মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৮ জুলাই ২০১১, ২৪ আষাঢ় ১৪১৮
বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি
সৈয়দ সোহরাব নগরীর জনজীবনে আবার নেমে এসেছে দুর্যোগের ঘনঘটা। শুরু হয়ে গেছে হরতাল কালচার। সেই সঙ্গে শুরু হয়ে গেছে মানুষের বিড়ম্বনাও। পথেঘাটে সবখানেই তাদের শিকার হতে হচ্ছে ভোগান্তির। গত পনেরো দিনে ইতোমধ্যেই ছ'দিন হরতাল হয়ে গেছে। আজ শুক্রবার ও আগামীকাল শনিবার বাদে আবারও আছে দু'দিনের হরতাল। এতে জীবনযাত্রা শুধু ব্যাহতই হচ্ছে না, বেড়ে যাচ্ছে জীবনযাত্রার ব্যয়ও। হরতাল তো হচ্ছে ঢিলেঢালা কিন্তু দুর্ভোগের সীমা থাকছে না মানুষের। বেড়ে যাচ্ছে তাদের পরিবহন খরচ, বাড়ছে মাছ-সবজি থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় . . .
বাংলাদেশে জলবায়ু পরিবর্তন নিয়ে বনে সম্মেলন এ মাসেই
১ ওয়ার্ল্ড রিস্ক রিপোর্টে চরম ঝুঁকিতে বাংলাদেশ
১ পানি নিরাপত্তায় পূর্ব হিমালয়ের দেশগুলোর সম্মেলন নবেম্বরে_ যোগ দেবেন ভারত নেপাল ও ভুটানের সরকারপ্রধানগণও
শাহীন রহমান/আতিকুর রহমান ॥ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে বিশ্বে বাংলাদেশ সবচেয়ে ঝুঁকির মধ্যে রয়েছে। সম্প্রতি জার্মানি থেকে প্রকাশিত ওয়ার্ল্ড রিস্ক রিপোর্টে বিশ্বের ১৭৩টি ঝুঁকিপূর্ণ দেশের তালিকা প্রকাশ করা হয়েছে। এ তালিকার প্রথম সারিতে স্থান পেয়েছে বাংলাদেশের নাম। রিপোর্টে বলা হয়েছে নতুন শতাব্দীতে বিশ্বের বিভিন্ন অঞ্চলে একের পর এক প্রাকৃতিক বিপর্যয়ের ঘটনা ঘটছে। এ প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশ রয়েছে চরম ঝুঁকির মধ্যে। এ তালিকায় রয়েছে ১৭৩টি দেশ তবে ঝুঁকির তীব্রতার দিক থেকে বাংলাদেশ রয়েছে প্রথম সারিতে। এদিকে . . .
তিস্তা ব্যারাজ প্রকল্পের কাঙ্কিত সুফল মিলছে না
দ্বিতীয় অংশের কাজে জটিলতা ॥ ৯৬ হাজার হেক্টর জমি সেচ সুবিধা থেকে বঞ্চিত
হামিদ-উজ-জামান মামুন ॥ তিস্তা ব্যারাজ প্রকল্প থেকে কাঙ্ৰিত সুফল মিলছে না। প্রকল্পের বাসত্মবায়নকাল এ বছর জুন মাসে শেষ হলেও প্রকল্পে গুরুত্বপূর্ণ অংশের বাস্তবায়ন এখনও সম্ভব হয়নি। প্রকল্পের ব্যয় বৃদ্ধি ব্যতিরেকে এর মেয়াদকাল আরও ২ বছর বৃদ্ধির (জুন-২০১৩) প্রসত্মাব করা হয়েছে। ফলে তিস্তা ব্যারাজ প্রকল্পটি আরও জটিল ও দীর্ঘসূত্রতার দিকে এগিয়ে যাচ্ছে বলে মনে করছেন সংশিস্নষ্টরা। দু'বার মেয়াদ শেষ হলেও তিসত্মা ব্যারাজ দ্বিতীয় পর্যায় প্রকল্পের কাজের বাসত্মব অগ্রগতি হয়েছে মাত্র ৪৪ শতাংশ। আর এ সময়ে এ প্রকল্পে . . .
হাজার হাজার সোমালী আশ্রয় নিচ্ছে পাশ্ববর্তী দেশে
ভয়াবহ খরা
জনকণ্ঠ ডেস্ক ॥ ভয়াবহ খরার কারণে সোমালিয়া থেকে হাজার হাজার মানুষ জীবন বাঁচাতে পাশর্্ববর্তী দেশ কেনিয়ায় আশ্রয় নিচ্ছে। ইতোমধ্যে আশ্রয় শিবিরগুলোর ধারণক্ষমতা ছাড়িয়ে গেছে। গত ৬০ বছরের মধ্যে আফ্রিকার শিং খ্যাত সোমালিয়াতে এটাই ভয়াবহ খরা। খবর বিবিসি ও ওয়েবসাইটের। তীব্র দাবদাহ মাথায় নিয়ে ক্ষুধার্ত, দুর্বল শরীরে হেঁটে অথবা খোলা ট্রাকে করে তারা বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী শিবির দাদাবের দিকে যাচ্ছে। এ শিবিরে পেঁৗছতে কয়েক দিন সময় লাগে। ৩২ বছর বয়সী মারিয়ান আবদুল্লাহ নামের এক সোমালি নারী বলেন, গৃহপালিত সব পশু মারা . . .
আজহারসহ ৫ জামায়াত নেতার বিরুদ্ধে মামলা
প্রধানমন্ত্রীকে কটাৰ
নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ৭ জুলাই ॥ লালমনিরহাটে জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামসহ ৫ জন জামায়াত নেতার নামে মামলা হয়েছে। চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মতিয়ার রহমান এ মামলা দায়ের করেন। জানা গেছে, আমাদের সময় পত্রিকায় গত ৮ মে একটি খবর প্রকাশ হয়। পুরাতন খবরের কাগজ ঘাটতে গিয়ে মামলার বাদী এ্যাডভোকেট মতিয়ার রহমান দেখতে পায় জামায়াতের কেন্দ্রীয় কাযর্ালয়ের এক সভায় জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে . . .
এশিয়ান উইমেন ভার্সিটির ১১ শিক্ষার্থী বহিষ্কার বিক্ষোভ, ঘেরাও
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ অকৃতকার্য ১১ জন ছাত্রীকে বহিষ্কার করাকে কেন্দ্র করে বৃহস্পতিবার বিকেলে উত্তপ্ত হয়ে ওঠে এশিয়ান ইউনির্ভাসিটি ফর উইমেনের (এইউডবিস্নউ) চট্টগ্রাম ক্যাম্পাস। বিক্ষুব্ধ ছাত্রীরা শিক্ষা প্রতিষ্ঠানের অফিস ঘেরাও এবং গেটে অবস্থান নিয়ে অচলাবস্থার সৃষ্টি করে। তারা কর্তৃপক্ষের এ সিদ্ধানত্ম প্রত্যাহার ও অকৃতকার্য শিক্ষাথর্ীদের শিক্ষাজীবন অব্যাহত রাখার সুযোগ দেয়ার দাবিতে ভার্সিটির শিক্ষক ও কর্মকর্তাদের অবরম্নদ্ধ করে রাখে। চট্টগ্রাম নগরীর মেহেদীবাগ এলাকায় অবস্থিত এইউডবিস্নউ ক্যাম্পাসে . . .
চোখ উপড়ে ফেলা ২ জলদস্যুর মৃত্যু
আটক আরও ৫
নিজস্ব সংবাদদাতা, ভোলা ॥ ভোলার দুর্গম চর কুকুরি মুকুরিতে চোখ উপড়ে ফেলা ৭ জলদসু্যর মধ্যে বুধবার রাতে দু'জনের মৃত্যু হয়েছে। অভিযোগ রয়েছে পুলিশের চিকিৎসার অবহেলার কারণে তাদের মৃত্যু হয়। অপরদিকে ওই রাতে চরফ্যাশন উপজেলার কলমী ও নজরুল নগর এলাকা থেকে স্থানীয়রা আরও ৫ জলদসু্যকে আটক করে বেদম মারধরের পর পুলিশের হাতে সোপর্দ করেছে। বর্তমানে চরফ্যাশন হাসপাতালে পুলিশ হেফাজতে ১০ জলদসু্য চিকিৎসাধীন রয়েছে। অন্যদিকে জলদসু্য আটক করে পিটিয়ে মেরে ফেলার অভিযোগে পুলিশ কুকুরি মুকুরির অজ্ঞাত ১২শ' লোকের নামে মামলা . . .