মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ৯ জুলাই ২০১১, ২৫ আষাঢ় ১৪১৮
ছুঁলেই শুয়ে পড়ে_ সাদা গোলাপি ফুল, চাহিদা মেটায় জৈব সারের
লজ্জাবতী গাছ
সৈয়দ সোহরাব ॥ ছোটবেলার কথা কেউ ভুলতে পারে না। স্মৃতি হাতড়ালে দেখা যায় শৈশবের অনেক অকিঞ্চিৎকর ঘটনা মনকে এখনও দোলা দিয়ে যায়। এতে হাসি যদিও পায়, তারপরও ভাল লাগে। এই বয়সে এসেও মনে হয় সেই অকিঞ্চিৎকর ঘটনাটি আজও কত মূল্যবান, কারণ যখন দেখি আমার সন্তানও সেই একই কাজ করছে বা একই খেলা খেলছে। সম্প্রতি সন্তানদের নিয়ে রমনা পার্কে গিয়েছিলাম ঘুরতে, সঙ্গে ছিল মুখ দিয়ে ফোলানো যায় এমন একটি বল। বাচ্চাদের সঙ্গে বলটি নিয়ে খেলছিলাম, হঠাৎ বলটি পার্কের দেয়ালের পাশে চলে গেল। আমার তিন বছরের ছেলে দৌড়ে বলটি আনতে গেল, কিন্তু . . .
১৩শ' কোটি টাকায় নগর উন্নয়ন পরিকল্পনা
অর্থায়ন করবে সরকার এডিবি ও কেএফডব্লিউ
হামিদ-উজ-জামান মামুন ॥ অর্থনৈতিক সম্ভাবনার বিকাশ, পরিবেশগত উন্নয়ন এবং শহর অঞ্চলের অপরিকল্পিত বিস্তার রোধে নগর উন্নয়ন প্রকল্প হাতে নিচ্ছে সরকার। এটি বাস্তবায়নে সরকার, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও কেএফডব্লিউ যৌথ অর্থায়ন করবে। প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৩০৫ কোটি ৬২ লাখ ৭৫ হাজার টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৩৪৯ কোটি ৪১ লাখ ১২ হাজার টাকা এবং এডিবির ঋণ ও কেএফডবিস্নউয়ের অনুদান থেকে ৯৫৬ কোটি ২১ লাখ ৬৩ হাজার টাকা ব্যয় করা হবে। প্রকল্পটি বাসত্মবায়িত হলে সংশিস্নষ্ট নগরগুলোতে নিরাপদ পানি . . .
ফারুক দৌড়ে পালিয়ে বিএনপিকে লজ্জায় ডুবিয়েছেন
বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের আলোচনায় নাসিম
স্টাফ রিপোর্টার ॥ আওয়ামী লীগের সিনিয়র নেতা ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ নাসিম বিরোধী দলের উদ্দেশে বলেছেন, তত্ত্বাবধায়ক সরকার নামটি বড় কথা নয়, আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেৰ হওয়াই মুখ্য বিষয়। এ লৰ্যে আপনাদের কোন বিকল্প প্রস্তাব থাকলে তা সংসদে এসে বলুন। শুক্রবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট ঢাকা জেলা শাখা আয়োজিত এক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। '২১ আগস্ট গ্রেনেড হামলার বিচার_ দেশবাসীর প্রত্যাশা' শীর্ষক এ আলোচনাসভায় . . .
অমীমাংসিত ইস্যু সমাধানের সুযোগ সৃষ্টি হয়েছে
কৃষ্ণার সফরে সমঝোতা
ফিরোজ মান্না ॥ ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এসএম কৃষ্ণার বাংলাদেশ সফরের মাধ্যমে দু'দেশের মধ্যে চার দশকের নানা অমীমাংসিত ইসু্য সমাধানের সুযোগ সৃষ্টি হয়েছে। বিরোধপূর্ণ বিভিন্ন বিষয় নিয়ে উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী একটা সমঝোতায় পৌঁছেন। পররাষ্ট্রমন্ত্রীদ্বয় যৌথ ব্রিফিংয়ে বিভিন্ন ইস্যু পর্যায়ক্রমে সমাধান হবে বলে খোলাখুলি বলেছেন। রাজনৈতিক দৃষ্টিতেও কৃষ্ণার সফরকে গুরুত্ব দিয়ে দেখা হয়েছে। ভারতের মতো এত বড় প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্কের উন্নয়ন হলে বাংলাদেশ অনেক ৰেত্রে লাভবান হবে। বর্তমান সরকার ৰমতায় আসার . . .
শীতলক্ষ্যা-ধলেশ্বরীতে নৌ দুর্ঘটনার বড় কারণ এলোমেলো নোঙ্গর
মন্ত্রী ও কর্মকর্তাদের জানিয়ে লাভ হয় না
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের ক্লিংকার, গম, লবণবাহী বড় বড় জাহাজ বিপজ্জনকভাবে নোঙ্গর করায় শীতলক্ষ্যা ও ধলেশ্বরী নদীতে লঞ্চ চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। কর্তৃপক্ষকে বার বার এ বিষয়ে পদক্ষেপ নিতে দৃষ্টি আকর্ষণ করেও কোন লাভ হয়নি। ফলে এ নৌ রুট একের পর এক নৌ-দুর্ঘটনা ঘটে চলেছে। সবশেষে বুধবার কার্গোর ধাক্কায় ঘটে গেল মর্মানত্মিক লঞ্চ দুর্ঘটনা। বিআইডবিস্নউটিএ এ ঘটনার জন্য সরকারী নির্দেশ অমান্য করাকে দায়ী করেছেন। বাংলাদেশ আভ্যনত্মরীণ নৌ-চলাচল যাত্রী পরিবহন সংস্থার নেতৃবৃন্দ জানান, . . .
তনুশ্রী পদক প্রদান শিল্পকলায়, দৃকে আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ নাট্যধারা প্রবর্তিত তনুশ্রী পদক শুক্রবার প্রদান করা হয়েছে। এ উপলক্ষে শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও আইটিআই সভাপতি রামেন্দু মজুমদার। তনুশ্রী স্মারক বক্তৃতা প্রদান করেন সৈয়দ জামিল আহমেদ। 'মুক্তির এক খোয়াব-ভূমি ফিরে দেখা : বাংলাদেশে মুক্ত নাটক-এর বিচার' শীর্ষক আলোচনাটি ছিল অত্যন্ত সমৃদ্ধ। একই বিষয়ের ওপর আলোচনা করেন নাট্যজন মামুনুর রশীদ, মলয় ভৌমিক ও আসাদুজ্জামান দুলাল। সভাপতিত্ব করেন মাসুদ . . .
রাজধানীতে কুকুরের কামড়ে ১৬ জন আহত
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীতে সাড়ে তিন ঘণ্টার ব্যবধানে কুকুরের কামড়ে ৫ শিশুসহ ১৬ জন আহত হয়েছে। এদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল ও মহাখালী সংক্রামক ব্যাধি হাসপাতালে ভর্তি করা হয়েছে। এরা হচ্ছে, জান্নাত বেগম (৫), মোঃ সামির (৫), সাইদুর রহমান (১২), শাহিদুল ইসলাম (৯), মোঃ হোসেন (২৫), সুমন (৩২), আবদুল কুদ্দুস (৮২), জয়নুল ইসলাম (২৫), শহিদুল ইসলাম (১৮), শহীদুল (৮), আবদুল লতিফ (৬৮), মোঃ রাসেল (১৮) এবং মোঃ সেলিম (৩৫)। অপর তিনজন এ হাসপাতালে জরম্নরি বিভাগে এলেও নাম নিবন্ধন না করে মহাখালী জনস্বাস্থ্য ইনস্টিটিউটে . . .
এমপি বদির শিক্ষক পেটানোর সত্যতা পেল তদন্ত কমিটি
নিজস্ব সংবাদদাতা, কঙ্বাজার, ৮ জুলাই ॥ এমপি বদির হাতে প্রহৃত মাস্টার মনজুরের বিষয়টি সরেজমিন তদনত্ম করে ঘটনার সত্যতা পেয়েছে তদন্তকারী দল। জেলা আওয়ামী লীগ ও জেলা জাতীয় পার্টির ৮ সদস্যের একটি টিম বৃহস্পতিবার দুপুরে শামলাপুর গেলে হাজার হাজার এলাকাবাসী ওই টিমকে ঘিরে ধরে। একটি পক্ষ বিদ্যালয়ের খেলার মাঠ দখলে নিয়ে ব্যবসা চালাতে মরিয়া হয়ে উঠেছে বলে স্থানীয় লোকজন তদন্ত দলকে জানায়। এ সময় এলাকাবাসী এমপি বদির বিরুদ্ধে শাস্তির দাবিতে স্লোগান দেয়। এলাকার লোকজন জানায়, বিদ্যালয়ের জমি দখল করতে সরকারী দলের কার্যালয়ের . . .
দুই দলের দলাদলিতে মানুষ দিশেহারা ॥ এরশাদ
স্টাফ রিপোর্টার ॥ দুই দলের দলাদলিতে মানুষ দিশেহারা বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। বিরোধীদলীয় চীফ হুইপ জয়নুল আবদিন ফারুকের ওপর পুলিশী হামলা উচিত হয়নি বলে মনে করেন তিনি। তিনি বলেন, তাঁর প্রতি পুলিশের পৰ থেকে যে আচরণ করা হয়েছে, তা উচিত হয়নি। শুক্রবার গুলশানে একটি শপিংমলের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ফারম্নকের ওপর হামলার ঘটনা নিয়ে সংসদে প্রধানমন্ত্রী দুঃখ প্রকাশ করেছেন। এসব ঘটনা কখনই ভাল নয়। বিএনপির অনুপস্থিতির মধ্য দিয়ে . . .
চট্টগ্রামে নগদ অর্থসহ ৩৪ লাখ টাকার মালামাল লুটের অভিযোগ
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম নগরীর জুবিলী রোডের একটি স্যানিটারি প্রতিষ্ঠান থেকে নগদ প্রায় ৪ লাখ টাকাসহ ৩০ লাখ টাকার মালামাল লুট হয়েছে। শুক্রবার সকালে ঘটনাটি জানাজানি হয়। ধারণা করা হচ্ছে, হরতালের বন্ধের সুযোগে দুষকৃতকারীরা এ ঘটনা ঘটিয়েছে। মার্কেট মালিকের সঙ্গে বিরোধের জের ধরেই এ ঘটনা ঘটতে পারে বলে ধারণা পুলিশের। কোতোয়ালি থানায় মামলা হয়েছে। পেডরোলো পস্নাজায় অবস্থিত বাংলাদেশে ট্রেডিং সেন্টারেরর স্বত্বাধিকারী সাইফুর রহমান জানান, শুক্রবার ভোর সাড়ে ৫টায় খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে দেখেন দোকানের . . .
বাসিন্দাদের সরিয়ে নিতে আর্থিক প্রণোদনা দেবে প্রশাসন
১২ ঝুঁকিপূর্ণ পাহাড়
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম নগরীর ১২টি ঝুঁকিপূর্ণ পাহাড়ের পাদদেশে অবৈধ বসবাসকারী লোকজনকে সরিয়ে অন্যত্র পুনর্বাসনে আর্থিক প্রণোদনা দেবে জেলা প্রশাসন। আগামী পনেরো দিনের মধ্যে এ ধরনের অধিবাসীদের তালিকা প্রস্তুত করে সরিয়ে নেয়ার কাজ শুরু হবে। আর এ তালিকা প্রস্তুত করতে হবে ঝুঁকিপূর্ণ পাহাড়গুলোর মালিকদেরই। এছাড়া বাটালি হিলের রিটেইনিং দেয়াল ঘেঁষে ঘর তুলে ভাড়া প্রদানকারীদের বিরুদ্ধে ফৌজদারী মামলা দায়ের করার জন্য সিটি কর্পোরেশনকে নির্দেশ দেয়া হয়েছে। চট্টগ্রাম সার্কিট হাউসে গত বৃহস্পতিবার . . .
নোয়াখালীতে জামায়াতের সাংস্কৃতিক অনুষ্ঠানে পুলিশের হানা ॥ শিবির নেতা গ্রেফতার
হরতাল ডেকে আনন্দ উল্লাস
নিজস্ব সংবাদদাতা, নোয়াখালী, ৮ জুলাই ॥ হরতাল ডেকে জনদুর্ভোগ বাড়ালেও নিজেরা ঠিকই মেতেছে আনন্দ উল্লাসে। তবে বেরসিক পুলিশের বাগড়ায় শেষ পর্যন্ত সেই আনন্দও পূর্ণতা পায়নি। বৃহস্পতিবার রাত ৯টায় নোয়াখালীর প্রধান বাণিজ্যকেন্দ্র চৌমুহনীর গোলাবাড়িয়ায় জামায়াতের একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে হানা দেয় বেগমগঞ্জ থানা পুলিশ। পুলিশের অভিযানের খবর পেয়ে অনুষ্ঠানে উপস্থিত জামায়াত ও শিবিবের নেতাকর্মীরা দ্রুত স্থান ত্যাগ করলেও সেখান থেকে গ্রেফতার করা হয় চৌমুহনী পৌর ছাত্র শিবিরের সভাপতি মোঃ ময়াজকে (২৩)। শুক্রবার তাকে আদালতে . . .
মহিউদ্দিনের আশ্বাসে এশিয়ান উইমেন ভার্সিটি শিক্ষার্থীদের কর্মসূচী স্থগিত
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরীর আশ্বাসে কর্মসূচী স্থগিত করল এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের (এইউডব্লিউ) শিক্ষার্থীরা। অকৃতকার্য এগার শিক্ষার্থীকে বহিষ্কারের প্রতিবাদে গত বৃহস্পতিবার বিকেলে আন্দোলনে নামে কিছু শিক্ষার্থী। তারা বিক্ষোভ প্রদর্শন, প্রশাসনিক দফতর ঘেরাও করে অবস্থান কর্মসূচী শুরম্ন করলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। ভার্সিটির প্রাধ্যক্ষ মেরি সেনসেলো সাংবাদিকদের জানান, একাডেমীর নীতিমালা অনুযায়ীই তাদের বহিষ্কার করা হয়েছে। পর পর দুই . . .
দক্ষিণ সুদানের সর্বোচ্চ চূড়ায় স্বাধীনতার পতাকা উড়াল বাংলাদেশী সেনা দল
ওরা স্বাধীন হচ্ছে আজ
দক্ষিণ সুদান আজ ৯ জুলাই ২০১১ শনিবার থেকে একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছে। এ ঐতিহাসিক মুহূর্তের প্রাক্কালে দক্ষিণ সুদানের স্বাধীনতার পতাকা তাদের সর্বোচ্চ চূড়া কিনিতা পর্বতে উত্তোলন করার জন্য আনমিসকে দায়িত্ব প্রদান করা হয়। এ দায়িত্বের অংশ হিসেবে ব্যানইঞ্জিনিয়ার ২/১১ (কনস্ট্রাকশন)-এর ১০ সদস্য ক্যাপ্টেন বিপুল কুমার গুনের নেতৃত্বে গত ২৭ জুন ২০১১ বিশেষ হেলিকপ্টারযোগে এ ঝুঁকিপূর্ণ কাজটি সম্পন্ন করে। স্থানীয় সুদান টিভি সাংবাদিক ছাড়াও আনমিস জনসংযোগ কর্মকর্তারা এ কার্যক্রমে অংশ . . .
'আপনি মেয়ে মানুষ সাবধান হয়ে যান'
স্বরাষ্ট্রমন্ত্রীকে হুঁশিয়ারি
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস॥ ১০ ও ১১ জুলাইয়ের হরতালের সমর্থনে শুক্রবার চট্টগ্রামের আন্দরকিলস্না শাহী জামে মসজিদ প্রাঙ্গণে আয়োজিত সমাবেশে ইসলামী আন্দোলনের নেতৃবৃন্দ স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, পুলিশকে অন্যায় নির্দেশ দেবেন না। আপনি মেয়ে মানুষ, সাবধান হয়ে যান। আগের স্বরাষ্ট্রমন্ত্রী নাসিমের পরিণতির কথা স্মরণ করুন। হরতালে বাধা দিলে এর পরিণতি হবে ভয়াবহ। শুক্রবার জুমার নামাজের পর আন্দরকিল্লা শাহী মসজিদ প্রাঙ্গণে হরতালের সমর্থনে এ সভা অনুষ্ঠিত হয় পুলিশী বেষ্টনীর মধ্যে। এ সময় . . .
রাজশাহী বিভাগীয় উপজেলা চেয়ারম্যান সম্মেলন আজ
পৃথক ফোরাম গঠন হচ্ছে
স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের অধিকার বাসত্মবায়নে রাজশাহী বিভাগের পৃথক ফোরাম গঠন করা হচ্ছে। আজ শনিবার রাজশাহীতে বিভাগীয় সম্মেলনের মাধ্যমে উপজেলা পরিষদকে শক্তিশালী করতে এ ফোরাম গঠন করা হবে। এ উপলৰে শুক্রবার উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা রাজশাহীতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। বিকেলে নগরীর একটি অভিজাত রেসত্মরাঁয় আয়োজিত সংবাদ সম্মেলনে উপজেলা চেয়ারম্যানরা বলেন, এই মুহূর্তে উপজেলা পরিষদকে শক্তিশালী ও চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যানদের অধিকার সুরৰায় আন্দোলনের . . .
কেরানীগঞ্জে সড়ক অবরোধ করে ডাকাতি
মামলা নেয়নি পুলিশ
কেরানীগঞ্জ সংবাদদাতা ॥ দক্ষিণ কেরানীগঞ্জে ঢাকা-মাওয়া সংযোগ সড়কের নাজিরেরবাগ এলাকায় বৃহস্পতিবার গভীর রাতে ডাকাতরা রাসত্মায় লোহার পাইপ ফেলে এক প্রবাসীর গাড়ি ও ডাইং ফ্যাক্টরির গাড়ি আটকিয়ে স্বর্ণালঙ্কার, নগদ টাকা ও সৌদি রিয়ালসহ প্রায় ১০ লাখ টাকার মালামাল লুট করেছে । এ সময় ডাকাতরা ২ জনকে পিটিয়ে আহত করেছে। এই ঘটনায় ক্ষতিগ্রসত্মরা থানায় মামলা করতে গেলে পুলিশ মামলা না নিয়ে তাদেরকে তাড়িয়ে দেয়। জানা গেছে, মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর থানার এক সৌদি প্রবাসী বিমানবন্দর থেকে বাড়িতে যাওয়ার সময় নাজিরেরবাগ এলাকায় . . .
সড়ক দুর্ঘর্টনায় নিহত ৭
জনকণ্ঠ ডেস্ক ॥ পৃথক সড়ক দুর্ঘটনায় রংপুর, নাটোর, বাগেরহাট, সাভার ও ঝালকাঠিতে ৭ জন নিহত হয়েছে। এছাড়া বরিশালে ৩৪ পুলিশ সদস্য আহত হয়েছে। খবর নিজস্ব সংবাদদাতাদের পাঠানো। রংপুরে ননদ-ভাবি ॥ রংপুরে মাইক্রোবাস-অটোরিক্সা মুখোমুখি সংঘর্ষে দু'ব্যক্তি নিহত ও ৫ জন আহত হয়েছে। শুক্রবার দুপুর ১২টার দিকে রংপুর-কুড়িগ্রাম মহাসড়কে রংপুর সদরের রথবাড়ি নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন অটোরিক্সার যাত্রী শহরের খাসবাগ এলাকার বাসিন্দা আরিজান (২০) ও তার ভাবি শরীফা (২৫)। দুর্ঘটনার পর ঘটনাস্থলেই তাদের মৃতু্য ঘটে। . . .