মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৩ জুলাই ২০১১, ২৯ আষাঢ় ১৪১৮
অঝোর ধারায় বৃষ্টি নেচে ওঠে প্রকৃতি, হৃদয়ে উচ্ছ্বাস
বর্ষার চিরন্তন রূপ
সমুদ্র হক বাঙালীর ঋতু বৈচিত্র্যে বর্ষাকালের রূপ ও ছন্দের যেমন হিসাব নেই তেমনই আনন্দ এবং বেদনারও অবস্থান পাশাপাশি। তবে সব কিছু ছাপিয়ে প্রকৃতি ও মানুষের মধ্যে 'রোমান্টিকতা' চিরন্তন হয়ে আসে শুধু বর্ষাতেই। এ সময়টায় মৃদু বাতাসে যখন অঝোর ধারায় বারিপাত হয় তখন গাছের শাখা-প্রশাখায় পাতা, ফুল সবই ভিজে নেচে ওঠে। নদী তীরে চোখে পড়ে জোয়ারের ঢেউগুলো উঁচু হয়ে ধ্রম্নপদী ছন্দের লয়ে এগিয়ে যায়। ঢেউয়ের এই তালে নৌকাও দুলে ওঠে আনন্দে। তীরের খেয়ায় কান পাতলে রবীন্দ্রনাথের সুর ভেসে আসে 'কে যাবি পাড়ে ওগো তোরা . . .
প্রত্যর্পণ আইন মেনেই বাবলুকে ব্রিটেনে পাঠানো হয়েছে
বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক বাবলু হত্যা মামলার আসামি
গাফফার খান চৌধুরী ॥ ব্রিটিশ সরকারের বৈধ আবেদনের প্রেৰিতে লন্ডনের একটি হত্যা মামলার আসামি বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক মহিউদ্দিন বাবলুকে সম্পূর্ণ আইনী প্রক্রিয়ার মধ্যদিয়ে উচ্চ আদালতের নির্দেশে ব্রিটিশ সরকারের কাছে হস্তান্তর করা হয়েছে। বাংলাদেশের দি এঙ্ট্রাডিশন এ্যাক্ট-১৯৭৪ অনুযায়ী কোন নাগরিক যদি বিদেশে অপরাধ করে পালিয়ে থাকে, পলাতক অপরাধীকে গ্রেফতার করে যেদেশে অপরাধ সংঘটিত হয়েছে সেদেশে পাঠিয়ে দেয়ার বিধান রয়েছে। সেই আইন অনুযায়ী মহিউদ্দিনকে ব্রিটিশ সরকারের কাছে হস্তান্তর করেছে সরকার। লন্ডনে খুন . . .
মুন্সীগঞ্জ-ঢাকা সড়ক দু'সপ্তাহ বন্ধ ॥ কর্তৃপক্ষ নির্বিকার
প্রতিদিন ক্ষতি হচ্ছে কোটি টাকা
মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ ॥ মুন্সীগঞ্জ-ঢাকা সড়ক ২ সপ্তাহ ধরে বন্ধপ্রায়। এই সড়কের মুক্তারপুর থেকে পঞ্চবটি পর্যনত্ম ৮ কিলোমিটার সড়কের চরসৈয়দপুর, ভোলাইল ও শাসনগাঁও এলাকায় এক কিলোমিটার রাস্তা এখন ল-ভ-। দেখে মনে হবে না এটি কোন রাস্তা, যেন ধ্বংসসত্মূপ । রাজধানী ঢাকার সঙ্গে জেলা শহর মুন্সীগঞ্জের যোগাযোগের বেহাল অবস্থার কারণে এই অঞ্চলের অর্থনৈতিক ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়েছে। শিল্পনগরী মুক্তারপুর এবং নারায়ণগঞ্জের বিসিক শিল্পনগরীসহ আশপাশের আড়াই শ' শিল্প কারখানা মারাত্মক ক্ষতির সম্মুখীন। যোগাযোগ . . .
এবার ভূমি মন্ত্রণালয়ের প্রয়োজন ॥ ভুলেভরা খতিয়ান ঠিক করে চূড়ান্ত মুদ্রণে সোয়া ৭ কোটি টাকা
নাজনীন আখতার ॥ দেশের চার জোনালের ভুলে ভরা খতিয়ান সংশোধন করে চূড়ান্ত মুদ্রণের জন্য সোয়া ৭ কোটি টাকার হিসাব দিয়েছে ভূমি মন্ত্রণালয়। ৫ বছর আগে যাচাইবাছাই ছাড়াই অনিয়ম ও ভুল-ত্রম্নটিযুক্ত খতিয়ান গ্রহণ করে ঠিকাদারি প্রতিষ্ঠানকে ৬ কোটি ৮৫ লাখ টাকার বিল পরিশোধ করা হয়। এখন সেসব ভুল সংশোধন করে চূড়ান্ত প্রকাশনার জন্য বিদ্যমান জনবল দিয়ে ওভারটাইমে কাজ শেষ করা ও নতুন নতুন যন্ত্রপাতি কিনতে এ পরিমাণ টাকার প্রয়োজন হবে। সংসদীয় কমিটির তদন্ত প্রতিবেদনের প্রেৰিতে এ হিসাব তুলে ধরেছে ভূমি মন্ত্রণালয়। সংশিস্নষ্ট সূত্রে . . .
সপ্তম সিটিসেল চ্যানেল আই মিউজিক এ্যাওয়ার্ডস ঘোষণা
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ সংবাদ সম্মেলন আর হলো না। ছোটখাটো একটি সেলিব্রিটি শো হলো। সপ্তম সিটিসেল চ্যানেল আই মিউজিক এ্যাওয়ার্ডসের ঘোষণা উপলৰে মঙ্গলবার চ্যানেল আই কার্যালয়ে আয়োজিত এ অনুষ্ঠানে দেশের বরেণ্য অনেক সঙ্গীতশিল্পীকে হাজির করা হয়েছিল। দীর্ঘ সময় ধরে তাঁদের মন্তব্য গ্রহণ করেন উপস্থাপিকা। এ সময় এ্যাওয়ার্ডস এবং এর বাইরের নানা বিষয় উঠে আসতে থাকে। তবে সবচেয়ে বেশি আলোচিত ছিল পুরস্কারের বিপরীতে কোন অর্থ প্রদান না করার বিষয়টি। প্রথমে কিছুটা ইতস্তত বোধ করলেও পরে সাবলীলভাবেই এ প্রসঙ্গটি নিয়ে কথা বলেন শিল্পীরা। . . .
ক্ষতিগ্রস্ত খামারিদের ক্ষতিপূরণ দেয়া হয়েছে
এভিয়ান ইনফ্লুয়েঞ্জা
স্টাফ রিপোর্টার ॥ এভিয়ান ইনফ্লুয়েঞ্জা রোগের কারণে ক্ষতিগ্রস্ত খামার মালিকদের ক্ষতিপূরণ দেয়া হয়েছে। চেকের মাধ্যমে ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুর জেলার খামারিদের ৰতিপূরণের অর্থ পরিশোধ করা হয়। মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাস ৰতিগ্রসত্ম খামার মালিকদের হাতে চেক হস্তান্তর করেন। মঙ্গলবার এ তিন জেলার ১৮ জন ক্ষতিগ্রস্ত খামারিকে ১ কোটি ২৫ লাখ ৮৯ হাজার টাকার চেক প্রদান করা হয়। এ ছাড়া ১১ জেলার ২৫ উপজেলার ৪৩ জন খামার মালিককে পর্যায়ক্রমে ৩ কোটি ৪ লাখ টাকা ৰতিপূরণ দেয়া হবে। এ পর্যনত্ম ৰতিগ্রসত্ম খামার . . .