মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১০ জুলাই ২০১১, ২৬ আষাঢ় ১৪১৮
পাঁচ শ' বছরের রাজত্ব সীসার হরফ এখন ইতিহাস
মুদ্রণ শিল্প
সৈয়দ সোহরাব ॥ ভারতীয় উপমহাদেশে মুদ্রণপ্রযুক্তি সর্বপ্রথম নিয়ে আসে পর্তুগিজরা, ষোড়শ শতাব্দীর মাঝামাঝি। প্রথম মুদ্রণযন্ত্র প্রতিষ্ঠিত হয় গোয়ায়। এরপর বোম্বাইয়ে, ১৬৭০ সালে। তবে সবচেয়ে পুরনো বাংলা মুদ্রণের নমুনা পাওয়া যায় ১৬৮২ সালেই, প্যারিসে মুদ্রিত একটি গ্রন্থে। সেসব বাংলা মুদ্রণ ছিল তামার পাতে। কারণ তখনও বাংলা অৰর ঢালাইয়ের কোন ব্যবস্থা ছিল না। তবে মুদ্রণের জন্য বাংলা অৰরের নকশা প্রথম প্রস্তুত করেন চার্লস উইলকিন্স। তাঁর ডিজাইনকৃত অৰরেই ছাপা হয় নাথানিয়েল ব্রাসি হ্যালহেড রচিত 'এ গ্রামার অব দ্য বেঙ্গল . . .
খাদ্য ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করে দারিদ্র্য বিমোচনই সরকারের লক্ষ্য
পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশনের যুগপূর্তি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের দারিদ্র্য বিমোচন কর্মসূচী আরও দ্রুততার সঙ্গে বাস্তবায়নের জন্যে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, খাদ্য ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত এবং কর্মসংস্থান সৃষ্টি করে দারিদ্র্য বিমোচনই সরকারের লৰ্য। এই লৰ্য নিয়েই সরকার কাজ করে যাচ্ছে। শনিবার বঙ্গবন্ধু আনত্মর্জাতিক সম্মেলন কেন্দ্রে পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশনের এক যুগ পূর্তি উপলৰে অনুষ্ঠানমালার উদ্বোধনকালে প্রধানমন্ত্রী বলেন, সরকার দারিদ্র্যকে প্রধান শত্রম্ন হিসেবে চিহ্নিত করে দারিদ্র্য বিমোচন ও কর্মসংস্থানকে সর্বোচ্চ . . .
হরতালে সমর্থন জানিয়ে সমালোচনার মুখে বিএনপি
নেতাদের একটি অংশ ইসলামী দলের সঙ্গে সম্পর্ক চান না
শরীফুল ইসলাম ॥ নিজেদের ডাকা হরতাল সফল না হওয়া সত্ত্বেও ১২ ইসলামী দলের হরতালে সমর্থন জানিয়ে ঘরে-বাইরে সমালোচনার মুখে বিএনপি। যেখানে হরতালের দিন নিজ দলের নেতারাই মাঠে নামে না সেখানে অন্যের হরতালে সমর্থন দেয়া কতটুকু যৌক্তিক তা নিয়ে খোদ দলের নেতাকর্মীরাই প্রশ্ন তুলছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। খোঁজ নিয়ে জানা যায়, বিএনপি নেতাদের মধ্যে একটি অংশ ইসলামী দলগুলোর সঙ্গে সম্পর্ক চায় না। তবে চেয়ারপারসন খালেদা জিয়া নাখোশ হবেন বলে তাঁরা প্রকাশ্যে তা বলতেও সাহস পাচ্ছেন না। সভা-সমাবেশে ইসলামী দলের নেতাদের . . .
রূপগঞ্জে নিয়ন্ত্রণ হারিয়ে মালবোঝাই ট্রাক খাদে, ৭ শ্রমিক নিহত
অন্যত্র পৃথক সড়ক দুর্ঘটনায় চিকিৎসক ও শিশুসহ ১১ জনের মৃত্যু
জনকণ্ঠ ডেস্ক ॥ নারায়ণগঞ্জের রূপগঞ্জে লোহার এ্যাঙ্গেল বোঝাই একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে পাশের খাদে পড়ে গেলে অন্তত ৭ জন নিহত হয়েছে। দুর্ঘটনায় আহত ৫ জনের মধ্যে গুরুতর ৩ জনকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। শনিবার ভোরে ঢাকা-বাইপাস সড়কের কেন্দুয়া কাঞ্চন ব্রিজের কাছে এ দুর্ঘটনা ঘটে। ট্রাকটি গাজীপুর থেকে কুমিলস্না যাচ্ছিল। দুর্ঘটনাকবিলত ট্রাকের নম্বর ঢাকা-মেট্রো-ন-৮৭৭৪। এদিকে কক্সবাজার, বগুড়া, লালমনিরহাট, চট্টগ্রাম, বরিশাল, পাবনা, গোপালগঞ্জ, নওগাঁ, চাঁদপুর ও ফেনীতে পৃথক সড়ক দুর্ঘটনায় কমপৰে ১১ জন নিহত . . .
শেষ মুহূর্তে স্থগিতাদেশ এনে নির্বাচন প্রক্রিয়া আর জটিল করা যাবে না
পঞ্চদশ সংশোধনীতে বিধান রাখা হয়েছে এ বিষয়ে
নাজনীন আখতার ॥ সংবিধানের পঞ্চদশ সংশোধনে নির্বাচনের তফসিল ঘোষণা থেকে ফলাফল গেজেট হওয়া পর্যন্ত সময়ে নির্বাচন কমিশনের বক্তব্য না শুনে আদালতের নির্দেশ জারি না করার বিধান সংযোজনকে স্বাগত জানিয়েছেন নির্বাচন বিশেষজ্ঞরা। আর নতুন এ বিধানকে স্বস্তিদায়ক বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ড. এটিএম শামসুল হুদা। জনকণ্ঠের কাছে এক প্রতিক্রিয়ায় সিইসি বলেছেন, নতুন এ বিধানের ফলে কোন কোন ব্যক্তি নির্বাচনের আগে আগে অসত্য তথ্য দিয়ে আদালতকে বিভ্রান্ত করার সুযোগ আর পাবে না, হয়রানি কমবে। রাষ্ট্রীয় অর্থের . . .
শিল্পকলায় সংবর্ধিত তিন গুণীজন কণ্ঠশীলনের স্বগত সংলাপ
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ ঢাকা স্বরকল্পনের ১১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানমালার দ্বিতীয় দিনে শনিবার তিন গুণীজনকে সম্মাননা প্রদান করা হয়। শিল্পকলা একাডেমীর পরীক্ষণ থিয়েটার হলে আয়োজিত অনুষ্ঠানে তাঁদের হাতে সম্মাননা তুলে দেন সংস্কৃতি প্রতিমন্ত্রী এ্যাডভোকেট প্রমোদ মানকিন। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহসভাপতি গোলাম কুদ্দুছ, জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ ও আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহ্কামউলস্নাহ্, আয়োজক সংগঠনের সভাপতি ফয়জুল্লাহ সাঈদ প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সব্যসাচী লেখক . . .
এলপিজি গ্রাহকদের ভোগান্তি শীঘ্র কমছে না
বিক্রি হচ্ছে আগের দামেই
রশিদ মামুন ॥ লিক্যুফাইড পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) এখনও আগের দামেই বিক্রি হচ্ছে। এলপিজি জনপ্রিয় করার জন্য বাজেটে শুল্ক হ্রাস করে দাম কমানোর প্রস্তাব করা হয়। কিন্তু বাজারে একেবারেই এর কোন প্রভাব পড়েনি। সংশ্লিষ্টরা বলছেন, সরবরাহ বৃদ্ধির সরকারী উদ্যোগ বাস্তবায়ন, এলপিজির মূল্য নির্ধারণ এবং পৃথক নীতিমালা না করলে এলপিজি নিয়ে গ্রাহকের এই ভোগান্তি কাটবে না। সরকারী সিদ্ধান্ত অনুযায়ী বাসা বাড়িতে গ্যাস সংযোগ বন্ধ রয়েছে। খোদ রাজধানীতে গ্যাস সংযোগ না পেয়ে বিপাকে দিন কাটছে অসংখ্য মানুষের। গত এপ্রিলে সরকারের শীর্ষ . . .
কোতোয়ালিতে ৭ স্কুল শিক্ষক আটক, পাকিস্তানী পতাকাসহ জামায়াতী লিফলেট উদ্ধার
স্টাফ রিপোর্টার ॥ পুরান ঢাকার কোতোয়ালিতে একটি স্কুলে অভিযান চালিয়ে পাকিস্তানী পতাকাসহ ৭ জামায়াতী স্কুল শিৰককে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় বিপুলসংখ্যক পাকিস্তানের পতাকা, ধর্মীয় বই, লিফলেট, জামায়াত নেতাদের মুক্তির পোস্টার উদ্ধার করা হয়েছে। আটককৃতরা হচ্ছেন-স্কুলের প্রধান শিক্ষক অধ্যক্ষ আলমগীর হোসেন, শিক্ষক নূরে আলম সিদ্দিকী, ইসমাইল হোসেন, সিরাজুল ইসলাম, তাজুল ইসলাম, মোঃ ওবায়দুল্লাহ ও রুস্তম আলী। শনিবার বিকেলে কোতোয়ালি থানার সৈয়দ আওলাদ হোসেন লেনের ঢাকা মডেল প্রি ক্যাডেট স্কুল এন্ড কলেজ থেকে তাদের আটক . . .
চট্টগ্রামে বাণিজ্যিক কার্যক্রম থেমে নেই হরতালে
হাসান নাসির, চট্টগ্রাম অফিস ॥ আন্দোলনের অস্ত্র হিসেবে হরতাল কর্মসূচী ক্রমশ ভোঁতা হয়ে আসছে। বিশেষ করে দেশে আমদানি-রফতানি বাণিজ্যের সিংহদ্বার খ্যাত চট্টগ্রাম বন্দর বুধ ও বৃহস্পতিবার হরতালেও ছিল সচল। এবার হরতাল চলাকালে বন্দর থেকে পণ্য ডেলিভারিও হয়েছে। বিএনপির সমর্থনে ১২টি দল আহূত আজ রবিবার ও আগামীকাল সোমবারের হরতালও চট্টগ্রাম বন্দরে তেমন কোন প্রভাব ফেলতে পারবে না বলে মনে করছে কর্তৃপক্ষ। এছাড়া যথারীতি কর্মচঞ্চল থাকছে বাণিজ্যপাড়া এবং শিল্প এলাকাগুলোও। নগর জীবনে চলছে হরতালের সঙ্গে নিজেদের মানিয়ে নেয়ার . . .
পাগলায় স্কুলছাত্র শুভ হত্যার নায়ক আলী হোসেনের রহস্যজনক মৃত্যু
গুলিবিদ্ধ লাশ উদ্ধার
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার পাগলায় র্যাবের মাদক বিরোধী অভিযানকালে সন্ত্রাসীদের গুলিতে স্কুলছাত্র শুভ হত্যার ঘটনার মূল হোতা, দুর্ধর্ষ সন্ত্রাসী ও মাদক ব্যবসায়ী আলী হোসেন (৩০) খুন হয়েছে। শনিবার সন্ধ্যায় বুড়িগঙ্গা নদীতে ফতুল্লার পাগলার অদূরে দক্ষিণ কেরানীগঞ্জ থানার পানগাঁও ঘাটের কাছ থেকে তার গুলিবিদ্ধ লাশ উদ্ধার করা হয়। তার মাথার ডানপাশে গুলির চিহ্ন রয়েছে। তবে কিভাবে খুন হয়েছে আলী হোসেন_ তা নিশ্চিত হওয়া যায়নি। নিহত আলী হোসেন পাগলা বউবাজার এলাকার চিহ্নিত সন্ত্রাসী ও . . .
পঞ্চদশ সংশোধনীর প্রতিবাদে ফুঁসে উঠছে আদিবাসীরা
পার্বত্যাঞ্চল প্রতিনিধি, খাগড়াছড়ি ॥ খাগড়াছড়ির বিভিন্ন আদিবাসী সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় সংগঠন বাংলাদেশ সংবিধানের পঞ্চদশ সংশোধনীর বিরম্নদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছে। শনিবার বিকেলে স্থানীয় এক কমিউনিটি সেন্টারে আয়োজিত সাংবাদ সম্মেলনের মাধ্যমে তাঁরা এ প্রতিবাদ জানান। পঞ্চদশ সংশোধনীতে আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি নেই উলেস্নখ করে বলা হয়, আদিবাসীদের জাতিগত স্বাতন্ত্র্য, বিশেষ বৈশিষ্ট্য, বিশেষ জীবনাচারকে অস্বীকার করা হয়েছে। এর ফলে এদেশের আদিবাসীদের অসত্মিত্ব বিপন্ন হয়ে পড়বে। লিখিত বক্তব্যে বিভিন্ন . . .
ড. ইউনূসকে বিশ্ব সম্মেলনে পরিচিত করান শেখ হাসিনা
স্টাফ রিপোর্টার ॥ ক্ষুদ্রঋণ কার্যক্রম সারাবিশ্বে পরিচিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান তুলে ধরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, 'মাইক্রোক্রেডিটকে বিশ্বব্যাপী পরিচিত করিয়েছিলেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মাইক্রোক্রেডিটের বিশ্ব সম্মেলনে শেখ হাসিনা সেদিন ড. মুহাম্মদ ইউনূসকে পরিচয় করিয়ে না দিলে তিনি বিশ্বব্যাপী পরিচিতও হতেন না, আর নোবেল পুরস্কারও পেতেন না। তাঁর (ইউনূস) নোবেল জয়ের পেছনে শেখ হাসিনার অবদান রয়েছে।" শনিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক . . .
সিরিজ জয়ের পথে ইংল্যান্ড
স্পোর্টস রিপোর্টার ॥ টেস্ট সিরিজ জয়ের পর সফরকারী শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ানডে সিরিজও হয়ত জিতে নিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। হয়ত বলার কারণ গতকাল এ রিপোর্ট লেখার সময় সিরিজ নির্ধারণী শেষ ওয়ানডেতে জয়ের সুবাস পাচ্ছিল এ্যালিস্টার কুকের দল। প্রথম চার ম্যাচে দু'দলই দুটি করে ম্যাচ জেতায় শেষ ম্যাচটি হয়ে দাঁড়ায় সিরিজ নির্ধারণী। ম্যানটেস্টারের ওল্ডট্রাফোর্ডে এ লৰ্যে গতকাল মুখোমুখি হয় ইংল্যান্ড ও শ্রীলঙ্কা। টস জয়ী ইংল্যান্ড প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৬৮ রান সংগ্রহ করে। ২৬৯ রানের জয়ের লৰ্যে . . .