মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ৩০ জুলাই ২০১১, ১৫ শ্রাবণ ১৪১৮
রাজধানীতে ঈদের আমেজ পাথরের কারুকাজময় গহনায় বৈচিত্র্য
ঢাকা ক্লাবে ঈদ ফ্যাশন মেলা
সৈয়দ সোহরাব ॥ রোজা শুরু হওয়ার এখনও দু'দিন বাকি। কিন্তু ঈদের আমেজ শুরু হয়ে গেছে নগরীতে। রাজধানীর শপিং সেন্টারগুলোতে গেলেই দেখা যায় ক্রেতার ভিড়। তার অধিকাংশই তরম্নণী ও নারী। ঈদকে সামনে রেখে পণ্যের মেলাও বসে গেছে নগরীতে। তাও যে_ সে নয়, একেবারে বিদেশী পণ্যের মেলা। দ্রব্যমূল্যের উর্ধগতি আর শ্রাবণের মাঝ বয়সে ভাদ্রের মতো গরমে নগরবাসী অতিষ্ঠ হয়ে উঠলেও ধর্মীয় সবচেয়ে বড়। এ ঈদ উৎসবে নিজেকে সম্পৃক্ত করতে বা সাজাতে কেউই পিছপা হতে আগ্রহী নয়। তাই বাজারের সেরাটি আগেভাগেই কিনে নিতে মার্কেটগুলোতে ও মেলায় ভিড় . . .
সিদ্ধিরগঞ্জ ১২০ মে.ও. নতুন ইউনিটটি সতেরো মাস বন্ধ
চালুর পরই পুড়ে গেছে জেনারেটর, এ বছর উৎপাদনে আসা অনিশ্চিত
রশিদ মামুন ॥ ভেলের ভেল্কিবাজিতে প্রায় সতেরো মাস বন্ধ রয়েছে ইলেকট্রিসিটি জেনারেশন কোম্পানি (ইজিসিবি)-এর সিদ্ধিরগঞ্জ-১২০ মেগাওয়াটের নতুন একটি বিদু্যত উৎপাদন ইউনিট। অভিযোগ রয়েছে, নিম্নমানের যন্ত্রাংশ ব্যবহার করে ভারত হেভি ইলেকট্রিক লিমিটেড (ভেল) বিদু্যত কেন্দ্রটি নির্মাণ করে। কেন্দ্রটি বাণিজ্যিক উৎপাদনে যাওয়ার আগেই জেনারেটর পুড়ে বন্ধ হয়ে যায়। প্রথমে দেড় মাসের মধ্যে পুড়ে যাওয়া যন্ত্রাংশ ঠিক করে দেয়ার প্রতিশ্রম্নতি দিলেও চলতি বছর বিদু্যত কেন্দ্রটি বাণিজ্যিক উৎপাদনে আসতে পারবে কি না তা নিয়ে যথেষ্ট সন্দেহ . . .
তিন বছর ধরে জুলাই মাস এলেই যমুনার হার্ডপয়েন্টে ধস নামে
নদীর স্রোতধারার পরিবর্তন ও নাব্য হ্রাসই কারণ
বাবু ইসলাম, সিরাজগঞ্জ ॥ শহররক্ষা হার্ড পয়েন্টে কেন ধস নামছে? গত তিন বছর ধরে জুলাই মাস এলেই হার্ড পয়েন্টে ধস নামে। ২ দশমিক ৫ কিলোমিটার লম্বা হার্ড পয়েন্টের ৬ জায়গায় ধস নেমে শহরবাসীকে আতঙ্কগ্রসত্ম করে তুলেছে। প্রায় তিন শ' বছরের পুরনো এই শহরের রক্ষা কবজ হিসেবে বিবেচিত যমুনাপাড়ের হার্ড পয়েন্ট নির্মাণ কাজ শেষ হবার এক যুগের ব্যবধানে ৬ দফায় বিভিন্ন স্থানে সাড়ে পাঁচ শ' মিটার এলাকায় ধস নেমে ল-ভ- হয়ে গেছে। উজানে জেগে ওঠা ডুবোচরে স্রোতধারা বাধা পেয়ে হার্ড পয়েন্টে আঘাত করার কারণে নাকি পর্যবেক্ষণ ত্রম্নটির . . .
রমজানে আন্দোলনের চূড়ান্ত প্রস্তুতি ॥ ফখরুল
ঢাকা মহানগরীর সব পর্যায়ে কমিটি গঠন করা হবে
স্টাফ রিপোর্টার ॥ রোজার মধ্যে ঢাকা মহানগরের সকল পর্যায়ে কমিটি গঠনের মাধ্যমে সরকারবিরোধী আন্দোলনের চূড়ান্ত প্রস্তুতি নেয়ার কথা জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরম্নল ইসলাম আলমগীর। শুক্রবার রাজধানীর কাফরুল থানার ১৪ নং ওয়ার্ড বিএনপির কর্মিসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। সভায় রাজনীতিবিদদের যথাযথ সম্মান দেখিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কথা বলার অনুরোধ জানিয়ে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরম্নল ইসলাম আলমগীর বলেন, দয়া করে রাজনীতিবিদদের সম্মান দিয়ে কথা বলুন। তাঁদের সম্পর্কে . . .
তরুণ প্রতিভা বিকাশে যুব ফাউন্ডেশন গঠনের আহ্বান
এভারেস্ট বিজয়ী মুহিতকে সংবর্ধনা
স্টাফ রিপোর্টার ॥ তরুণ প্রজন্মের সৃজনশীলতা বিকাশ ও সাহসিকতাকে উৎসাহ প্রদানে যুব ফাউন্ডেশন গঠন করার পরামর্শ দিয়েছেন দেশের বিশিষ্টজনরা। তারা বলেছেন, সুযোগ সুবিধা ও তত্ত্বাবধানের অভাবে অসংখ্য উদীয়মান তরুণ-তরুণী নিজেদের প্রতিভা বিকাশে ব্যর্থ হয়। শুক্রবার এভারেস্ট বিজয়ী দ্বিতীয় বাংলাদেশী এমএ মুহিতকে দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে এই সব কথা বলেন সুশীল সমাজের ব্যক্তিরা। কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীতে অনুষ্ঠিত নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলী খান, অধ্যাপক জিলস্নুর . . .
বরাদ্দ স্বল্পতায় বিঘ্ন ঘটছে ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামতের কাজে
রাসেল রানা ॥ বরাদ্দ স্বল্পতায় বিঘ্ন ঘটছে সড়ক ও জনপথ অধিদফতরের (সওজ) আওতাধীন ক্ষতিগ্রস্ত সড়কের জরুরী পুনর্বাসন কাজ। ক্ষতিগ্রস্ত সড়ক মেরামতে জরুরীভিত্তিতে ঠিকাদার নিয়োগ সম্পন্ন হয়েছে। এডিপিতে স্বল্প বরাদ্দের বিষয়টি প্রকাশ হওয়ার পর ঠিকাদারদের মধ্যে কাজ করার উৎসাহ কমে গেছে। আগামী বছরের জুন মাসের মধ্যে ৰতিগ্রসত্ম সড়ক মেরামতের লৰ্যে একনেকে অবশ্য এক হাজার ৪শ' ১০ কোটি ২৭ লাখ টাকার প্রকল্প অনুমোদন হয়েছে। এর মধ্যে গত অর্থবছরে ৫৭ কোটি এবং বর্তমান ২০১১-১২ অর্থবছরে ৫০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। ৰতিগ্রসত্ম . . .
ভাষা বিকৃতির দায়ে অভিযুক্ত নাটক প্রচার করবে না মাছরাঙা
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ ভাষা বিকৃতিসহ নানা অভিযোগে অভিযুক্ত নাটক বর্জনের ঘোষণা দিয়েছে মাছরাঙা টেলিভিশন। মানসম্পন্ন অনুষ্ঠান ও নিরপেৰ সংবাদ পরিবেশনে এ চ্যানেল কোন ধরনের আপোস করবে না। বিজ্ঞাপন কমিয়ে আনা হবে। বাদ পড়বে টকশো। মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত চ্যানেলটি গুরম্নত্ব দেবে পজিটিভ বাংলাদেশকে। শুক্রবার রাজধানীর একটি অভিজাত হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানান টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন টেলিভিশনটির প্রধান নির্বাহী ফাহিম মুনায়েম, বার্তা প্রধান শাহ আলমগীর ও . . .
আজ থেকে বগুড়ায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট
স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ বগুড়ার পরিবহন মালিক সমিতিভুক্ত বাস-কোচ সিরাজগঞ্জের ওপর দিয়ে চলাচলে বাধা এবং পরিবহন শ্রমিককে মারপিট করায় বগুড়ার বিক্ষুদ্ধ শ্রমিকরা শুক্রবার সন্ধ্যায় মহাসড়ক অবরোধ করে। অপরদিকে বগুড়ার পরিবহন মালিক-শ্রমিকদের পক্ষ থেকে সিরাজগঞ্জ জেলা সীমানার ওপর দিয়ে বাস-কোচ চলাচলে সৃষ্ট অচলাবস্থা অবিলম্বে নিরসনের দাবি জানিয়ে আজ শনিবার ৩০ জুলাই থেকে বগুড়ায় অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট আহ্বান করা হয়েছে। ধর্মঘট চলাকালে বগুড়ার ওপর দিয়ে অন্য কোন জেলার যানবাহন চলাচল করতে দেয়া হবে না। সমপ্রতি . . .
বিএনপি-জামায়াত ক্ষমতায় এলে হজের টাকাও লুটে খায়
পাবনায় মতিয়া চৌধুরী
নিজস্ব সংবাদদাতা, পাবনা, ২৯ জুলাই ॥ পাবনা জেলা আওয়ামী লীগ আয়োজিত শুক্রবারের বিশাল জনসভায় প্রধান অতিথি কৃষিমন্ত্রী মাতিয়া চৌধুরী বলেছেন, বিএনপি-জামায়াত ৰমতায় এলে দেশে জঙ্গীবাদের উত্থানসহ উত্তরাঞ্চলের মঙ্গা ও দুর্নীতিতে চাম্পিয়ন হয়। পবিত্র হজ ব্যবস্থাপনার টাকাও লুটেপুটে নেয়া হয়। কিন্তু আওয়ামী লীগ ৰমতায় আসার দুই বছর সাত মাসের মাথায় বিদেশীরাও বলছে এখন দুর্নীতির সূচক নিম্নমুখী। দেশে এখন কোন মঙ্গাতো নেই দুর্ভিৰেরও দেখা নেই। আমরা হজ ব্যবস্থাপনায় বিশ্বের মধ্যে ২য় হয়েছি। এটা শেখ হাসিনা সরকারের কৃতিত্ব। সভার . . .
রাজধানীতে ৪টি অস্বাভাবিক মৃত্যু
স্টাফ রিপোর্টার ॥ রাজধানীতে ৪টি অস্বাভাবিক মৃত্যু হয়েছে। এর মধ্যে খিলগাঁওয়ে এক কিশোরী আত্মহত্যা করেছে। পুরানো ঢাকার সুরিটোলায় এক কিশোর বিদু্যৎস্পৃষ্ট হয়ে মারা গেছে। এছাড়া সড়ক দুর্ঘটনায় অজ্ঞাত ২ পথচারীর মৃতু্য হয়েছে। শুক্রবার পুলিশ ও মেডিক্যাল সূত্রে এ তথ্য জানা গেছে। স্থানীয় সূত্র জানায়, বৃহস্পতিবার রাত পৌনে ১২টায় পুলিশ খিলগাঁও থানাধীন নয়াপাড়া এলাকার ৪৩/৪/এ নম্বরের বাড়ি থেকে মিতু আক্তার (১০) নামে এক কিশোরীর ঝুলনত্ম লাশ উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ মর্গে পাঠায়। নিহতের নানি জানান, নাতনি মিতুর তার . . .
হামলায় নিহতদের সমাহিত করেছে নরওয়ে
জনকণ্ঠ ডেস্ক ॥ উগ্র ডানপন্থী এ্যান্ডার্স বেরিং ব্রেভিকের বোমা ও বন্দুক হামলায় নিহতদের ঘটনার এক সপ্তাহ পর শুক্রবার নিহতদের সমাহিত করা হয়েছে। নরওয়ের ক্ষমতাসীন লেবার পার্টির যুব সমাবেশে বন্দুক হামলায় নিহতদের শেষকৃত্যে যোগ দিয়েছেন দেশটির নেতারা। অসলোর কেন্দ্রস্থলে একটি হলে লাল গোলাপ নিয়ে নিহতদের শোকার্ত আত্মীয়স্বজনদের সঙ্গে শামিল হন তাঁরা।_ খবর ওয়েবসাইটের। নিহতদের বীর আখ্যা দেন প্রধানমন্ত্রী জেন্স স্টলটেনবার্গ। তিনি বলেন, নরওয়ে আরও গণতন্ত্রের মধ্য দিয়ে হামলার জবাব দেবে। গত সপ্তাহে শুক্রবার নরওয়ের রাজধানী . . .
সরকার 'ডমেস্টিক ট্রাইবু্যনালে' জামায়াত নেতাদের বিচার করছে
মকবুলের কটাৰ স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের ঘাতক যুদ্ধাপরাধীদের বিচারের লৰ্যে গঠিত ট্রাইবু্যনালকে 'ডমেস্টিক ট্রাইবু্যনাল' বলে কটাৰ করেছেন জামায়াতের ভারপ্রাপ্ত আমীর মকবুল আহমাদ। এই জামায়াত নেতা বলেছেন, সরকার মুখে বলে যুদ্ধাপরাধ ট্রাইবু্যনাল আনত্মর্জাতিক মানের, আসলে এটা তাদের ডমেস্টিক ট্রাইবু্যনাল। জামায়াত নেতা একই সঙ্গে সাম্প্রদায়িক রাজনীতির নতুন ব্যাখ্যা দিয়ে বলেছেন, জামায়াত আলস্নাহর আইন অনুযায়ী চলে। আলস্নার আইন অনুযায়ী চললে তাকে সাম্প্রদায়িক বলে না। সাম্প্রদায়িক হচ্ছে তারা যারা ক্ষমতায় গিয়ে . . .
ধর্মনিরপেক্ষতার নামে মুসলমানদের ইমানহারা করতে চায় সরকার
খুলনায় চরমোনাই পীর
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর, চরমোনাই পীর মাওলানা সৈয়দ মুফতি রেজাউল করিম বলেছেন, আওয়ামী লীগ সরকার সংবিধান থেকে আলস্নাহ্র উপর পূর্ণ আস্থা ও বিশ্বাস বাদ দিয়ে মুসলমানদের ইমানের উপর চরম আঘাত হেনেছে। নাসত্মিক ও মুরতাদদের খুশি করার জন্য এটা করা হয়েছে। তারা ধর্ম নিরপেৰতার নামে সংখ্যাগরিষ্ঠ মুসলমানদের ঈমানহারা করতে চায়। তিনি বলেন, দ্রব্যমূল্যের উর্ধগতিতে জনগণ আজ দিশেহারা। দেশের মানুষ আজও খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিৰা ও চিকিৎসার মৌলিক অধিকার ফিরে পায়নি। জনবিচ্ছিন্ন আওয়ামী . . .
বঙ্গবন্ধুর আদর্শের সৈনিকরা পদ ছাড়াও কাজ করে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী
পিনুর স্মরণসভা
স্টাফ রিপোর্টার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন বলেছেন, বঙ্গবন্ধুর আদর্শের সৈনিকরা পদ ছাড়াও আওয়ামী লীগের জন্য কাজ করে। শুক্রবার বিকেলে রাজধানীর নদ্দায় ঢাকা মহানগর যুবলীগের সাবেক সহসভাপতি ও ৭৫নং ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সভাপতি মোহাম্মদ আলী পিনুর স্মরণে ১৮নং ওয়ার্ড নাগরিক কমিটি আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। সাহারা খাতুন বলেন, মোহাম্মদ আলী পিনুর সঙ্গে ঢাকার রাজপথে আমরা একসঙ্গে আন্দোলন করেছি। বঙ্গবন্ধু হত্যার পর যখন রাজপথে আন্দোলন করার মতো তেমন কাউকে পাওয়া . . .
সিরিয়ায় তেলের পাইপলাইনে বিস্ফোরণ
সমাবেশের আগে নিহত ৪ জনকণ্ঠ ডেস্ক ॥ সিরিয়ায় গোলযোগপূর্ণ হোমস নগরীর কাছে একটি তেলের পাইপলাইন উড়িয়ে দেয়া হয়েছে। এদিকে নতুন করে সরকারবিরোধী বিৰোভ-সমাবেশ শুরম্নর প্রাক্কালে চারজন নিহত হয়েছে। খবর এএফপির। সিরিয়ার সরকারী বার্তা সংস্থা সানার খবরে বলা হয়, শুক্রবার ভোরে হোমসের কাছে একটি কৃষি খামার এলাকায় ওই বিস্ফোরণ ঘটে। এতে সেখানে ১৫ মিটার ব্যাসার্ধের একটি গর্তের সৃষ্টি হয়। এতে আরও বলা হয়, নাশকতামূলক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত একটি গ্রম্নপ ভোরে হোমসের কাছে একটি তেলের পাইপলাইনকে লৰ্য করে বোমার বিস্ফোরণ ঘটায়। হোমস . . .