মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৫ জুলাই ২০১১, ১০ শ্রাবণ ১৪১৮
দেশী ফলের পুষ্টিগুণ বেশি, দাম চড়া হলেও সাশ্রয়ী
পেয়ারা ও লটকন
সৈয়দ সোহরাব বাঙালীর কাছে দেশী জিনিসের কদর বরাবরই কম। রং উজ্জ্বল, ঝিকঝাক ও বিদেশী হলে, তার প্রতি দৃষ্টি যেন আটকে যায় সবারই। ফলের ৰেত্রেও এর ব্যতিক্রম নয়। বাজারে গেলে চোখে পড়ে দেশী ফলের প্রতি ক্রেতাদের এক ধরনের অবহেলা। যেন এগুলো ফলের মধ্যে পড়ে না। দেশের সব স্থানে, বাজারে বা পাড়া_মহল্লায় বিদেশী ফল বিক্রির দোকন দেখা যায়। কিন্তু কোথাও দেশী ফলের কোন স্থায়ী দোকান (নিউ মাকের্টের দুটি দোকান ছাড়া) দেখা যায় না। ফুটপাথ বা পাড়া_মহলস্নায় বিক্রেতাদের হাঁকডাক দিয়ে বিক্রি করতে হয় দেশী ফল। কিন্তু পুষ্টি চাহিদা পূরণে . . .
রাজনৈতিক সিদ্ধান্তে আরও কয়েকটি ব্যাংক আসছে
'বাজেট বাস্তবায়ন ও ঝুঁকি' আলোচনায় অর্থমন্ত্রী
বিশেষ প্রতিনিধি ॥ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বেসরকারী খাতে নতুন ব্যাংক অনুমোদনের বিষয়টি রাজনৈতিক সিদ্ধান্তের ব্যাপার বলে মন্তব্য করে বলেছেন, রাজনৈতিক সিদ্ধান্তে আরও কয়েকটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান আসছে। এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংককে সম্ভাব্যতা যাচাই করতে বলা হয়েছে। রবিবার জাতীয় প্রেসক্লাবে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম আয়োজিত 'বাজেট বাস্তবায়ন ও ঝুঁকি' শীর্ষক আলোচনাসভায় তিনি আরও বলেন, 'সরকার বেসরকারী খাতে নতুন ব্যাংক অনুমোদন দেয়ার পক্ষে। তবে কয়টি ব্যাংকের অনুমোদন দেয়া হবে তা সুনিশ্চিত . . .
পরিবার ও পেনশনার সঞ্চয়পত্র নিয়ে ধূম্রজাল দূর হচ্ছে না
১ জুলাইয়ের আগের সঞ্চয় পত্র থেকে যে উৎসে কর কর্তন করা হয়েছে পরবর্তী কিস্তিতে সেটা সমন্বয় হবে
অর্থনৈতিক রিপোর্টার ॥ পরিবার ও পেনশনার সঞ্চয়পত্র নিয়ে ধূম্রজাল দূর হচ্ছে না। গোটা প্রক্রিয়াতেই সৃষ্টি হয়েছে একটি ধোঁয়াশা পরিস্থিতির। এ অবস্থায় বিভিন্ন সঞ্চয়পত্রে বিনিয়োগকারী গ্রাহকরা পড়েছেন হয়রানি ও দোটানায়। পরিস্থিতি এমন পর্যায়ে গিয়ে ঠেকেছে যেখানে খোদ জাতীয় সঞ্চয় পরিদফতরের নীতিনির্ধারণী সূত্রও দাবি করেছে, সাধারণ মানুষ সঞ্চয়পত্রে বিনিয়োগে আগ্রহ হারিয়ে ফেলেছে। বিনিয়োগ করে ঠেকে গেছেন এমন গ্রাহকরা দাবি করছেন, এ সমস্যার দ্রুত নিরসন হওয়া দরকার। গ্রাহকরা অভিযোগ করে বলেছেন, সঞ্চয়পত্রে বিনিয়োগ এখন ঝুঁকিপূর্ণ . . .
নানা সঙ্কটে ভেঙ্গে পড়েছে বাউবির শিক্ষা কার্যক্রম
২১ প্রোগ্রামের ১৯টিই বন্ধ
বিভাষ বাড়ৈ ॥ ভয়াবহ শিক্ষা সঙ্কটে জড়িয়ে পড়েছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি)। কর্তৃপৰের একগুঁয়েমি, অযৌক্তিক সিদ্ধান্ত, নিত্যনতুন ভর্তি পদ্ধতির প্রবর্তন এবং একের পর এক শিৰা কর্মসূচী (প্রোগ্রাম) বন্ধের কারণে পুরোপুরি ভেঙ্গে পড়েছে শিক্ষা কার্যক্রম। সঙ্কটের মুখে পড়ে সারাদেশে উদ্বেগজনক পর্যায়ে চলে গেছে বাউবির নতুন শিৰার্থীর সংখ্যা। কর্তৃপৰের একগুঁয়েমিতে মাত্র দেড় বছরেই রীতিমতো বন্ধ হয়ে গেছে ২১টি প্রোগ্রামের মধ্যে ১৯টি প্রোগ্রাম। গত শিৰাবর্ষে বিএড এবং এমএড ছাড়া কোন প্রোগ্রামে ভর্তি হয়নি কোন . . .
রবীন্দ্রসঙ্গীতের অনবদ্য সংগ্রহ ১৫ সিডিতে
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ কবিগুরুর সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে এক সঙ্গে ১৫টি রবীন্দ্রসঙ্গীতের সিডির আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করা হলো রবিবার। এ উপলৰে সন্ধ্যায় জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সুরতাল অডিও সেন্টার আয়োজিত অনুষ্ঠানে বরেণ্য শিল্পী ও সঙ্গীতাঙ্গনের বিশিষ্ট ব্যক্তিদের উজ্জ্বল উপস্থিতি ছিল লৰ্য করার মতো। অনন্য সুন্দর এ মিলনমেলায় প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী ও ছায়ানটের সভাপতি সন্জীদা খাতুন। বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক ড. আনিসুজ্জামান, ড. করুণাময় . . .
রমনার ওসি, এসপি না'গঞ্জ ও মুছাপুর ইউপি চেয়ারম্যানকে হাইকোর্টে তলব
স্টাফ রিপোর্টার ॥ তিনটি পৃথক ঘটনায় হাইকোর্ট সংশিস্নষ্টদের তলব করেছে। কাকরাইলে লিফট ছিঁড়ে তিন শ্রমিকের নিহত হবার ঘটনায় রমনা থানার ওসি, ইঞ্জিনিয়ার তানভীরুল হক প্রবাল ও মামলার বাদীকে ১ আগস্ট সকাল সাড়ে ১০টায় হাজির হওয়ার নির্দেশ দিয়েছে। নারায়ণগঞ্জের বন্দর থানায় এক যুবককে নির্যাতনের ঘটনায় এসপি, বন্দর থানার ওসি ও মুছাপুর ইউনিয়নের চেয়ারম্যানকেও হাজির হওয়ার নির্দেশ দিয়েছে ৩ আগস্ট। অন্যদিকে রংপুরের বদরগঞ্জে দুই গৃহবধূকে নির্যাতনের ঘটনায় বদরগঞ্জ থানার ওসিসহ ৮ জনকে ৩১ জুলাই তাঁদের সশরীরে হাজির হবার নির্দেশ দিয়েছে . . .
শীঘ্রই ছাত্রলীগের পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি ঘোষণা
বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ শীঘ্রই ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি পূর্ণাঙ্গ করা হবে। এ ৰেত্রে কেন্দ্রীয় গুরুত্বপূর্ণ পদগুলোতে মাঠের যোগ্য, মেধাবী ও দক্ষ ছাত্রলীগ নেতাকর্মীদের প্রাধান্য দেয়া হচ্ছে বলে জানা গেছে। তবে ২০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি এখনই ঘোষণা হচ্ছে না। পরবর্তীতে যোগ্য কেউ বাদ পড়লে যেন পুনরায় মূল্যায়ন করা যায় এ জন্যই পূর্ণাঙ্গ কমিটির কিছু পদ পরে ঘোষণা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে। খোঁজ নিয়ে জানা গেছে, ছাত্রলীগের গত ১১ জুলাই কাউন্সিলরদের প্রত্যৰ ভোটে নেতৃত্ব নির্বাচনের পর কেন্দ্রীয় . . .
আমি ও আমার পরিবার মওদুদের ষড়যন্ত্রের শিকার ॥ আবু তাহের
লক্ষ্মীপুরে সংবাদ সম্মেলন
নিজস্ব সংবাদদাতা, লক্ষ্মীপুর, ২৪ জুলাই ॥ লক্ষ্মীপুরের আলোচিত আওয়ামী লীগ নেতা ও পৌরমেয়র মোঃ আবু তাহেরের ছেলে এএইচ এম বিপ্লবকে সমপ্রতি রাষ্ট্রপতি ফাঁসি মওকুফ করে দেয়ায় বিভিন্ন পত্রিকায় ও চ্যানেলে প্রচারিত সংবাদের প্রতিবাদ জানিয়ে রবিবার তাঁর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে আবু তাহের বলেন, বিএনপি নেতা এ্যাডভোকেট নূরুল ইসলাম হত্যা মামলায় রাজনৈতিক কারণে ষড়যন্ত্রমূলকভাবে আমার পরিবারকে জড়ানো হয়েছে। তিনি বলেন, 'লক্ষ্মীপুর-২ (রায়পুর) আসনে ১৯৯৬ সালে উপনির্বাচনে ব্যারিস্টার মওদুদ আহমেদ বিএনপি . . .