মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৪ জুলাই ২০১১, ৯ শ্রাবণ ১৪১৮
ডিম ও বাচ্চা রক্ষায় সাহসী, গায়কীও ভাল_ হাঁটে নাচের তালে
কাঠ শালিক
সৈয়দ সোহরাব বাংলাদেশে নানা রকম সুন্দর সুন্দর পাখি আছে। এর কোনটি ছোট, কোনটি মাঝারি, আবার কোনটি বড়সড়। সবাইকে সবসময় দেখতে পাওয়া যায় না, সবাই সব জায়গায় থাকেও না। তবে কিছু কিছু পাখি আছে চলার সময় পথেঘাটে দেখতে পাই। দেখতে পাই বাড়ির আশপাশেও। তেমনি একটি পাখি হলো শালিক। পরিবেশবান্ধব ও উপকারি পাখি। এই শালিকেরই ছয় ধরনের পাখি দেখা যায় আমাদের দেশে। যেমন ভাত শালিক, গো শালিক, কাঠ শালিক, গাঙ শালিক, ঝুঁটি শালিক ও বামন শালিক। এদের মধ্যে কেউ কেউ আবার বেশ সাহসী পাখি। ডিম ও বাচ্চাকে রৰার জন্য শুধু কাক-বেজিই নয়, গুইসাপ, . . .
বিএনপির মিছিলের ইটের আঘাতে কনস্টেবল আহত
স্টাফ রিপোর্টার ॥ সারাদেশে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি। তত্ত্বাবধায়ক সরকার বাতিল করে সংবিধানের পঞ্চদশ সংশোধন, তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি, আরাফাত রহমান কোকোকে সাজা দেয়া, বিরোধীদলীয় চীফ হুইপ জয়নুল আবদিন ফারুকের ওপর পুলিশী হামলা ও দলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবিতে শনিবার বিকেলে এ বিক্ষোভ মিছিল কর্মসূচী পালন করেছে এ দলটি। কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে ঢাকা মহানগর বিএনপি আয়োজিত একটি বিক্ষোভ মিছিল দলের নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয় থেকে শুরু হয়ে বিজয়নগর কাকরাইল, . . .
টুকটুকির আত্মহত্যার প্ররোচনাকারী প্রিন্স গ্রেফতার
জিজ্ঞাসাবাদ করা হবে
স্টাফ রিপোর্টার ॥ মতিঝিল মডেল স্কুল এ্যান্ড কলেজের ষষ্ঠ শ্রেণীর ছাত্রী সুমাইয়া আক্তার টুকটুকির আত্মহত্যার প্ররোচনাকারী সেলিম আহমেদ ওরফে প্রিন্সকে (১৯) গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। গ্রেফতারকৃত প্রিন্স টুকটুকির আত্মহত্যার পেছনে তার যোগসূত্র থাকার কথা স্বীকার করেছে। টুকটুকির পরিবার প্রিন্সকে আসামি করে মামলা করতে পারে। প্রিন্সকে জেলহাজতে পাঠানো হয়েছে। শুক্রবার রাত সাড়ে ১২টার দিকে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সিনিয়র সহকারী কমিশনার এসএম রফিকুল ইসলামের নেতৃত্বে একদল গোয়েন্দা গোপন সংবাদের . . .
দলীয় রাজনীতি সরকারে বিলীন ॥ দু'বছরে তারুণ্যনির্ভর আওয়ামী নেতৃত্ব চমক দেখাতে ব্যর্থ
থমকে আছে সাংগঠনিক কর্মকাণ্ড ॥ মেয়াদপূর্তির শেষ বছরে বিশাল কর্মযজ্ঞের সমাপ্তি প্রায় অসম্ভব
বিশেষ প্রতিনিধি ॥ তিন বছর মেয়াদী আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির মেয়াদ আজ দু'বছর পূর্ণ হচ্ছে। ডাকসাইটে অনেক নক্ষত্রের পতন ঘটিয়ে গঠিত তারুণ্যনির্ভর চমকের এই কেন্দ্রীয় কমিটির দু'বছরে বড় কোন অর্জন নেই বললেই চলে। শুধু দিবসভিত্তিক কর্মসূচী ছাড়া সাংগঠনিক গতিশীলতা ও দল চাঙ্গা করার ৰেত্রে এ দু'বছরে কেন্দ্রীয় কমিটির সাফল্যর চেয়ে ব্যর্থতার পালস্নাই কয়েকগুণ ভারি। বরং দু'বছরে সরকারের মধ্যে হারিয়ে গেছে আওয়ামী লীগের দলীয় রাজনীতি। সারাদেশেই দ্বন্দ্ব-কোন্দল, গ্রুপিং ও বছরের পর বছর মেয়াদোত্তীর্ণ . . .
শিক্ষকের অমানুষিক প্রহারে মৃত্যুর মুখে কিশোর রুবেল
নিজস্ব সংবাদদাতা, বাউফল, ২৩ জুলাই ॥ শিক্ষকের অমানুষিক প্রহারে রুবেল নামের ১০ম শ্রেণীর এক ছাত্র গুরুতর আহত হয়ে এখন হাসপাতালের বিছানায় যন্ত্রণায় কাতরাচ্ছে। জানা গেছে, বাউফলের দাসপাড়া ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ের সহপাঠী এক ছাত্রী রুবেল হোসেনকে (১৫) দুষ্টুমির ছলে কলমের ক্লিপ ছুড়ে মারে। রুবেল ক্লিপটি শ্রেণীকক্ষের জানালা দিয়ে বাইরে ফেলে দেয়। তখন এ বিষয়টি শ্রেণীকক্ষে থাকা গণিতের শিক্ষক কামাল হোসেনের নজরে পড়লে তিনি হাতে থাকা বেত দিয়ে রুবেলকে এলোপাতাড়ি প্রহার করেন। প্রহারের একপর্যায়ে রম্নবেল অজ্ঞান হয়ে পড়ে। . . .
ঠাকুরগাঁওয়ে স্ত্রীর অধিকার প্রতিষ্ঠা করতে গিয়ে কিশোরী নির্যাতিত
গাইবান্ধায় গৃহবধূ লাঞ্ছিত
জনকণ্ঠ ডেস্ক ॥ ঠাকুরগাঁওয়ে স্ত্রীর অধিকার প্রতিষ্ঠা করতে গিয়ে পাশবিক নির্যাতনের শিকার হয়েছে কিশোরী অঞ্জলী সরকার। গুরুতর অবস্থায় শুক্রবার রাতে তাকে সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে গাইবান্ধায় স্রেফ সন্দেহের বশবর্তী হয়ে মধ্য বয়সী গৃহবধূ মোর্শেদা বেগমকে হাত-পা বেঁধে রাতভর নির্যাতন করেছে স্থানীয় একটি প্রভাবশালী পরিবারের লোকজন। তারা মহিলার মাথার চুলও কেটে নিয়েছে। এ ঘটনায় জড়িত দুইজনকে পুলিশ গ্রেফতার করেছে। খবর নিজস্ব সংবাদদাতার। ঠাকুরগাঁও ॥ সদর উপজেলার চাপাতি গ্রামের কিরণ সরকারের কিশোরী কন্যা অঞ্জলী . . .
খালেদার সঙ্গে কাদের সিদ্দিকীর বৈঠক
স্টাফ রিপোর্টার ॥ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করলেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী। শনিবার সন্ধ্যায় খালেদা জিয়ার গুলশানের বাসায় গিয়ে তার সঙ্গে বৈঠক করেন তিনি। বৈঠক শেষে খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে এসে সাংবাদিকদের ব্রিফিংকালে কাদের সিদ্দিকী বলেন, বিএনপির সঙ্গে জামায়াত থাকায় তাদের সঙ্গে আমার কাজ করা খুবই অসুবিধা। তবে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর বিএনপির সঙ্গে ঐক্য কারার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। ব্রিফিংকালে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর . . .