মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৯ আগষ্ট ২০১১, ২৫ শ্রাবণ ১৪১৮
প্রতিটি বালুকণায় উজ্জ্বল ভবিষ্যত_ কাজে লাগালে বদলে যাবে দৃশ্যপট
সম্ভাবনাময় পাহাড়ী জনপদ
এমরান হোসাইন, বান্দরবান থেকে দুর্গম পাহাড়ে চলার পথে বার বার লতাপাতা-গুল্ম জড়িয়ে ধরছে। তবু তিন কিলোমিটার শেষ করে আরও দু'কিলোমিটার হেঁটে বাজারে যেতে হবে পঞ্চাশোর্ধ খেয়োলং মারমাকে। বীজশসা কাঁধে নিয়ে মাজপাড়া থেকে বাজারে যাওয়া তার। দশটি বীজশসা থেকে কমপক্ষে ৫০ হাজার চারা পাওয়া যাবে বলে জানান খেয়োলং মারমা। অপার সম্ভাবনাময় পাহাড়ী জনপদে রয়েছে অফুরনত্ম শস্যভা-ার। সবুজে ঘেরা দুর্গম পাহাড়ের মাটির প্রকৃতি জানতে পাহাড়ের একটি মানবিক সংগঠনের একদল উচ্ছল-টগবগে, প্রাণবন্ত যুবক বান্দরবানসহ তিন পার্বত্য এলাকা . . .
বৃষ্টিতে বেচাকেনা বাধাগ্রস্ত হচ্ছে
ঈদ বাজার
আতিকুর রহমান ॥ বৃষ্টির জন্য ঈদ বাজার থেকে বার বার পিছিয়ে যাচ্ছেন ক্রেতারা। ব্যবসায়ীদের আর্থিক ৰতির পাশাপাশি ক্রেতারাও ঈদ বাজারের জন্য নতুন করে শিডিউল করতে বাধ্য হচ্ছেন। সোমবার রাজধানীর বিভিন্ন শপিং কমপেস্নঙ্ ও বিপণি বিতান ঘুরে ক্রেতা-বিক্রেতাদের এ অভিযোগই শুনতে হয়েছে। কয়েক দিন বৃষ্টির কারণে ঈদ বাজার জমে উঠছে না বলেই মনে করছেন ব্যবসায়ীরা। একটু বৃষ্টিতে রাজধানীর বেশিরভাগ রাস্তাঘাট হয় বেহাল দশা। দিনের পর দিন অব্যাহত বর্ষণের ফলে কিছু কিছু রাসত্মাঘাটে স্থায়ী জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। কোথাও কোথাও কাদায় . . .
বৈদেশিক সহায়তার ক্ষেত্রে দাতাদের চাপ বাড়ছে
সরকার বিপাকে
হামিদ-উজ-জামান মামুন ॥ দাতাদের প্রেসক্রিপশনের চাপ বাড়ছেই। এর ফলে বিপাকে পড়েছে সরকার। বেশিরভাগ ক্ষেত্রে অর্থনৈতিক দিক বিবেচনায় তাদের চাপিয়ে দেয়া শর্ত ও নিয়ম মেনেও নেয়া হচ্ছে। কিন্তু এর মধ্য দিয়ে যৌথ সহযোগিতা কৌশলপত্রের (জেসিএস) চুক্তির শর্ত ভাঙছে দাতারা। অর্থনীতিবিদদের মতে দাতাদের কোন মডেলই গ্রহণ করা উচিত নয়। কেননা এখন এডিপির বাস্তবায়ন বৃদ্ধি করে শুধু কাজ করে যাওয়ার সময়। পরীৰা-নিরীৰা করার সময় এটি নয়। এ ছাড়া দাতারা ঋণের শর্তের ক্ষেত্রে তাদের পূর্বের অবস্থান থেকে বেরিয়ে আসতে না পারায় ঋণের কাঙ্ৰিত . . .
দাড়ি না রাখলে কাফের হয়ে যাবে... ফতোয়া তালেবানের
আফগানিস্তানে জিম্মি রাজশাহীর মাহবুবের সেই দুঃস্বপ্নের দিনের কথা
মহিউদ্দিন আহমেদ ॥ 'সাত মাস পনের দিন সূর্যের আলো চেখে দেখিনি। পুরোটা সময় কাটাতে হয়েছে এক পোশাকে। থাকতে হয়েছে ছাগলের ঘরে। ৮ ফুট দৈর্ঘ্য ৬ ফুট প্রস্থের গুহাটি সব সময় ছিল ঘুটঘুটে অন্ধকার। চারদিকে পাথর। যেখানে খাওয়া সেখানে মলমূত্র ত্যাগ করতে হতো। ঘুমাতেও হতো একই স্থানে।' আফগান তালেবানের হাতে জিম্মি রাজশাহীর মাহবুব আলী জনকণ্ঠের কাছে এভাবেই বর্ণনা করলেন গুহার ভেতর বন্দী থাকা সেই অন্ধকার দিনগুলোর কথা। নিজের সংসারের আর্থিক অনটন দূর করতে ২০০৫ সালের ৭ এপ্রিল মাহবুব আলী আফগানিসত্মান পাড়ি জমান। দারম্নণ . . .
লালনের গানে আছে রাজনীতি ও দর্শনের সুগভীর বোধ
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ বাংলা একাডেমীর উদ্যোগে সোমবার বাউলসাধক ফকির লালনের সঙ্গীত, দর্শন ও চর্চা বিষয়ক আন্তর্জাতিক পরিবেশনার আয়োজন করা হয়। সকালে সেমিনার কৰে আয়োজিত অনুষ্ঠানের শিরোনাম ছিল_ ম্যান অব দ্য হার্ট। এতে ফকির লালন সাঁইয়ের দর্শন ও সঙ্গীত উপস্থাপন করেন বিশিষ্ট গবেষক, ইংল্যান্ডের লাফবোরো বিশ্ববিদ্যালয়ের ইংরেজী ও নাট্যকলা বিভাগের অধ্যাপক ড. সুদীপ্ত চট্টোপাধ্যায়। স্বাগত ভাষণ দেন বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান। অনুষ্ঠানটি সঞ্চালন করেন লালন ফকিরের তত্ত্ব ও দর্শন গবেষক সাইমন জাকারিয়া। স্বাগত . . .
সমমনা আট দলের ইফতারে খালেদা জিয়া
স্টাফ রিপোর্টার ॥ সমমনা আট দলের ইফতার মাহফিলে যোগ দিয়েছেন জাতীয় সংসদে বিরোধী দলের নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। সোমবার রাজধানীর পূর্বাণী হোটেলে বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও বিশিষ্টজনদের সম্মানে আট দল এই ইফতার পার্টির আয়োজন করে। ইফতার মাহফিল আয়োজক ৮ দলের মধ্যে রয়েছে জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), বাংলাদেশ ন্যাপ, বাংলাদেশ মুসলিম লীগ, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি), বাংলাদেশ লেবার পার্টি, বাংলাদেশ ইসলামিক পার্টি ও ন্যাপ ভাসানী। সমমনা এই ৮দল দীর্ঘদিন ধরে . . .