মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৯ আগষ্ট ২০১১, ১৪ ভাদ্র ১৪১৮
নেই কোলাহল যানজট কাঙ্কিত রূপ ফিরে পাচ্ছে রাজধানী
ফাঁকা হচ্ছে ঢাকা
মোরসালিন মিজান ইতিহাসবিদ মুনতাসীর মামুনের গবেষণা থেকে জানা যায়_ অষ্টাদশ শতকে পৃথিবীর সেরা শহরগুলোর একটি ছিল ঢাকা। সেরা শহরের ক্রমসংখ্যায় এ শহরের স্থান ছিল দ্বাদশতম। বহু বছরের পুরনো এ শহর নিয়ে আরও অনেক সুখকর তথ্য তিনি নিয়মিত দিচ্ছেন পাঠককে। তাঁর লেখা পড়ে বিস্মিত হচ্ছে আজকের প্রজন্ম। অনেকেরই আফসোস_ আহা, সেই সময়টা যদি ফিরে পাওয়া যেত! বলা বাহুল্য, সে সুযোগ নেই বললেই চলে। বরং যত দিন যাচ্ছে তত শ্রীহীন হচ্ছে ঢাকা। আর এর মূল কারণ_ অতিরিক্ত জনসংখ্যা। ধারণা করা হয়, এ সংখ্যা এখন দেড় কোটি প্রায়। তবে ঈদের ঢাকা . . .
বগুড়ায় পুলিশ-গ্রামবাসী সংঘর্ষ ॥ অগ্নিসংযোগ ভাংচুর, গুলি
দুই ব্যক্তিকে গণপিটুনি থেকে রৰা করতে যাওয়ার জের ॥ পুলিশসহ আহত ১০
স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ সন্দেহভাজন হত্যাকারী হিসেবে আটক দুই ব্যক্তিকে উদ্ধার ও গণপিটুনির হাত থেকে রক্ষা করতে গিয়ে রবিবার বগুড়ার শাজাহানপুর উপজেলায় পুলিশ ও গ্রামবাসীর মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ রবার বুলেট ও টিয়ার শেল নিক্ষেপ এবং লাঠিচার্জ করে। বিক্ষুব্ধ গ্রামবাসী পুলিশের একটি ভ্যান ভাংচুর ও আগুন ধরিয়ে দেয়। প্রায় ১ ঘণ্টা ধরে ধাওয়া পাল্টাধাওয়া চলে। পুলিশের ওসি রিয়াজ উদ্দিন আহম্মেদসহ অনত্মত ১০জন আহত হয়েছে। সংঘর্ষে ১২ রাউন্ড শর্টগানের ফাঁকা গুলি ও ১১ রাউন্ড টিয়ার . . .
গোটা রাজধানী এখন ঈদ বাজার
ক্রেতারা শেষ মুহূর্তের কেনাকাটায় ব্যস্ত
শাহ আলম খান ॥ গোটা রাজধানী রূপ নিয়েছে ঈদ মার্কেটে। সর্বত্রই বইছে ঈদের বাতাস। শেষ মুহূর্তের কেনাকাটায় ব্যস্ত সময় কাটছে ক্রেতার। ঘরমুখো মানুষ গ্রামে ফিরে যেতে শুরু করায় রাজপথ ক্রমেই ফাঁকা হতে শুরু করেছে। তবু ফাঁকা হচ্ছে না রাজধানীর মার্কেট, বিপণি বিতান ও শপিংমলের প্রবেশ রাস্তাগুলো। নাড়ির টানে অনেকে শহর ছাড়লেও স্বজনের মনরক্ষায় মার্কেটগুলোতে ঈদ কেনাকাটা যেন শেষই হতে চাইছে না। সকাল থেকে মধ্যরাত পর্যন্ত ক্রেতার উপচেপড়া ভিড় লেগেই আছে। যে মার্কেটের কথাই বলা হোক্ না কেন বানের পানির মতো মানুষ ঢুকছে মার্কেটে। . . .
দেশের বৃহত্তম জামাতের জন্য প্রস্তুত কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ
তিন লাখ মুসল্লি নামাজ আদায় করবেন
মাজহার মান্না, কিশোরগঞ্জ, ২৮ আগস্ট ॥ কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হয়ে থাকে বাংলাদেশের সর্ববৃহৎ ঈদ-উল-ফিতরের জামাত। এ জামাতে তিন লক্ষাধিক মুসলিস্ন একসঙ্গে নামাজ আদায় করেন। শোলাকিয়া মাঠের জামাতের প্রতি মুসল্লিদের আকর্ষণ ক্রমেই বাড়ছে। ফলে প্রতিবছরই জামাতের কলেবর বৃদ্ধি পাচ্ছে, এর সঙ্গে ছড়িয়ে পড়ছে মাঠের সুনাম। ঈদের জামাতকে সামনে রেখে প্রশাসনের উদ্যোগে গ্রহণ করা হয়েছে ব্যাপক প্রস্তুতি। মুসলিস্নদের যাতায়াতের সুবিধার জন্য নিশ্চিত করা হয়েছে বিশেষ ট্রেনের। বিগত কয়েক বছরের মতো এবারও . . .
বিএনপি ক্ষমতায় গেলে এমইউ আহমেদ হত্যার বিচার করা হবে
স্বরাষ্ট্রমন্ত্রী ও এ্যাটর্নি জেনারেলের পদত্যাগ দাবি ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়ার
স্টাফ রিপোর্টার ॥ এ্যাটর্নি জেনারেল দেশের বিচার বিভাগকে ধ্বংস করে দিচ্ছেন বলে অভিযোগ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরম্নল ইসলাম আলমগীর। রবিবার ছাত্রদলের সদ্য কারামুক্ত নেতাদের নিয়ে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মাজারে ফুল দিতে গিয়ে তিনি এ অভিযোগ করেন। এ দিন পৃথক কর্মসূচীতে এ্যাডভোকেট মমতাজউদ্দিন আহমেদের (এম ইউ) মৃতু্যর পর এ্যাটর্নি জেনারেল কেন স্কয়ার হাসপাতালে গিয়েছিলেন তা জানতে চেয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া। একইসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী ও এ্যাটর্নি . . .
দেশকে অস্থিতিশীল করতে চাইলে ছাড় দেয়া হবে না ॥ স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী
স্টাফ রিপোর্টার ॥ ঈদের পর বিরোধী দলের আন্দোলনের হুমকিতে মোটেই কম্পিত নয় মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী মানুষ। আন্দোলন গণতান্ত্রিকভাবে করলে ভাল, কিন্তু অগণতান্ত্রিক কর্মকাণ্ডের মাধ্যমে দেশকে অস্থিতিশীল করতে চাইলে কাউকেই ছাড় দেয়া হবে না। বিএনপির আন্দোলন আইন-শৃঙ্খলা বাহিনী দিয়ে নয়, আওয়ামী লীগ, যুবলীগ ও জনতাই প্রতিহত করবে। রবিবার বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটি ভিআইপি হলরুমে জাতীয় শোক দিবস উপলৰে এক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এ্যাডভোকেট শামসুল হক টুকু এ হুঁশিয়ারী উচ্চারণ . . .
জাবির ছাত্রদল নেতার বিরুদ্ধে তদন্ত কমিটি
ছাত্রীকে যৌন হয়রানি
জাবি সংবাদদাতা ॥ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৩৭তম ব্যাচের এক ছাত্রীর ইচ্ছার বিরম্নদ্ধে তার সঙ্গে প্রেমের সম্পর্ক স্থাপনের জন্য ওই ছাত্রীকে উত্ত্যক্ত ও যৌন হয়রানির অভিযোগে সাবেক ছাত্রদল নেতার বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তদন্ত কমিটিকে দ্রুত সময়ের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। ছাত্রীর এক লিখিত অভিযোগের পরিপ্রেৰিতে সাবেক ছাত্রদল নেতা মোকলেছুর রহমানের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন এ তদন্ত কমিটি গঠন করে। সাবেক ছাত্রদল নেতা মোকলেছুর রহমান বিশ্ববিদ্যালয়ের জাকসুর সাবেক . . .
যৌতুকের টাকা দিতে না পারায় স্বামীর আগুনে পুড়ে মৃত্যুর সঙ্গে লড়ছে গার্মেন্টস কর্মী
নিজস্ব সংবাদদাতা, সাভার, ২৮ আগস্ট ॥ প্রেম করে বিয়ে করলেও দাবিকৃত যৌতুকের টাকা পরিশোধ করতে না পারায় স্বামীর দেয়া আগুনে দগ্ধ হয়ে মৃত্যুর সঙ্গে লড়ছে গার্মেন্টস কর্মী মোর্শেদা বেগম (২৬)। ঘটনার পর থেকে পাষন্ড স্বামী রুবেল মিয়া পলাতক রয়েছে। মোর্শেদার বড় ভাই শিপন জানায়, বছর চারেক আগে আশুলিয়া থানাধীন জিরাব পুকুরপাড় এলাকার 'এ্যাকটিভ গার্মেন্টেস'এ চাকরি নেয় তার বোন মোর্শেদা বেগম। একপর্যায়ে সহকমর্ী রম্নবেলের সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে উঠলে তারা মাস ছয়েক আগে বিয়ে করে পুকুরপাড় এলাকায় একটি বাসা ভাড়া . . .