মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৬ আগষ্ট ২০১১, ১১ ভাদ্র ১৪১৮
বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি
মোরসালিন মিজান
ঈদ এলো বলে। মন তাই ভীষণ রঙিন। সকলেই নিজের মতো করে প্রস্তুতি নিচ্ছেন। প্রস্তুতির তবু শেষ হয় না। সেই প্রথম রমজানে যাঁরা শুরম্ন করেছিলেন তাঁরাও দিব্যি এই নিয়ে আছেন। টাকাওয়ালারা এগিয়ে। সীমিত আয়ের মানুষ চেষ্টা করছেন সাধ্যমতো। ফলে রাজধানীর অভিজাত শপিংমল থেকে শুরু করে ফুটপাথ পর্যনত্ম এখন ক্রেতাদের দখলে। একেবারে সকাল থেকে চলছে কেনাকাটা। মার্কেট খোলার আগেই চলে এসেছেন ক্রেতা_ এমন দৃশ্যও চোখে পড়ছে। সুযোগটা তাই কাজে লাগাতে ব্যসত্ম অনেক অসাধু ব্যবসায়ী। বেশ কয়েকদিন রাজধানীর মার্কেট ও ফুটপাথ ঘুরে এমন ধারণা পাওয়া . . .
স্বর্ণের গহনা ক্রেতারা ঝুঁকছেন ইমিটেশনে
ঈদ বাজার
শাহ আলম খান ॥ সাধ ও সাধ্যির হিসেবে মেলাতে মধ্যবিত্তের কাছে স্বর্ণের গহনাতে আকর্ষণ ও লোভ নেই এমন নারী খুঁজে পাওয়া দুষ্কর। শুধু নারীই নয়, ফ্যাশন সচেতন পুরুষেরও স্বর্ণালঙ্কারের প্রতি দুর্বলতার কমতি নেই। অন্যভাবে বলা যায় ধনী-গরিব সবারই মাঝে স্বর্ণের গহনার কদর আগেও ছিল আছে এখনও আছে। এ কারণে উৎসব-পার্বণ, বিয়ে, জন্মদিন, খৎনা, সারাবছর ধরেই প্রিয়জনকে উপহার দেয়ার বস্তু হিসেবে অন্য বিকল্প উপহার আজও স্বর্ণের উচ্চতা ও আভিজাত্যকে স্পর্শ করতে পারেনি। কিন্তু এতদসত্ত্বেও হঠাৎ করেই এই আকর্ষণীয় ও লোভনীয় বস্তুর বিকল্প . . .
স্বাধীনতা স্তম্ভের গ্লাস টাওয়ার নির্মাণ শুরু হয়েছে
আগামী বছর জুনের মধ্যে শেষ হবে
মহিউদ্দিন আহমেদ ॥ শুরু হয়েছে স্বাধীনতা স্তম্ভের গ্লাস টাওয়ার নির্মাণ কাজ। ১৫০ ফুট উঁচু কাঁচের গস্নাস টাওয়ার নির্মাণে ব্যয় হবে ১৩৫ কোটি টাকা। ২০১২ সালের জুন মাসের মধ্যে কাজ শেষ করার পরিকল্পনা নিয়ে কাজ শুরু করা হয়েছে। টাওয়ারের নির্মাণ কাজ শেষ হলে এটিই হবে পৃথিবীর সবচেয়ে বড় কাঁচের টাওয়ার। টাওয়ার নির্মাণ করছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ও গণপূর্ত মন্ত্রণালয়। প্রকল্প হাতে নেয়ার ১২ বছরের বেশি সময় পেরিয়ে যাওয়ায় এ প্রকল্পের কাজ বর্তমান সরকারের মেয়াদে শুরু করা যাবে কিনা এমন সংশয় দেখা দিলেও শেষ পর্যন্ত . . .
ডিসেম্বরেই বিএনপি ক্ষমতায় গিয়ে রাস্তা সংস্কার করবে
হান্নান শাহর ঘোষণা
স্টাফ রিপোর্টার ॥ আগামী ডিসেম্বরের মধ্যেই বর্তমান সরকারকে ক্ষমতা থেকে হটিয়ে বিএনপি ক্ষমতায় গিয়ে সারাদেশের বিপর্যস্ত রাস্তাঘাট সংস্কার করবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব) আসম হান্নান শাহ। বৃহস্পতিবার বিকেলে রাজধানীর নয়াপল্টন ভাসানী মিলনায়তনে জাতীয়তাবাদী তৃণমূল দল আয়োজিত আলোচনাসভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। হান্নান শাহ বলেন, বিএনপি রাস্তাঘাট সংস্কার করে যায়নি বলে মন্তব্য করে বুধবার জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন রাসত্মাঘাট . . .
অধিকাংশ গার্মেন্টসে বেতন বোনাস দেয়া হয়েছে
সমস্যাপ্রবণ ১৮টি মনিটরিংয়ে
অর্থনৈতিক রিপোর্টার ॥ তৈরি পোশাক শিল্পের সংগঠন বিজিএমইএ সদস্যভুক্ত ১৮টি গার্মেন্টস প্রতিষ্ঠান ছাড়া বাকি সব গার্মেন্টস মালিকই কর্মরত শ্রমিকদের ঈদের আগে বেতন-বোনাস পরিশোধ করতে বদ্ধপরিকর বলে জানিয়েছেন বিজিএমইএ সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন। তিনি বলেছেন, ইতোমধ্যে বেশিরভাগ গার্মেন্টস শ্রমিকদের বেতন বোনাস নিশ্চিত করা হয়েছে। বাকিরাও শ্রমিকদের ছুটির আগেই পরিশোধ করবে। সমস্যা প্রবণ ১৮টি গার্মেন্টস কারখানাকে বিজিএমইএ সর্বৰণিক মনিটরিংয়ে রেখেছে। এ জন্য কাজ করছে নয়টি মনিটরিং সেল। তবে বিজিএমইএ ও বিকেএমইর সদস্যভুক্ত . . .
বিয়ের প্রলোভন দেখিয়ে নাজমুল পারভীনের শস্নীলতাহানি করে
রাজধানীতে সালিশ
স্টাফ রিপোর্টার ॥ প্রতারক প্রেমিক নাজমুলের ধর্ষণের শিকার হয়ে ঘর ছাড়ার আল্টিমেটামেই আত্মহত্যা করে মোহাম্মদপুরের পোশাক শ্রমিক পারভীন আক্তার। নরপশু প্রেমিক বিয়ের বিষয়ে কথা বলার মিথ্যা প্রলোভন দিয়ে বুধবার রাস্তা থেকে নিজের বাসায় নিয়ে জোরপূর্বক ধর্ষণ করে এই গার্মেন্টস কর্মীকে। বৃহস্পতিবার মোহাম্মদপুর নবীনগর হাউজিংয়ে গিয়ে স্থানীয় লোকজন ও আত্মহত্যার পথ বেছে নেয়া পারভীনের মায়ের সঙ্গে কথা বলে জানা যায়, স্থানীয় সেলুনের নরসুন্দর নাজমুল দীর্ঘদিন ধরে নিহত পারভীনদের বাসায় যাতায়াত করত। যাতায়াতের একপর্যায়েয় কুমতলব . . .
শেরপুর সীমান্ত এলাকা থেকে ১২১৯ রাউন্ড তাজা গুলি উদ্ধার
অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার
নিজস্ব সংবাদদাতা, শেরপুর, ২৫ আগস্ট ॥ শেরপুরের সীমান্ত এলাকা থেকে ১২১৯ রাউন্ড তাজা গুলি উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার ভোরে ডিবি পুলিশের একটি দল ওই তাজা গুলিসহ সাইফুল ইসলাম (৩৫) নামে এক অস্ত্র ব্যবসায়ীকে গ্রেফতার করেছে। পুলিশ জানিয়েছে, ঝিনাইগাঁতী উপজেলার সীমান্তবর্তী বড় গজনী এলাকার একটি কালভার্টের নিচে পস্নাস্টিকের বস্তায় ভর্তি করা অবস্থায় এসব গুলি মাটির নিচে পুঁতে রাখা ছিল। গ্রেফতারকৃত সাইফুল ইসলাম স্থানীয় মুসলিম উদ্দিনের ছেলে। এদিকে বৃহস্পতিবার সকাল ১০টায় শেরপুর পুলিশ সুপার অফিসে প্রেস ব্রিফিংয়ে . . .
জাবির জামায়াতী ওই শিক্ষককে তলব করেছে হাইকোর্ট
জাবি সংবাদদাতা ॥ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক স্ট্যাটাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর পরিবারের সদস্যদের সম্পর্কে হত্যা পরামর্শ মন্তব্যসহ ব্যঙ্গ করে কটূক্তি করায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনিস্টিটিউট অব ইনফরমেশন এ্যান্ড টেকনোলজি বিভাগের শিৰক মুহাম্মদ রুহুল আমিন খন্দকারকে হাইকোর্ট তলব করেছে। আগামী ১৭ অক্টোবর মুহাম্মদ রুহুল আমিন খন্দকারকে স্বশরীরে আদালতে হাজির হতে বলা হয়েছে। দুই সপ্তাহের মধ্যে এ বিষয়ে নোটিস জারি করতে পররাষ্ট্র সচিবকে নির্দেশ দিয়েছে আদালত। হাইকোর্টের বিচারপতি এএইচএম শামসুদ্দিন . . .