মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৭ জুলাই ২০১১, ২৩ আষাঢ় ১৪১৮
ঠাঁই নেই নিজ বাড়িতে_স্বপ্নের ঠিকানা পেয়ে আজ ওরা খুশি
দিনাজপুরে বৃদ্ধদের শান্তি নিবাস
সাজেদুর রহমান শিলু, দিনাজপুর দিনাজপুরের হাজার বছরের ঐতিহ্যম-িত রাজবংশের ধ্বংসপ্রায় রাজপ্রাসাদের এক কোণে গড়ে ওঠা বৃদ্ধাশ্রম 'শানত্মি নিবাস'-এর বাসিন্দা আব্দুল আজিজের ক্ষেত্রেও ... আমার ঠিকানা তাই বৃদ্ধাশ্রম এই গানের কথাগুলো প্রযোজ্য। তাঁর বড় ছেলে আমিনুল ইসলাম অফিসার না হলেও অবস্থাসম্পন্ন কৃষক। মসত্ম ফ্ল্যাট না থাকলেও তাঁর রয়েছে প্রায় ৫০ শতক জায়গার উপরে কোঠাবাড়ি। তবুও সেই বাড়িতে পঁচাত্তর বছরের বৃদ্ধ আজিজের ঠাঁই হয়নি। চোখের জল ফেলে জীবনযুদ্ধের শেষ বেলায় তাকে ঠাঁই নিতে হয়েছে এই বৃদ্ধাশ্রমে। ছেলের . . .
প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার করে দৰ মানবসম্পদ গড়ে তুলুন ॥ প্রধানমন্ত্রী
ডিজিটাল উদ্ভাবনী মেলা উদ্বোধন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নত বিশ্বের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে দক্ষ মানবসম্পদ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন। বুধবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে তিনদিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০১১ উদ্বোধনকালে তিনি ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠায় সরকারের পদক্ষেপসমূহ তুলে ধরে বলেন, আমরা সরকারী কাজে তথ্যপ্রযুক্তির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে চাই। তিনি বলেন, এ লক্ষ্যে সব সরকারী দফতরকে একটি নেটওয়ার্কের আওতায় আনার কাজ দ্রম্নতগতিতে এগিয়ে চলেছে। ইতোমধ্যে ই-জিপি সিস্টেম . . .
রমজানের আগেই বিদ্যুত কেন্দ্র সংস্কার করে উৎপাদন বৃদ্ধির নির্দেশ
ঘাটতি এক হাজার ৯৬৪ মেগাওয়াট
স্টাফ রিপোর্টার ॥ রমজানের আগেই পুরনো বিদু্যত কেন্দ্র সংস্কার করে উৎপাদন বৃদ্ধির নির্দেশ দেয়া হয়েছে। 'সরকারী বিদু্যত কেন্দ্রের মান উন্নয়ন এবং উৎপাদন বৃদ্ধির পরিকল্পনা' সংক্রান্ত বৈঠকে বুধবার সংশিস্নষ্টদের এ নির্দেশ দেয়া হয়। বৈঠকে সরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের বিদু্যত উৎপাদনের কোনটির কি অবস্থা তা নিয়ে বিসত্মারিত আলোচনা হয়েছে। এতে সরকারী বিদু্যত কেন্দ্রগুলোর করম্নণ দশা উঠে এসেছে। পিডিবি সূত্র বলছে, সব মিলিয়ে দেশে এখন সরকারী বিদু্যত কেন্দ্রের প্রকৃত উৎপাদন ৰমতা চার হাজার ২২৪ মেগাওয়াট। এর বিপরীতে . . .
১৫ দেশের অংশগ্রহণে আলোকচিত্র প্রদর্শনী কাল থেকে
সংস্কৃতি সংবাদ স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ, অস্ট্রেলিয়া, চীন, মিসর, ফ্রান্স, ভারত, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, নেপাল, পানামা, পোল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, তুরস্ক, যুক্তরাজ্যসহ মোট ১৫ দেশের অংশগ্রহণে আগামীকাল শুক্রবার থেকে শুরম্ন হচ্ছে আনত্মর্জাতিক আনত্মঃবিশ্ববিদ্যালয় আলোকচিত্র প্রদর্শনী। পৰকালব্যাপী প্রদর্শনীর আয়োজন করছে নর্থসাউথ ইউনিভার্সিটি ফটোগ্রাফি ক্লাব। প্রদর্শনী প্রথমে ধানম-ির দৃক গ্যালারিতে ও পরে শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালায় অনুষ্ঠিত হবে। দৃক গ্যালারিতে প্রদর্শনীর উদ্বোধন করবেন . . .
বিদেশী অর্থে জঙ্গী কর্মকাণ্ডে জড়িত এনজিওগুলোর ওপর নজরদারি বাড়ানো হয়েছে
সংসদ রিপোর্টার ॥ বিদেশী অর্থায়নে জঙ্গী কর্মকান্ডে জড়িত থাকার দায়ে অভিযুক্ত এনজিওগুলোর ওপর নজরদারি বাড়ানো হয়েছে। কিছু কিছু এনজিওর কাজ বন্ধ করে দেয়া হয়েছে। এ বিষয়ে সরকারের পর্যবেৰণ বাড়ানোর কারণে অভিযুক্ত এনজিওগুলো এখন আর তৎপর নয়। বুধবার জাতীয় সংসদে অনুষ্ঠিত প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান সমাজকল্যাণমন্ত্রী এনামুল হক মোসত্মফা শহীদ। জাতীয় পার্টির সংসদ সদস্য হোসেন মকবুল শাহরিয়ারের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, জঙ্গী ও মৌলবাদের সঙ্গে জড়িত থাকার দায়ে অভিযুক্ত এনজিওগুলোর ওপর নজরদারি বাড়ানো হয়েছে। . . .