা পারের ৩০ লাখ মানুষ। ভারতের সঙ্গে তিস্তা নদীর পানি প্রবাহের চুক্তি না থাকায় দেশের বৃহত্তর সেচ প্রকল্প তিস্তা ব্যারাজ লালমনিরহাট জেলার প্রায় ১৬ লাখ মানুষের জীবনে অভিশাপ হিসেবে দেখা দিয়েছে। কিন্তু পানি চুক্তি হলে অভিশাপ আশীর্বাদে রূপ নেবে। তিস্তা ফিরে পাবে তার পুরনো দিনের খরস্রোতা চিরচেনা রূপ। তিস্তা নদীতে ফিরে আসবে নানা ধরনের জীববৈচিত্র। বন্ধ হয়ে যাবে . . .
ছয়টি ড্রেজার কেনা হচ্ছে ভারতীয় ঋণ সহায়তায়
প্রকল্প তথ্যাবলী হাইকমিশনে প্রেরণ
নাজনীন আখতার ॥ ভারতীয় ঋণ সহায়তার আওতায় ৬টি ড্রেজার কেনা হচ্ছে। ৬ শ' ৩৮ কোটি ৯২ লাখ টাকা ব্যয়ের এ প্রকল্পের তথ্যাবলী সম্প্রতি ভারতীয় হাইকমিশনে পাঠানো হয়েছে। আগামী বছরের জুন মাসের মধ্যেই এ ড্রেজার কেনার কাজ শেষ হওয়ার কথা রয়েছে। এ ছাড়া কুয়েত সরকারের অর্থায়নে ৩৯২ কোটি টাকা ব্যয়ে ৪টি ড্রেজার কেনার আরেকটি প্রকল্প অনুমোদনের অপেৰায় রয়েছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে এ তথ্য। সংশ্লিষ্টরা জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাসনামলে দেশে সর্বশেষ ড্রেজার কেনা হয়েছিল। এরপর কোন সরকারই কোন ড্রেজার কেনেনি। . . .
নেপালে বাংলাদেশের দশ বরেণ্য শিল্পীর চিত্রকর্ম প্রদর্শনী
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ সম্প্রতি পৃথিবীর মায়া ত্যাগ করে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক ও প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীত শিল্পী অজিত রায়, সঙ্গীত গবেষক ও শিল্পী মৃদুলকান্তি চক্রবর্তী এবং প্রবীণ রবীন্দ্রসঙ্গীত শিল্পী বিলকিস নাসিরুদ্দীন। এই তিন গুণী কণ্ঠশিল্পীর প্রতি শ্রদ্ধা নিবেদন করে শনিবার সন্ধ্যায় ছায়ানট মিলনায়তনে স্মরণ সভার আয়োজন করে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ। এতে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের সভাপতি অধ্যাপক ড. জিল্লুর রহমান সিদ্দিকী। প্রয়াত এই তিন শিল্পীকে নিয়ে আলোচনা . . .
তাঞ্জানিয়ায় ফেরি ডুবিতে ১৬৩ জনের মৃত্যু, ১০০ নিখোঁজ
জনকণ্ঠ ডেস্ক ॥ তাঞ্জানিয়ার জাঞ্জিবারে ৬০০ যাত্রী নিয়ে একটি ফেরি ডুবে গেছে। এতে কমপৰে ১৬৩ জনের প্রাণহানি ঘটেছে এবং প্রায় ১০০ লোক এখনও নিখোঁজ রয়েছে। শনিবার আধা-স্বায়ত্তশাসিত দ্বীপটির এক মন্ত্রী এ কথা জানিয়েছেন। খবর এএফপি ও বিবিসির। জাঞ্জিবারের জরুরী ব্যবস্থাপনা বিষয়ক মন্ত্রী মোহাম্মদ আবউদ বলেন, এ পর্যন্ত আমরা ১৬৩ জনের মৃত দেহ উদ্ধার করেছি। তবে আমরা ৩২৫ জনকে জীবিত উদ্ধার করেছি। তিনি জানান, উদ্ধারকৃতদের মধ্যে ৪০ জনের অবস্থা গুরুতর। কর্মকর্তারা জানান, ফেরিটিতে প্রায় ৬০০ যাত্রী ছিল বলে ধারণা করা হচ্ছে। . . .
সিঙ্গাপুরে বিএনপি নেতা নোমানের সফল অস্ত্রোপচার
স্টাফ রিপোর্টার ॥ সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমানের সফল অস্ত্রোপচার হয়েছে। তাঁকে এখন ওই হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) রাখা হয়েছে। তবে বর্তমানে তাঁর শারীরিক অবস্থা ভাল। আজ রবিবার তাঁকে কেবিনে নেয়া হবে। শনিবার আবদুল্লাহ আল নোমানের একান্ত সচিব নুরুল আজিম সিঙ্গাপুরে নোমানের সঙ্গে অবস্থানরত তাঁর মেয়েজামাই ডা. শাদীর বরাত দিয়ে এ খবর জানিয়েছেন। তিনি বলেন, শনিবার বাংলাদেশ সময় দুপুর ১২টায় বিখ্যাত কার্ডিওলজিস্ট ডা. পিলিফকোর নেতৃত্বে গঠিত . . .