মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৩১ জুলাই ২০১১, ১৬ শ্রাবণ ১৪১৮
এরা 'দেবশিশু', লাজলজ্জার উর্ধে_ ঘরের বাইরে নিয়ে আসুন
অটিস্টিক শিশুদের জন্য ব্যায়াম ফিকামলি
সৈয়দ সোহরাব পনের কোটি মানুষের দেশে দেড় কোটি প্রতিবন্ধী। তথ্যটি অত্যন্ত উদ্বেগজনক। কেননা তাদের অধিকাংশই সমাজের মূল স্রোতের বাইরে। এদেরই আবার একভাগ অর্থাৎ দেড় লাখ অটিজমের শিকার। ফলে এই প্রতিবন্ধীরা বা অটিস্টিক শিশুরা সমাজের অন্য দশজন সুস্থ মানুষের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারছে না। অথচ তাদের মূলধারায় আনতে পারলে, তারাও পরিণত হবে দেশের সম্পদে। কিন্তু এ প্রতিবন্ধী ও অটিস্টিকদের ব্যাপারে দেশে গঠনমূলক, প্রশিৰণমূলক ও কার্যকর কোন ব্যবস্থা নেই বললেই চলে। সীমিত সম্পদের এ দেশে সরকারের একার পৰেও সম্ভব হয়ে ওঠে না . . .
ছেলের আকস্মিক মৃত্যুতে পাথর বনে গেছেন আবিদের বাবা মা
পারিবারিক গোরস্তানে দাফন ॥ মিয়াপাড়ার সুনীড় ভবনে কবরের নিস্তব্ধতা
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ নগরীর মিয়াপাড়ার ১৮/১ নম্বর 'সুনীড়' ভবনটিতে এখন কবরের নিসত্মব্ধতা। কারও মুখে যেন কথা ফুটছে না। কে কাকে শান্তনা দেবেন। কি বলে শান্তনা দেবেন। ভাষা খুঁজে পাচ্ছেন না কেউ। বিনা মেঘে বজ্রপাতের মতো আকস্মিক আদরের ধন ক্লোজআপ ওয়ান তারকা পুত্রের মৃতু্যতে পাথর হয়ে গেছেন বাবা ও মা। যাঁরাই ওই বাড়িতে ঢুকছেন তাঁরা বিশ্বাসই করতে পারছেন না ক্লোজআপ ওয়ান তারকা আবিদ আর বেঁচে নেই। শোক ও সমবেদনা জানাতে গিয়ে সকলেই পাথরের মূর্তির মতো হয়ে পড়েন। ওই বাড়িতে দ্বিতীয় তলায় বসবাস করেন আবিদ . . .
গেণ্ডারিয়ার স্কুলছাত্রকে বুড়িগঙ্গায় চুবিয়ে হত্যার অভিযোগ
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর গেন্ডারিয়ার এক স্কুল পড়ুয়া কিশোরকে বুড়িগঙ্গা নদীতে চুবিয়ে হত্যার অভিযোগ উঠেছে। এদিকে নগরীতে পৃথক ঘটনায় ২ গৃহবধূর মৃত্যু নিয়ে রহস্যের সৃষ্টি হয়েছে। চাঁদা না দেয়ায় সন্ত্রাসীরা পুরনো ঢাকার জুরাইনে এক ব্যবসায়ীর বাড়িতে ঢুকে এলোপাতাড়ি গুলি চালিয়েছে। এ সময় ব্যবসায়ী গুলিবিদ্ধ হয়েছে। এ ছাড়া বাড্ডায় একটি বেসরকারী প্রতিষ্ঠানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শনিবার পুলিশ ও মেডিক্যাল সূত্রে এ তথ্য জানা গেছে। স্থানীয় সূত্র জানায়, শনিবার সকালে পুলিশ দৰিণ কেরানীগঞ্জ থানাধীন গেন্ডারিয়া এলাকার . . .
ডেঙ্গু প্রতিরোধে সমন্বয় নেই অধিদফতর ও ডিসিসির কার্যক্রমে
আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে ॥ এডিস নিধনের ওষুধ না ছিটানোর অভিযোগ
নিখিল মানখিন ॥ ডেঙ্গু প্রতিরোধে স্বাস্থ্য অধিদফতর ও ঢাকা সিটি কর্পোরেশনের কার্যক্রমের মধ্যে কোন সমন্বয় নেই বলে অভিযোগ উঠেছে। দু'টি প্রতিষ্ঠান দু'টি মন্ত্রণালয়ের অধীনে থাকায় নিজ নিজ পরিকল্পনায় চলে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তৈরিকৃত জাতীয় ডেঙ্গু প্রতিরোধ গাইড লাইন অনুযায়ী স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনস্থ সিটি কর্পোরেশন কাজ করে না। স্বাস্থ্য অধিদফতরের বিরম্নদ্ধেও ডেঙ্গু প্রতিরোধ গাইড লাইন চিকিৎসক ও চিকিৎসা প্রতিষ্ঠান এবং সাধারণ মানুষের কাছে প্রকাশ না করার অভিযোগ উঠেছে। এতে জোরালোভাবে ডেঙ্গু . . .
রমজানে ওএমএস সম্প্রসারণ,আজ সিদ্ধান্ত
চালু হবে সাত বিভাগীয় শহর ও চার শ্রমঘন অঞ্চলে
মিজান চৌধুরী ॥ রোজা উপলৰে বিভাগীয় সাত শহর ও চার শ্রমঘনপূর্ণ অঞ্চলে ওএমএস কর্মসূচী সম্প্রসারণ করা হয়েছে। প্রতিটি জেলায় ওই কর্মসূচী সম্প্রসারণের বিষয়ে আজ বরিবার চূড়ানত্ম সিদ্ধানত্ম নেয়া হবে। খাদ্য মন্ত্রণালয়ে এ ব্যাপারে আজ বৈঠক করা হবে। এদিকে শ্র্রমঘনপূর্ণ এলাকায় ওএমএস দেয়ার কারণে তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের রেশন দেয়া হচ্ছে না। অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত চলতি বাজেট বক্তব্যে পোশাক শিল্পের শ্রমিকদের রেশনের কথা বলেছেন। তবে খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আপাতত রেশন কর্মসূচীতে যাওয়া হবে না। খাদ্য . . .
লামায় একই পরিবারের তিন আদিবাসীকে জবাই করে হত্যা
একজন গ্রেফতার ॥ এলাকায় নিরাপত্তা জোরদার
সংবাদদাতা, বান্দরবান, ৩০ জুলাই ॥ ভূমি বিরোধকে কেন্দ্র করে বান্দরবান পার্বত্য জেলার লামা উপজেলায় একই পরিবারের তিন আদিবাসীকে জবাই করে হত্যা করেছে সন্ত্রাসীরা। স্থানীয় সূত্রে জানা গেছে, জেলার লামা উপজেলার রম্নপসীপাড়া ইউনিয়নের পূর্ব শীলেরতোয়ার নোয়াপাড়ায় এই ঘটনা ঘটে। নিহতরা হলেন একই পরিবারের কর্তা অং চা উ মার্মা (৬০), তার স্ত্রী লামু চু মার্মা (৪০) এবং সনত্মান মং নু চিং (৫)। এ ঘটনায় উক্ত পরিবারের আরেক সদস্য অং চাউ মার্মার মেয়ে উসাই চিং মার্মা (১৫) সন্ত্রাসীদের হাত থেকে পালিয়ে কোনভাবে বেঁচে যায়। এ ঘটনায় . . .
সীমান্ত ব্যবস্থাপনা সমঝোতা দলিল প্রকাশ করুন
বিএনপির দাবি
স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ-ভারত স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে স্বাৰর হওয়া সীমানত্ম ব্যবস্থাপনা সমঝোতার দলিল প্রকাশের দাবি জানিয়েছে বিএনপি। শনিবার জাতীয় প্রেসক্লাবে লেবার পার্টি আয়োজিত মানবাধিকার কনভেশন-২০১১ অনুষ্ঠানে এ দাবি তোলেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ভারতের সঙ্গে অমীমাংসিত সমস্যা সমাধানে সরকারের কোন সফলতা নেই, বরং সরকার ভারতের কাছে জিম্মি হয়ে পড়েছে। মির্জা ফখরুল বলেন, আমরা ভারতের সঙ্গে সুসম্পর্ক চাই। তবে তা হতে হবে আমার দেশের মানুষের অধিকার রক্ষা করে . . .
কাদেরের ঘটনাটি পুলিশ বাহিনীর জন্য কলঙ্ক, মামলা প্রত্যাহার দাবি সহপাঠীদের
গাফফার খান চৌধুরী ॥ আব্দুল কাদেরের মতো প্রাণচঞ্চল, সদা হাসিখুশী, নিরীহ আর মেধাবী ছাত্রকে যে পুলিশ ডাকাত বানাতে পারে তারা ভিন্ন পুলিশ। এ ধরনের পুলিশ কর্মকর্তা পুলিশ বাহিনীর কলঙ্ক। এরা জাতির কলঙ্ক। এভাবেই সাংবাদিকদের কাছে ৰোভ প্রকাশ করলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিভাগের মাস্টার্স পরীৰার্থী আব্দুল কাদেরের সহপাঠীরা। ভবিষ্যতের কথা ভেবে সহপাঠীরা কাদেরের বিরম্নদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহারের জন্য সরকারকে অনুরোধ করেন। কাদের টিউশনি করে মাসিক ১১ হাজার টাকা রোজগার করে নিজের পড়াশোনার খরচ . . .
গফরগাঁওয়ে আওয়ামী লীগের অজ্ঞাত চার হাজার নেতাকর্মীর বিরুদ্ধে মামলা
নিজস্ব সংবাদদাতা, গফরগাঁও, ৩০ জুলাই ॥ শনিবার ময়মনসিংহ জিআরপি থানায় গফরগাঁওয়ের অজ্ঞাত ৪ হাজার আওয়ামী লীগ নেতাকর্মীর বিরম্নদ্ধে মামলা দায়ের করে গফরগাঁও থানার উপ পরিদর্শক ওয়াহিদুজ্জামান। অবৈধভাবে রেলস্টেশনে প্রবেশ, সরকারী কর্মকর্তা-কর্মচারীদের মারধর ও সরকারী কাজে বাধা প্রদানের দায়ে এ মামলা দায়ের করা হয়। দায়েরকৃত মামলা নং (০২) তারিখ ৩০/০৭/২০১১ ইং। মামলার বাদী এস আই ওয়াহিদুজ্জামান বলেন, গত শুক্রবার ময়মনসিংহে আওয়ামী লীগের জনসভায় যোগদানকে কেন্দ্র করে বেলা ১১টায় স্থানীয় রেলস্টেশান চত্বরে ময়মনসিংহ-১০ গফরগাঁও . . .
ছাত্রদলের কেন্দ্রীয় নেতার বিরুদ্ধে পরস্ত্রী অপহরণ ও ধর্ষণ মামলা
স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ সিলেটে ছাত্রদলের কেন্দ্রীয় সহসভাপতি সিদ্দিকুর রহমান পাপলুর বিরম্নদ্ধে পরস্ত্রী অপহরণ ও ধর্ষণ মামলা হয়েছে। তারই অফিসের প্রাক্তন কর্মচারী তানিয়া সুলতানা চৌধুরী মনি শুক্রবার রাতে সিলেট কোতোয়ালি মডেল থানায় এ মামলা দায়ের করেন। এ খবরে সিলেটে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে এবং সিলেটে বিএনপি ও ছাত্রদলের ভেতরে তোলপাড় চলছে। শুক্রবার রাত থেকে পাপলু পলাতক রয়েছেন। মামলার বাদী তানিয়া সুলতানা চৌধুরী মনি সিলেটের বিয়ানীবাজার উপজেলার চন্দরপুরের আবুল খায়ের চৌধুরীর মেয়ে। তানিয়া জানিয়েছে, পাপলু . . .
অশ্রুসজল চোখে আবিদকে শেষ বিদায় জানাল বন্ধু স্বজনরা
আশিকের লাশ উদ্ধার
জনকণ্ঠ ডেস্ক ॥ অশ্রুসজল চোখে চির বিদায় জানানো হলো রবীন্দ্রসঙ্গীতের তরুণ প্রতিভা ক্লোজআপ ওয়ান শিল্পী আবিদ শাহরিয়ারকে। শনিবার সকালে গায়কের মরদেহ ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে নিয়ে যাওয়া হয়। প্রিয় মুখটিকে শেষবারের মতো দেখতে সেখানে ছুটে যান অগ্রজ শিল্পী, বন্ধু ও স্বজন ও সহপাঠীরা। এ সময় কফিনে ফুল দিতে গিয়ে অনেকেই কান্নায় ভেঙ্গে পড়েন। সকাল সাড়ে ১১টার দিকে মরদেহ এনটিভি কার্যালয়ে নিয়ে যাওয়া হলে সেখানেও এক বেদনাবিধুর পরিবেশের সৃষ্টি হয়। এরপর আবিদের মরদেহ নিয়ে যাওয়া হয় খুলনায়। এদিকে আবিদের সঙ্গে কঙ্বাজার . . .
ট্রেনেই ইমিগ্রেশন চালুর প্রস্তাব বিবেচনা করবে ভারত
ঢাকা-কলকাতা ট্রেন সার্ভিসে ট্রেনের মধ্যেই (অন বোর্ড) ইমিগ্রেশন চালু করার প্রসত্মাব সক্রিয়ভাবে বিবেচনা করবে নয়াদিলস্নী। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম শনিবার সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে একথা বলেন। খবর বাসসর। প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব নজরম্নল ইসলাম জানান, আলোচনাকালে যাত্রীদের দুর্ভোগ লাঘবের জন্য প্রধানমন্ত্রী ঢাকা-কলকাতা ট্রেন সার্ভিসে 'অন বোর্ড' ইমিগ্রেশন চালু করার প্রসত্মাব করেন। জবাবে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটি খুবই সহজ। ভারত সরকার . . .